টুকরো খবর

যান নিয়ন্ত্রণের দাবি, অবরোধ
ছবি: বিশ্বজিৎ রায়চৌধুরী।
যানচলাচলের গতি নিয়ন্ত্রণের দাবিতে সোমবার সকালে বোলপুরের জামবুনি বাসস্ট্যান্ড থেকে ট্যুরিস্ট লজ পর্যন্ত রাস্তা অবরোধ করলেন স্থানীয় বাসিন্দারা। বেলা সাড়ে ১১টা নাগাদ বোলপুর মহকুমাশাসক ঘটনাস্থলে যান। গিয়ে আশ্বাস দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। প্রসঙ্গত, রবিবার সন্ধ্যায় বোলপুরের জামবুুনি বাসস্ট্যান্ড থেকে ট্যুরিস্ট লজ মোড় রাস্তার উপরে প্রভাতসরণিতে একটি ট্রাকের ধাক্কায় দু’জনের মৃত্যু হয়েছিল। ওই ঘটনার জেরে সোমবার সকাল ৬টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত স্থানীয় বাসিন্দারা যানচলাচল নিয়ন্ত্রণের দাবিতে টয়ার জ্বালিয়ে অবরোধ করেন। বাসিন্দাদের দাবি, জোরে গাড়ি চালানোর জন্য মাঝে মধ্যে দুর্ঘটনা ঘটছে। এ দিন প্রথমে পুলিশ ও দমকল গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। কিন্তু বাসিন্দারা তাঁদের দাবিতে অনড় থাকায় মহকুমাশাসক দেবাশিস নন্দী ঘটনাস্থল যান। মহকুমাশাসক বলেন, “যানচলাচল নিয়ন্ত্রণের জন্য ইতিমধ্যে ওই রাস্তায় অস্থায়ী ব্যারিকেড বসানো হয়েছে। তবে সচেতনতা বাড়ানোর পাশাপাশি যানচলাচল নিয়ন্ত্রণের জন্য কিছু ব্যবস্থা নেওয়া হচ্ছে। শহরের স্কুল-কলেজ, বাজার এলাকায় পুলিশি নজরদারি বাড়ানো হচ্ছে।”

রেশন-দুর্নীতি রুখতে উদ্যোগ
এক রেশন ডিস্ট্রিবিউটরের গুদামে আচমকা হানা দিয়ে পাওয়া গিয়েছিল হিসেব বহির্ভূত বাড়তি গম। তারপরই রেশন ব্যস্থায় দুর্নীতি রুখতে কড়া হল জেলা প্রশাসন। ১৫ জুলাই দুপুরে সাঁইথিয়ার আমোদপুরের ওই গুদামে পাওয়া গিয়েছিল ১২৯ বস্তা গম। ওই দিন বিকেলেই জেলার খাদ্য দফতরের আধিকারিকদের নিয়ে বৈঠক করেন জেলাশাসক সৌমিত্র মোহন। আধিকারিকদের নির্দেশ দেন, মাঝে মাঝেই হঠাৎ হানা দিতে হবে ডিস্ট্রিবিউটরদের গুদামে। ডিলাররা রেশনের জিনিস ঠিকঠাক বন্টন করছেন কি না তা-ও দেখতে হবে। পাশাপাশি, চালাতে হবে ভুয়ো রেশন কার্ড ধরার অভিযান। রেশন বিলি নিয়ে জেলায় দুর্নীতি-বেনিয়মের অভিযোগ দীর্ঘদিনের। তা নিয়ে বছর কয়েক আগে অভিযানও শুরু হয়েছিল। আত্মহত্যা করেন একজন রেশন ডিলার। আবার, রেশন-দুর্নীতি রুখতে কড়া পদক্ষেপ করতে চাইছে প্রশাসন। জেলাশাসক বলেন, “এ বার থেকে রেশনের জিনিসপত্র নিতে গেলে প্রকৃত প্রাপককে সচিত্র পরিচয়পত্র নিয়ে যেতে হবে। জিনিসপত্র পাওয়ার পর স্বাক্ষর করতে হবে ডিলারের খাতায়।” জেলা প্রশাসন তদন্তে জানতে পেরেছে প্রচুর পরিবার রেশনের সামগ্রী তোলেন না। অথচ ওই সব কার্ডের বরাদ্দ সামগ্রী ডিলার ও ডিস্ট্রিবিউটররা তোলেন। বাড়তি ওই সব সামগ্রী প্রশাসনের চোখ এড়িয়ে বিক্রি হয় খোলা বাজারে। অভিযোগ, অনেক সময় ডিলারেরা টাকার বিনিময়ে বাড়তি সামগ্রী ডিস্ট্রিবিউটরকে ছেড়ে দেন। এ প্রসঙ্গে জেলাশাসকের হুঁশিয়ারি, “যে সব রেশন কার্ড হোল্ডার তাঁদের প্রাপ্য সামগ্রী তোলেন না, আগামী এক মাস তা পরীক্ষা করে সেই সব রেশনকার্ড বাতিল করা হবে।” তবে বাসিন্দাদের একাংশের বক্তব্য, “রেশনকার্ড নাগরিকত্বের একটি প্রমাণ। রেশন কার্ড না থাকলে ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে শুরু করে নানা সরকারি কাজে অসুবিধা হবে।” এ ব্যাপারে জেলাশাসকের জবাব, “আমার নিজেরই তো রেশন কার্ড নেই। ভোটার কার্ড থাকলে কোনও ক্ষেত্রেই সমস্যা হবে না।” তাঁর পরামর্শ, “যাঁরা রেশন সামগ্রী তোলেন না তাঁরা খাদ্য দফতরে রেশন কার্ড জমা দিয়ে প্রমাণপত্র সংগ্রহ করে রাখলে ভাল হয়। তাতে ভুয়ো কার্ড ধরতে সুবিধা হবে।”

বিশ্বভারতীর জায়গা দখলের অভিযোগে ধৃত শিক্ষিকা
সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে রবিবার বর্ধমানের কাটোয়া বিএড কলেজের শিক্ষিকা স্নিগ্ধা মজুমদারকে গ্রেফতার করে বোলপুর থানার পুলিশ। সোমবার বোলপুর আদালতে অবশ্য তাঁর জামিন মঞ্জুর হয়েছে। শান্তিনিকেতনের সীমান্তপল্লি লাগোয়া বাগানপাড়ায় তাঁর বাড়ি। শুক্রবার বোলপুর থানায় দায়ের করা অভিযোগে বিশ্বভারতী কর্তৃপক্ষ দাবি করেছেন, স্নিগ্ধাদেবীর মা রেণুকাদেবী বিশ্বভারতীর জায়গা দখল করে রেখেছেন। সম্প্রতি ওই জায়গা দখলমুক্ত করার জন্য বিশ্বভারতীর এক কর্মী বিজ্ঞপ্তি নিয়ে তাঁর বাড়িতে তিনি বিজ্ঞপ্তি নিতে অস্বীকার করেন। ওই কর্মীকে জোর করে আটকেও রাখেন। ওই অভিযোগের ভিত্তিতে রবিবার রাতে স্নিগ্ধাদেবীকে গ্রেফতার করা হয় বলে জেলা পুলিশ সুপার নিশাদ পারভেজ জানিয়েছেন। বিশ্বভারতী কর্তৃপক্ষ অবশ্য এ ব্যাপারে মুখ খুলতে চাননি। সরকারি আইনজীবী সুদীপ্ত সরকার বলেন, “বিশ্বভারতীর জায়গা তাঁরা দখল করে রেখেছেন। এবং দখলমুক্ত করার বিজ্ঞপ্তি নিয়ে যাওয়া কর্মীকে জোর করে আটকে রাখার অভিযোগে বিএড কলেজের শিক্ষিকা স্নিগ্ধা মজুমদারকে গ্রেফতার করা হয়েছে। সোমবার তাঁকে আদালতে হাজির করানো হয়েছিল। এসিজেএম সোমেশপ্রদাস সিংহ হাজার টাকার বন্ডে জামিন দিয়েছেন। সেই সঙ্গে ১ অগস্ট তাঁকে ফের আদালতে হাজির থাকার নির্দেশ দিয়েছেন।” স্নিগ্ধাদেবীর আইনজীবী গৌতম সরকারের দাবি, “অভিযোগ ভিত্তিহীন। উদ্দেশ্যপ্রণোদিত ভাবে আমার মক্কেলকে মিথ্যা অভিযোগে ফাঁসানো হয়েছে।”

ব্লেডে হাত কাটার চেষ্টা অভিযুক্তের
এক আদিবাসী মহিলাকে ধর্ষণের চেষ্টার অভিযোগে ধৃত যুবক খোদ পুলিশ সুপারের কার্যালয় চত্বরের কোর্ট লক-আপে ব্লেড দিয়ে নিজের হাত কাটার চেষ্টা করল। সোমবারের ঘটনা। ধৃত যুবকের নাম শ্যাম টুডু। পুলিশ সূত্রের খবর, ধৃত যুবক। পাড়ুই থানার বাঁধলো গ্রামের বাসিন্দা। গত বৃহস্পতিবার সন্ধ্যায় গ্রামেরই এক বধূ পুকুর পাড়ে গিয়েছিলেন। সেই সময় শ্যাম তাঁকে ধর্ষণের চেষ্টা করে বলে অভিযোগ। বধূর চিৎকারে লোকজন চলে আসায় শ্যাম পালায়। পরের দিন ওই বধূ পাড়ুই থানায় অভিযোগ দায়ের করেন। বীরভূমের পুলিশ সুপার নিশাদ পারভেজ বলেন, “ওই অভিযোগের ভিত্তিতে রবিবার রাতে শ্যামকে গ্রেফতার করা হয়। এ দিন সকালে তাকে সিউড়ি আদালতে তোলার আগে কোর্ট লক-আপে রাখা হয়। সেই সময় সে কোনও ভাবে ব্লেড দিয়ে নিজের হাত কাটার চেষ্টা করে। হাত সামান্য জখম হতেই কর্তব্যরত পুলিশ কর্মী শ্যামকে ধরে ফেলেন। পরে তাকে চিকিৎসা করিয়ে সিউড়ি আদালতে তোলা হয়।” বিচারক তাকে ১৪ দিন জেল হাজত রাখার নির্দেশ দেন বলে পুলিশ জানিয়েছে।

তৃণমূলের নালিশ
দলীয় কার্যালয় পুড়িয়ে দেওয়া হয়েছে বলে সোমবার বোলপুরে থানায় অভিযোগ করেছে তৃণমূল। ঘটনাটি বাহিরী-পাঁচশোয়া পঞ্চায়েতের বাহিরী গ্রামের। তৃণমূলের বাহিরী অঞ্চল কার্যকরী সভাপতি জহর হাজরার অভিযোগ, “কিছু দুষ্কৃতী রবিবার রাতে কার্যালয়ে লুঠপাট চালায়। আগুন দেয়। থানায় অভিযোগ করেছি।” পুলিশ সুপার নিশাদ পারভেজ বলেন, “নজর রাখছি। তদন্ত শুরু হয়েছে।”

সাসপেন্ড ৯ রেশন ডিলার
নির্দিষ্ট বিধি না মানায় রামপুরহাটের নয় রেশন ডিলারের বিরুদ্ধে ব্যবস্থা নিল প্রশাসন। মহকুমা খাদ্য সরবরাহ দফতরের নিয়ামক তপন কুমার ধীবর এ দিন ওই ডিলারদের সাসপেন্ড ও শো-কজ করেন। অভিযোগ, তাঁরা কোনও সেল রেজিস্ট্রার বা স্টক রেজিস্ট্রার রাখতেন না। বোর্ডে উল্লেখ করতেন না বিপিএল এবং অন্ত্যোদয় উপভোক্তাদের নাম। তপনবাবু বলেন, “মুরারই ১ ব্লকের তিন জন, ময়ূরেশ্বর ১ ব্লকের দু’জন, রামপুরহাট ১ ও ২, নলহাটি ১ এবং ময়ূরেশ্বর ২ ব্লক থেকে এক জন করে ডিলারকে সাসপেন্ড ও শোকজ করা হয়।” তিনি জানান, পরিদর্শকদের নিয়ে শুক্রবার থেকে রেশন দোকানে অভিযান হয়। বিধি না মানার প্রমাণ মেলায় ওঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি জানান, অভিযুক্ত ডিলারদের কোনও রেশন সামগ্রী সরবরাহ করা হবে না। গ্রাহকদের পার্শ্ববর্তী অন্য ডিলারদের থেকে রেশন সামগ্রী তুলে নিতে হবে জানান তিনি। জেলা খাদ্য নিয়ামক নিত্যনারায়ণ পোদ্দার বলেন, “রামপুরহাটের মতো জেলার অন্য দু’টি মহকুমাতেও অভিযান চলবে।” রেশন ডিলারদের তরফে এম আর ডিলার অ্যাসোসিয়েশনের বীরভূম জেলা সম্পাদক রবিলাল দাস বলেন, “ডিলারদের একাধিকবার বিধি মেনে চলতে বলা হয়েছিল। তা কেউ না মানলে প্রশাসন যা ব্যবস্থা নেবে তাতে আমাদের আপত্তি নেই।”

বধূর অপমৃত্যু
এক বধূর অপমৃত্যু হয়েছে। তাঁর নাম কাবেরী ঘোষ (২৪)। শ্বশুরবাড়ি মহম্মদবাজার থানার জয়পুর গ্রামে। সোমবার দুপুরে বাড়ি থেকেই ওই বধূর অগ্নিদগ্ধ দেহ উদ্ধার করে পুলিশ। পুলিশের দাবি, ঘটনার পর থেকেই মৃতার স্বামী, পেশায় দুধ ব্যবসায়ী বিপদতারণ ঘোষ গা ঢাকা দিয়েছেন। ওই দম্পতির আড়াই বছরের শিশুপুত্র আছে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, পারিবারিক অশান্তির জেরেই এই ঘটনা। তবে এটি আত্মহত্যা না খুনের ঘটনা, সে ব্যাপারে পুলিশ এখনও নিশ্চিত নয়। কাবেরীদেবীর বাপের বাড়ি পড়শি ঝাড়খণ্ডের দুমকা জেলার কুণ্ডহীত গ্রামে। সেখানে পুলিশ খবর দিয়েছে।
Previous Story Purulia First Page



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.