প্রবন্ধ ১...
অন্তত একটি যথাযোগ্য সংগ্রহশালা হোক
বীন্দ্রনাথকে জানা ও জানানো দু’টি পরস্পরের সমীপবর্তী কাজ হলেও আদতে এ দু’টি ভিন্ন কর্মযজ্ঞ। তাঁকে জানা ও চেনায় আমাদের বিদ্বানেরা গুরুত্ব দিয়েছেন প্রচুর। রবীন্দ্রসান্নিধ্য মনোরম, তা ছাড়া কেউ কেউ ভেবেছিলেন তাঁকে জানলেই জানানোর কাজটাও চুয়ে চুয়ে হবে। কিন্তু তা হয়নি। যে কারণেই হোক, রবীন্দ্রনাথকে জানানোয় আমরা সুসংগঠিত ও যথোচিত গুরুত্ব দিইনি। এ বার এই সার্ধশতবর্ষে এসে চারি দিকে নানা পতন ও অভ্যুদয় দেখে মনে হয় তাঁকে চেনানোর কাজে উঠেপড়ে লাগবার এটাই সময়। সুখের কথা, সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় তেমন একটি উদ্যোগের কথা ঘোষণা করেছেন। সেই সূত্রে কয়েকটি কথা বলা প্রয়োজন।
রবীন্দ্রনাথকে জানাবার জন্য বিশ্ববিদ্যালয়ের পাঠক্রম, প্রকাশন, রবীন্দ্রভবন, স্কুল-কলেজের পাঠ্যপুস্তক, অনুবাদ এ সব হয়েছে। সে দিক থেকে জানানোর আয়োজনে আপাদমস্তক অবহেলা হয়েছে বলা যাবে না। তবুও ওই উদ্যোগসমূহের পরে আরও বাড়তি কর্ম প্রয়োজন ছিল। আজও একটা ছোট বৃত্তের বাইরে রবীন্দ্রনাথ সম্পর্কে চারটি তথ্য মাত্র সাধারণ বাঙালির জানা। প্রথমত, তিনি গীতাঞ্জলি লিখে নোবেল পেয়েছেন; দ্বিতীয়ত, নাইটহুড বর্জন করেছেন; তৃতীয়ত, শান্তিনিকেতনে গাছের তলায় ছাত্র পড়াতেন; চতুর্থ, তাঁর নোবেল পদকটি চুরি গেছে। চলতে-ফিরতে বুঝতে পারি, অনেক জানাশোনা মানুষও রবীন্দ্রনাথ সম্পর্কে প্রয়োজনীয় কথাগুলি জানেন না। কারণ, রবীন্দ্রনাথ বঙ্গসমাজে যে-সমস্ত পথে প্রবেশ করবেন, তার সব ক’টি এখনও খোলাই হয়নি।
রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম-সার্ধশতবাষির্কী উৎসবে প্রধানমন্ত্রী
মনমোহন সিংহ এবং সনিয়া গাঁধী। নয়াদিল্লি। ৭ মে, ২০১১
বড় একটা কাজ বাকি ছিল শতবার্ষিকীর সময় থেকেই। রবীন্দ্রনাথ তাঁর জীবন, চিন্তন ও বহু রকমের বিশিষ্টতা নিয়ে এমন এক প্রতিভা যে একটা বড় মাপের মিউজিয়ামই তাঁকে প্রাথমিক ভাবে জানাতে পারে। সেই প্রাথমিকটা না হওয়ায় কবিকে চেনানোর মুখ্য কাজটিই অল্পকৃত হয়ে আছে। আমার মাস্টারমশাইদের কাছে শুনেছি, রথীঠাকুরের এ বিষয়ে বড় পরিকল্পনা ছিল। তাঁর হাতে গড়া রবীন্দ্রভবন ও অনেকের হাতে গড়া কলকাতার রবীন্দ্র বাসগৃহের প্রদর্শনী যত্নরচিত, কিন্তু রবীন্দ্রপরিচয়ের পক্ষে অপর্যাপ্ত। আজকাল কথায় কথায় ‘ওয়ার্ল্ডক্লাস’ শব্দবন্ধ শোনা যায়। বিশ্বকবিকে নিয়ে বিশ্ব মানের একটা সংগ্রহশালা কি আমরা পশ্চিমবঙ্গবাসীরা এ বার করতে পারি না? সার্ধশতের কি দায়িত্ব নেই সেটা দ্বিশতের জন্য রেখে যাওয়া? আগামী প্রজন্মের ছাত্রছাত্রীরা, জিজ্ঞাসু মানুষেরা ও রবীন্দ্রপ্রেমিকেরা যে বহু ধারায় প্রস্ফুটিত ওই মহীরূহকে দু-তিন দিনের চেষ্টায় কিছুটা ছুঁয়ে দেখতে পারেন, সেই আয়োজন এই প্রজন্ম করে দিক না! যদি দাঁড় করানো যায়, তবে এই সংগ্রহশালার মতো দ্রষ্টব্য, জ্ঞাতব্য এবং উপভোগ্য আর কী হতে পারে এই বঙ্গভূমে!
খুবই পরিতাপের বিষয় যে, নন্দলাল বসু কত বড় শিল্পী ও কত আধুনিক ভাবুক ছিলেন, তার চাক্ষুস পরিচয় পাওয়ার উপায় কলকাতায় বা শান্তিনিকেতনে বেশি নেই। তাঁর ছবির, এমনকী রামকিঙ্কর বিনোদবিহারীরও বড় মাপের সংগ্রহশালা এখন দিল্লিতে। সে সংগ্রহশালা দেখতে গিয়ে মুগ্ধতার সঙ্গে আত্মগ্লানিও হয়। আমাদের কিশোর-কিশোরীরা, নবীন চিত্রকরেরা নন্দলালকে দেখবে, বুঝবে, সে উপায় আমরা রাখিনি। এ রকম পরিতাপের বিষয় ঘরে আরও আছে। রবীন্দ্রনাথকে নিয়েও আছে। বাক্সে বোঝাই হয়ে দেশান্তরিত দূরত্বে পড়ে আছে আমাদের সব মণিমুক্তো।

সমস্যা প্রাচুর্যের ও তার উল্টো পিঠ বাছাইয়ের। যদিচ গত শতাধিক বছরের অসাধারণ সব গবেষণার সহায়তা পাওয়া যাবে, তবুও কালানুক্রমিক না কি বিষয়ানুক্রমিক, পরিপ্রেক্ষিত থেকে আলাদা করে, না কি যুক্ত করে ইত্যাদি সংশয়ের পর আসবে মিউজিয়ামের ভাষায় অনুবাদের কঠিনতম কাজটি। এ জন্যই তাড়াতাড়ি শুরু করা প্রয়োজন। কারণ, এ কাজে পরামর্শ ও ধরতাই দেওয়ার মতো কয়েকজন প্রবীণ এখনও আছেন।
একটা পেশাদারি যৌথক্রিয়ার দলবল গড়ে তোলাটা এ সব উদ্যোগের প্রথম কাজ। সব বড় মিউজিয়ামই সব দেশেই কালক্রমে বেড়েছে। পরবর্তী প্রজন্ম প্রয়োজন-অনুসারে সর্বত্র সংযোজন বা সম্পাদনা করে নিয়েছেন। প্রজন্মক্রমে ওই যৌথক্রিয়া ও দলবল বজায় থেকেছে। আমেরিকার মিউজিয়ামগুলি এ ভাবেই ৭০-৮০ বছরে বাড়তে বাড়তে তার পর একটা চেহারায় দাঁড়িয়েছে। Louvre গঠনে ও পুনর্গঠনে লেগেছে ৩০০ বছর। প্রথমে শুরু হয়েছিল রাজা চতুর্দশ লুইয়ের চিত্রভাণ্ডার দেখানোর জন্য, ফরাসি বিপ্লবের পর সেটা হয়ে উঠল জনগণের মিউজিয়াম, এখন প্রায় অর্ধেক পৃথিবীর; ইজিপ্ট, গ্রিক, রোমান, ইসলামি কোনও গ্যালারি নেই সেখানে! ব্রিটিশ মিউজিয়ামও আড়াইশো বছর ধরে তিলে তিলে গড়া। তাই এখানে ধরে নেওয়া যায় যে, অনেক দ্বিমতের নিরসন হবে পর্যায়ক্রমে। হয়তো রবীন্দ্রনাথের সংগ্রহশালাও কালক্রমে বাঙালির, এমনকী ভারতের জাগরণের মিউজিয়াম হয়ে উঠবে। বড় মিউজিয়াম সর্বত্রই এখন বড় প্রণোদনার কেন্দ্র। সেটা কোনও মৃত ব্যাপার নয়। সেখানে লোকশিক্ষা, লোকরুচি গঠন, গবেষণা, বিন্যাসকৃত সংরক্ষণও আলোচনাসভা সব হয়। আমাদের এই মিউজিয়ামটিও হয়ে উঠতে পারে ভবিষ্যতের রবীন্দ্রগবেষণাগার ও তাঁকে চেনানোর মূল আখড়া।
পশ্চিমবঙ্গে অনেক দিন পরে একটা নতুন সরকার অধিষ্ঠিত হয়েছে, নানা বিষয়ে নতুন উদ্যোগের কথা শোনা যাচ্ছে। এই উদ্যোগটিও এখনই হোক না! হিসেব কষে দেখেছিলাম, রবীন্দ্রনাথের পান্ডুলিপির কাটাকুটি ও ছবির একটা পরিচয়মূলক গ্যালারি করতেই প্রায় আধখানা গুগেনহাইম মিউজিয়ামের জায়গা লাগবে। আশা করছি, মা লক্ষ্মী এখন দিল্লি থেকে একটু সচলা হতে পারেন। বীরভূমের প্রাক্তন অধ্যাপক এখন দেশের অর্থমন্ত্রী। অভিনেতা, শিল্পী, কবি, শিক্ষক ও গায়কেরা পার্লামেন্টে আছেন। তাঁরা যদি অনুমোদনপর্বে স্বরক্ষেপণ এবং কর্মরূপায়ণ কালে বাক্সংযম দেখাতে পারেন, রাজনীতি যদি প্রকাশ্য ও নেপথ্য দুই স্তরেই বিদ্বানপক্ষকে এ কর্মের নেতৃত্ব ছেড়ে দেয়, বিদ্বানপক্ষ যদি মননের চড়াই ছেড়ে যৌথক্রিয়ার সমতলে এসে যোগ দিতে পারেন, তবে এ ধরনের কাজ শেষ হতে পারে।
শান্তিনিকেতনেই এই প্রদর্শনশালাটি হলে ভাল। কারণ, বিশ্বভারতীর স্বত্বাধিকার, স্থানমাহাত্ম্য ও পরিকাঠামো। এ রকম কাণ্ডে যে মাপের শিল্পী, নির্মাণকর্মী, মিউজিয়ামের ওস্তাদ, লেখক ও বিদ্বজ্জনের সমাগম ঘটাতে হয়, তাতে যুক্ত হয়ে বিশ্বভারতীর কয়েকটি বিভাগের হালও পাল্টাতে পারে ভরসা করি। খুব বড় করে ভাবতে পারেন এ রকম লোকজনদের, বিশেষ করে তরুণদের কাজে যুক্ত করা প্রয়োজন। রবীন্দ্র ভবনকে বাড়িয়ে এটা করা যাবে, না কি পৃথক করে করতে হবে এ সংশয়ের মীমাংসা শান্তিনিকেতনেই করতে হবে। নানারকমের স্বার্থকোলাহলে রবীন্দ্রনাথকে উপেক্ষা করবার যে কালিমা বিশ্বভারতীর কপালে জুটেছে, তা এ রকম বড় কাজে নামলেই দূর হতে পারে। শুধুমাত্র একটা মিউজিয়াম করে রবীন্দ্রনাথকে দেশবাসীর কাছে চেনানো যাবে না, বহুমুখী উদ্যোগ প্রয়োজন। এ দিকটা অল্পকৃত হয়ে আছে, তাই প্রথমেই ধরা হোক এটুকুই বলবার।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.