টুকরো খবর

ছত্রধরদের সঙ্গে কথা সরকারি প্রতিনিধিদের
জঙ্গলমহলে শান্তিস্থাপন ও বন্দিমুক্তির লক্ষ্যে নাগরিক সমাজের প্রতিনিধিদের নিয়ে যে কমিটি গড়েছেন মুখ্যমন্ত্রী, তার চার সদস্য শুক্রবার মেদিনীপুর জেলে গিয়ে দেখা করলেন ছত্রধর মাহাতো, মাওবাদী নেতা সুদীপ চোঙদার-সহ চার বিচারাধীন বন্দির সঙ্গে। সুজাত ভদ্র, অশোকেন্দু সেনগুপ্ত, ছোটন দাস ও প্রসূন ভৌমিককমিটির এই চার সদস্য এ দিন ঝাড়গ্রামেও আসেন। ‘ঝাড়খণ্ড আন্দোলন সমন্বয় মঞ্চ’-এর নেতৃবৃন্দ ও স্থানীয় বাসিন্দার বক্তব্য শোনেন তাঁরা। বন্দিদের সঙ্গে আলোচনা বা ঝাড়গ্রামে মঞ্চের সঙ্গে কথাবার্তা নিয়ে মন্তব্য করতে চাননি সুজাতবাবুরা। মঞ্চের পক্ষ থেকে ১৮ দফার এক দাবিসনদ পেশ করা হয়। সংবিধানের ষষ্ঠ তফসিল অনুযায়ী জঙ্গলমহলের জন্য একটি স্বশাসিত পর্ষদ গঠনের দাবি জানিয়েছে মঞ্চ। শান্তি আলোচনা শুরুর লক্ষ্যে যৌথ বাহিনী প্রত্যাহার ও রাজনৈতিক বন্দিদের মুক্তি, গত দু’-আড়াই বছরে রাষ্ট্রীয় বাহিনীর হাতে বা অ-রাষ্ট্রীয় সন্ত্রাসে নিহত প্রত্যেকের পরিবারকে এককালীন ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ ও জেলবন্দি ও ঘরছাড়াদের ‘রাজনৈতিক নির্যাতিত’ হিসেবে গণ্য করে সরকারি ভাতা দেওয়ারও দাবি জানায় মঞ্চ। সাঁওতালি, কুর্মালি, মুন্ডারি ভাষার স্বীকৃতি, হুল দিবস (৩০ জুন) ও বিরসা মুন্ডার জন্মদিনে (১৫ নভেম্বর) ছুটি ঘোষণা, বাঁদনা, মকর ও সারহুল উৎসবকে জাতীয় উৎসবের মর্যাদা দেওয়ারও দাবি করেছে মঞ্চ।

পুজোর আগেই রাস্তা সংস্কার
পুজোর আগেই পূর্ব মেদিনীপুরের বেহাল রাস্তাগুলি সংস্কার করতে চায় জেলা পরিষদ। সেই লক্ষ্যে মঙ্গলবার জেলা পরিষদের অর্থ ও স্থায়ী সমিতির বৈঠকে ৭ কোটি টাকা বরাদ্দ করা হয়। জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন জানান, পূর্ত দফতরকেও তাদের আওতায় থাকা রাস্তাগুলি সংস্কার করতে বলা হয়েছে। জেলার প্রায় ১০০টি রাস্তা সংস্কার করবে জেলা পরিষদ। অন্য দিকে, প্রধানমন্ত্রী গ্রামসড়ক যোজনায় জেলায় ৪৬টি নতুন পিচের রাস্তা নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া ৩৯টি মোরামের রাস্তাকে পিচের রাস্তায় উন্নীত করা হবে। সহ-সভাধিপতি জানান, কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী শিশির অধিকারীর হস্তক্ষেপে ডব্লুবিএসআরডিএ (ওয়েস্টবেঙ্গল স্টেট রুর্যাল ডেভলপমেন্ট এজেন্সি) ওই কাজ করবে। মঙ্গলবারের বৈঠকে জেলার সভাধিপতি গান্ধী হাজরা, পূর্ত কর্মাধ্যক্ষ শেখ সুফিয়ান ছাড়াও অতিরিক্ত জেলাশাসক রামকৃষ্ণ মণ্ডল উপস্থিত ছিলেন।

মদের দোকানে তালা
কোনও লাইসেন্স ছাড়াই চালু করা হয় দোকান। পাড়ার মধ্যে মদ বিক্রি, দোকানে বসেই মদ খাওয়া ঘিরে দোকান চালুর পরেই আপত্তি করেন স্থানীয় বাসিন্দারা। মালিক নবীন পাত্র লাইসেন্স দেখাতেও পারেননি। বাসিন্দাদের বিক্ষোভে শেষ পর্যন্ত মদের বোতল ভেঙে নিজেই দোকানে তালা ঝোলাতে বাধ্য হলেন মালিক। বৃহস্পতিবার সন্ধ্যায় এমনই ঘটেছে ঘাটালের শ্রীপুরে। স্থানীয় মনোহরপুর-২ পঞ্চায়েতের সদস্য প্রবীর মাইতি বলেন, “প্রথমে কম্পিউটারের দোকান করবেন বলে পঞ্চায়েতের অনুমতি নিয়েছিলেন নবীনবাবু। দোতলা নির্মাণের পরেই আচমকা বৃহস্পতিবার মদের দোকান খুলে বসেন। গ্রামের মহিলা-পুরুষ জোটবদ্ধ ভাবে দোকান বন্ধ করে দেন। আমরাও উপস্থিত ছিলাম।” স্থানীয় বাসিন্দা দিবাকর শি, স্বরূপ মাঝিরা বলেন, “আবগারি দফতর ও প্রশাসনের উদাসীনতায় একের পর এক বেআইনি মদের দোকান গজিয়ে উঠছে। এতে এলাকার পরিবেশ নষ্ট হচ্ছে।” দোকান-মালিক আর কোনও মন্তব্য করতে চাননি।

শিক্ষণকেন্দ্রে ভর্তি বন্ধ
সরকারি নিয়ম অমান্য করার অভিযোগে একটি বেসরকারি প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রে চলতি শিক্ষাবর্ষে ভর্তি বন্ধের নির্দেশ দিল পশ্চিম মেদিনীপুর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ। বেশ কয়েক বছর আগেই দাসপুর-২ ব্লকের জোতকানুরামগড়ে ওই শিক্ষক-প্রশিক্ষণ কেন্দ্রটি চালু হয়। কিন্তু সরকারি নিয়মের তোয়াক্কা না করে ওই প্রশিক্ষণ কেন্দ্র চলছিল বলে অভিযোগ। সম্প্রতি দাসপুরের তৃণমূল নেতা শ্যাম পাত্র এবং কৌশিক কুলভি অনিয়মের প্রমাণ-সহ লিখিত ভাবে জেলা বিদ্যালয় পরিদর্শকের (প্রাথমিক) কাছে ওই প্রশিক্ষণ কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতেই শুরু হয় তদন্ত। জেলা বিদ্যালয় পরিদর্শক শিশির মিশ্রের বক্তব্য, “প্রাথমিক তদন্তে কিছু গরমিল ধরা পড়েছে। তাই চলতি শিক্ষাবর্ষে ওই কেন্দ্রে ছাত্র-ভর্তি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রটির পক্ষে সাইফুল মল্লিকের অবশ্য দাবি, কোনও অনিয়ম নেই।

ধৃত হত্যা-কাণ্ডে প্রধান অভিযুক্ত
দিঘার হোটেল মালিক মানস দাসকে সপরিবারে খুনের ঘটনায় প্রধান অভিযুক্ত অনুকুল দাসকে বৃহস্পতিবার রাতে গ্রেফতার করল পুলিশ। মানসবাবুর হোটেলের একমাত্র কর্মচারী অনুকূলের বাড়ি পশ্চিম মেদিনীপুর জেলার সাঁকরাইল থানার দহবাড় গ্রামে। ঘটনার পর থেকেই তিনি পলাতক ছিলেন। দিঘা থানার ওসি কৌশিক বসাক জানান, দিঘার সীমান্ত এলাকা থেকে ধৃত অনুকূলকে শুক্রবার কাঁথি আদালতে তোলা হয়ে। পুলিশের আবেদন মেনে বিচারক সাত দিন পুলিশি হেফাজতের নির্দেশ দেন। পুরাতন দিঘায় একটি হোটেল ‘লিজ’ নিয়ে চালাতেন মানসবাবু। স্ত্রী ও শিশুপুত্রকে নিয়ে থাকতেন হোটেলেই। মাসখানেক আগে আচমকাই হোটেলটি বন্ধ হয়ে যায়। দিন কয়েক পরে বন্ধ হোটেল থেকে দুর্গন্ধ বার হতে থাকায় আশপাশের লোকজন পুলিশে খবর দেন। ১৮ জুন রাতে হোটেলের দরজা ভেঙে মানসবাবু ও তাঁর স্ত্রী-শিশুপুত্রের পচাগলা দেহ উদ্ধার করে পুলিশ। তিন জনকে খুন করা হয়েছিল বলেই প্রাথমিক তদন্তে জানা গিয়েছে। পুলিশের দাবি, অনুকূলকে জেরা করলেই হত্যাকাণ্ডের কিনারা হবে।

ফেরি নিয়ে নির্দেশ পূর্বে
যাত্রী নিরাপত্তার স্বার্থে জেলার ফেরিঘাটগুলিতে বেশ কিছু নির্দেশিকা জারি করল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) রামকৃষ্ণ মণ্ডলের পাঠানো ওই নির্দেশিকায় বলা হয়েছে, রেজিস্ট্রেশন করানোর পাশাপাশি লঞ্চ ও নৌকাগুলিতে ‘লাইফবোট’ ও ‘লাইফ-জ্যাকেট’ রাখতে হবে। প্রতিটি ফেরিঘাটে অতিরিক্ত লঞ্চ বা নৌকা মজুত রাখতে হবে। মাঝিদের নামের তালিকা ও সম্ভব হলে যোগাযোগের নম্বর লিখে ফেরিঘাটে টাঙিয়ে রাখতে হবে। জলযানগুলির যাত্রীবহনের ক্ষমতাও বোর্ডে লিখে রাখতে হবে। আর প্রতিটি যাত্রীকেই টিকিট দিতে হবে। নিয়মগুলি না মানলে লাইসেন্স বাতিল করে দেওয়ার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন।

দ্বিজেন্দ্রলাল স্মরণে
প্রখ্যাত গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের ১৪৯তম জন্মদিন উপলক্ষে বৃহস্পতিবার নানা অনুষ্ঠান হল ভগবানপুরের কাজলাগড়ে। উদ্যোক্তা বাজকুল মণীষী-চর্চা পরিষদ, দ্বিজেন্দ্রলাল রায় স্মৃতিসঙ্ঘ, কাজলাগড় প্রাথমিক বিদ্যালয় ও কল্লোল গোষ্ঠী। কর্মসূত্রে ১৮৯০ সালে কাজলাগড়ে এসেছিলেন দ্বিজেন্দ্রলাল রায়। ছিলেন তিন বছর। কাজলাগড় দিঘির পাড়ে বকুলতলায় বসে তিনি গান-নাটক লিখতেন বলে শোনা যায়। এ দিন সেই দিঘির পাড়েই কবির স্মৃতিমন্দির সংলগ্ন স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

স্মারকলিপি
দেউলবাড় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে স্থায়ী চিকিৎসক নিয়োগের দাবিতে শুক্রবার কাঁথি ৩ ব্লক স্বাস্থ্য আধিকারিক সুব্রত পাত্রকে স্মারকলিপি দিল কংগ্রেস। স্বাস্থ্যকেন্দ্রের কম্পাউন্ডার, হোমিওপ্যাথি চিকিৎসক ও নার্স নিয়োগের দাবিও ছিল। ডেপুটেশনে নেতৃত্ব দেন ব্লক কংগ্রেস সভাপতি রাজদুলাল নন্দ, অমরেন্দ্র জানা, শ্রীকৃষ্ণ গিরি, অনিমেষ নন্দ প্রমুখ।

বনাঞ্চলের ট্রেন
জঙ্গলমহলে ফের রাতের ট্রেন চালানোর সম্ভাবনা খতিয়ে দেখতে এডিজি (আইবি)-কে নির্দেশ দিল রাজ্য সরকার। শুক্রবার সংশ্লিষ্ট অফিসারদের সঙ্গে আলোচনা করেন মুখ্যসচিব সমর ঘোষ। পরে তিনি বলেন, “এডিজি (আইবি)-কে দ্রুত একটি রিপোর্ট দিতে বলেছি।”

প্রতীকী অনশন
রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের স্থায়ী অনুমোদনের দাবিতে প্রতীকী অনশন করলেন মেদিনীপুর আর্ট কলেজের ছাত্রছাত্রীরা। শুক্রবার সকাল ৬টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত ১২ ঘণ্টা ধরে চলে অনশন। কলেজের সামনেই ত্রিপলের ছাউনি তৈরি করে এই কর্মসূচি চলে।
Previous Story Medinipur Next Story


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.