টুকরো খবর
সার বিক্রিতে নজরদারি পূর্বে
প্যাকেটে উল্লিখিত দামে যাতে সার বিক্রি হয় তার জন্য নজরদারি চালানোর সিদ্ধান্ত নিল পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ ও কৃষি দফতর। সোমবার তমলুক জেলা পরিষদের সভাকক্ষে মনিটরিং কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে কৃষক সংগঠনের নেতারা অভিযোগ করেন, একেই গত বছরের তুলনায় সারের দাম প্রায় দ্বিগুণ বেড়েছে। তার উপরে পরিবহণে খরচ হয়েছে অজুহাতে সার ব্যবসায়ীদের একাংশ বেশি টাকা নিচ্ছেন। সঠিক দামে সার কেনার জন্য চাষিদের লিফলেট বিলি করে সচেতন করারও সিদ্ধান্ত নেওয়া হয় বৈঠকে। জেলা কৃষি আধিকারিক জানান, সার বিক্রি নিয়ে বিভিন্ন অনিয়মের অভিযোগে চলতি বছরে এখনও পর্যন্ত জেলার ১৩৮ জন ডিলারকে শো-কজ করা হয়েছে। ১৬ জন সার ডিলারকে সাসপেন্ড করা হয়েছে। এ দিকে, সারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী ৪ নভেম্বর পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে সড়ক অবরোধ কর্মসূচি নিয়েছে এসইউসি নিয়ন্ত্রিত সারা ভারত কৃষক ও খেতমজুর সংগঠন।

মজফ্ফরকে হাতে চাইছেন গোয়েন্দারা
শারীরিক অসুস্থতার কারণে সোমবার আদালতে তোলা গেল না হলদিয়ার সিপিএম কাউন্সিলর শেখ মজফ্ফরকে। পূর্ব মেদিনীপুর জেলা হাসপাতালে শারীরিক পরীক্ষার পরে এ দিন তাঁকে কলকাতায় পাঠানো হয়। আগামী ২৭ অক্টোবর ফের হলদিয়া মহকুমা আদালতে তোলা হবে। ইতিমধ্যেই সিআইডি এই মামলার তদন্তভার পেয়েছে। সিআইডির তদন্তকারী আধিকারিক আনন্দময় চক্রবর্তী বলেন, ‘‘২৭ তারিখ মজফ্ফরকে নিজেদের হেফাজতে চেয়ে আদালতে আবেদন জানাব।” লৌহ-আকরিকে রদবদল ও চুরির অভিযোগে গত ১৬ অক্টোবর তমলুকের ডিমারি থেকে গ্রেফতার করা হয়েছিল সিপিএম সাংসদ লক্ষ্মণ শেঠ ঘনিষ্ঠ শেখ মজফ্ফরকে। ১৭ অক্টোবর তাঁকে হলদিয়া মহকুমা আদালতে তোলা হলে ৭ দিনের জেল হাজতের নির্দেশ দেন বিচারক। শেখ মজফ্ফর জামিন না পাওয়ায় সে দিনই আদালত চত্বর ও হলদিয়া উন্নয়ন পর্ষদ ভবনে ভাঙচুর চালান তাঁর নুগামীরা। গোলমাল ও সরকারি সম্পত্তি নষ্টের দায়ে মজফ্ফরের মেজ ছেলে আসগর আলি-সহ ১৯ জন অনুগামীকে ধরে পুলিশ। জেল হাজতে থাকা সেই ১৯ জনের অবশ্য জামিন মঞ্জুর হয়েছে সোমবার। পুরনো ঘটনার কথা মাথায় রেখে এ দিন আদালত চত্বরে কড়া নিরাপত্তার আয়োজন করা হয়েছিল। তবে, অপ্রীতিকর কোনও ঘটনা ঘটেনি।

কঙ্কাল-কাণ্ডে হুলিয়া জারির আবেদন জানাল সিআইডি
দাসেরবাঁধ কঙ্কাল-কাণ্ডে ‘পলাতক’ ৪১ জনের বিরুদ্ধে হুলিয়া জারির আবেদন জানাল সিআইডি। সোমবার মেদিনীপুর সিজেএম আদালতে এই আবেদন জানানো হয়। সরকার পক্ষের আইনজীবী অর্ধেন্দু সাহা বলেন, “আগেই ওই ৪১ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল। কিন্তু বিভিন্ন এলাকায় তল্লাশি চালিয়েও তাঁদের খোঁজ পাওয়া যায়নি। তাই এই আবেদন জানানো হল।” আগামী ২৭ অক্টোবর এই আবেদনের শুনানি হবে বলে নির্দেশ দেন বিচারক মনোজ রাই। এই মামলায় প্রাক্তন মন্ত্রী তথা গড়বেতার সিপিএম বিধায়ক সুশান্ত ঘোষ-সহ মোট ৫৮ জনের নামে মেদিনীপুর আদালতে চার্জশিট পেশ করেছে সিআইডি। গত ২৩ সেপ্টেম্বর চার্জশিট পেশ করা হয়। সিআইডি’র বক্তব্য, তদন্ত এখনও চলছে। প্রয়োজনে এই মামলায় সাপ্লিমেন্টারি চার্জশিটও দেওয়া হতে পারে। এই মামলায় এখনও পর্যন্ত ১৭ জনকে গ্রেফতার করা হয়েছে। বাকি ৪১ জনের মধ্যে রয়েছেন সিপিএম নেতা তরুণ রায়, ইন্তাজ আলি প্রমুখ। তাঁদের নামে হুলিয়া জারির জন্যই আবেদন জানাল সিআইডি।

রবীন্দ্র-মূর্তি প্রতিষ্ঠা
রবীন্দ্র-জন্মের সার্ধ-শতবর্ষ উপলক্ষে পটাশপুরের মংলামাড়ো বাসস্ট্যান্ডে রবীন্দ্রনাথ ঠাকুরের একটি পূর্ণাবয়ব মূর্তি প্রতিষ্ঠা করল স্থানীয় ডায়মন্ড ক্লাব। সোমবার সেই মূর্তির আবরণ উন্মেচন করেন কেন্দ্রীয় মন্ত্রী শিশির অধিকারী। আজ, মঙ্গলবার ক্লাব চত্বরে একটি পৃথক ভবনে পাঠাগারের উদ্বোধন করবেন স্থানীয় তৃণমূল বিধায়ক জ্যোতির্ময় কর। রবীন্দ্রনাথের প্রাসঙ্গিকতা নিয়ে একটি আলোচনাসভার আয়োজন করা হয়েছে। প্রসঙ্গত, এ বছরই ক্লাব প্রতিষ্ঠার রজতজয়ন্তী বর্ষ।

অবস্থান-বিক্ষোভ
বিনোদপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে মিড-ডে মিলের অর্থ তছরুপের অভিযোগ তুলে সোমবার নন্দীগ্রাম পূর্ব চক্রের অবর বিদ্যালয় পরিদর্শকের দফতরে অবস্থান করলেন গ্রামবাসী। অবর বিদ্যালয় পরিদর্শক লক্ষ্মীকান্ত দাস মাইতি জানান, অভিযোগ পেয়ে তদন্ত করা হয়েছে। রিপোর্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানোও হয়েছে।

আজ সেমিফাইনাল
আজ, মঙ্গলবার গোবিন্দ, সাবিত্রী ও রাজলক্ষ্মী স্মৃতি টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে নেকুড়শুনি নিউ হলদিয়া নাইন স্টার ক্লাব ও পোক্তাপোল ইয়ংস্টার ক্লাব। সোমবার চতুর্থ কোয়ার্টার সেমিফাইনালে নেকুড়শুনি ২-০ গোলে হারিয়ে দেয় মেদিনীপুর স্পোর্টস ক্লাবকে।

বিদ্যাসাগরে শুরু হিন্দি পঠনপাঠন
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে হিন্দি পঠনপাঠন শুরু হল সোমবার। বিশ্ববিদ্যালয়ের এমবিএ হলে এক অনুষ্ঠানে এর উদ্বোধন করেন বিদায়ী উপাচার্য নন্দদুলাল পড়্যা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নিবন্ধক রণজিৎ ধর, কলকাতা বিশ্ববিদ্যালয়ের হিন্দি বিভাগের অধ্যাপক রামআহ্লাদ চৌধুরী, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রাজেন্দ্র প্রসাদ, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্র্যাজুয়েট সেক্রেটারি আবদুর রহিম। রণজিৎবাবু জানান, এই বিভাগ চালু করতে ইউজিসি প্রত্যক্ষ ভাবে সাহায্য করেছে।

লালগড়ে ফুটবল
লালগড়ের রামগড় অঞ্চলের ‘খাসজঙ্গল সিদো কানহু গাঁওতা’র উদ্যোগে দু’দিনের নক-আউট ফুটবল প্রতিযোগিতা শুরু হল সোমবার। খাসজঙ্গল ফুটবল ময়দানে এ দিন সকালে প্রতিযোগিতার উদ্বোধন করেন পশ্চিমাঞ্চল উন্নয়ন মন্ত্রী সুকুমার হাঁসদা। রাজ্যের ১৬টি দল প্রতিযোগিতায় যোগ দিয়েছে। নেতাই-কাণ্ডে নিহত ৯ জনের স্মৃতিতে আয়োজিত শহিদ-কাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনালও ছিল এ দিন। নেতাই অগ্রণী সঙ্ঘের পরিচালনায় গত শুক্রবার থেকে নক-আউট এই টুর্নামেন্ট চলছিল গ্রামের ফুটবল মাঠে। জঙ্গলমহলের ১৬টি দল প্রতিযোগিতায় যোগ দেয়। ফাইনালে ৫-৪ গোলে নেতাই কালী মন্দির একাদশকে হারায় গিধনির সাতপাটি একাদশ। ‘ম্যান অফ দ্য ম্যাচ’ এবং ‘ম্যান অফ দ্য টুর্নামেন্ট’ হয়েছেন গিধনির সঞ্জয় মুর্মু।

ছাত্রদের মিছিল
রাজ্যের সব বিশ্ববিদ্যালয়কে রাজনীতি-মুক্ত করতে ইতিমধ্যে মন্ত্রিসভার বৈঠকে অর্ডিন্যান্স পাশ হয়েছে। এরই প্রতিবাদে সোমবার জেলাশাসকের দফতরের সামনে বিক্ষোভ দেখায় ডিএসও। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও সংগঠনের কর্মী-সমর্থকেরা মিছিল করেন। অর্ডিন্যান্সের প্রতিলিপি পোড়ানো হয়। ডিএসও’র বক্তব্য, বাম-আমলে শিক্ষাক্ষেত্রে রাজনীতি ছিলই। এতে শিক্ষার মানের অবনমন ঘটেছে। কিন্তু নতুন এই পদক্ষেপও অগণতান্ত্রিক। অর্ডিন্যান্সের আনার প্রতিবাদে এসএফআইও এদিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল করে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.