টুকরো খবর
মেডিক্যাল কলেজে জয়ী টিএমসিপি
কলকাতা মেডিক্যাল কলেজের ছাত্র সংসদ নির্বাচনে জয়ী হল তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি)। শুক্রবার ওই কলেজের ছাত্র সংসদ নির্বাচন ছিল। ২০টি আসনে টিএমসিপি এবং ডিএসএ (ডেমোক্র্যাটিক স্টুডেন্টস অ্যাসোসিয়েশন) প্রতিদ্বন্দ্বিতা করে। কলেজ সূত্রে জানা গিয়েছে, ১৫টিতে জয়ী হয়েছে টিএমসিপি। বাকি পাঁচটির মধ্যে চারটিতে জিতেছে ডিএসএ। একটি আসনের ফল অমীমাংসিত রয়েছে। দীর্ঘদিন ধরে ছাত্র পরিষদের দখলে ছিল মেডিক্যাল কলেজের ছাত্র সংসদ। তবে এ বার সেখানকার ছাত্র পরিষদের অধিকাংশ সদস্যই টিএমসিপিতে যোগ দেন বলে দাবি করেছেন সংগঠনের রাজ্য সভাপতি শঙ্কুদেব পণ্ডা।

বিধাননগরে মেলা করবে পুরসভাই
বিধাননগরে এ বার মেলা করতে চলেছে বিধাননগর পুরসভাই। সম্প্রতি এ নিয়ে নগরোন্নয়ন দফতরে আবেদন করেন পুর-কর্তৃপক্ষ। সেই সঙ্গে শুক্রবার সাংবাদিক সম্মেলনে বিধাননগর মেলা কমিটি জানায়, মেলাপ্রাঙ্গণ না পেলে অন্য কোথাও তাদের পক্ষে মেলা করা সম্ভব নয়। তারা মুখ্যমন্ত্রী ও নগরোন্নয়ন দফতরের কাছে আবেদনও করেছে। শীতের মরসুমে বিধাননগর সেন্ট্রাল পার্কের কাছে নগরোন্নয়ন দফতরের স্থায়ী মেলাপ্রাঙ্গণে বহু সরকারি ও বেসরকারি মেলা হয়। নগরোন্নয়ন দফতর সূত্রে খবর, এ বারও মেলাকমিটিগুলিকে নিয়ে বৈঠক হয়। কিন্তু পরে কমিটিগুলির আবেদন বাতিল হয়ে যায়। পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, “বিধাননগরের মেলাপ্রাঙ্গণে শুধু সরকারি মেলা বা পরিচিত সংস্থাগুলির মেলাকেই অনুমতি দেওয়া হবে।” তাই ‘কারিগর হাট’ও ওখানকার বদলে বিএ-সিএ খেলার মাঠে হচ্ছে। পুর-চেয়ারপার্সন কৃষ্ণা চক্রবর্তী বলেন, “নগরোন্নয়ন দফতরের কাছে জেনেছি, নতুন করে মেলার জন্য কেউ আবেদন করেননি। মেলার সঙ্গে বিধাননগরবাসীর আবেগ জড়িয়ে। সে কথা ভেবেই আমরা মেলার জন্য আবেদন করেছি।” শুক্রবার মেলা কমিটির সভাপতি প্রাণকিশোর চট্টোপাধ্যায় বলেন, “সরকারের বিরোধিতা করতে পারব না। তাঁদের অনুমতির অপেক্ষায় আছি। মুখ্যমন্ত্রী ও পুরমন্ত্রীর দফতরে আবেদন করা হয়েছে। অনুমতি না পেলে অন্যত্র মেলা করা সম্ভব নয়।” মেলা কমিটি কর্তৃপক্ষ জানান, সরকার চাইলেই এই মেলার আয় ও ব্যয়ের হিসেব পেশ করা হবে। মেলা কমিটির তরফে পুরসভার বিরোধী দলনেত্রী ইলা নন্দী বলেন, “সরকারকে প্রাপ্য অর্থ দিয়েই এত দিন মেলা হচ্ছিল। ভাড়া বাড়ানোর পরিকল্পনা থাকলে সরকার সেই প্রস্তাব দিতে পারত। কিন্তু কোনও কারণ না দেখিয়েই এখনও পর্যন্ত মেলার অনুমতি দেওয়া হয়নি।”

শ্বাসকষ্ট নিয়ে পিজিতে ভর্তি মুখ্যমন্ত্রীর মা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মা গায়ত্রীদেবী গুরুতর অসুস্থ। শুক্রবার দুপুরে তাঁকে এসএসকেএম হাসপাতালে ভর্তি করানো হয়েছে। রাতে মাকে দেখতে হাসপাতালে যান মুখ্যমন্ত্রী। চিকিৎসকেরা জানান, গায়ত্রীদেবী আচ্ছন্ন অবস্থায় রয়েছেন। আছে শ্বাসকষ্টও। হাসপাতাল সূত্রের খবর, শ্বাসকষ্টের জন্য রাতে তাঁকে ‘ইনটিউবেশন’-এ রাখা হয়। কিডনির গোলযোগের কারণে প্রস্রাবে বাধা সৃষ্টি হচ্ছে। হাসপাতালে এ দিনই তাঁর বেশ কিছু পরীক্ষানিরীক্ষা হয়েছে। আজ, শনিবার গায়ত্রীদেবীর ডায়ালিসিস করা হতে পারে। এসএসকেএম তথা ইনস্টিটিউট অফ পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইপিজিএমইআর)-এর অধিকর্তা প্রদীপ মিত্র জানান, গায়ত্রীদেবী নেফ্রোলজি বিভাগের অধীনে চিকিৎসক রাজেন্দ্রনাথ পাণ্ডের তত্ত্বাবধানে আছেন। চিকিৎসকেরা সর্বক্ষণ তাঁর উপরে নজর রাখছেন। গড়া হয়েছে মেডিক্যাল বোর্ডও। এ দিনই পিকনিক গার্ডেনে দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে দলীয় প্রার্থীর সমর্থনে প্রচারসভায় মমতা বলেন, “মা ছাড়া আমার পরিবারে আর কেউ নেই। আমি একা। মানুষই আমার পরিবার।”

খুনের ঘটনায় গ্রেফতার ১
খুনের ঘটনায় জড়িত অভিযোগে শুক্রবার এক যুবককে গ্রেফতার করল পুলিশ। যুগ্ম কমিশনার (অপরাধ দমন) দময়ন্তী সেন জানান, দেবকুমার চক্রবর্তী ওরফে ভীম নামে ওই যুবকের বাড়ি নেতাজি কলোনিতে। ২২ নভেম্বর পাইকপাড়ার একটি ফ্ল্যাট থেকে সন্দীপ চন্দ (৪৮) নামে এক ব্যক্তির দেহ মেলে। ময়না-তদন্তে প্রমাণিত হয়, তাঁকে শ্বাসরোধ করে খুন করা হয়েছে। পুলিশের দাবি, জেরায় ভীম স্বীকার করেছে, সন্দীপবাবুকে সে-ই খুন করে। পুলিশ জানায়, সম্প্রতি কয়েক জনের সঙ্গে মিলে সন্দীপবাবু একটি কল সেন্টার খোলেন। তাঁদেরই এক জনের কাছে সস্তায় ল্যাপটপ কেনার বিষয়ে খোঁজ নেন তিনি। ওই ব্যক্তি সন্দীপবাবুর সঙ্গে ভীমের পরিচয় করান। ভীমের থেকে ল্যাপটপ কেনেন তিনি। ল্যাপটপ চুরির অভিযোগে আগেও ধরা পড়েছিল ভীম। ভীম জানিয়েছে, ২১ নভেম্বর রাতে সন্দীপবাবুর ফ্ল্যাটে গিয়ে তাঁর গলায় তার পেঁচিয়ে খুন করে সে।

মেট্রোয় বিভ্রাট
ফের বিভ্রাট মেট্রোয়। তবে এ বার সমস্যা স্বয়ংক্রিয় গেট নিয়ে। শুক্রবার দমদম স্টেশনে স্বয়ংক্রিয় গেট না খোলায় প্রায় আধ ঘণ্টা যাত্রীরা স্টেশনে ঢুকতে পারেননি। মেট্রো সূত্রে খবর, দমদমে ট্রেন যাওয়ার পরে সেটি ঘুরে উল্টো দিকের প্ল্যাটফর্মে আসে। যাত্রীদের প্রবেশপথও ওই প্ল্যাটফর্মের দিকেই। কিন্তু শুক্রবার দুপুরে দমদমে পৌঁছে ট্রেনটি ঘুরে উল্টো দিকের প্ল্যাটফর্মে আসার পথে ‘ওয়াই সাইডিং’-এ আটকে যায়। ফলে আগের প্ল্যাটফর্ম থেকে ট্রেন ছাড়ার কথা ঘোষণা করা হয়। কিন্তু সে দিকের স্বয়ংক্রিয় গেট দিয়ে শুধু বেরোনো যায়। তাই যাত্রীরা ঢুকতে পারেননি। পরে ম্যানুয়াল গেট খুলে দেওয়া হয়। কিন্তু ওই ছোট গেট দিয়ে ঢুকতে বেশ অসুবিধে হয়। দুপুর ২-৪৫ থেকে মেট্রো চলাচল ফের স্বাভাবিক হয় বলে মেট্রো রেল সূত্রে খবর।

নয়া জলপ্রকল্প নিয়ে
ধাপা জলপ্রকল্প থেকে পূর্ব কলকাতার পাঁচটি ওয়ার্ডে পরিস্রুত পানীয় জল সরবরাহ শুরু হবে আগামী বছরের শেষে। জল সরবরাহ নিশ্চিত করার লক্ষে ৫৭, ৫৮, ৬৬, ১০৭, ১০৮ নম্বর ওয়ার্ডে পাইপ বসাতে হবে। শুক্রবার, মেয়র পারিষদের বৈঠকে এই কাজের জন্য ১৫ কোটি টাকা মঞ্জুর হয়েছে। বৈঠকের পরে পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে, জল উৎপাদন কেন্দ্রের কাজ প্রায় শেষ। এখন গঙ্গায় জেটি তৈরির কাজ শুরু হবে। তা শেষ হতে কিছুটা সময় লাগবে। তার আগেই পাইপ বসানোর কাজটি নিয়ম মাফিক শুরু করা হচ্ছে।

দুর্ঘটনায় মৃত্যু
মিনিডরের ধাক্কায় মৃত্যু হল এক পথচারীর। শুক্রবার সকালে, হেস্টিংস মোড়ে। পুলিশ জানায়, মৃতের নাম শেখ আখতার হোসেন (৩২)। বাড়ি ডেন্ট মিশন রোয়ে। এসএসকেএম-এ তাঁকে মৃত ঘোষণা করা হয়। মিনিডর-সহ গ্রেফতার হয়েছেন চালক।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.