টুকরো খবর

স্বাস্থ্যকেন্দ্র চান বেরুবাড়িবাসী
ছবি: রাজা বন্দ্যোপাধ্যায়।
স্বাস্থ্যকেন্দ্র তুলে নেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। জলপাইগুড়ির সদর ব্লকের নগর বেরুবাড়ি এলাকার বাসিন্দাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। অভিযোগ, নব্বই দশকে জেলা পরিষদ নগর বেরুবাড়ি গ্রাম পঞ্চায়েতের লালবাজার পাড়ায় একটি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলে। দশ বছর চলার স্বাস্থ্যকেন্দ্রটি তুলে নেওয়া হয়। বাসিন্দারা বিপাকে পড়েছেন। চিকিৎসা পরিষেবা নিতে তাদের দূরের স্বাস্থ্যকেন্দ্রগুলিতে ছুটতে হচ্ছে বলে অভিযোগ। পঞ্চায়েত প্রধান সিপিএমের প্রমীলা রায় সমস্যার কথা স্বীকার করে বলেন, “নতুন করে স্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলার ব্যাপারে প্রশাসনের বিভিন্ন স্তরে দাবি জানানো হয়েছে। এমনকী রাজ্যেও বিষয়টি জানানো হয়েছে। লাভ হয়নি।” একই অভিযোগ করেন স্থানীয় কংগ্রেস নেতা নতিবর রহমান। জলপাইগুড়ির বিধায়ক সুখবিলাস বর্মা বলেন, “গ্রামবাসীদের তরফে অভিযোগ পেয়ে আমি এলাকায় গিয়েছিলাম। স্বাস্থ্যকেন্দ্র না থাকায় বাসিন্দাদের যে সমস্যা হচ্ছে, এটা ঘটনা। বিষয়টি দেখা হচ্ছে।” জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক রাধারমণ বণিক সাফ জানিয়েছেন, ওখানে আগে কোনও প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র ছিল না। ওখানে স্বাস্থ্যকেন্দ্র হবে কী না, তাও নিশ্চিত বলা যাচ্ছে না।” যদিও এলাকায় গিয়ে দেখা গিয়েছে, লালবাজার পাড়া এলাকায় যে জায়গাটাতে স্বাস্থ্যকেন্দ্রটি ছিল, সেটা উঠে যাওয়ার পর সেখানে রয়েছে শান বাধানো চত্বর।

হাসপাতালে আগুন
শুক্রবার সকালে আগুন লাগল খড়্গপুর হাসপাতালের জরুরি বিভাগে। এই ঘটনায় রোগী ও হাসপাতালে উপস্থিত অন্যদের মধ্যে আতঙ্ক ছড়ায়। পরে দমকল গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, সম্ভবত শার্টসার্কিট থেকেই আগুন লাগে। আগুন লাগায় দীর্ঘক্ষণ বিদ্যুৎহীন অবস্থায় থাকে হাসপাতাল। পরে অস্থায়ী সংযোগের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ ফের চালু হয়। আগুনে নষ্ট হওয়া বৈদ্যুতিক সরঞ্জাম ঠিক করার জন্য পূর্ত দফতরকেও জানানো হয়েছে। হাসপাতালের সুপার দেবাশিস পাল বলেন, “আগুন লাগার ঘটনায় বড় কোনও ক্ষতি হয়নি। পূর্ত দফতর বিদ্যুৎ সংযোগের স্থায়ী ব্যবস্থা পুনরুদ্ধারের জন্য কাজ শুরু করেছে।” যদিও আগুন লাগার পর দমকলে খবর দিতে দেরি করা হয় বলে অভিযোগ করেছেন রোগীদের আত্মীয়েরা। হাসপাতাল কতৃর্পক্ষের দাবি, প্রাথমিক ভাবে আগুন নেভানোর জন্য হাসপাতালেই কিছু ব্যবস্থা ছিল। তা দিয়েই আগুন নেভানোর কাজ শুরু হয়। তাতে আগুন নিয়ন্ত্রণে চলে এলে আর দমকলে খবরও দিতে হত না। প্রাথমিক চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে না আসায় দমকলে খবর দেওয়া হয়। তাতেই কিছুটা দেরি হয়েছে।

মাটিতে পোঁতা ওষুধ উদ্ধার, ধৃত ডাক্তার
স্বাস্থ্য দফতরের কেনা ওষুধ পুঁতে রাখা ছিল মাটির তলায়। কিষানগঞ্জের বেলওয়ায় ১২টি ব্যাগ ভর্তি এমন ওষুধ উদ্ধারের ঘটনায় এলাকার সাধারণ মানুষ আজ ক্ষোভে ফেটে পড়েন। দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার দাবিতে স্থানীয় কয়েকশো গ্রামবাসী আজ সকালে অবরোধ করেন কিষানগঞ্জ-ঠাকুরগঞ্জ রোড। ঘটনাস্থলে যান জেলাশাসক, এসপি ও সিভিল সার্জেন। যে স্বাস্থ্যকেন্দ্রের ওষুধ মাটিতে পোঁতা ছিল সেখানকার ভারপ্রাপ্ত চিকিৎসক রবীন্দ্রনাথ সিংহকে গ্রেফতার করে পুলিশ। ওই ডাক্তারের বিরুদ্ধে একটি এফআইআরও দায়ের করেছে কিষানগঞ্জ পুলিশ।

লাভপুরে পেটের রোগ, অসুস্থ ৬০
পেটের রোগ ছড়িয়েছে লাভপুরের চৌহাট্টা গ্রামে। ইতিমধ্যে পেটের রোগে এক জনের মৃত্যু এবং ষাট জন আক্রান্ত হয়েছেন বলে দাবি গ্রামবাসীদের। স্বাস্থ্য দফতর ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত মঙ্গলবার থেকে চৌহাট্টা গ্রামের রথতলা পড়ায় পেটের রোগ দেখা দেয়। প্রায় ৫টি পরিবারের ৬০ জনের বেশি ওই রোগে আক্রান্ত হন। তাঁদের মধ্যে সাত থেকে আট জনকে স্থানীয় লাভপুর গ্রামীণ হাসপাতালে ভর্তি করানো হয়। গ্রামবাসীদের দাবি, বুধবার রাতে বুধবার রাতে বাড়িতেই পেটের রোগে আক্রান্ত হয়ে গৌর দাস (৬২) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। সংশ্লিষ্ট লাভপুর ব্লক স্বাস্থ্য আধিকারিক বুদ্ধদেব মুর্মু বলেন, “বার্ধক্য জনিত কারণে ওই ব্যক্তির মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। জল দূষণের কারণে ওই গ্রামে পেটের রোগ ছড়িয়েছে। ৬০ জন আক্রান্ত হয়েছেন। গ্রামে মেডিক্যাল টিম কাজ করছে।

মেয়াদ উত্তীর্ণ ওষুধ বিলির অভিযোগ
ব্লক কৃষি উন্নয়ন আধিকারিকের অফিস থেকে চাষিদের মেয়াদ উত্তীর্ণ ওষুধ বিলি করার অভিযোগ উঠেছে মানবাজারে। স্থানীয় তৃণমূল নেতা জয়দেব চক্রবর্তীর অভিযোগ, “কয়েক দিন ধরে ব্লক কৃষি আধিকারিকের অফিস থেকে চাষের জন্য মেয়াদ উত্তীর্ণ ওষুধ ও অনুখাদ্য বিলি করা হচ্ছে। চাষের কাজে তা ব্যবহার করা হলে ফসলের ক্ষতি হয়ে যাবে।” মানবাজারের ব্লক কৃষি উন্নয়ন আধিকারিক শান্তিগোপাল কর্মকার বলেন, “গত বছর জেলায় চাষ খুব কম হয়েছিল। ফলে ওষুধ জমেছিল। এবার ভাল চাষ হওয়ায় চাষিরা ওষুধ নিতে আসছেন। বিলি করা ওষুধের মধ্যে কয়েকটির মেয়াদ সম্প্রতি উত্তীর্ণ হয়েছে। তবে, তা ব্যবহার করা হলেও পার্শ্ব-প্রতিক্রিয়ার ভয় নেই।” তিনি জানান, কর্মীদের আরও সতর্ক হয়ে ওষুধ বিলি করতে বলা হয়েছে।

অনুরাধার মৃত্যুতে নতুন মামলা
ভুল চিকিৎসায় অনুরাধা সাহার মৃত্যুর মামলায় অভিযুক্ত চিকিৎসকদের বাঁচানোর জন্য মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়ার কমিটির সদস্যেরা ফৌজদারি ষড়যন্ত্র করছেন বলে মামলা করেছেন তাঁর স্বামী কুণাল সাহা। সেই অভিযোগ আপাতগ্রাহ্য বলে মনে করছেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট। তিনি ওই কমিটির ১৫ জন সদস্যকে ৪ নভেম্বর আদালতে হাজির হয়ে বক্তব্য জানানোর নির্দেশ দিয়েছেন।

শিবির
২১ অগস্ট নন্দাইগাজন গ্রামে নন্দাই-গাজনী পল্লিপাত্র প্রাথমিক বিদ্যালয়ে স্বাস্থ্য শিবির, চক্ষু পরীক্ষা ও এড্স নিয়ে সচেতনতা শিবিরের আয়োজন করেছে হোমিওপ্যাথিক ওয়েলফেয়ার অ্যান্ড রিলিফ সোসাইটি ট্রাস্ট। শিশুদের স্বাস্থ্য, পরিবেশ পরিচ্ছন্নতা নিয়ে প্রদর্শনী ও আলোচনাসভার আয়োজন থাকছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.