টুকরো খবর
কৃষি ব্যাঙ্কের পরিচালন সমিতিতে হার বামেদের
বাম পরিচালন সমিতির বিরুদ্ধে অনাস্থা এনেছিলেন অবাম প্রতিনিধিরা। শনিবার ভোটাভুটিতে রায় গেল অনাস্থার পক্ষেই। ফলে, মেদিনীপুর এগ্রিকালচারাল রুরাল ডেভেলপমেন্ট ব্যাঙ্কের পরিচালন সমিতি থেকে ক্ষমতা হারাল বামেরা। ভোটাভুটির আগেই অবশ্য বোর্ডের চেয়ারম্যান নিতাইচাঁদ কোঙার ইস্তফা দিয়ে দিয়েছিলেন। বাম প্রতিনিধিরা ভোটাভুটিতে যোগও দেননি। কক্ষ ত্যাগ করে বেরিয়েও গিয়েছিলেন। শেষ পর্যন্ত ৩০ জন প্রতিনিধির উপস্থিতিতে ভোটাভুটি হয়। অনাস্থার পক্ষে ভোট পড়ে ২৮টি, বিপক্ষে ২টি। ব্যাঙ্কের সিইও সব্যসাচী মুখোপাধ্যায় বলেন, “নিয়মমতো দু’মাসের মধ্যে পরিচালন সমিতির নির্বাচন করতে হবে। সে ক্ষেত্রে পদক্ষেপ করা হচ্ছে।” দীর্ঘদিন ধরে এই ব্যাঙ্কের পরিচালন সমিতি বামেদের দখলে ছিল। রাজ্যে পরিবর্তনের পরেই বোর্ডের বিরুদ্ধে অনাস্থা আনেন অবাম প্রতিনিধিরা। শনিবার অনাস্থা নিয়ে সভা ডাকা হয়। বোর্ডের ৭৭ জন প্রতিনিধির মধ্যে বামপক্ষের ৪৬ জন ও অবাম ৩১ জন ছিলেন। ইতিমধ্যে একজন অবাম সদস্যের মৃত্যু হওয়ায় ওই পক্ষের প্রতিনিধি দাঁড়ায় ৩০ জন। শনিবারের সভায় মোট ৫৩ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। বামেদের অভিযোগ, তাঁদের কয়েকজন প্রতিনিধিকে ব্যাঙ্কে ঢুকতে দেওয়া হয়নি। পদত্যাগী বাম চেয়ারম্যান নিতাই কোঙার বলেন, “ব্যাঙ্কের সামনে বহিরাগতদের জড়ো করে আমাদের প্রতিনিধিদের জোর করে ব্যাঙ্কের বাইরে বের করে দেওয়া হয়। অনেককে ব্যাঙ্কে ঢুকতে দেওয়া হয়নি। কয়েকজনকে অপহরণ করে লুকিয়ে রাখা হয়েছিল। সন্ধের পর ছাড়া হয়। আমাকেও ইস্তফা দিতে বাধ্য করা হয়। এক রকম জোর করেই অনাস্থা প্রমাণ করা হয়েছে।” এ ক্ষেত্রে আইনি সাহায্য নেওয়ার পরিকল্পনা করছেন বামেরা। যদিও জেলা তৃণমূল নেতা আশিস চক্রবর্তীর বক্তব্য, “ওরা মিথ্যে অভিযোগ করছে।”

বন্যাপীড়িত মৌজার তালিকা পূর্বে
চলতি বছরের অগস্ট মাসে অতিবর্ষণ ও ব্যারেজের ছাড়া জলে প্লাবিত ৩৭৩টি মৌজাকে বন্যাপীড়িত ঘোষণা করল পুর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, কৃষি দফতরের হিসেব অনুযায়ী যে সমস্ত মৌজায় ৫০ শতাশের বেশি খরিফ চাষ নষ্ট হয়েছে সে সব মৌজাকে বন্যাপীড়িত বলে ঘোষণা করা হয়েছে। জেলা প্রশাসনের তালিকায় তমলুক মহকুমার ৩৩৮টি মৌজা রয়েছে। এর মধ্যে পাঁশকুড়া-১ ব্লকের ১২৪টি, কোলাঘাট ব্লকের ৯৬, ময়নার ৭৮টি, তমলুক ব্লকের ২৭টি এবং নন্দকুমারের ১৩টি মৌজা রয়েছে। এগরা মহকুমার পটাশপুর-১ ব্লকের ২২টি, পটাশপুর-২ ব্লকের ২টি ও ভগবানপুরের ৫টি মৌজা রয়েছে। কাঁথি মহকুমার যে ৬টি মৌজা বন্যপীড়িত তার সবকটিই রামনগর-১ ব্লকের। পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সহ সভাধিপতি মামুদ হোসেনের দাবি, “জেলার ৫১১টি ক্ষতিগ্রস্ত মৌজার তালিকা জমা দেওয়া হলেও তা থেকে অনেক মৌজা বাদ পড়েছে।” মামুদের কথায়, “শুধু খরিফ চাষ নয়, অনেক এলাকার পান, ফুল এবং নানা অর্থকরী ফসল নষ্ট হয়েছে। সেই মৌজাগুলিকে যাতে বন্যাপীড়িত ঘোষণা করা হয় সে জন্য রাজ্য সরকারকে চিঠি দিয়েছি আমরা।”

নকআউট ফুটবল টুর্নামেন্ট
জমে উঠেছে এগরার ফুটবল টুর্নামেন্টগুলি। অশ্বিনীকুমার শী ও অরুণারানি শী স্মৃতি নকআউট ফুটবলে শনিবার মুখোমুখি হয়েছিল বালিঘাই আগন্তুক ও পিরিজখাঁবাড় স্টুডেন্টস ক্লাব। ২-০ গোলে জয়ী হয়েছে আগন্তুক ক্লাব। ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন আগন্তুকের শান্তনু মিস্ত্রি। রবিবার খেলা ছিল বালিঘাই প্রগতি সংঘ ও অস্তিচক ভ্রাতৃ সংঘ। নির্ধারিত সময়ে মীমাংসা না হওয়ায় টাইব্রেকারে খেলার নিষ্পত্তি হয়। ৪-৩ গোলে জয়ী হয় বালিঘাই প্রগতি সংঘ। অন্য দিকে, পিএসএ কাপে শনিবার মেদিনীপুর বঙ্গশ্রী অ্যাথলেটিক ক্লাব ২-০ গোলে পাঁশকুড়া একাদশকে পরাজিত করে। এ দিনের খেলায় একটি গোল করে দর্শকদের নজর কাড়েন নাইজিরিয়ান ফুটবলার টমাস। তবে ম্যাচের সেরা হয়েছেন বঙ্গশ্রীর লক্ষ্মী চক্রবর্তী। রবিবার ওই প্রতিযোগিতায় মুখোমুখি হয়েছিল নদিয়া একাদশ ও বর্ধমান আল আমিন একাদশ। ৩-০ গোলে জয়ী হয়েছে বর্ধমান। এ দিনের খেলায় দু’টি গোল করে ম্যাচের সেরার পুরষ্কার পেয়েছেন বিনয় হাঁসদা। পাশাপাশি পটাশপুরে চলছে গোবিন্দ-সাবিত্রী ও রাজলক্ষ্মী স্মৃতি ট্রফি। শনিবারের খেলায় ফতেপুর এস কে কে জে ২-১ গোলে বিশ্বনাথপুর কিশোর ক্লাবকে পরাজিত করে। ম্যাচের সেরা পূর্ণ নায়ক। রবিবারের খেলায় বেলদা ব্লু স্টারকে ১-০ গোলে হারিয়ে দেয় ভিণ্ডিপুর ত্রিমুখী যুব গোষ্ঠী।

জখম দুই মৎস্যজীবী
সমুদ্রে মাছ ধরতে গিয়ে দুষ্কৃতীদের গুলিতে জখম হলেন দুই মৎস্যজীবী। শনিবার সন্ধ্যায় নয়াচরের কাছে ওই ঘটনার খবর পেয়ে উপকূলরক্ষীরা শান্তি রং ও মঙ্গল মাখাল নামে হাওড়ার দুই মৎস্যজীবীকে উদ্ধার করে আনে এবং হলদিয়া মহকুমা হাসপাতালে ভর্তি করে। প্রাথমিক চিকিৎসার পরে অবশ্য রবিবার দু’জনকেই ছেড়ে দেওয়া হয়। দু’জনেরই বাড়ি হাওড়ার বাগনানের দেগ্রামে। নিজেদের ট্রলারে করেই রবিবার সন্ধ্যায় বাড়ি ফিরে আসেন ওই দুই মৎস্যজীবী। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ডায়মন্ডহারবার থেকে নয়াচর হয়ে প্রতিদিনই হলদিয়ার পাতিখালিতে মাছ বিক্রি করতে আসেন ওই দুই মৎস্যজীবী। এ দিন আচমকাই মাঝসমুদ্রে তাঁদের ট্রলারে হামলা চালায় দুষ্কৃতীরা। ইতিমধ্যে আশপাশের মৎস্যজীবীদের ট্রলারগুলি সাহায্য করতে এগিয়ে এলে বেগতিক বুঝে দুষ্কৃতীরা গুলি ছুড়তে ছুড়তে পালিয়ে যায়। সে সময়ই ওই দুই মৎস্যজীবীর গুলি লাগে। মহকুমা পুলিশ আধিকারিক অমিতাভ মাইতি বলেন, “উপকূলবর্তী থানাগুলিকে ঘটনার কথা জানানো হয়েছে। তদন্ত চলছে। তবে, এখনও পর্যন্ত দুষ্কৃতীদের শনাক্ত করা যায়নি।”

ধৃত দিঘার দুই হোটেলকর্মী
দিঘায় যুবকের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় দুই হোটেলকর্মীকে গ্রেফতার করল পুলিশ। দিন কয়েক আগে দিঘায় বেড়াতে এসে অস্বাভাবিক মৃত্যু হয় পেশায় গাড়িচালক সঞ্জয় শীলের। তাঁর বাড়ি উত্তর ২৪ পরগনার নিমতায়। সঞ্জয়ের সঙ্গেই হোটেলে এসেছিলেন গোপাল দাস ও পূজা দাস। পূর্ব মেদিনীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (গ্রামীণ) উজ্জ্বলকুমার ভৌমিক জানান, ভোররাতে পুজাকে হোটেল থেকে পালিয়ে যেতে সাহায্য করার অভিযোগে প্রদীপ দাস ও বিশ্বজিৎ মান্না নামে ওই দুই হোটেলকর্মীকে গ্রেফতার করা হয়েছে। পুলিশের জেরায় দু’জনে অভিযোগ স্বীকারও করেছে বলে জানান উজ্জ্বলবাবু। মৃত সঞ্জয়ের স্ত্রী প্রতিমা শীলের অভিযোগের ভিত্তিতে শুক্রবার নিমতা থানার নারায়ণপল্লির বাসিন্দা গোপাল দাসকে গ্রেফতার করেছিল পুলিশ। শনিবার ধৃত তিন জনকে কাঁথির এসিজেএম আদালতে হাজির তোলা হলে বিচারক উত্তর দমদম পুরসভার কর্মী গোপাল দাসকে ৭ দিনের পুলিশ হেফাজত ও অন্য দু’জনকে ১৪ দিনের জেল হাজতে পাঠান।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.