টুকরো খবর

খুন, আন্দোলনের হুমকি
এক দশম শ্রেণির ছাত্র খুনের মামলার পুলিশের বিরুদ্ধে উদাসীনতার অভিযোগ তুলে আন্দোলনের হুমকি দিলেন ওই ছাত্রের পরিবার এবং প্রতিবেশীরা। ২০ দিন কেটে গেলেও অভিযুক্ত দুই ছাত্রকে পুলিশ গ্রেফতার করছে না বলে অভিযোগ। শুক্রবার দুপুরে আশ্রমপাড়া নাগরিক মঞ্চের তরফে আন্দোলনে নামারও ঘোষণা করা হয়। মঞ্চের অন্যতম সদস্য এলাকার কাউন্সিলর তথা ২ নম্বর বরো চেয়ারম্যান গৌরী দত্ত উপস্থিত ছিলেন। পুলিশ জানাচ্ছে, ১৭ জুলাই প্রধাননগর থানার গুলমা নদীর চর থেকে তন্ময় দত্ত (১৫) নামের আশ্রমপাড়ার বাসিন্দা ওই ছাত্রের দেহটি উদ্ধার হয়। ওই দিন স্কুলের দুই বন্ধুর সঙ্গে মোটর সাইকেলে করে বাড়ি থেকে বার হয়। পরে সন্ধ্যায় তাঁর দেহ নদীর চর থেকে মেলে। প্রাথমিক তদন্তের পর ঘটনাটি জলে ডুবে মৃত্যুর ঘটনা মনে হলেও ময়নাতদন্তের রিপোর্টে মারধরের ঘটনা সামনে আসে। প্রধাননগর থানার পুলিশ একটি খুনের মামলা রুজু করে তদন্তে নামে। নিহতের বাবা তাপস দত্ত বলেন, “ছেলেকে বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে পরিকল্পিত ভাবে খুন করা হয়েছে। ছেলের স্কুলের দুই ছাত্র বাড়ি থেকে ওকে ডেকে নিয়ে যায়। তৃতীয় এক জন ছিল বলে ঘটনাস্থলের আশেপাশের লোকজন দেখেন বলে জানিয়েছেন। মারপিটের কথাও বলেছেন। তন্ময়ের মোবাইল সিমকার্ড নষ্ট করা হয়েছে।” আশ্রমপাড়া নাগরিক মঞ্চের তরফে বিশ্বময় ঘোষ বলেন, “তন্ময় খুবই জনপ্রিয় ছিল। কোনও আক্রোশ থেকেই এই ঘটনা ঘটেছে বলে মনে হচ্ছে। পুলিশের কাছে স্মারলিপি দিয়ে প্রকৃত দোষীদের গ্রেফতারের দাবি করেছি। অভিযুক্তেরা ধনী পরিবারের। ঘটনার এত দিন পরে চলতি সপ্তাহে পুলিশ অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করেছে মাত্র। পুলিশের ভূমিকা যথেষ্ট সন্দেহজনক। আর কয়েকদিন দেখব। তার পরে আমন্দোলনে নামতে বাধ্য হব।” তন্ময়ের পরিবার এবং বাসিন্দাদের আশ্বস্ত করেছেন অতিরিক্ত পুলিশ সুপার অমিত জাভালগি। তিনি বলেন, “উদাসীনতার অভিযোগ ঠিক নয়। আমি নিজে এবং ডিএসপি (ক্রাইম) তদন্ত করছি। অনেক কিছু খতিয়ে দেখা হচ্ছে।” অভিযুক্তরা স্কুল ছাত্র হওয়ায় সব দিক খতিয়ে দেখে এগোতে চাইছে পুলিশ। মোবাইলের রেকর্ড-সহ নানা তথ্য, এলাকার লোক, স্কুলের সঙ্গে পুলিশ কথা বলেই কোনও সিদ্ধান্তে পৌঁছতে চাইছে।

আন্দোলনের হুমকি
ঘন ঘন লোডশেডিংয়ের প্রতিবাদে আন্দোলনে হুমকি দিল ডিওয়াইএফ। সংগঠনের জেলা কমিটির সদস্য তথা সংগঠনের বিধাননগর এলাকার নেতা সুজয় মজুমদারের অভিযোগ, কোনও রকম বিজ্ঞপ্তি ছাড়াই যখন-তখন লোডশেডিং করে দেওয়া হচ্ছে। বিধাননগর পাওয়ার হাউস থেকে দাবি করা হয়েছে, এস টি এবং এল টি লাইনে মাঝেমধ্যে ফল্ট দেখা দেয়। যার ফলে এই সব সমস্যা তৈরি হয়। সুজয়বাবু এ দিন বলেন, “পরিষেবা দ্রুত স্বাভাবিক করা না হলে স্থানীয় বাসিন্দাদের নিয়ে আন্দোলনে নামব।”

জেলা ঘোষণার দাবি
জেলা নির্মাণ দাবি মঞ্চের তরফে মহাকারণে মুখ্যসচিবের সঙ্গে দেখা করে আলিপুরদুয়ার মহকুমাকে জেলা ঘোষণার দাবি জানালেন প্রাক্তন আরএসপি বিধায়ক নির্মল দাস। শুক্রবার নির্মলবাবু বলেন, “মুখ্যসচিব সমর ঘোষের সঙ্গে দেখা করে আলিপুরদুয়ারকে পৃথক জেলার দাবি জানিয়েছি। মুখ্যসচিব আমাদের জানিয়েছেন, জেলা ঘোষণার বিষয় যে আলোচনা চলছে তাতে আলিপুর দুয়ারের নাম আছে। ১৯ অগস্ট ফের সবদল বৈঠকে বিষয়টি তিনি মমতা বন্দ্যোপাধ্যায়কে জানাবেন।”

বৃত্তিমূলক শিক্ষা কেন্দ্র
তথ্য ও ছবি: রাজা বন্দ্যোপাধ্যায়।
ওদের হাতে তৈরি করা ঘর সাজানোর বিভিন্ন জিনিসের গুণগত মান বিভিন্ন মহলে প্রশংসিত। সেই হাতে তৈরি সরঞ্জাম বিক্রি করে জমানো ১ লক্ষ টাকা দিয়ে জলপাইগুড়ি শহরের ২ নম্বর ওয়ার্ডের রবীন্দ্রনগর কলোনিতে তিন কাঠা জমি কিনেছে ওরা। সেখানেই তৈরি হবে স্বপ্নতোরণের আবাসিক বৃত্তিমূলক শিক্ষা কেন্দ্র। শুক্রবার যার ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়েছে। ওরা মানে মূক ও বধির শিশু কিশোররা। শিল্পী দেবাশিস চক্রবর্তীর উদ্যোগে মূক ও বধির শিশু কিশোরদের নিয়ে তৈরি হয় স্বপ্নতোরণ। এত দিন দেবাশিসবাবুর সেনপাড়ার ছোট্ট বাড়িতেই ওদের তালিম এবং যাবতীয় কাজকর্ম চলত। এদিন দেবাশিষবাবু বলেন, “নিজেরাই টাকা জমিয়ে জমি কিনেছি। কিছু শুভানুধ্যায়ী সাহায্য করেছেন। শিক্ষাকেন্দ্র বানানোর জন্য সরকারি সাহায্য চেয়েছি, দেখা যাক কি হয়।”

হাজার দুয়েক আনারস চুরি
খেতের প্রায় ২ হাজার অনারস কেটে নিয়ে পালিয়েছে দুষ্কৃতীরা। বৃহস্পতিবার রাতে ফাঁসিদেওয়া থানার চটহাটের জোরপাখুরি এলাকায় ঘটনাটি ঘটে। শুক্রবার খেত মালিক মহম্মদ নাজির পুলিশে অভিযোগ দায়ের করেন। পুলিশ ঘটনার তদন্তে নেমেছে। গত বছরেও ওই এলাকায় দুই আনারস চাষির খেত থেকে আনারস চুরির ঘটনা ঘটেছে। দুষ্কৃতীদের ধরা পড়েনি।

ছয় মাসেই পথ বেহাল

মেরামত করার ছ’মাসের মধ্যে ভেঙেচুরে গিয়ে বেহাল হয়ে পড়েছে একটি রাস্তা। ফাঁসিদেওয়ার জালাসের লালদাসজোত এলাকায় এই ঘটনায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। বিষয়টি নিয়ে শুক্রবার তারা ফাঁসিদেওয়ার বিডিও’র কাছে অভিযোগ করে রাস্তাটির দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন। স্থানীয় বাসিন্দা, প্রণব রায়, সুন্দর রায়, ললিত মালাকার প্রমুখের অভিযোগ, লালদাসজোত থেকে ফুলবাড়ি বাইপাস পর্যন্ত রাস্তাটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। মানুষকে চরম ভোগান্তিতে পড়তে হয়েছে বলে অভিযোগ।

তরুণীর দেহ উদ্ধার
এক তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার দুপুরে মাটিগাড়া থানার পাতিকলোনি এলাকায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃতার নাম অঞ্জনা মল্লিক (২২)। ওই এলাকায় তাঁর বাড়ি। অঞ্জনা শিলিগুড়ি কলেজের কলা বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী ছিলেন। এদিন বাড়ির শোওয়ার ঘরে ওড়না দিয়ে ঝুলন্ত দেহটি পুলিশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠায়। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানায়, সম্প্রতি অঞ্জনার বিয়ের সম্পর্ক দেখা চলছিল বলে জানা গিয়েছে। তার জেরেই কোনও এই ঘটনা কি না তা-ও পুলিশ খতিয়ে দেখছে।

সংসদে সরব সাংসদ
পাটের ও বোরো ধানের দাম বৃদ্ধির দাবিতে সরব হলেন জলপাইগুড়ির সাংসদ সিপিএমের মহেন্দ্র রায়। শুক্রবার দিল্লি থেকে তিনি ফোনে জানান, এই নিয়ে তিনি বৃহস্পতিবার পার্লামেন্টে ওই দাম বৃদ্ধি নিয়ে সরব হন। মহেন্দ্রবাবু বলেন, “পাটের দাম খুব কম পাচ্ছেন চাষিরা। তা যাতে ৪ হাজার টাকা করে কুইন্টাল করা হয় সেই দাবি জানানো হয়েছে। বোরো ধানের দাম দুশো টাকায় নামায় চাষি বিপাকে পড়ছেন।” জেসিআই যাতে প্রতি হাটে সরাসরি পাট কেনেন তার দাবিও তিনি পার্লামেন্টে জানান।

ধৃত ৪ বাংলাদেশি
বাংলাদেশ থেকে চোরাপথে এদেশে ঢুকে নেপালে যাওয়ার সময় পুলিশের হাতে ধরা পড়েছে ৪ যুবক। শুক্রবার খড়িবাড়ির ভারত নেপাল সীমান্তে পানিট্যাঙ্কি এলাকায় ঘটনাটি ঘটে। ধৃতেরা সকলেই বাংলাদেশের সিলেটের বাসিন্দা। দুই দিন আগে তারা বেআইনিভাবে হিলি সীমান্ত দিয়ে এদেশে ঢোকে। এদিন নেপালে যাওয়ার সময় তাদের ধরা হয়। কী উদ্দেশ্যে তাঁরা এ দেশে ঢুকে তার পরে নেপালে যাচ্ছিল তা খতিয়ে দেখছে পুলিশ।

হুকিংয়ের সিদ্ধান্ত
খুঁটি থেকে বেআইনি ভাবে ধান মিলে সংযোগ নেওয়ার অভিযোগ উঠল সিপিএমের এক প্রাক্তন প্রধানের বিরুদ্ধে। শুক্রবার তল্লাশি চালিয়ে বিষয়টি হাতেনাতে ধরে ফেলার পরে ওই প্রাক্তন প্রধানের বিরুদ্ধে নকশালবাড়ি থানায় অভিযোগ করে রাজ্য বিদ্যুৎ পর্ষদের বন্টন বিভাগ। নকশালবাড়ি পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ সুনীল জানিয়েছেন, এলাকায় এ ধরনের হুকিংয়ের বিরুদ্ধে অভিযান চালানোর জন্য পর্ষদকে অনুরোধ করা হয়েছে।

দুর্ঘটনায় মৃত
বৃহস্পতিবার রাতে সলামপুর থানার রামগঞ্জ এলাকায় ৩১ নম্বর জাতীয় সড়কে ট্রাকের ধাক্কায় মৃত্যু হল এক ব্যক্তির। মৃতের নাম মহম্মদ কাশিম (২২)। ট্রাকের খালাসি ওই ব্যক্তির বাড়ি বিহারে।
Previous Story Uttarbanga First Page



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.