টুকরো খবর

সাংবাদিকদের আশ্বাস মানিকের
কর্মরত সাংবাদিকদের উপর পুলিশি আক্রমণকে ঘিরে সরকারের সঙ্গে সাংবাদিকদের মধ্যে যে সংঘাতের বাতাবরণ তৈরি হয়েছে তা প্রশমিত করতে ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার সাংবাদিকদের সঙ্গে আলোচনায় বসলেন। আজ সচিবালয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে সাংবাদিকদের মঞ্চ ‘অ্যাসেমব্লি অফ জার্নালিস্ট’-এর প্রতিনিধিদলের বৈঠকে হাজির ছিলেন শ্রমমন্ত্রী মানিক দে-ও। সাংবাদিক নিগ্রহে দোষী পুলিশ অফিসারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া ও পরবর্তী সময়ে সাংবাদিকদের নিরাপত্তাএই ছিল মূলত আলোচ্য বিষয়। মুখ্যমন্ত্রী সাংবাদিক প্রতিনিধিদের জানান, অভিযুক্ত পুলিশ অফিসারদের বিষয়ে সরকার যত তাড়াতাড়ি সম্ভব ব্যবস্থা নেবে। তদন্ত চলছে। সরকারের সঙ্গে সাংবাদিকদের সম্পর্ক শ্রদ্ধা ও সম্মানের। কোনও বৈরী সম্পর্ক নেই। সরকারের উপর আস্থা রাখার অনুরোধ তিনি করেন। সাংবাদিকদের চলতি আন্দোলন প্রত্যাহার করার জন্যও মানিকবাবু অনুরোধ করেন। মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকরে পর নিজেদের মধ্যে আলোচনার পর ঠিক হয়, মুখ্যমন্ত্রীর আশ্বাস কী ভাবে কার্যকর হয় তা দেখার জন্য অ্যাসেমব্লি অফ জার্নালিস্টস-এর সদস্যরা কিছু দিন অপেক্ষা করবেন। এ দিকে, অগ্নিদগ্ধ সাংবাদিক কাজী প্লাবনের অবস্থা ‘স্থিতিশীল’ বলে হাসপাতাল সূত্রে জানানো হয়েছে।

পৃথক বরাকের দাবিতে আন্দোলন
পৃথক তেলেঙ্গানা রাজ্যের জন্য আন্দোলন নতুন রূপ ধারণ করতেই অসমেও পৃথক বরাকের দাবি মাথাচাড়া দিয়ে উঠেছে। গত বুধবার থেকে দশ দিনের কর্মসূচি নিয়ে বরাক পরিক্রমা শুরু করেছে কেন্দ্রশাসিত অঞ্চল দাবি কমিটি (ইউটিডিসি)। শিলচরে নেতাজিমূর্তির পাদদেশে পথসভার মাধ্যমে এর সূচনা হয়। দাবি, বরাককে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করা হোক। সংগঠনের প্রধান পরিতোষ পালচৌধুরীর অভিযোগ, অসম সরকার বরাক উপত্যকাকে ‘উপনিবেশ’ হিসাবেই দেখে। তাই স্বাধীনতার তেষট্টি বছর পরেও সড়কপথে অন্য রাজ্য না ডিঙিয়ে নিজের রাজ্যের রাজধানীতে যাওয়া যায় না। রাস্তাঘাটের অবস্থা শোচনীয়, দেড় দশকেও রূপায়িত হয়নি ব্রডগেজ প্রকল্প। এ সবই ‘বঞ্চনা’র দৃষ্টান্ত। পরিতোষবাবুর বক্তব্য, শুধু ভাষাগত নয়, ঐতিহাসিক, ভৌগোলিক, সাংস্কৃতিকসব ক্ষেত্রেই বরাক উপত্যকা অসমের অন্য অঞ্চল থেকে পৃথক। এ জন্যই তাঁরা চান, অসম থেকে আলাদা হয়ে স্বতন্ত্র হোক বরাক। জনমত সংগঠিত করতে কমিটি বরাকের তিন জেলায় স্থানে স্থানে পথসভা ও প্রচারপত্র বিলির কর্মসূচি নিয়েছে। পরে মূল আন্দোলনের রূপরেখা চূড়ান্ত হবে।

ছাত্রী নিবাসে চোরের হানা
শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালের ছাত্রীনিবাসে কাল রাতে চোর ঢোকে। অপূর্বা জৈন নামে এক ছাত্রীর ঘরে ঢুকে চোরটি তাঁর মোবাইল ও টাকাপয়সা ছিনিয়ে নেয়। মারধরও করে। পরে বাথরুমের পাইপ বেয়ে পালায়। আতঙ্কে অপূর্বা ভোরে ছাত্রীনিবাস ছেড়ে তাঁর এক আত্মীয়ের বাড়িতে আশ্রয় নেন। শিলচর থানার ঘুঙ্ঘুর পুলিশ চৌকির নিপু কলিতা জানান, ছাত্রীনিবাসে চোর ঢোকার বিষয়টিকে তাঁরা গুরুত্ব দিয়ে দেখছেন। মেডিক্যাল কলেজের নিরাপত্তার দায়িত্বে বেসরকারি এজেন্সির কর্মীরাও রয়েছে। ছাত্রীনিবাসে তারাই নিয়মিত পাহারা দেয়। ওই সংস্থার এক নিরাপত্তাকর্মী ও ছাত্রীনিবাসের এক কর্মীকে পুলিশচৌকিতে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ রেখা চাংমাই বলেন, এ নিয়ে তিনি জেলাশাসক ও পুলিশ সুপারের সঙ্গে কথা বলেছেন।

ট্রেন বন্ধ ১৬ ঘণ্টা
বাগেটর ও হাফলং হিলের মধ্যবর্তী স্থানে চালবোঝাই একটি মালগাড়ির চারটি ওয়াগন বেলাইন হওয়ায় কাল রাত থেকে পাহাড়লাইনে ট্রেন চলাচল ১৬ ঘণ্টা বন্ধ ছিল। এক্সপ্রেস সহ পাঁচটি যাত্রিবাহী ট্রেন মাঝপথে বিভিন্ন জায়গায় আটকে পড়ে। বিকেল বেলায় লাইনচ্যুত ওয়াগনগুলি তোলা হলেও তার আগে যাত্রীদের দুর্ভোগের সীমা ছিল না। খাবার ও জল না মেলায় প্রচণ্ড ভোগান্তিতে পড়েন তাঁরা।

প্রেমিক-প্রেমিকা আত্মঘাতী পটনায়
রেললাইনে পড়ে ছিল দুই তরুণ-তরুণীর দেহ। নাম বিনোদ কুমার (৩০) এবং জুলি (২২)। তাঁদের মধ্যে প্রেমের সম্পর্ক ছিল বলে জেনেছে পুলিশ। কাল রাতে পটনার চিতকোহরা সেতুর কাছে ট্রেনলাইনে কাটা পড়ে মৃত্যু হয় দু’জনেরই। পুলিশ সূত্রে খবর, বিনোদ ঝাড়খণ্ডের দেওঘর জেলার কাটরাস থানার তেতুলমানি এলাকার বাসিন্দা। পটনার একটি হোটেলে কাজ করতেন। কিছু দিন আগে দানাপুরের বাসিন্দা জুলির সঙ্গে তাঁর প্রণয়ের সম্পর্ক হয়। সম্প্রতি আইনজীবীর সঙ্গে তাঁদের বিয়ের ব্যাপারে কথাও বলেছিলেন বিনোদ। পুলিশের ধারণা, বিনোদ-জুলির পরিবারে তাঁদের সম্পর্ক নিয়ে টানাপোড়েন ছিল। তারই জেরে আত্মঘাতী হয়েছেন তাঁরা। পুলিশ বিনোদের প্যান্টের পকেট থেকে মেলে একটি ডায়েরি। তাতে এক জায়গায় লেখা আছে, ‘আমরা নিজেদের ইচ্ছায় আত্মঘাতী হচ্ছি।’

বন্ধে স্তব্ধ বরাক
‘সন্দেহজনক ভোটার’ বলে চিহ্নিতকরণের অছিলায় বরাকে বৈধ নাগরিকদের অযথা হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ। এরই প্রতিবাদে আজ বারো ঘণ্টা বন্ধের ডাক দেয় গৈরিক ভারত নামে একটি সংগঠন। বন্ধে উপত্যকার জনজীবন স্তব্ধ হয়ে পড়ে। ট্রেন চলেনি। সড়কে যানবাহনও ছিল না বললেই চলে। দোকানপাট, অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠানসবই ছিল বন্ধ। পুলিশ শতাধিক বিক্ষোভকারীকে গ্রেফতার করলেও বন্ধ ঘিরে কোনও অপ্রীতিকর ঘটনার খবর নেই।
বিচার ব্যবস্থার ক্ষমতা সীমাহীন: সুপ্রিম কোর্ট
বিচারব্যবস্থার ‘অতিসক্রিয়তা’ নিয়ে বিভিন্ন মহলের তীব্র সমালোচনার মধ্যেই সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, দেশের বিচার ব্যবস্থার ক্ষমতা আকাশছোঁয়া। স্ত্রী থাকা সত্ত্বেও অন্য মহিলাকে বিয়ে সংক্রান্ত এক মামলায় রায় দিতে গিয়ে বিচারপতি জে এম পাঞ্চাল এবং বিচারপতি এইচ এল গোখলেকে নিয়ে গঠিত বেঞ্চ এ কথা জানিয়েছে। বিচারপতিদের বক্তব্য, ন্যায়বিচারের স্বার্থে নিজেদের অসাধারণ সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করে যে কোনও
নির্দেশ দেওয়ার ব্যাপারে সুপ্রিম কোর্টের ক্ষমতা অসীম। এবং সে রকম ক্ষেত্রে বিধিবদ্ধ নির্দেশিকাকে পাশ কাটাতেও সুপ্রিম কোর্ট পিছপা হবে না বলে মনে করেন বিচারপতিরা।

বিমান বাঁচাল ৫ ছাত্র

কালো ধোঁয়া ছড়িয়ে উড়ে যাচ্ছে একটি বিমান। সন্দেহ হওয়ায় সঙ্গে সঙ্গে পুলিশে ফোন। পুলিশের ফোন গেল এয়ার ট্র্যাফিক কন্ট্রোলে। জরুরি অবতরণ করানো হল বিমানটিকে। বড় দুর্ঘটনা থেকে এ ভাবেই এয়ার ইন্ডিয়ার বিমানকে বাঁচাতে তৎপরতা দেখাল দক্ষিণ দিল্লির পাঁচ স্কুলছাত্র। বিমানবন্দর কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছেন, ইঞ্জিনের ডানায় ধোঁয়া বেরচ্ছে বুঝে চালকই বিমানটিকে ফিরিয়ে আনেন।

Previous Story Desh Next Item


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.