টুকরো খবর
বিজনবাড়ি সেতু দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হল ৩৫। সোমবার মাটিগাড়া থানা এলাকার একটি নার্সিংহোমে জখম ১ জনের মৃত্যু হয়েছে। মৃতের নাম প্রীতম ঘিমিরে (১৮)। বাড়ি বিজনবাড়িতেই। ২২ অক্টোবর বিজনবাড়িতে ছোটা রঙ্গিত নদীতে সেতু ভেঙ্গে জখম হন প্রীতম। তাঁকে দার্জিলিং জেলা হাসপাতালে ভর্তি করানো হয়। পরে মাটিগাড়ার এক নার্সিংহোমে ভর্তি করানো হয়। এদিন সকালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়েছে। তাঁর মাথায় আঘাত গুরুতর ছিল। সোমবার রাতে রোমা লিম্বু নামে এক তরুণীকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ থেকে কলকাতায় নিয়ে যাওয়া হয়। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবের উদ্যোগেই তাঁকে বাঙ্গুর ইন্সটিটিউটে ভর্তি করানো হয়েছে। গৌতমবাবু ব্যক্তিগত উদ্যোগে রোগিণী ও পরিবারের লোকজনের যাতায়াতের টিকিট, থাকা-খাওয়ার ব্যবস্থা করে দেন। অর্থসাহায্যও করেছেন। গৌতমবাবু বলেন, “কলকাতায় চিকিৎসা হলে আশা করি দ্রুত সুস্থ হবে। ওঁদের চিকিৎসার খরচ রাজ্য সরকার দেবে। যাতায়াত ও থাকা-খাওয়ার ব্যবস্থা করে দিয়েছি।”

একই দোকানে ফের ডাকাতি
তিন মাসের মাথায় একই দোকানে নগদ টাকা ও স্বর্ণালঙ্কার লুটের ঘটনা ঘটল বেলাকোবায়। সোমবার রাত দেড়টা নাগাদ রাজগঞ্জের বেলাকোবার মূল বাজার এলাকায় ঘটনাটি ঘটে। প্রায় ৫-৬ জনের একটি দুষ্কৃতী দল দোকানের কাঠের দরজা, কোলাপসিবল গেট ভেঙে ঢোকে। ভল্ট ভেঙে নগদ ৩৫ হাজার টাকা এবং ১৪ লক্ষ টাকা মূল্যের অলঙ্কার নিয়ে পালায়। দোকান লাগোয়া সমবায় সমিতির কর্মচারী সোনার দোকানের শব্দ শুনে বার হয়ে এলে দুষ্কৃতীরা আগ্নেয়াস্ত্র দেখিয়ে একটি ঘরে আটকে রাখে বলে অভিযোগ। গত ২৯ জুলাই ওই দোকানে হানা দিয়ে একদল দুষ্কৃতী ভরদুপুরে নগদ ১০ হাজার টাকা-সহ প্রায় এক লক্ষ টাকা মূল্যের সোনার গহনা নিয়ে গুলি ছুঁড়তে ছুঁড়তে পালায়। গুলিতে এক কিশোর জখম হয়। ওই ঘটনায় জড়িত দুষ্কৃতী দলটিকে গ্রেফতার করা হয়েছে। ফের এই ঘটনায় ব্যবসায়ী মহলে ক্ষোভ সৃষ্টি হয়েছে। অস্বস্তিতে জেলার পুলিশ কর্তারা। জলপাইগুড়ির ডিএসপি হরিফদ শী বলেন, “বিষয়টি উদ্বেগের। এখনও কেউ ধরা পড়েনি। তদন্ত শুরু হয়েছে। আরও বেশি করে নজরদারি বাড়ানো হবে।” লুটের খবর পেয়ে এদিন সকালে ঘটনাস্থলে যান জলপাইগুড়ির ডিএসপি। পুলিশ কুকুর আনা হয়। কুকুর ঘটনাস্থল থেকে বেলাকোবা বাজার থেকে ২ কিলোমিটার দূরে তিস্তা ক্যানাল পর্যন্ত গিয়ে থমকে যায়। পুলিশের অনুমান, দুষ্কৃতীরা ক্যানাল ধরে ডুয়ার্সের দিকে পালিয়ে গিয়েছে। স্থানীয় কোনও দুষ্কৃতীও ঘটনায় যুক্ত থাকতে পারে। ডিএসপি বলেন, “ঘটনায় কোনও অন্য দল জড়িত বলে মনে হচ্ছে। আমরা সব দিক নিয়ে তদন্ত করছি।”

আন্দোলনে প্রাক্তন কেএলও’রা
নতুন সংগঠন গড়ে গণতান্ত্রিক আন্দোলনে নামতে চলছে প্রাক্তন কেএলও জঙ্গিরা। মঙ্গলবার আলিপুরদুয়ারে সাংবাদিক সম্মেলন করে একথা জানান আলোচনাপন্থী কেএলও কোঅর্ডিনেশন কমিটির সদস্যরা। মিহির দাস ওরফে মিল্টন বর্মা, জয়দেব রায় ওরফে টম অধিকারীরা জানান, প্রথম দিকে পৃথক কামতাপুর রাজ্য ও ভাষার দাবিতে সশস্ত্র আন্দোলনের পথে যেতে বাধ্য হয়েছিলেন তাঁরা। পূর্বতন বাম সরকার উন্নয়নে উদ্যোগী না-হওয়ায় তারা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হন। নতুন সরকার ধৃত কে এল ও জঙ্গিদের মুক্তির যে উদ্যোগ নিয়েছেন তা প্রশংসনীয়। কিন্তু পুরোপুরি ভাবে তা প্রয়োগ হচ্ছে না। মিহির দাস বলেন, “উত্তরবঙ্গের ছয়টি জেলা নিয়ে পৃথক কামতাপুর রাজ্য, কামতাপুর ভাষার স্বীকৃতি ও উন্নয়নের দাবি নিয়ে তারা শীঘ্র গণতান্ত্রিক পদ্ধতিতে জেলাশাসকের মাধ্যমে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের কাছে স্মারকলিপি পাঠাবেন। রাজ্য সরকার তাদের গুরুত্ব না-দিলে বৃহত্তর আন্দোলনে নামবেন বলে জানান তিনি। গোর্খা জনমুক্তি মোর্চা ও বিকাশ পরিষদের নেতাদের একাংশ বৈঠক করে জিএটিএ গঠনের যে সিদ্ধান্ত নিয়েছেন তার বিরোধিতা করেছে প্রাক্তন কেএলও জঙ্গিদের ওই সংগঠন। জয়দেব রায় ওরফে টম অধিকারী বলেন, “গণতান্ত্রিক পদ্ধতিতে মিটিং, মিছিল, পথ অবরোধ, বনধ করে দাবি আদায়ের চেষ্টা করব। এই সরকার আমাদের দাবিকে গুরুত্ব না দেয় তাহলে চরম আন্দোলনের কথা চিন্তা করব।”

পদত্যাগ দুই বিজেপি নেতার
জেলা কমিটিতে উপযুক্ত নেতাদের সকলকে না রাখার অভিযোগ তুলে দলীয় পদ থেকে ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করলেন শিলিগুড়ি জেলা বিজেপির দুই নেতা। মঙ্গলবার শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করে ওই কথা ঘোষণা করেন তাঁরা। সংগঠনের শিলিগুড়ির জেলার সহ সভাপতির পদ থেকে ইস্তফা দেওয়ার কথা জানান ঊষা সান্যাল এবং সম্পাদকের পদ থেকে ইস্তফার কথা জানান শ্যামল সাহা। তাঁদের অভিযোগ, শিলিগুড়ি ও সংলগ্ন এলাকায় দলীয় সংগঠনের পিছনে যারা দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন এবং সংগঠনকে ধরে রেখেছেন সেই তুফান সাহা, সঞ্জীব শিকদার এবং কমল ঘোষকে কমিটি থেকে বাদ দেওয়া হয়েছে। গত ১৭ অক্টোবর বিজেপির নতুন কমিটি গঠন করা হয়। পুরনো কমিটিতে ওই ৩ জন গুরুত্বপূর্ণ পদে ছিলেন। শ্যামলবাবু বলেন, “বর্তমান সভাপতি নিজের স্বার্থ চরিতার্থ করতে পরিকল্পনা করে দায়িত্ববান লোকদের সরিয়ে দিয়েছে। এমন অনেককে কমিটিতে রাখা হয়েছে, যারা সংগঠনের কাজে কোনসময় যুক্ত ছিলেন না। এই অন্যায়ের বিরুদ্ধে আমরা পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি। পদত্যাগ পত্র জেলা সভাপতি, রাজ্য সভাপতিকে পাঠিয়ে দেওয়া হয়েছে।” দলের শিলিগুড়ি জেলা সভাপতি নৃপেন পাল বলেন, “রাজ্যের সঙ্গে আলোচনার মাধ্যমে কমিটি তৈরি করা হয়েছে। এখানে আমার একার মতামত কাজ করেনি। তাই অভিযোগ ভিত্তিহীন। প্রত্যেকেই দলে মর্যাদা দেওয়া হয়েছে। যারা কমিটিতে থাকতে চাননি, তাঁদের রাখা হয়নি।”

ছিনতাই, গ্রেফতার
এক লক্ষ টাকা ছিনতাই করার ঘটনায় জড়িত সন্দেহে এক মহিলাকে টাকা সমেত গ্রেফতার করেছে মালবাজার থানার পুলিশ। মঙ্গলবার মালবাজারের দেবী প্রধান নামের এক মহিলা ব্যাগে ১ লক্ষ টাকা ব্যাঙ্কে জমা দেওয়ার জন্য নিয়ে যাচ্ছিলেন। সেই সময় দুষ্কৃতীরা ওই টাকার ব্যাগটি ছিনতাই করে শিলিগুড়ির দিকে পালায়। পুলিশে অভিযোগ দায়ের পর পুলিশ শিলিগুড়ির শালুগাড়া বাজার থেকে কালী রাই নামের এক মহিলাকে গ্রেফতার করে। উদ্ধার হয় ছিনতাই হয় টাকা। তবে ধৃতের জন্য আরও দুই দুষ্কৃতী ছিল। তাদের খোঁজে তল্লাশি চলছে বলে পুলিশ জানিয়েছে।

ভ্রাম্যমাণ বই প্রদর্শনী
ছবি: সন্দীপ পাল।
মঙ্গলবার ভ্রাম্যমাণ বই প্রদর্শনীর উদ্বোধন করলেন জলপাইগুড়ির জেলাশাসক স্মারকী মহাপাত্র। কেন্দ্রীয় সরকারের ন্যাশনাল বুক ট্রাস্টের এই প্রদর্শনী এ দিন জলপাইগুড়ি জেলায় পৌঁছয়। ২২ নভেম্বর পর্যন্ত জেলার বিভিন্ন গ্রাম শহরে একটি বাসের ভিতর তৈরি এই প্রর্দশনী ঘুরবে। বসে বই পড়ার সুযোগের পাশাপাশি ১০ শতাংশ ছাড়ে কেনার সুযোগও রয়েছে। জেলা সর্বশিক্ষা মিশনের যৌথ উদ্যোগে প্রর্দশনী আয়োজিত হয়েছে। অতিরিক্ত জেলাশাসক উৎপল বিশ্বাসও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। জেলাশাসক স্মারকী মহাপাত্র বলেন, “বিশেষত ছাত্র ছাত্রীদের মধ্যে বই পড়ার আগ্রহ তৈরি করতেই এই উদ্যোগ।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.