টুকরো খবর
চাষের জন্য দাবি অস্থায়ী বিদ্যুৎ-সংযোগ
সেচের জন্য জল পাচ্ছেন না। তাই গভীর ও অগভীর নলকূপ চালাতে অস্থায়ী ভাবে বিদ্যুৎ সংযোগের দাবিতে সোচ্চার হলেন চাষিরা। কিন্তু অভিযোগ, বিদ্যুৎ দফতর অস্থায়ী সংযোগ দিচ্ছে না। বার বার আবেদন করেও ফল হচ্ছে না। এ দিকে সেচ না দিতে পারলে ফসল নষ্ট হবে। বিপর্যয়ের মুখে পড়তে হবে চাষিদের। বৃহস্পতিবার চাষিদের এই সমস্যা নিয়ে জেলাশাসকের সঙ্গে আলোচনা করলেন পশ্চিম মেদিনীপুর জেলা তৃণমূল সভাপতি দীনেন রায়। জেলাশাসক উপযুক্ত পদক্ষেপের আশ্বাস দিয়েছেন। দীনেনবাবু বলেন, “মাটি এখন শুকনো। সেচ না দিতে পারলে চাষিরা ক্ষতিগ্রস্ত হবেন। তাই জেলাশাসকের কাছে অস্থায়ী বিদ্যুৎ সংযোগের ব্যাপারে পদক্ষেপের দাবি জানিয়েছি।” জেলাশাসক সুরেন্দ্র গুপ্ত বলেন, “চাষিরা আবেদন জানালে অস্থায়ী বিদ্যুৎ সংযোগ দেওয়ার ব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য বিডিও-দের জানানো হয়েছে।” এখনও মাঠে ধান রয়েছে। বর্ষার শুরুতেই যাঁরা ধান লাগিয়েছিলেন সেই ধান পাকলেও অনেক জমিতে ধান এখনও পাকেনি। সে ক্ষেত্রে আরও দু’একটি সেচের প্রয়োজন। সেচের অভাবে ধান নষ্ট হয়ে যেতে পারে। এই অবস্থায় গভীর ও অগভীর নলকূপে ৭ থেকে ১৫ দিনের অস্থায়ী বিদ্যুৎ সংযোগ নিয়ে সেচ দেন কৃষকেরা। এ জন্য বিদ্যুৎ দফতরে এককালীন অর্থ জমা দিতে হয়। কিন্তু এখন রাজ্যে বিদ্যুৎ ঘাটতি চলছে। তাই বিদ্যুৎ দফতর নলকূপে অস্থায়ী সংযোগ দিতে রাজি হচ্ছে না। সমস্যা বাড়ছে চাষির। এই অবস্থায় বিদ্যুৎ চুরি করে সেচ দেওয়ার প্রবণতা বাড়ছে। যার জেরে হুমগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একটি হাতির মৃত্যুও হয়েছে সম্প্রতি।

সহ-সভাপতিকে চাপ, অভিযোগ
কেশপুর পঞ্চায়েত সমিতিতে ফের অচলাবস্থা তৈরির অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। বৃহস্পতিবার এই নিয়ে পঞ্চায়েত সমিতির কার্যালয়ে শোরগোল পড়ে যায়। অভিযোগ, জনাকয়েক তৃণমূল কর্মী কার্যালয়ে হাজির হয়ে সভাপতির দায়িত্ব সামলানো সহ-সভাপতিকে ওই দায়িত্ব ছাড়ার জন্য চাপ দেন। যদিও এই অভিযোগ উড়িয়ে তৃণমূলের দাবি, রাজনৈতিক উদ্দেশেই এমন অভিযোগ করা হচ্ছে। দলের কেউ সহ-সভাপতির উপরে চাপ সৃষ্টি করেননি। কেশপুর পঞ্চায়েত সমিতির সিপিএম সভাপতি তড়িৎ খাটুয়া দীর্ঘদিন ধরেই ‘ফেরার’। দাসেরবাঁধের কঙ্কাল-কাণ্ডে নাম জড়ানোর পর থেকেই তাঁর খোঁজ নেই। সভাপতি এলাকা ছাড়া হওয়ায় পঞ্চায়েত সমিতির কাজকর্ম ব্যাহত হচ্ছিল। সম্প্রতি সহ-সভাপতি নিবেদিতা মাইতিকে সভাপতির কাজ চালানোর নির্দেশ দেন পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক সুরেন্দ্র গুপ্ত। অভিযোগ, এ দিন সহ-সভাপতি তাঁর দফতরে থাকাকালীন জনাকয়েক তৃণমূল কর্মী সেখানে গিয়ে তাঁকে সভাপতির দায়িত্ব ছাড়ার জন্য চাপ দেন। যদিও পরে তৃণমূল নেতৃত্বের হস্তক্ষেপেই পরিস্থিতি আরও জটিল হয়নি। তৃণমূলের কেশপুর ব্লক সভাপতি চিত্ত গড়াইয়ের দাবি, “এমন কোনও ঘটনাই ঘটেনি। রাজনৈতিক উদ্দেশে এই অপপ্রচার।” প্রশাসন সূত্রে খবর, কেশপুরের সাম্প্রতিক পরিস্থিতি পর্যালোচনা করে বিডিও ইন্দ্রজিৎ সরকারের কাছে রিপোর্ট চেয়েছিলেন জেলাশাসক। সেই রিপোর্ট দেখেই সহ-সভাপতিকে সভাপতির কাজ দেখভাল করার নির্দেশ দেওয়া হয়। জেলাশাসকের বক্তব্য, “সব দিক বিবেচনা করেই ওই নির্দেশ দেওয়া হয়।”

দরজা ভেঙে চুরি ব্যাঙ্কে
রাতের অন্ধকারে এগরার পাঁচরোলে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের দরজা ভেঙে লক্ষাধিক টাকা চুরি করে পালাল দুষ্কৃতীরা। টের পেল না কেউ। পাঁচরোল বাজার থেকে সামান্য দূরে আলংগিরি-মীরগোদা রাস্তার ধারে একটি বাড়ির দোতলায় ওই ব্যাঙ্ক। ব্যাঙ্কে কোনও নৈশপ্রহরী ছিল না। ব্যাঙ্কের কর্মী স্থানীয় বাসিন্দা জয়ন্ত দে বৃহস্পতিবার সকালে ব্যাঙ্কের দরজা ও কোলাপসিবল গেট ভাঙা দেখে উর্ধ্বতন কর্তৃপক্ষকে খবর দেন। ব্যাঙ্কের চিফ রিজিওনাল ম্যানেজার পরীক্ষিৎ সুবুদ্ধির দাবি, “ব্যাঙ্কে সাধারণত কম টাকা থাকলেও দীপাবলি কারণে একটু বেশি টাকা রাখা ছিল। ১১ লক্ষ ৪ হাজার ৪২৭ টাকা ছিল। পুরোটাই খোওয়া গিয়েছে।” প্রসঙ্গত, ওড়িশা সীমান্তের কাছে এই ব্যাঙ্কে আগেও দু’বার চুরির চেষ্টা হয়েছে। তা সত্ত্বেও ব্যাঙ্ক কর্তৃপক্ষ নিরাপত্তার জন্য বিশেষ কোনও ব্যবস্থা নেয়নি কেন তা নিয়ে প্রশ্ন উঠছে। পুলিশের মতে, এতগুলো তালা, গেট, শাটার, ভল্ট কাটতে বেশ কিছুক্ষণ সময় লেগেছে। ব্যাঙ্কেরই কোনও কর্মী এই ঘটনার সঙ্গে যুক্ত বলে পুলিশের অনুমান। অতিরিক্ত পুলিশ সুপার (গ্রামীণ) উজ্জ্বলকুমার ভৌমিক বলেন, “তদন্তের স্বার্থে এখনই কিছু বলা সম্ভব নয়। তবে বেশ কিছু সূত্র মিলেছে।”

পূর্বে বন্যার ক্ষতিপূরণ না মেলায় ক্ষোভ
জুন ও অগস্ট মাসের অতিবর্ষণে পূর্ব মেদিনীপুর জেলার চারটি মহকুমার ৩৭৩টি মৌজা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে চিহ্নিত করল জেলা কৃষি দফতর। একে তো দু’মাস পরে ক্ষতিগ্রস্ত মৌজার তালিকা প্রকাশ, তার উপরে ক্ষতিগ্রস্ত চাষিদের জন্য কৃষি দফতর এখনও কোনও ক্ষতিপূরণই বরাদ্দ না করায় ক্ষোভ প্রকাশ করেছে কৃষক সংগ্রাম পরিষদ। জেলা কৃষি দফতরের তালিকা অনুসারে, জুন-অগস্টের বর্ষণে তমলুক মহকুমার তমলুক ব্লকের ২৭টি, পাঁশকুূড়ার ১২৪টি, কোলাঘাটের ৯৬টি, নন্দকুমারের ১৩টি ও ময়নার ৭৮টি মৌজা, কাঁথি মহকুমার রামনগর-১ ব্লকের ৬টি, এগরা মহকুমার পটাশপুর-১ ব্লকের ২২টি, পটাশপুর-২ ব্লকের ২টি, ভগবানপুর-১ ব্লকের ৫টি মৌজায় চাষাবাদের ক্ষতি হয়েছে। অন্য দিকে, কৃষক সংগ্রাম পরিষদের সম্পাদক নারায়ণচন্দ্র নায়েকের অভিযোগ, “টানা বর্ষণে আমন, আউশ ধানের বীজতলা, ফুল, পান ও সব্জি চাষের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত মৌজার তালিকা তৈরিতেই কৃষি দফতর গড়িমসি করেছে। তার উপরে ক্ষতিগ্রস্ত কৃষকদের কোনও সাহায্যই করেনি কৃষি দফতর বা সরকার। চূড়ান্ত সঙ্কটে রয়েছেন জেলার কৃষিজীবী মানুষ।” অবিলম্বে ক্ষতিপূরণের ব্যবস্থা না হলে দীপাবলির পরেই আন্দোলন শুরুরও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

কাপড় ব্যবসায়ী নিখোঁজ হলদিয়ায়
নিখোঁজ হলেন হলদিয়ার এক কাপড় ব্যবসায়ী। ক্ষুদিরামনগরের বাসিন্দা কুশধ্বজ দাস নামে বছর ছাব্বিশের ওই যুবকের খোঁজ না পেয়ে বাবা হারাধন দাস ও দাদা বিনন্দ দাস ভবানীপুর ও হলদিয়া থানায় নিখোঁজ ডায়েরি করেছেন। কুশধ্বজের পরিবার ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার বেলা দু’টো নাগাদ স্ত্রীর সচিত্র পরিচয়পত্র আনতে সাইকেলে চেপে ভবানীপুর থানার শোভারামপুরে দেশের বাড়ির উদ্দেশে রওনা দেন ওই যুবক। কিন্তু সেখানে তিনি যাননি। থানায় দায়ের করা অভিযোগে দাদা বিনন্দ জানিয়েছেন, শেখ সফিউল নামে স্থানীয় এক যুবক কুশধ্বজকে কাজ দেবে বলে টাকা চায়। কুশধ্বজ তা দিয়েও দেন। কিন্তু কাজ পাননি। তাই টাকা চাইতে সফিউলের কাছে গিয়েছিলেন ওই যুবক। দু’জনের মধ্যে বচসাও হয়। তার জেরেই ভাই নিখোঁজ হয়েছে বলে বিনন্দের ধারণা। হলদিয়া থানার আইসি মুজাম্মেল হুসেন বলেন, “নিখোঁজ যুবককে দ্রুত খুঁজে বের করার চেষ্টা করছি আমরা।”

রামগড়ের জঙ্গলে ‘জিলেটিন স্টিক’
মুখ্যমন্ত্রীর ‘সাত দিনের সময়সীমা’কে কটাক্ষ করে মাওবাদী রাজ্য সম্পাদক আকাশের বিবৃতি এবং আগামী শনিবার ডাকা জঙ্গলমহল বন্ধের প্রেক্ষিতে জোরদার হল যৌথ বাহিনীর অভিযান। বৃহস্পতিবার ঝাড়গ্রাম, লালগড়, শালবনি-সহ বিভিন্ন এলাকায় বাহিনীর ব্যাপক তল্লাশিতে লালগড়ের রামগড় অঞ্চলের বুড়িশোলের জঙ্গল থেকে উদ্ধার হয় ৩৭টি জিলেটিন স্টিক। মাইন ডিটেক্টর ও স্নিপার ডগ নিয়ে তল্লাশির সময়ে বুড়িশোলের ঝোপ থেকে জিলেটিন স্টিক উদ্ধার হয়। ৩৫টি ছিল তাজা অবস্থায়।

গোলমাল, ধৃত তিন
মারধর ও এলাকায় উত্তেজনা ছড়ানোর অভিযোগে তিন ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। ধৃত শেখ জাকির, আইসামুল করিম ও শেখ লুতুুফুর রহমান পটাশপুরের তুপচিবাড় গ্রামের বাসিন্দা। স্থানীয় একটি মাদ্রাসাকে কেন্দ্র করে দীর্ঘ দিন ধরেই এলাকায় দু’টি গোষ্ঠীর মধ্যে গণ্ডগোল চলছিল। বুধবার ফের গণ্ডগোল হলে গ্রামেরই বাসিন্দা আবদুল মীর কাশেম গুরুতর জখম হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে র্যাফ নামাতে হয়। রাতে তল্লাশি চালিয়ে ওই তিন ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ।

দিঘায় ‘ওয়াচ টাওয়ার’
অপ্রীতিকর ঘটনা এড়াতে সৈকত পযর্টনকেন্দ্র দিঘায় জেলা পুলিশ-প্রশাসন ওয়াচ টাওয়ার বসানোর সিদ্ধান্ত নিয়েছে। মোট চারটি ‘ওয়াচ টাওয়ার’ বসানোর কথা ভাবা হচ্ছে বলে জানিয়েছেন দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের নির্বাহী আধিকারিক সৌমেনকুমার পাল। তিনি বলেন, টাওয়ারগুলিতে সিসিটিভি বসানো থাকবে। থানায় বসে পুলিশকর্মীরা ওই টিভির সাহায্যে নজরদারি চালাতে পারবেন।

অবস্থান-বিক্ষোভ
বকেয়া টাকা মেটানোর দাবিতে বৃহস্পতিবার জনস্বাস্থ্য কারিগরি দফতরের মেদিনীপুর ডিভিশনে অবস্থান-বিক্ষোভ শুরু করলেন ঠিকাদারেরা। প্রায় ৪০ জন ঠিকাদার বিক্ষোভে যোগ দেন। অবিলম্বে সমস্যার সমাধান না-হলে আরও বৃহত্তর আন্দোলনেরও হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা। ডিভিশনের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার মহসিন আলি খানের কাছে এ দিন স্মারকলিপিও দেওয়া হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.