টুকরো খবর
উদ্বোধনের অপেক্ষায় দিঘার বাস টার্মিনাস
উদ্বোধনের অপেক্ষায় দিঘার কেন্দ্রীয় বাস-টার্মিনাস। চলতি নভেম্বরেই বাস-টার্মিনাসের উদ্বোধন করতে চাইছেন দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদ। পর্ষদের নির্বাহী আধিকারিক সৌমেন পাল জানান, যত তাড়াতাড়ি সম্ভব বাস টার্মিনাসের উদ্বোধনের জন্য রাজ্যের নগরোন্নয়ন দফতরের প্রধান সচিব তথা পর্ষদের চেয়ারম্যান দেবাশিস সেনকে জানানো হয়েছে। সবুজ-সঙ্কেত পেলেই উদ্বোধনের ব্যবস্থা করা হবে। প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে নিউ দিঘায় ওড়িশা-সীমানার কাছে ওই নতুন বাস টার্মিনাসটির সঙ্গেই ৩৬টি স্টল নিয়ে একটি মার্কেট কমপ্লেক্সও গড়ে তোলা হয়েছে। স্টলগুলি লটারির মাধ্যমে আগ্রহীদের দেওয়া হবে বলে জানিয়েছেন পর্ষদের নির্বাহী আধিকারিক। এই কেন্দ্রীয় বাস টার্মিনাসটি চালু হলে দিঘার যানজট অনেকটাই কমবে বলে আশা করছেন দিঘা-শঙ্করপুর হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের সচিব বিপ্রদাস চক্রবর্তী। তিনি বলেন, “দিঘায় ট্রেনের সংখ্যা বাড়ায় পর্যটকের সংখ্যা বেড়েছে। পাল্লা দিয়েই কিন্তু গাড়ির সংখ্যাও বাড়ছে। যার জেরে যানজট লেগেই থাকে। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে এই টার্মিনাস। দাবিও দীর্ঘ দিনের। যানজট কমলে সৌন্দর্যায়নের কাজও এগোবে।”অন্য দিকে, নিউ দিঘা হোটেল অ্যাসোসিয়েশনের সম্পাদক আশিস প্রধানের অনুযোগ, কলকাতা থেকে দিঘায় যে সব সরকারি বাস আসে, সেগুলি পুরাতন দিঘার পরে আর আসে না। দিঘা থানার সামনে দাঁড়িয়ে থাকে। এতে নিউ দিঘায় আসা বা আসতে চাওয়া পর্যটকদের খুব সমস্যায় পড়তে হয়। টার্মিনাস হলে সরকারি বাসের নিউ দিঘায় আসাও নিশ্চিত করতে হবে।” দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের নির্বাহী আধিকারিক সৌমেনবাবু জানান, টার্মিনাস চালু হলে দিঘায় ওয়ান-ওয়ে ব্যবস্থা চালু হবে। পুরাতন ও নিউ দিঘার মধ্যে যান চলাচলের ব্যাপারেও নজর রাখা হবে। দিঘা বাইপাস সংস্কারের কাজেও হাত দিয়েছে পর্ষদ। এর আগে গত বছর ২৪ নভেম্বর পূর্বতন বাম সরকার অসম্পূর্ণ অবস্থায় বাস টার্মিনাসের উদ্বোধন করতে গেলে তৃণমূলের বাধায় তা বাতিল হয়। এ বার নির্মাণকাজ শেষ। উদ্বোধনের অপেক্ষা।

বৈঠকে মন্ত্রী
নতুন রাজ্য সরকারের ‘জল ধরো জল ভরো’ কর্মসূচি অনুযায়ী চলতি আর্থিক বছরের মধ্যে রাজ্যে ৫০ হাজার পুকুর খননের পরিকল্পনা নিয়েছে জলসম্পদ অনুসন্ধান ও উন্নয়ন দফতর। শুধু পূর্ব মেদিনীপুর জেলাতেই এই প্রকল্পে তিন হাজার পুকুর খননের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। অথচ, এখনও পর্যন্ত বিভিন্ন ব্লক থেকে মাত্র ৫৩টি প্রস্তাব জমা পড়েছে। প্রকল্প রূপায়ণের কাজে গতি আনতে তাই সোমবার পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনিক দফতরে বৈঠক করলেন রাজ্যের জলসম্পদ অনুসন্ধান ও উন্নয়ন মন্ত্রী সৌমেন মহাপাত্র। বৈঠকের পরে সৌমেনবাবু বলেন, “প্রাথমিক ভাবে ২৫৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। প্রকল্পের কাজে গতি আনার জন্য সংশ্লিষ্ট আধিকারিক-জনপ্রতিনিধিদের উদ্যোগী হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।” জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, প্রতিটি পুকুর খননের জন্য ৭৫ ডেসিমেল জমি লাগবে। পুকুর খননের জন্য সাড়ে ৫ লক্ষ টাকা করে দেওয়া হবে। ব্যক্তি মালিকানা অথবা সরকারি জমি চিহ্নিত করে প্রস্তাব পাঠাতে বলা হয়েছিল পঞ্চায়েতগুলিকে। কিন্তু এতদিনে মাত্র ৫৩টি প্রস্তাব জমা পড়েছে। পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন বলেন, “চলতি নভেম্বর মাসের মধ্যে প্রস্তাব জমা দেওয়ার জন্য ব্লকস্তরে উদ্যোগী হতে বলা হয়েছে।”

চাইল্ড-লাইনের কর্মসূচি কাঁথিতে
শিশুদের স্বার্থে চাইল্ড-লাইনের সঙ্গে সংযোগ বাড়াতে কাঁথি চাইল্ড-লাইনের উদ্যোগে ‘চাইল্ড-লাইন সে দোস্তি’ শীর্ষক ৭ দিন ব্যাপী এক কর্মসূচি হয়ে গেল সম্প্রতি। সংস্থার পূর্ব মেদিনীপুর জেলা সংযোজক প্রসেনজিৎ সিংহরায় জানান, সংস্থার ভূমিকা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করার উদ্দেশে মানুষজনকে ‘রিবন’ পরানো থেকে শুরু করে স্বাক্ষর-সংগ্রহ, এমনকী জেলার প্রতিটি থানার পুলিশকর্মীদের সঙ্গে হোমের শিশুদের আলাপচারিতার ব্যবস্থা করা হয়েছিল। কোনও শিশু বিপদে পড়লে পুলিশ যাতে চাইল্ড-লাইনের সঙ্গে যোগাযোগ করে বিপদগ্রস্ত শিশুটিকে সংস্থার হাতে তুলে দেয়সে বিষয়েও পুলিশকর্মীদের সচেতন করা হয়। ৭ দিন ব্যাপী কর্মসূচি শেষ হয় সোমবার, শিশু দিবসে। দিঘায় শিশুদের নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয় এ দিন।

বিস্ফোরক উদ্ধার
ফের বিস্ফোরক উদ্ধার হল জঙ্গলমহলে। মঙ্গলবার লালগড় থানার বনিশোল থেকে ১৫ কেজি সালফার (গন্ধক) উদ্ধার হয়েছে। অন্য দিকে, মেদিনীপুর সদর কোতোয়ালি থানার বাগঘোড়া থেকে ২২০টি গুলি, শতাধিক ডিটোনেটর-জিলেটিন স্টিক ও দু’টি চ্যালেঞ্জার মাইন উদ্ধার হয়েছে বলে দাবি জেলা পুলিশের। উদ্ধার হওয়া গুলির মধ্যে অধিকাংশই ইনসাস, ৯-এমএম’এর। পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার প্রবীণ ত্রিপাঠি বলেন, “বিশেষ সূত্রের খবরের ভিত্তিতেই এ দিন তল্লাশি চালায় যৌথ বাহিনী।”

জয়ী ঈশ্বরপুর
—নিজস্ব চিত্র।
আশালতা গোল্ড কাপের ফাইনালে উঠল ঈশ্বরপুর বিএম অ্যাকাডেমি ও নছিপুর আদিবাসী হাইস্কুল। মঙ্গলবার কাঁথি অরবিন্দ স্টেডিয়ামে আন্তঃ বিদ্যালয় ফুটবল প্রতিযোগিতার সেমিফাইনালে কিশোরনগর শচীন্দ্র শিক্ষাসদনকে ৪-৩ গোলে হারিয়ে দেয় ঈশ্বরপুর বি এন অ্যাকাডেমি। দিনের সেরা খেলোয়াড় নির্বাচিত হন ঈশ্বরপুরের বিক্রম পয়ড়্যা। এ দিন খেলা দেখতে মাঠে এসেছিলেন রাজ্যের জলসম্পদ অনুসন্ধান ও উন্নয়ন মন্ত্রী সৌমেন মহাপাত্র। আগামী ১৭ নভেম্বর ফাইনাল খেলা।

স্মারকলিপি
স্কুলে না এসেও নিয়মিত বেতন পাচ্ছেন। এই অভিযোগে মঙ্গলবার এক শিক্ষকের বিরুদ্ধে স্মারকলিপি দিলেন সুতাহাটা দক্ষিণ চক্রঅফিসে হলদিয়ার তৃণমূল শিক্ষাসেলের সদস্যেরা। সংগঠনর মহকুমা সভাপতি মিলন পাত্রের অভিযোগ, “ব্রজনাথচক সেটপ্ল্যান্ট প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বিজন রায় ২৪ অগস্ট থেকে স্কুলে না এসেও বেতন পাচ্ছেন।” বিদ্যালয় পরিদর্শক পার্থসারথি বেরা জানান, অভিযোগ প্রমাণিত হলে ওই শিক্ষকের বেতন আগামী মাস থেকেই বন্ধ করা হবে।

আশালতা কাপে জয়ী ঈশ্বরপুর
আশালতা গোল্ড কাপের ফাইনালে উঠল ঈশ্বরপুর বিএম অ্যাকাডেমি ও নছিপুর আদিবাসী হাইস্কুল। মঙ্গলবার কাঁথি অরবিন্দ স্টেডিয়ামে আন্তঃ বিদ্যালয় ফুটবল প্রতিযোগিতার সেমিফাইনালে কিশোরনগর শচীন্দ্র শিক্ষাসদনকে ৪-৩ গোলে হারিয়ে দেয় ঈশ্বরপুর বি এন অ্যাকাডেমি। দিনের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ঈশ্বরপুরের বিক্রম পয়ড়্যা। এ দিন খেলা দেখতে মাঠে এসেছিলেন রাজ্যের জলসম্পদ অনুসন্ধান ও উন্নয়ন মন্ত্রী সৌমেন মহাপাত্র। আগামী ১৭ নভেম্বর হবে প্রতিযোগিতার ফাইনাল খেলা।

দাসপুরে সংঘর্ষ
সিপিএম-তৃণমূল সংঘর্ষে মঙ্গলবার বিকেল থেকে অশান্ত দাসপুরের বাছরাকুণ্ডু গ্রাম। সংঘর্ষে উভয়পক্ষের ২৩ জন জখম হয়েছেন। আহতদের ঘাটাল মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। গণ্ডগোল থামাতে গ্রামে গিয়ে বিক্ষোভের মুখে পড়ে পুলিশ। এলাকায় পুলিশি টহল চলছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.