টুকরো খবর
দেশপ্রাণ-স্মরণ
স্বাধীনতা সংগ্রামী দেশপ্রাণ বীরেন্দ্রনাথ শাসমলের ১৩১তম জন্মদিবস উপলক্ষে বৃহস্পতিবার কাঁথিতে নানা অনুষ্ঠান হয়। বড় অনুষ্ঠানটি হয় দেশপ্রাণের জন্মভিটে চণ্ডীভেটি গ্রামে। দেশপ্রাণ স্মৃতিরক্ষা কমিটির উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে জেলার সহ-সভাধিপতি মামুদ হোসেন, বিধায়ক বনশ্রী মাইতি, পঞ্চায়েত সমিতির সভাপতি তরুণ জানা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে একটি কমিউনিটি হলের শিলান্যাস করেন সহ-সভাধিপতি মামুদ হোসেন। ২০ লক্ষ টাকা ব্যয়ে প্রস্তাবিত এই ভবনে দাতব্য চিকিৎসালয়, সংগ্রহশালা ছাড়াও একটি আপার প্রাইমারি স্কুল থাকবে। এ দিকে, দেশপ্রাণ ব্লকের অযোধ্যাপুর থেকে চণ্ডীভেটি পর্যন্ত ৮ কিলোমিটার রাস্তার নাম ‘দেশপ্রাণ সরণী’ করা হয়েছে বলে জানান কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী শিশির অধিকারী।

নন্দীগ্রামে স্মরণসভা
জমি-আন্দোলন পর্বে নন্দীগ্রামে নিহত ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির সদস্য কোয়েম কাজির স্মরণে সভা হল বৃহস্পতিবার। নন্দীগ্রামের গড়চক্রবেড়িয়া প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে ওই সভায় উপস্থিত ছিলেন তমলুকের তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী, বিধায়ক ফিরোজা বিবি, তৃণমূল নেতা শেখ সুফিয়ান, আবু তাহের, এসইউসি নেতা নন্দ পাত্র প্রমুখ। নন্দীগ্রামের জমি-আন্দোলন পর্বে নিহতদের প্রসঙ্গ তুলে শুভেন্দু বলেন, “অভিযুক্ত সিপিএম নেতা-কর্মী ও পুলিশ আধিকারিকদের এখনও শাস্তি হয়নি। আদালতের বিচারে যতদিন না তাদের শাস্তি হচ্ছে, আমরা আন্দোলন চালিয়ে যাব।” ওই সময় আহতদের যাঁরা সরকারি ক্ষতিপূরণ পাননি, তাঁরা যাতে ক্ষতিপূরণ পান সে জন্য রাজ্যের নতুন সরকারের কাছে আবেদন করা হয়েছে বলেও জানান শুভেন্দু অধিকারী।

দোকানঘর বিলি
পূর্ব মেদিনীপুর জেলা হাসপাতাল সংলগ্ন মার্কেট কমপ্লেক্সের দোকানঘরগুলি দ্রুত বিলির সিদ্ধান্ত নিল জেলা পরিষদ। মঙ্গলবার জেলা পরিষদের সভাধিপতির কক্ষে আয়োজিত এক বৈঠকে স্বাস্থ্য দফতর, প্রশাসনিক আধিকারিক, স্টলের ক্রেতা প্রতিনিধিদের উপস্থিতিতে সিদ্ধান্ত হয় আগামী ১৫ নভেম্বরের মধ্যে দোকানঘর বিলির কাজ সম্পূর্ণ হবে। উল্লেখ্য, স্বাস্থ্য দফতরের আয় বাড়াতে হাসপাতালের জমিতে দোকানঘর তৈরি করেছিল জেলা পরিষদই। কয়েক বছর আগে ওই কমপ্লেক্স নির্মাণ হয়ে গেলেও বিলি করা হয়নি। তবে, কয়েকজন ব্যবসায়ীর কাছ থেকে অগ্রিম টাকা নেওয়া হয়েছিল। দোকানঘর পাওয়ার জন্য তাঁরা আদালতের দ্বারস্থও হন। জেলা পরিষদের সভাধিপতি গান্ধী হাজরা বলেন, “পূর্বতন জেলা পরিষদের আমলে দোকানঘর তৈরির পর নানা কারণে বণ্টন নিয়ে অচলাবস্থা তৈরি হয়। দ্রুত স্টল বিলির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

দুর্ঘটনা, মৃত ২
পৃথক দু’টি দুঘর্টনায় দু’জনের মৃত্যু হয়েছে কাঁথিতে। বৃহস্পতিবার সকালে প্রথম ঘটনাটি ঘটে কাঁথি শহরের কাঁথি-মাজনা রাস্তায়। মোটর সাইকেলে করে মাজনার দিকে যাচ্ছিলেন মৌলানা আনজারুল হক (৫৮)। বিপরীত দিক থেকে আসা অন্য একটি মোটর সাইকেলের সঙ্গে ধাক্কা লাগলে ঘটনাস্থলেই মারা যান আনজারুল হক। তিনি কাঁথি শহরের ধর্মদাসবাড় এলাকায় একটি হোটেল চালাতেন। দ্বিতীয় ঘটনাটি ঘটে কাঁথি থানার টেঙ্গুনিয়ার কাছে দিঘা-হাওড়া রেললাইনে। হাওড়াগামী তাম্রলিপ্ত এক্সপ্রেস কাটা পড়ে মৃত্যু হয় এক যুবকের। পুলিশ জানিয়েছে, মৃত যুবকের নাম শম্ভু দাস (২৫)। বাড়ি কাঁথি থানার মাজনা গ্রামে। এটি দুর্ঘটনা না আত্মহত্যার ঘটনা, তা তদন্ত করে দেখছে পুলিশ।

লরির ধাক্কায় জখম ৬
কালীপুজো দেখতে গিয়ে লরির ধাক্কায় জখম হয়েছেন ছ’জন। বুধবার রাত দেড়টা নাগাদ ঘটনাটি ঘটেছে হলদিয়া মহকুমার সুতাহাটা বাজারে। এ দিন হলদিয়া থেকে চৈতন্যপুর যাওয়ার পথে একটি লরি রাজ্য সড়কের ওপরে দাঁড়ানো ছ’জনকে ধাক্কা দেয়। আহতদের নিয়ে যাওয়া হয় তমলুক জেলা হাসপাতালে। সেখান থেকে তিন জনকে কলকাতায় নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। দু’জনকে অবশ্য প্রাথমিক চিকিৎসার পর বৃহস্পতিবার সকালে ছেড়ে দেওয়া হয়। সুতাহাটা থানার ওসি জলেশ্বর তিওয়ারি জানান, লরিটিকে আটক করা হয়েছে। চালক পলাতক।

ফুটবল টুর্নামেন্ট
গোবিন্দ, সাবিত্রী ও রাজলক্ষ্মী স্মৃতি কাপ ফুটবল টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনাল খেলায় বুধবার ভিষিণ্ডীপুর ত্রিমুখী যুব গোষ্ঠী ১-০ গোলে পরাজিত করল সিধু কানু সঙ্ঘকে। দিনের সেরা খেলোয়াড় হল মৃণাল মুর্মু। ১ নভেম্বর ফাইনালে মুখোমুখি হবে নেকুড়শুনি নিউ হলদিয়া নাইন স্টার ক্লাব ও ভিষিণ্ডীপুর ত্রিমুখী যুব গোষ্ঠী। এ দিকে, বৃহস্পতিবার এগরা ২ ব্লকের অস্তিচক ভ্রাতৃসঙ্ঘের পরিচালনায় সাত দিনের ফুটবল টুর্নামেন্ট শুরু হয়েছে। অস্তিচক হাইস্কুল মাঠে এই প্রতিযোগিতায় দুই মেদিনীপুরের মোট ৮টি দল যোগ দিয়েছে। প্রথম দিনে মুখোমুখি হচ্ছে খাকুড়দা রিক্রিয়েশন ক্লাব ও নিউ হলদিয়া নাইন স্টার ক্লাব।

নকআউট ফুটবল
বটতলা আনন্দময়ী হাইস্কুল মাঠে ঐক্যতান ক্লাবের উদ্যোগে আন্তঃ জেলা চ্যালেঞ্জার্স ট্রফি শুরু হয়েছে। বুধবার নকআউট এই ফুটবল প্রতিযোগিতার উদ্বোধন করেন রামনগর ২ ব্লক উন্নয়ন আধিকারিক সুকান্ত সাহা। উপস্থিত ছিলেন রামনগর ২ পঞ্চায়েত সমিতির সভাপতি কমলাকান্ত বেরা, আনন্দময়ী হাইস্কুলের প্রধানশিক্ষক হৃষিকেশ দাস প্রমুখ। প্রথম দিনে হাওড়া ফুটবল একাদশ ও কাঁথি প্লেয়ার্স অ্যাসোসিয়েশন প্রতিদ্বন্দ্বিতা করে। কাঁথি প্লেয়ার্স অ্যাসোসিয়েশন টাইব্রেকারে ৪-৩ গোলে জিতে যায়। দ্বিতীয় দিন, বৃহস্পতিবার বাগনান ফুটবল কোচিং সেন্টার টাইব্রেকারে চন্দ্রকোনা চন্দ্রা ইলেভেনকে ২-১ গোলে পরাস্ত করে।

ব্যাঙ্কে চুরি, ধৃত
পাঁচরোলের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে চুরির ঘটনায় যুক্ত সন্দেহে মঙ্গলবার রাতে এক দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম শেখ সামসুদ্দিন। এগরা থানা এলাকার চাটলা গ্রামে তাঁর বাড়ি। বুধবার তাঁকে কাঁথি এসিজেএম আদালতে তোলা হলে পাঁচ দিন পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেন বিচারক। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ২০০৮ সালে পশ্চিম মেদিনীপুরের মোহনপুর থানা এলাকার বৈতা বাজারের কাছে একটি রেশন দোকানে ডাকাতি এবং রেশন ডিলার ও তাঁর কর্মীকে খুনের ঘটনায় অন্যতম অভিযুক্ত শেখ সামসুদ্দিন দীর্ঘ দিন পলাতক ছিল। সম্প্রতি সে তাঁর বাড়িতে আসে। পাঁচরোলে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে চুরির ঘটনায় ওই দুষ্কৃতী যুক্ত বলে গোপন সূত্রে জানতে পেরেছে পুলিশ।

চুরির অভিযোগ
হাসপাতাল চত্বরে থাকা বেসরকারি পরীক্ষাগারের টাকা চুরির অভিযোগ উঠেছে। এই ঘটনায় বৃহস্পতিবার সকালে নন্দীগ্রাম হাসপাতাল চত্বরে উত্তেজনা ছড়ায়। ওই পরীক্ষাগারের তরফে নন্দীগ্রাম থানায় দায়ের করা অভিযোগে বলা হয়েছে, অফিসে থাকা নগদ ৫০ হাজার টাকা চুরি গিয়েছে। নন্দীগ্রাম-১ পঞ্চায়েত সমিতির স্বাস্থ্য কর্মাধ্যক্ষ আব্দুস সাত্তারের কথায়, “ঘটনাস্থলে গিয়ে দেখেছি। আমার ঘটনাটি সাজানো বলে মনে হয়েছে।” নন্দীগ্রাম থানার ওসি সোমনাথ দত্ত বলেন, “অভিযোগ এসেছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে।”

মহিষাদলে রথে আগুন
সুপ্রাচীন রথটি রাখা ছিল মহিষাদল বাজারে। বৃহস্পতিবার রাতে আতসবাজি থেকে সেটিতে আগুন ধরে যায়। পরে স্থানীয় গ্রামবাসীরাই জল ঢেলে আগুন আয়ত্তে আনে। খবর দেওয়া হয় দমকলেও।

স্মারকলিপি
পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীদের ভর্তির পরীক্ষা ও ফি বন্ধের দাবিতে পশ্চিম মেদিনীপুর জেলা স্কুল পরিদশর্ককে (মাধ্যমিক) স্মারকলিপি দিল ছাত্র পরিষদ। বৃহস্পতিবার ছাত্র পরিষদ নেতা মহম্মদ সাইফুলের নেতৃত্বে এই স্মারকলিপি দেওয়া হয়। সাইফুলের কথায়, “কেন্দ্রীয় সরকার অনেক আগেই এই আইন কার্যকরের সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু জেলায় তা কার্যকরী হয়নি।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.