টুকরো খবর

বিহার-ঝাড়খণ্ডে মাওবাদী হামলা
মাওবাদী তাণ্ডব চলছেই বিহার-ঝাড়খণ্ডে। বুধবার রাতে বিহারের থানা এবং রেল স্টেশনে হামলা চালিয়েছিল মাওবাদীরা। বৃহস্পতিবার রাতে সেতু নিগমের একটি অফিসে হামলা চালায় তারা। তাণ্ডব চলে ঝাড়খণ্ডের পলামুতেও। এ বার ঘটনাস্থল, বিহারের ঔরঙ্গাবাদ লাগোয়া হরিহরগঞ্জ। থানা থেকে ১০ কিলোমিটার দূরে ধাব গ্রামে বৃহস্পতিবারই গভীর রাতে বিস্ফোরণ ঘটিয়ে সরকারি ও বেসরকারি সংস্থার দু’টি মোবাইল টাওয়ারের ক্ষতি করে জঙ্গিরা। পুলিশ জানায়, জনা কুড়ি মাওবাদী জঙ্গি রাত সাড়ে ১২টা নাগাদ ঘটনাস্থলে গিয়েছিল। পুলিশ সূত্রে খবর, বিহারের শিউহর জেলার কন্নুয়ানি গ্রামে সেতু নিগমের একটি অফিসে কাল রাত ১২টা নাগাদ হাজির হয় জনা পঞ্চাশ সশস্ত্র মাওবাদী।
গয়ায় মাওবাদীদের জ্বালিয়ে দেওয়া দু’টি ট্রাক। শুক্রবার সুমনের তোলা ছবি।
প্রথমে তারা শুয়ে থাকা নিগমের কর্মীদের টেনে-হিঁচড়ে বাইরে নিয়ে যায়। তার পরে সেতু নিগমের অফিসটিতে আগুন ধরিয়ে দেয়। তবে এই ঘটনায় কেউ হতাহত হয়নি। পাশাপাশি, গয়াতেও কাল রাতে ফের হামলা চালায় মাওবাদীরা। গয়ার কথক বিঘা গ্রামে দু’টি ট্রাকে আগুন ধরিয়ে দেয় তারা। সেখানেও হতাহতের খবর নেই। গয়ারই একটি বেসরকারি ক্লিনিক থেকে রবিবার ধরা পড়েন সিপিআই (মাওবাদী)-র পলিটব্যুরো সদস্য জগদীশ মাস্টার। তার প্রতিবাদে কাল ২৪ ঘণ্টার বিহার-ঝাড়খণ্ড-ছত্তীসগঢ় বন্ধের ডাক দেয় মাওবাদীরা। রাত ১২টা পেরোতেই তারা গয়ার একটি থানায় হামলা চালায়। সেখানে পুলিশের সঙ্গে গুলির লড়াইয়ে পিছু হঠে।


গাড়ি খাদে, সাতজনের মৃত্যু
মেঘালয়ে পথ দুর্ঘটনায় মৃত্যু ঘটেছে দুই শিশু-সহ সাতজনের। পুলিশ সূত্রে জানা যায়, করিমগঞ্জ জেলার বদরপুরের বরাকভ্যালি সিমেন্টস লিমিটেডের দুই কর্মী সন্তোষ ঝা ও সঞ্জয় ঝা ছুটি নিয়ে বাড়ি রওনা হয়েছিলেন। সঙ্গে ছিলেন স্ত্রী পুত্র কন্যারা। বদরপুর থেকে তাঁরা গুয়াহাটি যাচ্ছিলেন বোলারোতে চেপে। সেখান থেকে রেলে যাওয়ার কথা ছিল বিহারে। সঞ্জয়ের বাড়ি মধুবনিতে। সন্তোষের দ্বারভাঙায়। কিন্তু এই ভোর পাঁচটায় মেঘালয়ের সোনারপুরের কাছে তাওসাঙে ট্রাকের সঙ্গে সংঘর্ষে তাদের বোলারো গাড়িটি ২০০ ফুট গভীর খাদে গড়িয়ে পড়ে। সঞ্জয়, সন্তোষ-সহ মোট সাত জনের ঘটনাস্থলেই মৃত্যু ঘটে। মৃতদের মধ্যে একজনকে শনাক্ত করা যায়নি। অন্যরা হলেন, সন্তোষের স্ত্রী নীলমদেবী ঝা (৩০), দুই পুত্র ৬ বছরের মণিত ও ৩ বছরের রণিত এবং সঞ্জয়ের স্ত্রী ডলি ঝা (২৮)। আশঙ্কাজনক অবস্থায় সঞ্জয়ের ছেলে বিবেক (৭), মেয়ে রূপালি (৫) এবং গাড়িচালক রবি রাউত (২২)-কে উদ্ধার করে শিলং হাসপাতালে পাঠানো হয়েছে। দেহগুলি ময়না তদন্তের জন্য নিয়ে যাওয়া হয়েছে ্য। ওই সিমেন্ট সংস্থার গ্রুপ ভাইস প্রেসিডেন্ট মুকেশ অগ্রবাল জানান, সন্তোষ (৩৩) ছিলেন কোম্পানির স্টোর-পারচেজ ডিপার্টমেন্টের কর্মী আর সঞ্জয় (৩৬) ছিলেন তাঁদের ল্যাবেরটরির ডেপুটি চিফ কেমিস্ট।


স্বর্ণব্যবসায়ী গুলিতে খুন
সোনার গয়না ছিনতাইয়ের উদ্দেশ্যে এক স্বর্ণ ব্যবসায়ীকে গুলি করে হত্যা করল দুষ্কৃতীরা। আজ সকাল সাড়ে সাতটা নাগাদ ঘটনাটি ঘটেছে পটনার গাইঘাট এলাকায়। পুলিশ সূত্রে খবর, খদ্দেরকে সোনার গয়না দেওয়ার জন্য পটনা সিটির আলমগঞ্জ এলাকার বাসিন্দা মনোজ কুমার ভোরবেলা বাড়ি থেকে বের হন। গাইঘাটের কাছে একটি অটোরিক্শা তিনি ওঠেন হাজিপুর যাওয়ার জন্য। ওই অটোরিক্শায় মনোজ ওঠার আগেই তিন জন বসেছিল। অটোটি কিছুদূর যাওয়ার পরেই মনোজের পাশে বসা এক ব্যক্তি পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে মনোজকে গুলি করে। একই সময়ে পিছন থেকে আসা একটি মোটরবাইকে বসা এক দুষ্কৃতীও গুলি করে মনোজকে। এর পরেই দুষ্কৃতীরা মনোজের কাছে থাকা সোনার গয়না নিয়ে চম্পট দেয়। পুলিশ জানিয়েছে, ঘটনায় জড়িত সন্দেহে তিন ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। তবে ধৃত ব্যক্তিদের পরিচয় তদন্তের স্বার্থে গোপন রেখেছে পুলিশ। মনোজের পরিবার সূত্রে জানানো হয়েছে, মনোজের দোকানের এক কর্মচারীই এই ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত।


কানিমোঝি মামলায় বিচারপতি বদল
টু জি স্পেকট্রাম মামলায় ডিএমকে সাংসদ কানিমোঝির জামিনের আবেদনের শুনানি থেকে আজ সরে দাঁড়ালেন সুপ্রিম কোর্টের দুই বিচারপতি। তাঁদের বদলে শীর্ষ আদালতের অন্য দুই বিচারপতিকে নিয়ে গঠিত বেঞ্চের সামনে ওই শুনানি হবে বলে স্থির করেছেন প্রধান বিচারপতি এস এইচ কপাডিয়া। টু-জি মামলায় অভিযুক্ত কানিমোঝি ও কলাইনার টিভির কর্তা শরদ কুমারের জামিনের শুনানি হওয়ার কথা ছিল বিচারপতি পি সদাশিবম ও বিচারপতি এ কে পট্টনায়কের বেঞ্চের সামনে। কিন্তু আজ ওই দুই বিচারপতি জানান যে, তাঁরা এই শুনানি থেকে সরে দাঁড়াতে চান। বিচারপতি জি এস সিঙ্ঘভি ও বিচারপতি বি এস চহ্বাণকে নিয়ে গঠিত একটি বেঞ্চের সামনে ওই শুনানি হবে বলে স্থির করেছেন প্রধান বিচারপতি।


রামদেব-কাণ্ড নিয়ে সাফাই
রামলীলা ময়দানে রামদেব ও তাঁর ভক্তদের কেন ছত্রভঙ্গ করা হয়েছিল সে ব্যাপারে সুপ্রিম কোর্টে সাফাই দিয়েছে দিল্লি পুলিশ। জানিয়েছে, দেশের দুর্নীতি ও কালো টাকার বিরুদ্ধে রামদেব যে অবস্থান বিক্ষোভ চালাচ্ছিলেন তা পুরোপুরি বেআইনি। কারণ, রামলীলা ময়দানে শুধুমাত্র যোগ শিবির করার জন্য অনুমতি দেওয়া হয়েছিল। অন্য কোনও উদ্দেশ্যে নয়। লোকসংখ্যা নিয়েও প্রশ্ন তুলেছে পুলিশ। বলা হয়েছে, ৫ হাজার লোকের জমায়েতের জন্য অনুমতি নেওয়া হয়েছিল। কিন্তু ৪ জুন মধ্য রাতে রামলীলা ময়দানে উপস্থিত ছিলেন ২০ হাজার মানুষ। এটা সম্পূর্ণ নিয়ম বহির্ভূত।


লখিমপুর কাণ্ডে তদন্ত-রিপোর্ট পেশ আদালতে
লখিমপুরের ১৪ বছরের কিশোরী সোনমকে ‘ধর্ষণ’ ও খুনের মামলায় ইলাহাবাদ হাইকোর্টে তদন্তের অগ্রগতি সম্পর্কে রিপোর্ট জমা দিল উত্তরপ্রদেশ সরকার। আজ বিচারপতি এস এন শুক্ল ও বিচারপতি ডি কে অরোরার ডিভিশন বেঞ্চের সামনে রিপোর্টটি জমা দেন অ্যাডভোকেট জেনারেল যতীন্দ্র মিশ্র। মামলার পরবর্তী শুনানি হবে ৪ জুলাই। সে দিন যতীন্দ্র মিশ্রকে তদন্তের পূর্ণাঙ্গ রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। এই মামলায় সিবিআই তদন্ত দাবি করে আদালতে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন এক স্থানীয় আইনজীবী। অভিযুক্ত পুলিশ কর্মীদের কাছ থেকে নিয়ে সোনমের পরিবারকে ২৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ারও দাবি জানানো হয়েছিল সেই আবেদনে। এ দিন সেই মামলারই শুনানি ছিল। ১০ জুন লখিমপুরের নিগাসান থানা চত্বরে একটি গাছ থেকে ঝুলতে দেখা যায় সোনমের মৃতদেহ। সোনমের বাবা-মা-র অভিযোগ, থানার ১১ জন পুলিশ কর্মী তাঁদের মেয়েকে ধর্ষণ করে খুন করেছে।


নদীতে নেমে যুবক নিখোঁজ
জামশেদপুরের খড়কাই নদীতে স্নান করতে নেমে নিখোঁজ এক তরুণ। আজ বেলা ১১টা নাগাদ ঘটনাটি ঘটে। স্থানীয় বাগবেরা থানার ওসি সঞ্জীব কুমার বলেন, “ওই তরুণের নাম প্রেম কুমার (২১)। তিনি জলে নেমেই তলিয়ে যান বলে প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন।” পুলিশের ডুবুরি নামিয়ে এ দিন উদ্ধারকাজ শুরু করে। তরুণের হদিস মেলেনি। কাল থেকে লাগাতার বৃষ্টিতে জামশেদপুরে নদীর জল অনেকটাই বেড়ে গিয়েছে। সম্ভবত সেই জন্যই প্রেম জলের তোড় সামলাতে পারেননি বলে পুলিশের অভিমত।


জ্যোতির্ময়-হত্যা তদন্ত এগোয়নি প্রমাণের অভাবে
তদন্ত তেমন কিছুই এগোয়নি। কারণ, খুনিরা কোনও প্রমাণই ফেলে যায়নি! জ্যোতির্ময় দে হত্যাকাণ্ডের এক সপ্তাহ পূর্ণ হওয়ার মুখে সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে এই কথা বললেন মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী আর আর পাটিল। জ্যোতির্ময় হত্যার পর থেকেই পাটিলের ইস্তফার দাবি তুলছিলেন মুম্বইয়ের সাংবাদিকেরা। আজ নিঃসন্দেহে নতুন করে চাপে পড়লেন স্বরাষ্ট্রমন্ত্রী। শিবসেনা তাঁর পদত্যাগের দাবি তুলে বলেছে, পাটিল নিজের মন্ত্রক সামলাতে পারছেন না।


প্রেমিকের কাছে স্ত্রীকে ফিরিয়ে দিলেন স্বামী
ঐশ্বর্যা, অজয় আর সলমনের মতো চরিত্রেরা সকলেই হাজির। তবু ‘হাম দিল দে চুকে সনম’ হতে হতেও হল না। মেরঠের বাসিন্দা নীতীশের সঙ্গে আরতির বিয়ে হয় ৬ মে। বিয়ের দু’দিনের মাথায় নববধূ স্বামীকে জানান, কিছু দিন আগে তিনি বিয়ে করেছিলেন পুরনো প্রেমিক বিনীতকে। কিন্তু সেই সম্পর্ক বাড়ি থেকে মেনে না নেওয়ায় বিনীতকে সে কথা গোপনই রাখেন আরতি। শেষে বিয়ের পর নীতীশকে সব খুলে বলেন তিনি। সব কিছু জানার পর নীতীশ আরতিকে নিয়ে যান বিনীতের কাছে। শুধু তা-ই নয়, বোন হিসেবে আরতির সঙ্গে নতুন সম্পর্কও গড়েছেন নীতীশ। ছবির সঙ্গে বাস্তবের ফারাকটা শুরু হচ্ছে এখান থেকেই। ছবিতে বিয়ের পর অজয় জানতে পারেন, সলমনের সঙ্গে ঐশ্বর্যার প্রেমের কথা। অজয় তাঁকে নিয়ে যান, সলমনের কাছে। কিন্তু শেষ মুহূর্তে ঐশ্বর্যা ফিরে আসেন অজয়ের কাছেই। আরতি অবশ্য তা করেননি। আর, আরতির বাড়ির লোকেরাও নীতীশের এই কাজকে ভাল ভাবে দেখেননি। পুলিশ সূত্রে জানানো হয়েছে, নীতীশের বিরুদ্ধে তাঁরা আইনগত ব্যবস্থাও নেবেন বলে জানিয়েছেন।

বিষে স্ত্রীকে খুন
যৌতুকের জন্য স্ত্রীকে খুন করার অভিযোগ উঠেছে স্বামীর বিরুদ্ধে। বৃহস্পতিবার ধুবুরির বগড়িবাড়ি থানার ডুবাচুরি গ্রামে ঘটনাটি ঘটে। তার নাম মরিয়ম বিবি (৩০)। অভিযুক্ত আকছেদ আলি পলাতক। তার খোঁজে তল্লাশি শুরু হয়েছে।


দশজনের যাবজ্জীবন
রোহতাস জেলার দায়রা আদালতের রায়ে একটি খুনের ঘটনায় অভিযুক্ত ১০ জনকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করলেন বিচারক এ কে সারণ। ১৯৮৫তে বাঘাইলা গ্রামে খুন হন রামনু রামজি। সেই মামলাতেই এই রায়।
Previous Story Desh Next Story


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.