টুকরো খবর

দোকানে কর্মীর মৃতদেহ উদ্ধার
দোকান কর্মচারী এক কিশোরের ঝুলন্ত দেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটে বালুরঘাট শহরের মঙ্গলপুর হিলি মোড় এলাকায়। মৃতের নাম ইন্দ্রজিৎ মণ্ডল (১৫)। আত্রেয়ী খাঁড়ির পাশে একটি দোকানের নীচে তার ঝুলন্ত দেহ পুলিশ উদ্ধার করে। তাঁর বাড়ি বালুরঘাটের ভাটপাড়া অঞ্চলের ডাঙ্গি এলাকায়। ওই কিশোরের অপমৃত্যু নিয়ে পুলিশের পাশাপাশি তদন্ত শুরু করেছে শ্রম দফতরও। গত ২ বছর ধরে হিলি মোড়ের একটি চা-মিষ্টি দোকানে থাকা-খাওয়া সহ মাসে ২০০ টাকা বেতনে কাজ করছিল ওই যুবক। দোকান মালিক সমর সরকার বলেন, “সাত দিনের ছুটি নিয়ে ইন্দ্রজিৎ বাড়িতে গিয়েছিল। এ দিনই কাজে যোগ দেয়। স্বাভাবিক ভাবেই কাজকর্ম করছিল। কেন এমন হল বুঝতে পারছি না।” মৃত কিশোরের আদি বাড়ি বিহারে। বাবা দীর্ঘদিন নিরুদ্দেশ। মা ছায়াদেবী ছেলেকে নিয়ে ডাঙ্গি এলাকায় ভাইয়ের বাড়িতে বসবাস শুরু করেন। চরম অনটনের সংসারে ১২ বছর বয়স থেকেই চায়ের দোকানে প্রথমে কাজ শুরু করেছিল ইন্দ্রজিৎ। তার মামা বিকাশ মণ্ডল বলেন, “গ্রামে কালী পুজো উপলক্ষ্যেমেলা দেখতে সাত দিনের ছুটি নিয়ে এসেছিল সে। কোনও অস্বাভাবিকতা লক্ষ করিনি।” এদিন সকালে ডাঙ্গি গ্রাম থেকে তার মা ছায়াদেবী ছেলেকে সঙ্গে করে নিয়ে ওই চা-মিষ্টির দোকানে রেখে যান। আর এক কর্মচারী ১৪ বছরের অনিল হাঁসদা জানান, দুপুর ১২টা নাগাদ পেটে মোচড় দিচ্ছে বলে ইন্দ্রজিৎ বেরিয়ে যায়। অনিল বলে, “তখন স্বাভাবিক বলে মনে হয়েছিল ওকে।” দীর্ঘক্ষণ ইন্দ্রজিৎ না ফিরলে খোঁজ শুরু হয়। আড়াইটা নাগাদ দোকানের পাশে রাস্তার উল্টো দিকে খাঁড়ির নীচে একটি দোকানের তলার কাঠের অংশের সঙ্গে গলায় দড়ি বাঁধা অবস্থায় ইন্দ্রজিতের দেহ দেখতে পেয়ে থানায় খবর দেন দোকানের মালিক। বাড়ির লোকও খবর পেয়ে চলে আসেন। আইসি শান্তনু কোঁয়ার বলেন, “কিশোরের মৃত্যু নিয়ে বাড়ির তরফে অভিযোগ হয়নি। আত্মহত্যার ঘটনা বলে মনে হলেও ময়না-তদন্তে তা স্পষ্ট হবে।”

বধূর অপমৃত্যু
গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে উত্তর দিনাজপুরের করণদিঘি থানার রসখোয়া হাট এলাকায়। পুলিশ জানায়, মৃতার নাম আলো মণ্ডল (৩০)। ওই গৃহবধূর মৃতদেহ সৎকার করার আয়োজন করছিলেন শ্বশুরবাড়ির লোকজন। মৃতার বাপের বাড়ির অভিযোগের ভিত্তিতে পুলিশ মৃতদেহটি উদ্ধার করে ময়নাতদন্তে পাঠায়। মৃতার বাবা রায়গঞ্জের ১০ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ভগীরথ সরকার আলোদেবীর স্বামী, ভাসুর সহ শ্বশুরবাড়ির ৫ সদস্যের বিরুদ্ধে করণদিঘি থানায় অভিযোগ করেছেন। তপারিবারিক বিবাদে অভিযুক্তরা আলোদেবীকে শ্বাসরোধ করে খুন করেছে। যদিও মৃতার শ্বশুরবাড়ির দাবি, ওই গৃহবধূ গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। করণদিঘি থানার আইসি দীপক মণ্ডল বলেন, “ঘটনার তদন্ত করে দেখা হচ্ছে।”

বিপাকে ৩০০

মাধ্যমিক পাশ করেও একাদশ শ্রেণিতে ভর্তি হতে না পেরে বিপাকে পড়ছে ৩০০ পড়ুয়া। ভর্তির দাবিতে প্রায় ৪ ধন্টা ধরে অবরোধ করে বিক্ষোভ দেখাল ওই পড়ুয়ারা। মালদহের রতুয়ার ভালুকাগামী রাজ্য সড়কে শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটেছে। অবরোধের জেরে যাত্রীদের নাকাল হতে হয়। পরে প্রশাসনের আশ্বাসে অবরোধ উঠে গেলেও সমস্যা না মিটলে পড়ুয়ারা ফের লাগাতার আন্দোলনের হুমকি দিয়েছে। সমস্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন রতুয়া-১ নম্বর ব্লকের বিডিও পার্থ দে’ও। তিনি বলেন, “মাধ্যমিকে প্রচুর ছাত্রছাত্রী পাশ করেছে। কিন্তু উচ্চ মাধ্যমিক স্কুলের সংখ্যা কম থাকায় সমস্যা দেখা দিয়েছে। জরুরি ভিত্তিতে সমস্যা মেটাতে সভা ডাকা হয়েছে। সেখানে স্কুলগুলির প্রধান শিক্ষকেরা ছাড়াও বিদ্যালয় পরিদর্শকের দফতরের কর্তারাও থাকবেন। ওই ছাত্রদের বিভিন্ন স্কুলে যাতে ভর্তি করানো যায়, সেই উদ্যোগ নেওয়া হবে।”

দলবদল প্রসঙ্গে সভা কংগ্রেসের
কংগ্রেস কাউন্সিলর সুব্রত বসুর দলত্যাগের বিষয়ে এখনই কোনও মন্তব্য করতে রাজি নন হলদিবাড়ি পুরসভার চেয়ারম্যান গৌরাঙ্গ নাগ। দলত্যাগ আইনের জেরে তাঁর বিরুদ্ধে কি ধরনের ব্যবস্থা নেওয়া হবে তা নিয়ে কংগ্রেস মহলে নানা মত রয়েছে। বিষয়টি ঠিক করতে শুক্রবার রাতে সভা ডেকেছে হলদিবাড়ি কংগ্রেস। পুর চেয়ারম্যান বলেন, “এখনই কিছু বলব না। দলের সিদ্ধান্ত অনুসারে ব্যবস্থা নেওয়া হবে।” পুরসভার ১১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সুব্রতবাবু তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন। ১১ আসন পুরসভায় কংগ্রেসের সদস্য ৭। বিরোধী ৩ জন। এক জন সিপিএম কাউন্সিলর দলত্যাগ আইনের আওতায় পড়ে কাউন্সিলর পদ খুইয়েছেন। হলদিবাড়ি কংগ্রেসের সভাপতি তরুণ দত্ত বলেন, “দলীয় কর্মীদের নিয়ে সভা ডাকা হয়েছে। সেখানে পুর চেয়ারম্যান থাকবেন। দলীয় সিদ্ধান্ত অনুসারে ব্যবস্থা নেওয়া হবে।”

স্কুল ছাত্রের মৃত্যু
এক স্কুল ছাত্রের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। শুক্রবার ইসলামপুর থানার ওলিগঞ্জ এলাকায় ঘটনাটি ঘটেছে। মৃতের নাম শিবা সরকার (১২)। ওই এলাকায় তার বাড়ি। শিবা স্থানীয় একটি স্কুলের সপ্তম শ্রেণির ছাত্র ছিল। বন্ধুর সঙ্গে খেলার ব্যাট নিয়ে গোলমালের জেরে অভিমানে সে ঘরে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হয়েছে বলে প্রাথমিক তদন্তের পর পুলিশের অনুমান। এর পিছনে অন্য ঘটনা আছে কি না পুলিশ খতিয়ে দেখছে। বাড়ি থেকে আশঙ্কাজনক অবস্থায় তাকে ইসলামপুর হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

সেতুর কাজ বন্ধ চেকোয়
অবৈজ্ঞানিক নির্মাণ হচ্ছিল সেতু। এমন অভিযোগ পেয়ে শুক্রবার চেকো সেতু পরিদর্শন করলেন পূর্ত প্রতিমন্ত্রী সুব্রত সাহা এবং আলিপুর দুয়ারের বিধায়ক দেবপ্রসাদ রায়। সুব্রতবাবু বলেন, “অভিযোগের সত্যতা আছে। তবে দ্রুত কাজ শুরু করা হবে। মার্চে যাতে সেতু খুলে দেওয়া যায়, সে চেষ্টা চালাব।”

ম্যানেজার ঘেরাও
শ্রমিকদের ঘর তৈরি-সহ সামগ্রিক পরিস্থিতির উন্নতি না-হওয়ায় শুক্রবার ডুয়ার্সের নাগরাকাটা ব্লকের জলঢাকা চা বাগানের ম্যানেজারকে ২ ঘণ্টা ঘেরাও করে বিক্ষোভ দেখালেন শ্রমিকেরা। আন্দোলনকারী শ্রমিকদের নেতৃত্ব দেন এনইউপিডব্লিউ নেতৃবৃন্দ। তাঁদের অভিযোগ, সকালে তাঁরা চা বাগান কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে যান। কর্তৃপক্ষ দাবি না-মানায় ঘেরাও করা হয়। এনইউপিডব্লিউ নেতা মনসুর আলি জানান, দাবি মানা না-হলে বড় মাপের আন্দোলন হবে।

স্মারকলিপি
শালডাঙায় রায়ডাক নদীর ওপর সেতু তৈরির দাবি জানিয়ে রাজ্যের পূর্ত রাষ্ট্রমন্ত্রী সুব্রত সাহাকে স্মারকলিপি দিলেন বক্সিরহাটের তৃণমূল নেতারা। শুক্রবার মন্ত্রী দফতরের বিভিন্ন প্রকল্পের কাজ খতিয়ে দেখতে কোচবিহারে এসেছিলেন।
Previous Story Uttarbanga Next Story



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.