টুকরো খবর

পঞ্চায়েতে অনাস্থা
কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে সিপিএমের দুই পঞ্চায়েত সদস্য অনাস্থা আনলেন দলেরই প্রধানের বিরুদ্ধে। পঞ্চায়েত নির্বাচনের সময় মুরারইয়ের নন্দীগ্রাম পঞ্চায়েতে সিপিএমের সাত জন, কংগ্রেসের পাঁচ জন এবং তৃণমূলের এক জন সদস্য ছিলেন। বৃহস্পতিবার সিপিএম প্রধান প্রদ্যোৎ ঘোষের বিরুদ্ধে আনা অনাস্থা ভোটাভুটিতে কংগ্রেস সদস্যদের সঙ্গে যোগ দেন দুই সিপিএম ও এক তৃণমূল সদস্য। প্রদ্যোতবাবু-সহ সিপিএমের বাকি পাঁচ সদস্য এ দিন পঞ্চায়েতে উপস্থিত হননি। অনাস্থায় উপস্থিত সিপিএমের দুই সদস্য কাঠিয়া সংসদের এনামুল হক এবং রামচন্দ্রপুর সংসদের নাজিরা বিবি বলেন, “দলীয় প্রধান আমাদের উপেক্ষা করে চলতেন। তাই তাঁর স্বেচ্ছাচারী মনোভাবের প্রতিবাদ করে আমরা অনাস্থায় যোগ দিয়েছি।” তাঁদের দাবি, “আমরা কারও দ্বারা প্রলোভিত হইনি।” অন্য দিকে, অপসারিত প্রধান প্রদ্যোতবাবুর অভিযোগ, “কংগ্রেস আমাদের দুই সদস্যকে ভুল বুঝিয়ে ও টাকার প্রলোভন দেখিয়ে নিজেদের দিকে টেনেছে।” কংগ্রেস সদস্য আব্দুল হান্নান বলেন, “প্রধানের স্বেচ্ছাচারী মনোভাবের জন্য পঞ্চায়েতে মহিলা সদস্য থাকা সত্ত্বেও উপপ্রধান পদটি শূণ্য আছে। এই ক্ষোভেই সিপিএম সদস্যেরা অনাস্থায় যোগ দেন।” তিনিও অবশ্য প্রলোভনের অভিযোগ অস্বীকার করেন।

বিদ্যুতের দাবিতে ঘেরাও
বিদ্যুতের দাবিতে গ্রাম পঞ্চায়েত প্রধানকে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন দু’টি পাড়ার বাসিন্দারা। বৃহস্পতিবার সকালে মণিহারা গ্রাম পঞ্চায়েতের শিয়ালডাঙা গ্রামে এই ঘটনা ঘটে। গ্রামবাসীর অভিযোগ, দেড় বছর আগে পাড়া দু’টিতে বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য খুঁটি পোঁতা হয়েছে। টাঙানো হয়েছে বিদ্যুতের তারও। তবে এখনও আসেনি বিদ্যুৎ। গ্রামবাসীদের ক্ষোভ, “বিপিএল তালিকাভুক্তদের বাড়িতে বিদ্যুতের মিটারও বসিয়ে দেওয়া হয়েছে। কিন্তু দেড় বছর ধরে অপেক্ষা করেও বিদ্যুৎ আসেনি।” পঞ্চায়েতের প্রধান প্রশান্ত কর্মকার বলেন, “বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য গ্রামীণ বৈদ্যুতিকরণ দফতরের আধিকারিকদের সঙ্গে কথা বলে দ্রুত সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে।”

গাড়ি ঢুকবে না আশ্রমে
আশ্রম এলাকায় সাইকেল, মোটরবাইক, গাড়ি নিয়ে ঢোকা যাবে না বলে বিজ্ঞপ্তি জারি করল বিশ্বভারতী কর্তৃপক্ষ। তার বদলে একটি নির্দিষ্ট জায়গায় পর্যটকর, বিশ্বভাতীর অধ্যাপক, পড়ুয়া, কর্মীরা গাড়ি রাখতে পারবেন। বিশ্বভারতীর কর্মসচিব মণিমুকুট মিত্র এই বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেন, আশ্রম এলাকার কয়েকটি স্থানে ঢোকা বা বেরনোর জন্য অস্থায়ী বেড়া দেওয়া হয়েছে। একটা পার্কিং জোন করা হয়েছে। সেখানে পর্যটকেরা ২ টাকা, ৫ টাকা ও ২০ টাকার বিনিময়ে যথাক্রমে সাইকেল, বাইক, গাড়ি রাখতে পারবেন। তবে বিশ্বভারতীর কর্মী, অধ্যাপক, পড়ুয়ারা পরিচয়পত্র দেখিয়ে বিনে পয়সায় গাড়ি রাখতে পারবেন। ভোর সাড়ে ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত তাঁরা তা রাখতে পারবেন। বৃহস্পতিবার বিশ্বভারতীর ক্যান্টিন সংলগ্ন এলাকা, হাতিপুকুর, আশ্রমমাঠ এবং সঙ্গীত ও কলাভবন সংলগ্ন প্রভৃতি এলাকায় অস্থায়ী বেড়া গিয়েছেন কর্তৃপক্ষ।

পঞ্চায়েতের সাহায্যে বিয়ে
নিজ উদ্যোগে অভিভাবকহীন দু’টি পরিবারের বিয়ে দিল পঞ্চায়েত। বৃহস্পতিবার নলহাটি থানার বারা ১ পঞ্চায়েতের কংগ্রেস প্রধান সৈয়দ শা এহেসান আলি নিজ উদ্যোগে বিয়ে পর্ব সারেন। এ দিন ওই দু’টি পরিবার ছাড়াও আরও দু’টি অভিভাবকহীন যুগল দম্পতিকে সাইকেল ও আর্থিক সাহায্য করা হয়। প্রধান বলেন, “পঞ্চায়েতের নিজস্ব তহবিল থেকেই দু’টি অনাথ মেয়ের বিয়ের ব্যবস্থা করা হয়। তাদের পঞ্চায়েতের পশ্চাদপদ এলাকা উন্নয়ন খাতে গৃহনির্মাণের জন্য আর্থিক সাহায্য করা হয়েছে।” অনুষ্ঠানে উপস্থিত নলহাটি ২ ব্লকের বিডিও গঙ্গাধর দাস বলেন, “সামাজিক উন্নয়নে এটি ভাল উদ্যোগ।”

পঞ্চায়েতে বিক্ষোভ
ঝড়-বৃষ্টিতে ক্ষতিগ্রস্তরা ত্রিপল পাচ্ছেন নাএই অভিযোগে বৃহস্পতিবার আড়শা ব্লকের হেঁসলা পঞ্চায়েত ঘেরাও করল তৃণমূল। পঞ্চায়েতের তৃণমূল সদস্য সৌরিন্দ্রনাথ মাহাতোর অভিযোগ, “টানা বৃষ্টিতে যাঁদের মাার উপরে ছাদ চলে গিয়েছে, তাঁরা ত্রিপল পাচ্ছেন না। ত্রিপল বিলিতে অনিয়ম করছেন প্রধান। উন্নয়নের সুফল পাচ্ছেন না বাসিন্দারা। প্রধানের সঙ্গে যোগাযোগ করা যায়নি। পঞ্চায়েত সচিবকে বলেছি, বিডিওকে সমস্ত বিষয় জানাতে।” সচিব সন্তোষ বাউরি জানান, প্রধান না থাকায় তিনি বিডিওকে সব জানিয়েছেন। আড়শার বিডিও প্রশান্ত মাইতি বলেন, “ত্রিপল বিলি-সহ কিছু কাজকর্মকে ঘিরে সমস্যা রয়েছে। সমস্যা সমাধানের চেষ্টা করছি।”

কাটল অচলাবস্থা
অতিরিক্ত জেলাশাসকের (সাধারণ) কাছ থেকে আশ্বাস পাওয়ার পরে বৃহস্পতিবার বিকেল ৪টে নাগাদ সিউড়ির অজয়পুর হাইস্কুলে তালা খুলে দেয় পড়ুয়ারা। সদ্য মাধ্যমিক পাশ করা ছাত্র মহম্মদ হোসেন খান বলে, “আমাদের সমস্যার কথা স্কুল কর্তৃপক্ষ ও স্কুল পরিদর্শককে বলে কাজ না হওয়ায় এ দিন জেলাশাসকের দ্বারস্থ হয়েছিলাম। অতিরিক্ত জেলাশাসকের আশ্বাসে আমরা বিকেলে তালা খুলে দিই।” অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অমিতাভ সেনগুপ্ত বলেন, “ছাত্রদের সঙ্গে কথা হয়েছে। সংশ্লিষ্ট দফতরের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে।” প্রসঙ্গত, সংস্কৃতের শিক্ষকের দাবিতে মঙ্গল ও বুধবার স্কুলে তালা দিয়েছিল পড়ুয়ারা।

কলেজে সেমিনার
সম্প্রতি বোলপুর কলেজের উদ্যোগে ‘পরিবর্তিত পরিস্থিতিতে শিক্ষা প্রশাসনে সংস্কার’ বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হল। উপস্থিত ছিলেন কলেজের প্রাক্তন ছাত্র তথা রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের মন্ত্রী চন্দ্রনাথ সিংহ, অধ্যাপিকা সবুজকলি সেন ও কলেজের অধ্যক্ষ শিবহরি দত্ত প্রমুখ। ছাত্রছাত্রীদের ভর্তির ক্ষেত্রে মেধাই সর্বোচ্চ নির্ণায়ক হওয়া উচিত এবং শিক্ষার ক্ষেত্র সর্বদা রাজনীতি মুক্ত হওয়া উচিত বলে মত প্রকাশ করেন বক্তারা।

দুর্ঘটনায় মৃত্যু
হাসপাতালে মৃত্যু হল এক আহত ব্যক্তির। মৃতের নাম কামাল শেখ (৫৯)। বাড়ি রামপুরহাট থানার তিলাই গ্রামে। দিন সাতেক আগে কাজ সেরে বাড়ি ফেরার পথে নলহাটি থেকে রামপুরহাটের দিকে যাওয়া একটি ট্রাকের ধাক্কায় গুরুতর জখম হন পেশায় রিক্সাচালক ওই ব্যক্তি। বৃহস্পতিবার সকালে রামপুরহাট মহকুমা হাসপাতালে তাঁর মৃত্যু হয়।

মালগাড়ির ধাক্কা
কর্মরত অবস্থায় মালগাড়ির মৃত্যু হল এক রেলকর্মীর। মৃতের নাম সমররায় মাহারা (৫৭)। সিউড়ির চাঙুরিয়া গ্রামে তাঁর বাড়ি। সিউড়ি স্টেশনেরে কাছে বৃহস্পতিবার সকালে দুর্ঘটনাটি ঘটে। ময়না-তদন্তের পরে দেহটি তাঁর পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে।

দেহ উদ্ধার
কাঁদর থেকে এক অজ্ঞাত পরিচয় যুবকের মৃতদেহ উদ্ধার করল পুলিশ। বৃহস্পতিবার বিকেলে রামপুরহাট থানার কুমাড্ডা গ্রামে। পুলিশ জানায় মৃতদেহটি চার-পাঁচ দিন আগেকার। সাম্প্রতিক অতিবৃষ্টিতে সেটি অন্য কোনও জায়গা থেকে ভেসে বলে অনুমান পুলিশের।
Previous Story Purulia First Page



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.