টুকরো খবর

সামশেরগঞ্জে স্কুলে বোমাতঙ্ক
বোমাতঙ্কে বন্ধ হয়ে গেল সামশেরগঞ্জের দোগাছি বিএস হাইমাদ্রাসা। শুক্রবার সকালে স্কুলে বোমাতঙ্ক ছড়িয়ে পড়ে। তখন ওই হাই মাদ্রাসায় পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্রীদের ক্লাস চলছিল। তখনই দোতলার সিঁড়ির পাশে নজরে আসে একটি বড় দেশি বোমা পড়ে রয়েছে। নিমেষেই বোমার খবর ছড়িয়ে পড়ে। স্কুলের বিভিন্ন ক্লাস থেকে ভয়ে অনেক ছাত্রছাত্রী বেরিয়ে চলে আসে। সামশেরগঞ্জ থানায় খবর দিয়ে ছাত্রছাত্রীদের ছুটি দিয়ে দেওয়া হয়। স্কুলও বন্ধ করে দেওয়া হয়। ঘণ্টা খানেক পরে পুলিশ গেলে বিক্ষোভের মুখে পড়ে। গ্রামবাসীদের দাবি, মাদ্রাসার মধ্যে কারা বোমা রেখেছিল, তা খুঁজে বার করে গ্রেফতার করতে হবে। প্রায় দু’ঘণ্টা পরে গ্রামবাসীদের তদন্তের আশ্বাস দিয়ে বোমাটি জলে ডুবিয়ে নিষ্ক্রীয় করে পুলিশ। ওই হাই মাদ্রাসার সকালের বিভাগের প্রধানশিক্ষিকা জয়া চক্রবর্তী বলেন, “এই ধরনের ঘটনা মাদ্রাসায় কখনও ঘটেনি।” কিন্তু কী করে বোমাটি এল, সে সম্পর্কে কেউই কিছু বলতে পারছেন না। সামনে ৩১ জুলাই সকালের বিভাগের জন্য পৃথক পরিচালন সমিতির নির্বাচন রয়েছে।

আস্থা ভোটে সিপিএম সভাপতি
মুর্শিদাবাদ-জিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি সিপিএমের আয়েশা সুলতানাকে আস্থা ভোটে হাজির হতে হবে ১ অগস্ট। ২৪ সদস্যের ওই পঞ্চায়েত সমিতির কংগ্রেসের ১২ জন সদস্য সভাপতির বিরুদ্ধে আনাস্থা জানিয়ে চিঠি দেন। লালবাগ মহকুমাশাসক চিরঞ্জীব ঘোষ বলেন, “তার ফলে আস্থা প্রমাণের জন্য আগামী ১ অগস্ট ওই পঞ্চায়েত সমিতির সাধারণসভা ডাকা হয়েছে।” ২৪ সদস্যের ওই পঞ্চায়েত সমিতির কংগ্রেসের সদস্য সংখ্যা ১১ জন। এক জন নির্দল প্রতীকে জেতার পর কংগ্রেস যোগ দেন। ফলে কংগ্রেসের সদস্য সংখ্যা বেড়ে হয়েছে ১২, অন্য দিকে সিপিএমের ১০ জন এবং ফরওয়ার্ড ব্লকের ২ জন মিলে বামফ্রন্টের সদস্য হয় ১২ জন। দু’ পক্ষের সদস্য সংখ্যা সমান হওয়ায় ‘টসে’ জিতে সি পি এমের আয়েশা সভপতি হন। কিন্তু স্থায়ী সমিতি গুলি দখল করে কংগ্রেস।

কিছু রুটে বাস বন্ধ
আড়ংঘাটা-কৃষ্ণনগর রুটে বৃহস্পতিবার থেকে বাস চললেও বাবলারি, কাটোয়া, বোলপুর-সহ বেশ কয়েকটি রুটে পরিষেবা বন্ধই রইল। নিরাপত্তার প্রশ্ন তুলে আড়ংঘাটা ও গৌরাঙ্গ সেতুর উপর দিয়ে যাতায়াতকারী বাসগুলি বন্ধ করে দেয় বাস মালিক ও শ্রমিক সংগঠন। মঙ্গলবার থেকে বাস চলাচল বন্ধ হতেই নড়েচড়ে বসে প্রশাসন। এ নিয়ে বাস মালিক এবং শ্রমিকদের প্রশাসনের সঙ্গে বৈঠকও হয়েছে। নদিয়া জেলা বাস মালিক সমিতির সহ সম্পাদক অসীম দত্ত বলেন, “আড়ংঘাটা রুটের বাস কর্মীদের মারধরের ঘটনায় পুলিশ এক জনকে গ্রেফতার করায় বাস চালাতে রাজি হন শ্রমিকেরা। কিন্তু নবদ্বীপের ঘটনায় কেউ গ্রেফতার না হওয়ায় অন্য রুটের কর্মীরা বাস চালাতে রাজি নন।” কৃষ্ণনগর সদর মহকুমাশাসক পূর্ণেন্দু মাজি বলেন, “বাসমালিকদের সঙ্গে আলোচনা করে বাস পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা হচ্ছে। নবদ্বীপের বাস ভাঙচুরের ঘটনায় দু’জন গ্রেফতার হয়েছে।”

দোকানি নিখোঁজ
শহরের একটি চপের দোকানি শুক্রবার সকাল থেকে নিখোঁজ। অনেকে জানিয়েছেন, বাসুদেব পাল নামে ওই ব্যক্তি সকালে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপরে দ্বিজেন্দ্রলাল সেতু থেকে জলঙ্গি নদীতে ঝাঁপ দিয়েছেন। তাঁর বাড়ি কৃষ্ণনগরের বউবাজারে। পুলিশ জানায়, মানসিক হতাশায় ভুগছিলেন পাত্রবাজার এলাকার চপের দোকানি বাসুদেববাবু। তাঁর পরিবার কোতোয়ালি থানায় অভিযোগ করেছে। রাত পর্যন্ত তাঁর কোনও খোঁজ মেলেনি।

অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক মহিলার। নাম সাগরি সাহা (২১)। বাড়ি কান্দির কয়েম্বা গ্রামে। পুলিশ জানিয়েছে, কীটনাশকে মৃত্যু হয়েছে সাগরির। শুক্রবার সকালে বাড়ির লোক গুরুতর অবস্থায় তাঁকে কান্দি মহকুমা হাসপাতালে নিয়ে যান। হাসপাতালে যাওয়ার কিছুক্ষণ পরেই তাঁর মৃত্যু হয়। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, সাগরি আত্মহত্যা করেছেন। মৃত্যুর কারণ জানা যায়নি।

ব্লকে কর্মবিরতি
নওদার ডুবতলা থেকে সোনাটিকুরি পর্যন্ত বেহাল রাস্তা দ্রুত মেরামতির দাবিতে বৃহস্পতিবার নওদা-বেলডাঙা রাজ্যসড়ক অবরোধ করেন বাসিন্দারা। অভিযোগ, ঘটনাস্থলে যেতেই নওদার বিডিওকে ঘিরে বিক্ষোভ দেখিয়ে হেনস্থা করা হয়েছিল। প্রতিবাদে শুক্রবার ব্লককর্মীরা কর্মবিরতি ও অবস্থান বিক্ষোভ করেন।

নওদায় যুবক খুন
এক যুবকের গুলিবিদ্ধ দেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার সকালে নওদার শ্যামনগর মিঞাপাড়ায় সাহাবুদ্দিন শেখের (৪৮) দেহ পড়ে থাকতে দেখা যায়। সাহাবুদ্দিনের বাড়ি শ্যামনগরে। পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার রাতে নওদার পলাশি থেকে বাইকে শ্যামনগরে ফেরার সময় দুষ্কৃতীরা সাহাবুদ্দিনকে গুলি করে। মোটরবাইক থেকে পড়ে যেতেই ধারালো অস্ত্র দিয়ে তাকে কোপানো হয়। পুলিশ জানায়, সাহাবুদ্দিন সমাজবিরোধী হিসেবে পরিচিত।

সদস্য নির্বাচিত
মুর্শিদাবাদ জেলাপরিষদের পূর্ত স্থায়ী সমিতির সদস্য নির্বাচিত হলেন কংগ্রেসের সফিউল আলম। সিপিএমের সোমনাথ সিংহরায়কে কিছু দিন আগে পূর্ত স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ ও সদস্যপদ থকে অপসারণ করা হয়েছিল।

ধর্মঘট শান্তিপূর্ণ
কান্দি মহকুমায় শুক্রবার ছাত্র পরিষদের ডাকা ধর্মঘট শান্তিপূর্ণ হয়েছে বলে পুলিশ জানিয়েছে। মহকুমার বড়ঞা, খড়গ্রাম, কান্দি, ভরতপুর ১ ও ২ ব্লকের স্কুলগুলি বন্ধই ছিল। এ দিন বেলা ১১টা নাগাদ ছাত্র পরিষদের সদস্যেরা কান্দি শহরে মিছিল করে কান্দি মহকুমাশাসকের অফিসের সামনে বিক্ষোভ দেখায়। বহরমপুর কৃষ্ণনাথ কলেজে ছাত্র সংঘর্ষের ফলে পড়াশোনার পরিবেশ নষ্ট হয়েছে। ছাত্র পরিষদের মুর্শিদাবাদ জেলা কমিটির সাধারণ সম্পাদক জয়দেব ঘটক বলেন, “শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে যাতে হিংসা না ছড়ায়, তা প্রশাসনকে কড়া হাতে দমন করতে হবে।”

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত
চাপড়ার রাঙিয়ারপোতা সীমান্তে অনুপ্রবেশ করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গিয়েছেন এক বাংলাদেশি। বিএসএফ জানিয়েছে, ওই এলাকায় কাঁটাতার নেই। সীমান্ত এলাকায় রাতে আলো জ্বালানোর তার কাটতে গিয়ে মারা যান সেলিম মণ্ডল (৫০)।
Previous Story Murshidabad Next Item



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.