|
|
|
|
|
|
|
পুস্তক পরিচয় ২... |
|
রহস্যের সঙ্গে মিশে গিয়েছে ভ্রমণকাহিনি পড়ার আনন্দ |
ব্যোমকেশ, কিরীটি, ফেলুদা-র পরে বাংলা রহস্যকাহিনির জগতে অমর হয়ে আছেন কর্নেল। গুণমানে ও পরিমাণে কর্নেল-কাহিনি সাম্প্রতিক গোয়েন্দা-সাহিত্যের ধারায় এখনও অদ্বিতীয়। আর তাঁর স্রষ্টার কলমে জন্ম নিয়েছেন আরও এক গোয়েন্দা, ইনস্পেক্টর ব্রহ্ম। কর্নেলের তুলনায় তিনি কিছুটা অপরিচিতই। তাঁরই ৭টি তদন্তকাহিনি নিয়ে সৈয়দ মুস্তাফা সিরাজের ইন্সপেক্টর ব্রহ্মের ৭ তদন্ত (দে’জ, ২০০.০০)। তদন্তকাহিনিগুলির আলাদা করে কোনও নাম নেই, সবকটিই সংখ্যাক্রমে চিহ্নিত, কেবল তার ভিতরে পরিচ্ছেদগুলি নামাঙ্কিত। সুখপাঠ্য,
টানটান গোয়েন্দাকাহিনি।
ডাক্তার পার্থসারথি চৌধুরীর খুন নিয়ে নবকুমার বসুর চমকে বেড়ায় দৃষ্টি এড়ায় (দে’জ, ১৫০.০০)। সত্যান্বেষী এখানে সোমদেব গুহ, সঙ্গী মানিক। শুধুই রহস্য উপন্যাস অবশ্য নয়, তার সঙ্গে মিশে গিয়েছে প্রেম, অপ্রেমও। |
|
বর্ষারাত্রির ঝিম ধরা অন্ধকারে ঠাকুমার কাছে ডাকাতের গল্প শোনার দিন বুঝি শেষ হয়ে গেল অণু পরিবারের এই একবিংশ শতকে, এমন একটা আক্ষেপ প্রায়ই শোনা যায়। কিন্তু ডাকাত যে ক্রমেই কম পড়িতেছিল। খগেন্দ্রনাথ মিত্রের বাংলার ডাকাত এবং সমজাতীয় কয়েকটি বইয়ের ভরসায় আর ক’দিন চলে? আশার কথা, ডাকাতের গল্প এখনও লেখা হয়ে চলেছে। তেমনই তিরিশটি আনকোরা নতুন গল্প নিয়ে ডাকাতের গল্প (মিত্র ও ঘোষ, ১২৫.০০)। সঞ্জীব চট্টোপাধ্যায়, হর্ষ দত্ত, ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়, অমর মিত্র, সুকান্ত গঙ্গোপাধ্যায়, রামকুমার মুখোপাধ্যায়, শক্তিপদ রাজগুরু, নলিনী বেরা, বীরেন শাসমল, তথাগত বন্দ্যোপাধ্যায়, মুর্শিদ এ এম প্রমুখের গল্প সংকলিত এখানে। আখ্যাপত্রে, বইয়ের নামের নীচেই ঘোষিত, ‘সংকলনের সব গল্প নতুন’। দেবব্রত ঘোষের প্রচ্ছদ এবং সুব্রত মাজীর অলংকরণ আকর্ষণীয়।
গোয়েন্দা কিরীটি রায়ের জন্ম কোন উপন্যাসে? সংক্ষিপ্ত উত্তর, ‘কালোভ্রমর’। আর একটু সূক্ষ্ম উত্তর, ‘কালোভ্রমর’-এর দ্বিতীয় পর্ব। উপন্যাসটির প্রথম পর্বে সুব্রত, রাজু, নীতীশ এবং সনতের কাহিনি। দ্বিতীয় পর্বে সুব্রতর বাড়িতে গৃহপ্রবেশ উপলক্ষে কিরীটি রায়ের প্রবেশ। তার পরে কিরীটি রায় দাপিয়ে বেড়ালেন রীতিমতো ১৫ খণ্ডের অম্নিবাস জুড়ে। বাংলা সাহিত্যের নস্ট্যালজিয়ায় এক অসামান্য চরিত্র কিরীটি রায় একাই সম্ভবত তার স্রষ্টা নীহাররঞ্জন গুপ্তকে চিরস্মরণীয় করে রেখেছে। ফলে নীহাররঞ্জন গুপ্ত শতবার্ষিকী সংকলন (মিত্র ও ঘোষ, ৪০০.০০)-এ কিরীটি থাকবেন এটাই স্বাভাবিক। |
|
আছেনও, চার পর্বের ‘কালোভ্রমর’ পুরোটাই সংকলিত এখানে। তা ছাড়া আছে উপন্যাস ‘অস্তি ভাগীরথী তীরে’ ও ‘উত্তরফাল্গুনী’, দু’টি কিশোর উপন্যাস ‘রাজকুমার’ ও ‘বাদশা’, স্মৃতিকথা ‘অনুচ্চারিত’। সবিতেন্দ্রনাথ রায় ও মণীশ চক্রবর্তী সম্পাদিত এই শতবার্ষিকী সংকলনে আছে নীহাররঞ্জনের জীবনী ও গ্রন্থপঞ্জিও।
‘বহে বিষ বাতাস’ দিয়ে গোয়েন্দা উপন্যাস লেখার শুরু তপন বন্দ্যোপাধ্যায়ের। তাঁর সত্যান্বেষীটি নারী, এখানেই গোয়েন্দা গার্গী বাংলা গোয়েন্দাসাহিত্যে একটি বিশিষ্ট স্থান অধিকার করে আছে। মোটামুটি ভাবে নব্বইয়ের দশকে জন্ম এই চরিত্রটির। তাঁকে নিয়ে লেখা গোয়েন্দা-উপন্যাসগুলির সমগ্রত প্রকাশ শুরু হল এ বার। দে’জ থেকে প্রকাশিত হয়েছে গোয়েন্দা গার্গী সমগ্র ১ (৩৫০.০০)। এতে আছে তিনটি উপন্যাস, ‘ঈর্ষার সবুজ চোখ’, ‘বহে বিষ বাতাস’ এবং ‘হলুদ খামের রহস্য’।
হেমেন্দ্রকুমার রায়ের রবিন হুড (পত্র ভারতী, ৭০.০০) একটি স্মৃতিধার্য বইয়ের পুনঃপ্রকাশ। রবিনহুডের কাহিনি অনুবাদ করেছিলেন হেমেন্দ্রকুমার রায়, সেই কাহিনিকে চলিত ভাষায় রূপান্তর করে প্রকাশিত হয়েছে এই সংস্করণ। তবে প্রচ্ছদে বা আখ্যাপত্রে এটি যে চলিত ভাষায় রূপান্তরিত সংস্করণ সে কথা বলা হয়নি। ফলে পাঠকের মনে এ ধারণা হওয়া স্বাভাবিক হেমেন্দ্রকুমার রায়ের সেই অকৃত্রিম বইটিই বুঝি পুনঃপ্রকাশিত হল। ভাষা পাল্টে দিলে তাকে কি আর হেমেন্দ্রকুমারের বই
বলা যাবে?
চিকনকালা হালদার, ওরফে চিকুর বাতিক পরোপকার। এক জন মহারাজ সেনাপতি খুন হবেন কথাটা কানে আসতেই তার অন্তরাত্মা দুলে উঠল, লোকটাকে বাঁচাতেই হবে। কিন্তু এই বিশাল শহরে কে সে? লোকটাকে খুঁজে বার করা যাবে কী করে? এই সূত্রেই গল্প এগোয় গৌতম রায়ের খুন হবেন মহারাজ সেনাপতি-র (দে’জ, ১৫০.০০)।
পঁচিশ বছর হল জগুমামার। ১৯৮৫-তে শারদীয়া কিশোর ভারতী-তে প্রকাশিত হয়েছিল জগুমামার প্রথম অ্যাডভেঞ্চার। তার পরে টুকলু আর তার বিজ্ঞানী মামা জগবন্ধু মুখার্জিকে নিয়ে ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় লিখে গিয়েছেন একের পরে এক রহস্যকাহিনি। সেগুলিই এ বার সংকলিত হচ্ছে খণ্ডে খণ্ডে। প্রকাশিত হয়েছে জগুমামা রহস্য সমগ্র ১ (পত্র ভারতী, ২০০.০০)। ‘হাত’ দিয়ে শুরু করে আটটি উপন্যাস এখানে। প্রচ্ছদ ও অলংকরণ সুদীপ্ত দত্তের। একই লেখকের ভয়ের আড়ালে ভয় (পত্র ভারতী, ১০০.০০) পৃথিবীর দুই গোলার্ধে ছড়ানো দু’টি রহস্য-ভয়াল কাহিনির সংকলন। এতে আছে ‘অন্ধকার ভালো নয়’ আর ‘ভয়ের আড়ালে ভয়’। এখানেও গোয়েন্দা ও তার সঙ্গী জগুমামা আর টুকলু। হাল্কা রচনাশৈলীতে রহস্যের সঙ্গে মিশে গিয়েছে ভ্রমণকাহিনি পড়ার আনন্দও। |
|
|
|
|
|