টুকরো খবর

কৃষ্ণনগর সদর হাসপাতালের ‘অন্তঃসত্ত্বা’ রহস্য কান্ডে স্বাস্থ্য দফতরকে তিন সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিল রাজ্য মানবাধিকার কমিশন। কিছু দিন আগে পেটে যন্ত্রণা নিয়ে কৃষ্ণনগর সদর হাসপাতালে ভর্তি ঊষা দুর্লভকে দেখে চিকিৎসকেরা জানান, ওই মহিলা ‘সাড়ে সাত মাসের অন্তঃসত্ত্বা’। কিন্তু অস্ত্রোপচারের পরে চিকিৎসক জানান, পেটে বাচ্চা মেলেনি। তাঁর অভিমত ছিল, ‘গ্যাসের জন্য পেট ফুলে ছিল।’ দিন সাতেকের মধ্যেই ওই হাসপাতালের চিকিৎসকেরা জানান, ওই রোগিনীর পেট থেকে একটি মৃত, অপরিণত ভ্রূণ মিলেছে। স্বাস্থ্য দফতর তদন্ত শুরু করে। রিপোর্ট জমাও পড়ে। কিন্তু স্বাস্থ্য দফতর এ ব্যাপারে স্পষ্ট করে কিছুই জানায়নি।

কংসাবতীর তীরবর্তী কেন্দা, পানিপাথর, চাঁদড়া ও পিঁড়রাএই চারটি গ্রামের বাসিন্দাদের জন্য তৈরি হল ভ্রাম্যমাণ স্বাস্থ্যকেন্দ্র। রবিবার পুরুলিয়া জেলা স্বাস্থ্যভবন চত্বরে এই পরিষেবার উদ্বোধন করেন রাজ্যের স্বনির্ভর প্রকল্প ও স্বনিযুক্তি দফতরের মন্ত্রী শান্তিরাম মাহাতো। তিনি বলেন, “একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান এই পরিষেবা দেওয়ার দায়িত্ব নিয়েছে। সরকারের পাশাপাশি বেসরকারি ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানগুলিকেও এ ভাবে জনগণের জন্য এগিয়ে আসতে হবে।”
ছবি: প্রদীপ মাহাতো।
উদ্যোক্তাদের পক্ষে দেবাশিস পাণ্ডা বলেন, “সপ্তাহে ছ’দিন কেন্দ্রটি ওই চারটি গ্রাম এলাকায় পরিষেবা দেবে।” তিনি আরও বলেন, “চারটি পঞ্চায়েত এলাকার মোট ১২টি কেন্দ্র বাছা হয়েছে। প্রতিদিন দু’টি করে কেন্দ্রে এই ভ্রাম্যমাণ চিকিৎসাকেন্দ্রটি যাবে। একটি কেন্দ্রে সকালে, অন্য কেন্দ্রে বিকেলে।” দেবাশিসবাবু জানান, এই ভ্রাম্যমাণ কেন্দ্রটির ভিতরেই থাকবে ল্যাবরেটরি, সার্জিক্যাল ইউনিট। ছোটখাটো অস্ত্রোপচারও করা সম্ভব হবে এখানে। কেন্দ্রে একজন জেনারেল ফিজিসিয়ান, ফার্মাসিস্ট ও নার্স থাকবেন। সপ্তাহে দু’দিন স্ত্রীরোগ বিশেষজ্ঞ ও শিশুরোগ বিশেষজ্ঞদের পরিষেবা পাবেন এলাকাবাসী।

প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র থেকে ওষুধ চুরির অভিযোগে ফার্মাসিস্টকে ঘিরে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীদের একাংশ। সোমবার সকালে ঘটনাটি ঘটে রামপুরহাট ১ ব্লকের বৈধরা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে। ঘটনাস্থলে যান সদ্য দায়িত্বপ্রাপ্ত বিএমওএইচ সুমন্ত মণ্ডল এবং প্রাক্তন বিএমওইচ সুদীপ মণ্ডল। গ্রামবাসীদের অভিযোগ, ফার্মাসিস্ট স্বপন সর্দার খাতায় কোনও কিছু না লিখে ২০০৬ সাল থেকে ওষুধ চুরি করছেন। ওই হাসপতালের চিকিৎসক রমিত দের দাবি, “দু’বছরের বেশি হাসপাতালে আছি। ওই ফার্মাসিস্টকে সমস্ত হিসাবপত্র দেখানোর জন্য বার বার বলতাম। শুধু তাই নয়, হাসপাতালের জন্য কখন কোন ওষুধ আনতে তার জন্যও তিনি আমাকে কিছু বলতেন না। এ ব্যাপারে বিএমওইচকে এবং এসিএমওএইচকেও বলেছি।” প্রাক্তন বিএমওএইচ সুদীপবাবু বলেন, “অনেকবারই বলেছি। কিন্তু কোনও কাজ হয়নি। এ দিন দেখেছি, তিনি ২০০৬ সাল থেকে কোনও কিছু খাতায় লেখেননি। বাসিন্দাদের দাবি মেনে তাঁকে হিসেব দিতে বলা হয়েছে। বিষয়টি সিএমওএইচ-এর নজরে আনা হবে।” অভিযুক্ত ফার্মাসিস্ট স্বপন সর্দার অবশ্য বলেন, “ওষুধ চুরির অভিযোগ ভিত্তিহীন। কিছু জিনিসের হিসেব খাতায় লেখা হয়নি। সময় পেলে সেগুলি লিখে নেব।”

আন্তর্জাতিক জনসংখ্যা দিবস উপলক্ষে স্বাস্থ্যমেলা শুরু হয়েছে রাজ্যের বিভিন্ন ব্লকে। চলতি মাসের ১১ তারিখ থেকে শুরু হওয়া ওই স্বাস্থ্যমেলা চলবে দু’সপ্তাহ ধরে। আরামবাগ মহকুমার ৬টি ব্লকে ওই কর্মসূচি সফল করতে প্রচার চালানো হচ্ছে। লিফলেট বিলি করছেন স্বাস্থ্যকর্মী, আশাকর্মী এবং অঙ্গনওয়াড়ি কর্মীরা। মেলা পরিচালনার জন্য প্রতিটি ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রকে সরকারের তরফে ২৫ হাজার টাকা দেওয়া হয়েছে। প্রশাসন সূত্রের খবর, মেলার মূল উদ্দেশ্য জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো। এ জন্য পুরুষদের নির্বীজকরণ, অস্থায়ী জন্ম নিয়ন্ত্রণ গ্রহণের ব্যবস্থা-সহ দম্পতিদের নানা উপদেশ দেওয়ার কাজ শুরু হয়েছে বিভিন্ন পঞ্চায়েত এলাকায় আয়োজিত স্বাস্থ্যমেলায়।

স্বেচ্ছাশ্রমে স্বাস্থ্যকেন্দ্র পরিষ্কার করলেন গ্রামবাসীরা। সোমবার কালচিনি ব্লকের সাতালি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র চত্বর পরিষ্কার করেন এলাকার মানুষ। কালচিনির ব্লক স্বাস্থ্য আধিকারিক নীলাঞ্জন মণ্ডল জানান, কিছুদিন আগে রাজ্য সরকারের এক নির্দেশে স্থগিত রয়েছে রোগী কল্যাণ সমিতির কাজ। সেজন্য অস্থায়ী সাফাই কর্মীদের কাজ বন্ধ থাকায় সাতালি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র চত্বরে জঙ্গল গজিয়ে উঠেছিল। এদিন বাসিন্দারা নিজেরা উদ্যোগী হয়ে তা পরিষ্কার করেন। এলাকায় শৌচাগারের দাবি রয়েছে। বিষয়টি নিয়ে পঞ্চায়েত প্রধানের সঙ্গে আলোচনা করব। কালচিনির সাতালি মন্ডলপাড়ার রোতিরাম লাকড়া জানান, দীর্ঘদিন ধরে সাতালি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের বেহাল দশা হয়েছিল। স্বাস্থ্যকেন্দ্র চত্বরে গজিয়ে উঠেছিল জঙ্গল। দীর্ঘ দিন ধরে জমে ছিল ময়লার স্তূপ। স্বাস্থ্যকেন্দ্রের এই দশায় কয়েক জন মিলে আলোচনা করে কোদাল, বেলচা, ঝাড়ু নিয়ে অভিযানে নেমে পড়েন তাঁরা।

নয়াচরে উপস্বাস্থ্যকেন্দ্র খুলতে উদ্যোগী হল প্রশাসন। হুগলি ও হলদি নদীর মোহনার কাছে গড়ে ওঠা এই দ্বীপে মূলত মৎস্যচাষের কারণেই পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ চব্বিশ পরগনার বহু মানুষের বাস। প্রশাসনিক পরিসংখ্যান অনুযায়ী নয়াচরে প্রায় পাঁচ হাজার মানুষ বসবাস করেন। কিন্তু কোনও স্কুল বা স্বাস্থ্যকেন্দ্র নেই এই দ্বীপে। সম্প্রতি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দাসের নেতৃত্বে স্বাস্থ্যকর্তারা নয়াচর পরিদর্শনে যান। পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন বলেন, “প্রকল্পে সবুজ সঙ্কেত মিলেছে। নয়াচরে উপস্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলার জন্য পূর্ণ সহযোগিতা করবে জেলা পরিষদ।”

গ্রামে পেটের অসুখ ছড়ানোর খবর পেয়ে সোমবার বিকেলে কাটোয়া থানার জামড়া গ্রামে যান মহকুমা স্বাস্থ্য দফতরের একটি প্রতিনিধি দল। ওই গ্রামের ২০ জন বাসিন্দা পেটের রোগে আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে ১৫ জন কাটোয়া মহকুমা হাসপাতালে ভর্তি হন। শনিবার ওই গ্রামে রোগ ছড়িয়ে পড়ার খবর পেয়ে কাটোয়া-১ ব্লকের চন্দ্রপুর প্রাথমিক কেন্দ্রের চিকিৎসক দীপান্বিতা পালের নেতৃত্বে একটি চিকিৎসক দল ওই গ্রামে যায়। কিন্তু পরিস্থিতির বিশেষ উন্নতি না হওয়ায় সোমবার বিকেলে মহকুমা স্বাস্থ্য দফতরের একটি প্রতিনিধি দল জামড়া গ্রামে যায়। কাটোয়া-১ বিএমওএইচ শ্যামসুন্দর গুঁই বলেন, “পুকুরের জল ব্যবহার করে এই রোগ দেখা দিয়েছে। ওই জল ব্যবহার করতে নিষেধ করা হয়েছে। পুকুরে ব্লিচিং ছড়ানো হয়েছে।”

খাদ্যে বিষক্রিয়ায় একই পরিবারের ৮ জনকে ভর্তি করা হয়েছে বিষ্ণুপুর হাসপাতালে। ঘটনাটি ঘটেছে, ওন্দা থানার পুরুষোত্তমপুর গ্রামে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাড়িতে ভিজে ভাত খাওয়ার পর এই ঘটনা ঘটেছে। রবিবার সকাল থেকে পেটে যন্ত্রণা ও বমি, পায়খানা হতে থাকে তাঁদের। ওইদিন দুপুর পর্যন্ত একই পরিস্থিতি চলতে থাকায় বিকেল নাগাদ তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়। পরিবারের কর্তা রামপ্রসাদ নন্দী বলেন, “আগের দিন হাঁড়িতে রাখা ভিজে ভাত খেয়েছিলেন স্ত্রী, ছেলে, দুই বোন, ভাগ্নে, ভাগ্নের স্ত্রী ও বাড়ির দুই পরিচারক।” হাসপাতাল সূত্রে খবর, তাঁরা অনেকটা ভাল আছেন।

বিনাব্যয়ে চক্ষুছানি পরীক্ষা শিবির অনুষ্ঠিত হল ডেববায়। পল্লিশ্রী ক্লাবের উদ্যোগে বৃহস্পতিবার এই শিবিরের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক রাধাকান্ত মাইতি, ডেবরার বিডিও মালবিকা খাটুয়া প্রমুখ। সব মিলিয়ে ১৭৮ জনের চক্ষুপরীক্ষা করা হয়।
Previous Story Swasth First Page



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.