টুকরো খবর
শুভাশিসের জামিন নাকচ
মালবাজার ব্লক তৃণমূল কংগ্রেস সভাপতি শুভাশিস ঘোষের জামিনের আবেদন নাকচ করে দিল আদালত। বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস এবং জোর করে গর্ভপাত করানোর মামলায় ধৃত ওই তৃণমূল নেতাকে বৃহস্পতিবার জলপাইগুড়ি জেলা আদালতে তোলা হয়। বিচারক রীনা সাউ তাঁর জামিনের আবেদন নাকচ করে ১৪ দিনের জেল হেফাজতের পাঠানোর নির্দেশ দিয়েছেন। শুভাশিসবাবুর আইনজীবী কিশোর চন্দ বলেন, “শুভাশিসবাবুকে চক্রান্ত করে ফাঁসানো হয়েছে। উনি নির্দোষ।” গত বুধবার মালবাজারের শহরের বাসিন্দা এক তরুণী ওই তৃণমূল নেতার বিরুদ্ধে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে দীর্ঘদিন ধরে সহবাস এবং জোর করে গর্ভপাত করানোর অভিযোগ পুলিশকে জানান। প্রাথমিক তদন্তের পরে পুলিশ শুভাশিসবাবুকে গ্রেফতার করে। এদিন মালবাজার মহকুমা হাসপাতালে অভিযোগকারী তরুণীর মেডিক্যাল টেস্ট করানো হয়েছে। গ্রেফতারের ঘটনার পরে রাতেই ধৃতের দিদি মীরা ঘোষ পাল্টা ওই তরুণীর নামে অভিযোগ দায়ের করেছেন। মীরাদেবী ওই তরুণীকে মিথ্যাবাদী বলার পাশাপাশি তাঁর চরিত্র নিয়ে প্রশ্ন তুলে অভিযোগ জানিয়েছেন। ব্লক সভাপতি দোষী সাব্যস্ত হলে কড়া ব্যবস্থা নেওয়ার কথা এদিনও বলেছেন তৃণমূলের জেলা সভাপতি কৃষ্ণকুমার কল্যাণী। তবে এখনই ব্লক সভাপতি পদে কাউকে বসানো হচ্ছে না বলে কৃষ্ণবাবু জানিয়ে দিয়েছেন।

শো-কজ পুলিশকে
জামিন পাওয়া অভিযুক্ত দম্পতিকে একই মামলায় ফের গ্রেফতার করার অভিযোগে তদন্তকারী পুলিশ আধিকারিককে শো-কজ করল আদালত। বৃহস্পতিবার দিনহাটা এসিজেএম আদালতের বিচারক সন্দীপ কুমার মান্না ওই নির্দেশ দিয়েছেন। আদালত সূত্রে জানা গিয়েছে, সংশ্লিষ্ট পুলিশ অফিসারের নাম সুরজ কুমার লোহার। তিনি দিনহাটা থানার অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর। অভিযুক্ত দম্পতির আইনজীবী পীযূষ চক্রবর্তী বলেন, “জামিন নেওয়ার কথা জানানোর পরেও দম্পতিকে এজলাসে তোলা হয়। বিচারক ঘটনাটিকে অবৈধ ভাবে গ্রেফতার করা হয়েছে আখ্যা দিয়ে তাদের ছেড়ে দিতে বলেন। তদন্তকারী অফিসারকে শো-কজের নির্দেশ দেন তিনি। নজিরহাটের বাসিন্দা দম্পতির বিরুদ্ধে ২০১০ সালে পুত্রবধূর মৃত্যুর ঘটনায় বধূ নির্যাতন এবং আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে মামলা হয়। ৩ নভেম্বর এসিজেএম কোর্ট থেকে তাঁরা জামিনও নেন। তার পরেও বুধবার রাতে পুলিশ গিয়ে দম্পতিকে গ্রেফতার করে। কোচবিহারের পুলিশ সুপার প্রণব দাস বলেন, “গ্রেফতার করার সময় ওই দম্পতি নথি দেখাতে পারেননি। অফিসার নির্দিষ্ট সময়ের মধ্যে আদালতে শো-কজের উত্তর দেবেন।” মামলার আইও সুরজবাবু জানান, আদালতের নির্দেশ মেনে চলবেন। ইচ্ছে করে তিনি হেনস্থা করেছেন এমন নয়। দিনহাটা আদালতের এক আইনজীবী আহসান হাব্বি বলেন, “২৪ নভেম্বরের মধ্যে বিচারক ওই পুলিশ আধিকারিককে শো-কজের নির্দেশ দিয়েছেন। গ্রেফতারের প্রতিবাদে আমরা কয়েকজন আইও’র বিরুদ্ধে মামলার কথাও ভাবছি।”

মারধরে বন্ধ বাস
চালক সহ ৩ কর্মীকে মারধরের অভিযোগ তুলে পরিষেবা বন্ধ রাখলেন বেসরকারি বাসের কর্মীরা। বৃহস্পতিবার সকাল ১১টা নাগাদ ঘটনাটি ঘটে ইসলামপুরে। কর্মীরা জানান, সময় নিয়ে বেশ কিছুদিন ধরে ইসলামপুরের বাস মালিকদের সঙ্গে কিসানগঞ্জের বাস মালিকদের বচসা চলছে। এদিন সকাল সাড়ে ৯টা নাগাদ ইসলামপুরের পৌঁছালে চালক শ্যামল দাস সহ তিন কর্মীকে কিসানগঞ্জ বাস পরিবহণের কিছু লোকজন মারধর করেন বলে অভিযোগ। শ্যামলবাবুকে ইসলামপুর হাসপাতালে ভর্তি করানো হয়। সেখান থেকে ফিরে ওই ঘটনা বেসরকারি বাসের অন্য কর্মীদের জানান তাঁরা। এর পরই বাস পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। ইসলামপুর ট্রান্সপোর্ট শ্রমিক ইউনিয়নের সম্পাদক বিজয় দেবনাথ বলেন, “বাস কর্মীদের উপর হামলার কারণে বাস পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে।” ইসলামপুরের আইএনটিইউসির কার্যকারী সভাপতি মুজাফ্ফর হোসেন বলেন, “এ নিয়ে বাস মালিকদের সঙ্গে আলোচনায় বসা হবে।” অভিযোগ অস্বীকার করেন কিসানগঞ্জের বাস মালিকরা।

খুন, গ্রেফতার
ফাঁসিদেওয়ার জালাসের নির্মলজোত এলাকার বাসিন্দা বৃদ্ধ আবদুল মজিদের খুনের খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে সোমবার বাগডোগরা পুলিশ হালালজোত এলাকা থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে। ঘটনায় জড়িত সন্দেহে ফাঁসিদেওয়া থানার নয়াহাট এলাকা থেকে এক ব্যক্তিকেও বুধবার আটক করেছে পুলিশ। গত ২ নভেম্বর সকালে পেশায় ওঝা ওই বৃদ্ধকে ঘোষপুকুরের বাসিন্দা বলে পরিচয় দিয়ে এক ব্যক্তি তাঁকে বাড়ি থেকে ডেকে নিয়ে যাওয়ার পর থেকে তিনি নিখোঁজ ছিলেন। পর দিন ৩ নভেম্বর সকালে হাঁসখোয়া এলাকায় মহানন্দা ক্যানেল থেকে তাঁর মৃতদেহ উদ্ধার হয়। তদন্তকারী অফিসারেরা জানান, খুনের তদন্ত করতে গিয়ে ঘটনায় জড়িত সন্দেহে একজনকে ধরা হয়েছে। আরও কয়েকজনের নাম জানা গিয়েছে। তবে খুনের কারণ পুলিশের কাছে স্পষ্ট নয়।

স্মারকলিপি
স্থায়ীকরণ, বেতন বৃদ্ধি, স্থায়ী শিক্ষকদের মতো সমমর্যাদা দেওয়া ইত্যাদি দাবিতে আন্দোলনে নেমেছে পশ্চিমবঙ্গ প্রাথমিক পার্শ্ব শিক্ষক সমিতির ফাঁসিদেওয়া সার্কেল সংগঠন। ওই সংগঠনের তরফে বুধবার ফাঁসিদেওয়া বিদ্যালয় পরিদর্শক দফতরে একটি স্মারকলিপি দেওয়া হয়। সংগঠনের সভাপতি প্রবীর রায় বলেন, “স্থায়ী শিক্ষকের থেকেও বেশি খাটানো হচ্ছে। পার্শ্ব শিক্ষক বলে আমাদের সম্মানও দেওয়া হচ্ছে না। অত্যন্ত বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে। পরিশ্রম হিসাবে আমরা বেতনও কম পাচ্ছি। স্থায়ীকরণও করা হচ্ছে না।”

যুবক গ্রেফতার
স্ত্রী ও ২ বছর বয়সী সন্তানকে ফেলে শ্বশুরের দেওয়া গাড়ি নিয়ে পালিয়ে আসার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল অরুণাচল প্রদেশের পুলিশ। বুধবার স্থানীয় পুলিশের সাহায্যে ফালাকাটার কুঞ্জনগর গ্রাম থেকে তাকে ধরা হয়। ৪ বছর আগে ওই গ্রামেরই যুবক গণেশ সাহা অরুণাচলে গিয়ে গাড়িচালকের কাজ শুরু করেন। তিন বছর আগে স্থানীয় যুবতীকে বিয়ে করে পরে শ্বশুরের দেওয়া গাড়ি চালিয়ে পরিবার চালাচ্ছিল। পাঁচ মাস আগে সে সেখান থেকে পালিয়ে যায়।

ডবল লাইন
স্টেশনের পরিধি বাড়িয়ে ডবল লাইনের কাজে নামতে চলেছে রেল। গঙ্গারামপুর স্টেশনের পরিকাঠামো উন্নয়নের সিদ্ধান্ত হয়েছে। বালুরঘাট-হিলি রেলপথ সম্প্রসারণে গতির আনা হবে। বৃহস্পতিবার সন্ধ্যায় বালুরঘাটে এসে কথাগুলি জানান উত্তর পূর্ব সীমান্ত রেলের কাটিহার ডিভিশনের ডিআরএম ভূষণ পটেল।

বিক্ষোভে তৃণমূল
ভুমিহীনদের জমির পাট্টা-সহ নয় দফা দাবিতে ব্লক ভুমি রাজস্ব দফতরের জমা দিল তৃণমুল যুব কংগ্রেস। ব্লক তৃণমুল যুব সভাপতি দুলাল বর্মন জানান, যে সমস্ত ভুমিহীনরা সরকারের খাস জমিতে বসবাস করেন, দ্রুত তাঁদের জমির পাট্টা বিতরণ করতে হবে। ভুমি ও ভুমি সংস্কার অফিসে দালালদের দৌরাত্ম্য বন্ধের দাবি জানানো হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.