টুকরো খবর
নেতার বিরুদ্ধে নালিশ পুলিশে
মালবাজার টুরিস্ট লজের মহিলা কর্মীর সঙ্গে ‘অভব্য’ আচরণের অভিযোগ উঠল তৃণমূল নেতার বিরুদ্ধে। মঙ্গলবার সন্ধ্যায় মালবাজার থানায় তৃণমূল নেতার বিরুদ্ধে অভিযোগও জানানো হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, অভিযুক্ত তৃণমূল নেতার নাম শুভাশিস ঘোষ। তিনি দলের মালবাজার গ্রামীণ ব্লক কমিটির সভাপতি। সোমবার রাতে শুভাশিসবাবু কয়েকজন সঙ্গী নিয়ে মালবাজার ট্যুরিস্ট লজে খেতে যান। সেখানে তিনি লজের এক মহিলা কর্মীকে গালি দিয়ে মারধরের হুমকি দেন বলে অভিযোগ। শুভাশিসবাবু যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন। তাঁর দাবি, ‘রাজনৈতিক উদ্দেশ্যেই’ তাঁর ভাবমূর্তিতে কালি ছেটানোর চেষ্টা করা হচ্ছে। মালবাজার ট্যুরিস্ট লজের পক্ষ থেকে বিষয়টি মহকুমা প্রশাসনকেও জানানো হয়েছে। অভিযোগের ভিত্তিতে প্রশাসন এবং পুলিশের পক্ষ থেকে তদন্ত শুরু করা হয়েছে। চিত্রা শর্মা নামে ওই মহিলার অভিযোগ, ওই তৃণমূল নেতা তাঁকে বিনা প্ররোচনায় গালিগালাজ করে মারধরের হুমকি দিয়েছেন। জলপাইগুড়ির পুলিশ সুপার সুগত সেন বলেন, “একটি অভিযোগ জমা পড়েছে। সেটি খতিয়ে দেখা হচ্ছে।” এ ব্যাপারে শুভাশিসবাবু বলেন, “ট্যুরিস্ট লজের কিছু কর্মী বিনা টেন্ডারে লজের দামি দামি আসবাব সহ অনান্য জিনিস বিক্রি করে দিয়েছেন। লক্ষ লক্ষ টাকার দুর্নীতি হয়েছে। এর প্রতিবাদে আমি কয়েকবার স্মারকলিপি দিয়েছি। সে কারণেই আমার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।” ওই তৃণমূল নেতার দাবি, সোমবার রাতে কলকাতা থেকে আসা এক পরিচিতের সঙ্গে দেখা করতে তিনি ট্যুরিস্ট লজে যান। সেখানে কয়েকজন কর্মী এবং বহিরাগতরা তাঁকে ঘিরে ধরে নিগ্রহ করেন। তিনি বলেন, “রাজনৈতিক কলঙ্ক ছেটানোর জন্যই মিথ্যে অভিযোগ করা হয়েছে।” সাংস্কৃতিক অনুষ্ঠান। ক্লাবের ৬০ বছর পূর্তি উপলক্ষ্যে বিভিন্ন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে তারা ওই কর্মসূচির কথা জানিয়েছেন। ২২ নভেম্বর ক্লাবের ৬০ বছর পূর্ণ হচ্ছে। ১৯ নভেম্বর আঁকা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। সাধারণ ছেলেমেয়েরা দু’টি বিভাগে, প্রতিবন্ধী ছেলেমেয়েরা আলাদা বিভাগে অংশ নেবেন। ২০ নভেম্বর মহিলাদের জন্য মিউজিক্যাল চেয়ার-সহ অন্যান্য প্রতিযোগিতা হবে। ২৬ নভেম্বর পুরস্কার বিতরণী অনুষ্ঠান। ৬ এবং ৭ ডিসেম্বর যাত্রা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আন্দোলন, স্মারকলিপি
স্থায়ীকরণের দাবিতে আন্দোলনে নামল জাতীয়তাবাদী রেলওয়ে ভেন্ডার হেল্পার্স ইউনিয়ন। মঙ্গলবার উত্তর-পূর্ব রেলের নিউ জলপাইগুড়ির স্টেশন ম্যানেজারকে স্মারকলিপি দেওয়া হয় সংগঠনের পক্ষ থেকে। এদিন ১২টা নাগাদ ইউনিয়ন অফিস থেকে মিছিল করে স্টেশন ম্যানেজারের অফিসে গিয়ে স্মারপলিপি দেওয়া হয়। সংগঠনের অভিযোগ, এনজেপিতে ১৪০ জন ভেন্ডার হেল্পার্স রয়েছেন। দীর্ঘদিন ধরে তাঁরা কাজ করছেন। ভেন্ডারদের স্থায়ী করা হলেও তাঁদের স্থায়ীকরণ করা হয়নি। সংগঠনের নেতা কানু অধিকারী, সুব্রত পাত্র বলেন, “চরম কষ্টের মধ্যে দিয়ে আমাদের দিন কাটাতে হচ্ছে। বার বার দাবি করা হলেও কর্তৃপক্ষ বিষয়টি গুরুত্ব দিচ্ছেন না। এই অবস্থায় আমরা আন্দোলন ছাড়া অন্য কোনও পথ দেখছি না।” বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর আশ্বাস দিয়েছেন স্টেশন ম্যানেজার।

বামেদের স্মারকলিপি
ছাত্র পরিষদ ও তৃণমূল ছাত্র পরিষদের বিরুদ্ধে হামলার অভিযোগ তুলে অতিরিক্ত পুলিশ সুপারের কাছে স্মারকলিপি দিল এসএফআই এবং ডিওয়াইএফআই। মঙ্গলবার সকাল সাড়ে ১১টা নাগাদ শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার অমিত জাভালগির কাছে স্মারকলিপি দেওয়া হয়। এসএফআইয়ের অভিযোগ, রাজ্যে পরিবর্তনের পর থেকে বিভিন্ন কলেজে ডানপন্থী দুই ছাত্র সংগঠন এসএফআই সমর্থকদের উপরে হামলা চালাচ্ছে। সম্প্রতি শিলিগুড়ি কলেজে এসএফআইয়ের এক নেতাকে টিএমসিপি মারধর করে বলে অভিযোগ। সোমবার শিলিগুড়ি কমার্স কলেজে অনির্বাণ চট্টোপাধ্যায় নামে এক এসএফআই সদস্যকে মারধর করা হয় বলে অভিযোগ। বিষয়গুলি নিয়ে পুলিশ কোনও ব্যবস্থা নিচ্ছে না বলেও বামপন্থী দুই সংগঠনের তরফে দাবি করা হয়েছে। এসএফআইয়ের দার্জিলিং জেলা সম্পাদক সৌরভ দাস বলেন, “এসএফআই কর্মীদের উপর হামলা নিয়ে বার বার থানায় অভিযোগ জানানো হলেও পুলিশ কোনও ব্যবস্থা নিচ্ছে না। এবারে অতিরিক্ত পুলিশ সুপারকে স্মারকলিপি দেওয়া হয়েছে। এবারে ব্যবস্থা না নিলে বৃহত্তর আন্দোলনে নামা হবে।” ছাত্র পরিষদ ও টিএমসিপির দার্জিলিং জেলা সভাপতি নির্ণয় রায় এবং ছাত্র পরিষদ নেতা দিব্যেন্দু দাস বলেন, “রাজনৈতিক জমি হারিয়ে এখন দিশেহারা অবস্থা এসএফআইয়ের। এই অবস্থায়, মিথ্যে অভিযোগ করে ফায়দা তুলতে চাইছে তারা। দু-একটি কলেজে এখনও হুমকি দিচ্ছে এসএফআই।” শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার বলেন, “ঘটনাটি তদন্ত করে দেখা হবে।”

প্রতিবাদ মিছিল
জঙ্গলমহলে মাওবাদীদের হাতে ২ তৃণমূল কর্মী খুনের প্রতিবাদে শিলিগুড়িতে মিছিল করল তৃণমূল যুব কংগ্রেস। মঙ্গলবার বিকালে শহরের তৃণমূলের দলীয় অফিস থেকে মিছিল বের হয়ে হিলকার্ট রোড, সেবক রোড, বিধান রোডে মিছিল পরিক্রমা করে। বাঘাযতীন পার্কে গিয়ে মিছিল শেষ হয়। এদিন মাটিগাড়া, বাগডোগরাতেও তৃণমূল কর্মী খুনের প্রতিবাদে মিছিল হয়। মিছিল থেকে মাওবাদীদের ধিক্কার জানানো হয়। শিলিগুড়িতে মিছিলে নেতৃত্ব দেন তৃণমূলের দার্জিলিং জেলা সভাপতি প্রবীর রায়, মনোজ বর্মারা।

যুব ফুটবলে সেরা শিলিগুড়ি
শিলিগুড়ি যুব ফুটবল উৎসবে সেরা হল শিলিগুড়ি ফুটবল অ্যাকাডেমি। মঙ্গলবার কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ফাইনালে তারা ভিএনসি মর্নিং সকারকে হারিয়েছে। নির্ধারিত সময়ে খেলা ১-১ ড্র হয়। সাডেন ডেথ-এ জয়ী হয় শিলিগুড়ি। ম্যান অব দ্য টুর্নামেন্ট শিলিগুড়ি ফুটবল অ্যাকাডেমির আলবার্ট তিরকে। সেরা স্কোরার ভিএনসি’র শুভ রায়। সেরা উঠতি খেলোয়াড় ওদলাবাড়ির রাইজিং স্টার ক্লাবের সত্যেন শর্মা। প্রতিযোগিতা থেকে শিলিগুড়ি মহকুমা একাদশ গঠিত হয়েছে। কলকাতায় মূলপর্বে তারা অংশ নেবেন।

বইমেলায় গৌতম দেব
ছবি তুলেছেন বিশ্বরূপ বসাক।
শিলিগুড়িতে বইমেলার মাঠে গিয়ে স্টল মালিকদের আশ্বস্ত করার চেষ্টা করলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। মঙ্গলবার সন্ধ্যায় কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়াম লাগোয়া মেলার মাঠে গিয়ে গৌতমবাবু বইমেলা ঘুরে দেখেন। তিনি বলেন, “সোমবার মোহনদাস কর্মচন্দ গাঁধীকে নিয়ে লেখা একটি বইয়ে আপত্তিকর মন্তব্যের অভিযোগে যা হয়েছে তা তাঁর নীতির পরিপন্থী। বইটি নিয়ে বিতর্ক থাকতে পারে। অভিযোগ করা যেতে পারে। অভিযোগ খতিয়ে দেখে সরকার, পুলিশ-প্রশাসন ব্যবস্থা নেবে। তা বলে হাঙ্গামা বরদাস্ত করা যায় না। গাঁধীজি অহিংসায় বিশ্বাসী ছিলেন। সারা জীবন ওই পথেই আন্দোলন করেছেন। অথচ শিলিগুড়িতে বইমেলার মাঠে উল্টোপথে হাঁটলেন তাঁর শিষ্যরা। এটা দুর্ভাগ্যজনক। আশা করি পুনরাবৃত্তি হবে না।” সোমবার ওই বই বিক্রি বন্ধ করতে মেলার মাঠে ঢুকে দুজন বিক্রেতাকে মারধর করা হয় বলে অভিযোগ। এ দিন ওই ঘটনার প্রতিবাদে বইমেলায় মিছিল করে এপিডিআর ও ‘সৃজন’। ডিওয়াইএফআইয়ের পক্ষ থেকেও বইমেলার সামনে মৌন মিছিল করা হয়।

খুচরো ব্যবসা চালু
শিলিগুড়িতে নির্মাণ ক্ষেত্রে খুচরো ব্যবসায় নামল ইউভার্সাল কনস্ট্রাকশন মেশিনারি অ্যান্ড ইক্যুপমেন্ট লিমিটেড। সোমবার একতিয়াশালে সংস্থার রিটেল আউটলেট চালু হয়। উপস্থিত ছিলেন সংস্থার ম্যানেজিং ডিরেক্টর রণজিৎ মোরে, জেনারেল ম্যানেজার সুনীল ভামরে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.