টুকরো খবর

আজ নয়া ভবনের উদ্বোধন
হিলি সীমান্তে আন্তর্জাতিক অভিবাসন দফতরের উদ্বোধন নিয়ে জেলা পরিষদ এবং পুলিশের দীর্ঘ টানাপোড়েনের অবসান হল। আজ, শনিবার জেলা পুলিশের উদ্যোগে অভিবাসন দফতরের নয়া ভবনের উদ্বোধন হচ্ছে। বিকেল ৫টায় উদ্বোধন করবেন পুলিশের উত্তরবঙ্গের আইজি রণবীর কুমার। অভিবাসন দফতরের নয়া ভবনের দোতালাটি পুরোপুটি কম্পিউটার নিয়ন্ত্রিত। পাশাপাশি, বিদেশি পর্যটকদের বিশ্রামাগার, শৌচালয়, জলের ব্যবস্থা-সহ নানা সুবিধে রয়েছে বলে জানিয়েছেন জেলার পুলিশ সুপার স্বপন বন্দ্যোপাধ্যায় পূর্ণপাত্র। তিনি বলেন, “দীর্ঘদিনের দাবি মেনে কেন্দ্রীয় সরকার অর্থ বরাদ্দ করায় পূর্ণাঙ্গ ইমিগ্রেশন চেকপোস্টে উন্নীত হল হিলি। এর ফলে কাজে সুবিধে হবে।”দেশ ভাগের পরে দক্ষিণ দিনাজপুরের হিলিতে বাঁশের বেড়া ও টিনের ছাউনি দেওয়া ঘরে অভিবাসন দফতরের কার্যালয় চালু হয়েছিল। চরম সমস্যার মধ্যে সেখানে কাজ করতে হত। সমস্যায় পড়তেন পর্যটকেরাও। মালপত্র নিয়ে বসার জায়গা পর্যন্ত ছিল না। জেলা পুলিশের দাবি মেনে কেন্দ্রীয় সরকার এখানে উন্নত পরিষেবাযুক্ত ভবন তৈরির জন্য ৫০ লক্ষ টাকা বরাদ্দ করে। ভবন তৈরির দায়িত্ব দেওয়া হয় জেলা পরিষদকে। ঠিকাদারের মাধ্যমে দোতালা ওই ভবন জেলা পরিষদ দু’বছর আগেই তৈরি করে ফেলে। তার পরেও ভবনটি চালুর কাজ আটকে থাকে হস্তান্তর না-হওয়ায়। নির্বাচনের আগে জেলা পরিষদ পুলিশকে এড়িয়েই ভবনটি উদ্বোধনে উদ্যোগী হয়। দুই প্রাক্তন মন্ত্রী বিশ্বনাথ চৌধুরী এবং নারায়ণ বিশ্বাসের নাম ছাপিয়ে আমন্ত্রণপত্রও বিলি করা হয়। এই ব্যাপারে জেলা পুলিশের পক্ষ থেকে আপত্তি জানানোর পরে উদ্বোধন ভেস্তে যায়।

আন্দোলন
বাজারের উন্নয়নে ত্রিপাক্ষিক বৈঠকের দাবিতে আন্দোলনে তুফানগঞ্জ বাজারের ব্যবসায়ীরা। শুক্রবার পুর চেয়ারম্যান সুভাষ ভাওয়ালকে ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে একটি স্মারকলিপি দেওয়া হয়। প্রশাসনের মধ্যস্থতায় পুরসভা, ব্যবসায়ী সমিতি এবং নিয়ন্ত্রিত বাজার সমিতির মধ্যে প্রস্তাবিত ওই ত্রিপাক্ষিক বৈঠকের দাবিতে মহকুমাশাসককেও স্মারকলিপি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ী সমিতির কর্তারা। তাঁদের অভিযোগ, বাজারে যাতায়াতের রাস্তা সংকীর্ণ। বাসনপট্টি-সহ বিভিন্ন রাস্তায় সামান্য বৃষ্টিতে জল জমে যায়। নিয়মিত সাফাই না-হওয়ায় দুর্গন্ধে টেঁকা দায়। অগ্নিকাণ্ড ঠেকাতে বাজারে জলাধার, পানীয় জলের বন্দোবস্ত, শৌচাগার সমস্যা মেটাতে পুরসভা কিংবা নিয়ন্ত্রিত বাজার সমিতি উদ্যোগী নয়। মহকুমা ব্যবসায়ী সমিতির আহ্বায়ক মানিক পাল বলেন, “সংস্কারের দায় নিয়ে চাপানউতোর চলছে। ত্রিপক্ষ বৈঠকের দাবি তোলা হয়েছে।” পুর চেয়ারম্যান বলেন, “নিয়ন্ত্রিত বাজার সমিতির সঙ্গে উন্নয়ন নিয়ে বহু কথা হয়েছে। মহকুমাশাসককে ত্রিপাক্ষিক বৈঠকের কথা পুরসভার পক্ষ থেকেও বলা হয়েছে।” নিয়ন্ত্রিত বাজার সমিতির সচিব বিপুল নাহা বলেন, “বাজারের উন্নয়নে পুরসভারও সহযোগিতা দরকার। ত্রিপাক্ষিক বৈঠক হলে ভালই হবে।”

২টি দাবি, অবরোধ
ফুটপাত তৈরি এবং বিদ্যুৎ সরবরাহের দাবিতে উত্তর দিনাজপুরে ইসলামপুর শহরে পর পর দুটি এলাকায় টানা দেড় ঘণ্টা পথ অবরোধের জেরে নাজেহাল হলেন দূরপাল্লার যাত্রীরা। এদিন ১১টা নাগাদ ইসলামপুরের চোপড়াঝাড় এলাকায় স্থানীয় বাসিন্দারা অবরোধ করেন। তাঁদের অভিযোগ, পুর এলাকায় তাঁরা বসবাস করলেও রাজ্য গ্রামীণ বিদ্যুৎ পর্ষদের পক্ষ থেকে এই এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা হয়। গত কয়েকদিন ধরে এই এলাকায় বিদ্যুৎ নেই। পর্ষদের কর্তাদের বার বার বলার পরেও রাজ্য বিদ্যুৎ পর্ষদের বন্টন বিভাগের সংযোগ দেওয়া হচ্ছে না, যা শহরে অন্যত্র রয়েছে। এলাকার বাসিন্দা শম্পা দাস বলেন, “পুর এলাকায় বসবাস করলেও পর্ষদের গ্রামীণ বিদ্যুৎ শাখার সংযোগ রয়েছে। গত কয়েকদিন ধরে এলাকায় বিদ্যুৎ নেই।” শেষ পর্যন্ত ইসলামপুরের পুর চেয়ারম্যান কানাইয়ালাল অগ্রবালের হস্তক্ষেপে সমস্যা মেটে। অবরোধের জেরে ইসলামপুর-গোয়ালপোখর সড়কে দীর্ঘক্ষণ যান চলাচল বন্ধ থাকে। বিপাকে পড়তে হয় নিত্যযাত্রীদের। ওই ঘটনার পরেই বেলা সাড়ে ১২টা নাগাদ ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন শহরের মিলনপল্লি এলাকার বাসিন্দারা। তাঁদের অভিযোগ, পথ দুর্ঘটনায় দ্বাদশ শ্রেণির ছাত্রীর মৃত্যুর পরে মহকুমা প্রশাসন ফুটপাথ তৈরির আশ্বাস দেয়। কিন্তু এখনও সেই কাজ শুরু হয়নি। ডেপুটি ম্যাজিস্ট্রের শ্যামসুন্দর সাহা ঘটনাস্থলে এসে বাসিন্দাদের আশ্বাস দিলে সমস্যা মেটে।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় ফের অচলাবস্থা
সদস্যদের সঙ্গে উপাচার্যের মতবিরোধে কর্মসমিতির বৈঠক ভন্ডুল হয়ে যাওয়ার ঘটনা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে নতুন কিছু নয়। এ বার বিধি ভেঙে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার পদে এক অফিসারকে রেখে দেওয়ার অভিযোগে বৈঠকে যোগ দিলেন না কর্মসমিতির সিংহ ভাগ সদস্য। ফলে শুক্রবার বৈঠক মুলতুবি করেন উপাচার্য অরুণাভ বসু মজুমদার। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, এর আগে ২৯ এপ্রিলের কর্মসমিতির বৈঠক ভণ্ডুল হয়ে যায়। পর দুটি বৈঠক না-হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-অশিক্ষক, ছাত্রছাত্রী, গবেষক বিপাকে পড়েছেন। কারণ, চলতি বৈঠকে ৭২টি আলোচ্য বিষয়ের মধ্যে শিক্ষক-অশিক্ষক, গবেষক, ছাত্রদর ব্যাপারে বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণের কথা ছিল। স্বভাবতই বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের মধ্যে শুরু হয়েছে বিতর্ক। একপক্ষ উপাচার্যকে পরিস্থিতির জন্য দূষেছেন। গরহাজির শিক্ষকদের তরফে অরুণাভ বাবুর নামে মর্জিমাফিক, একনায়কতন্ত্র চালানোর অভিযোগ এনে ক্ষোভ প্রকাশ করা হয়েছে। অন্য পক্ষের অভিযোগের তির গিয়েছে বৈঠকে গরহাজির শিক্ষকদের বিরুদ্ধে। তবে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী ও একাধিক কলেজ কর্তৃপক্ষ মনে করেন, জেদের জায়গায় না-গিয়ে আলোচনার মাধ্যমে উভয় পক্ষ ঐকমত্যের রাস্তা খুঁজলে তাতে সকলেরই ভাল হতা উপাচার্য কোনও মন্তব্য করতে চাননি।

জখম ১২
ছাত্র দুর্নীতির বিরুদ্ধে সরব হওয়ায় তৃণমূল ছাত্র পরিষদের সদস্যদের মারধরের অভিযোগ উঠেছে এসএফআই কর্মীদের বিরুদ্ধে। শুক্রবার ঘটনাটি ঘটে মালদহের সামসি কলেজে। টিএমসিপির অভিযোগ ভারপ্রাপ্ত অধ্যক্ষের মদতে এসএফআই কর্মীরা রড, ইট, পাথর দিয়ে টিএমসিপির উপর হামলা চালায়। ওই ঘটনায় ১২ জন টিএমসিপি সমর্থক জখম হন। ১ জনকে সামসি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এসএফআইয়ের তরফে টিএমসিপির বিরুদ্ধে পাল্টা গণ্ডগোল বাধানোর অভিযোগ করা হয়োছে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসে। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রলয় ঘোষ বলেন, “এসএফআইয়ের দুর্নীতি নিয়ে কেউ আমার কাছে অভিযোগ করেনি। এদিন এসএফআইয়ের স্মারকলিপি দেওয়ার সময় অনুমতি ছাড়াই টিএমসিপি কর্মীরা ঘরে ঢুকে পড়ে। তাঁদের মধ্যে কয়েকজন মদ্যপ ছিল। ওই সময়েই এসএফআইয়ের সঙ্গে তাঁদের হাতাহাতি বেঁধে যায়। আমার কাছে সব ছাত্র সমান। আমি কেন এসএফআইকে মদত দিতে যাব।” চাঁচলের আইসি সাগর সাহা বলেন, “দুপক্ষকেই কলেজে শান্তিশৃঙ্খলা বজায় রাখতে বলা হয়েছে। অভিযোগ খতিয়ে দেখার পরে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

দুর্ঘটনায় মৃত শিশু-সহ ৩
তিনটি পৃথক পথ দুর্ঘটনায় শুক্রবার উত্তর দিনাজপুর জেলায় এক শিশু-সহ তিনজনের মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, এদিন সকালে রাস্তা পার হওয়ার সময়ে ছোট গাড়ির ধাক্কায় ইটাহারের বাঙ্গারদিঘি এলাকায় দিপী মার্ডি (৫) নামে এক শিশুর মৃত্যু হয়। কালিয়াগঞ্জ থানার বোরনা এলাকায় ট্রাকের ধাক্কায় চবকি বর্মন (৫৬) নামে এক গৃহবধূর মৃত্যু হয়। রায়গঞ্জের শিলিগুড়ি মোড় এলাকায় মোটর বাইকের ধাক্কায় মারা যান সুরেশ সিংহ (৪০) নামে এক ব্যক্তি।

দুর্ঘটনা, মৃত খালাসি
ওভারটেক করার সময় ট্রাকের ধাক্কায় মৃত্যু হয়েছে ম্যাটাডোরের খালাসির। শুক্রবার সকাল সাড়ে ১০টা নাগাদ ঘটনাটি ঘটে ইসলামপুরোর পুটিয়া মোড় এলাকায়। পুলিশ জানায়, মৃতের নাম কাচালু বর্মন (২০)। তাঁর বাড়ি কালিয়াগঞ্জে।

অভিযুক্ত অধ্যক্ষও
ছাত্র দুর্নীতির বিরুদ্ধে সরব হওয়ায় তৃণমূল ছাত্র পরিষদ সদস্যদের মারধরের অভিযোগ উঠেছে এসএফআইয়ের বিরুদ্ধে। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটে মালদহ সামসি কলেজে। অভিযোগ, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের মদতে এসএফআই কর্মীরা লোহার রড, ইট, পাথর দিয়ে হামলা চালায়।

মৃতদেহ উদ্ধার
শুক্রবার রায়গঞ্জের তেঁতুলতলা মোড়ে ৩৪ নম্বর জাতীয় সড়কের ধার থেকে পুলিশ এক অজ্ঞাতপরিচয় যুবকের দেহ উদ্ধার করে। প্রাথমিক তদন্তের পরে ওই যুবককে মাথায় পর পর দুটি গুলি করে খুন করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। তাকে খুন করার পরে দেহটি এই এলাকায় ফেলে দেওয়া হয়েছে বলে সন্দেহ করছেন পুলিশের অফিসারেরা। তদন্ত চলছে।
Previous Story Uttarbanga Next Story



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.