পূর্ব কলকাতা
উন্নয়নের স্বার্থে
ঘুচল বিভেদ
ন্নয়নের প্রশ্নে ‘আমরা ওরা’র বিভেদ নেই। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই নীতি মেনেই কাজ শুরু করে দিলেন রাজারহাট গোপালপুরের বিধায়ক তথা শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু। রাজারহাট গোপালপুর এলাকার দীর্ঘ দিনের সমস্যাগুলি নিয়ে তিনি বৈঠক করলেন রাজারহাট গোপালপুরের পুরপ্রধান সিপিএমের তাপস চট্টোপাধ্যায়ের সঙ্গে। তাপসবাবুর সঙ্গে বৈঠকে সদর্থক আলোচনা হয়েছে বলে জানান পূর্ণেন্দুবাবু। প্রয়োজনে ফের আলোচনায় বসা হবে বলে জানান তিনি। অন্য দিকে তাপসবাবুও বলেন, “উন্নয়নের প্রশ্নে আমি দলমত নির্বিশেষে সবার সঙ্গেই বসতে রাজি। আমি পূর্ণেন্দুবাবুকে পূর্ণ সহযোগিতা করব।’’
যানজট থেকে শুরু করে জল সমস্যা, খেলার মাঠের অভাব, ভিআইপি রোড-সহ রাজারহাট মেন রোড দখলদারির জন্য ক্রমশই সঙ্কীণর্র্ হয়ে যাওয়া নানা সমস্যায় জেরবার রাজারহাট গোপালপুর বিধানসভা কেন্দ্র। এই বিধানসভা এলাকা লাগোয়া নিউটাউনের গুরুত্ব ক্রমশই বেড়ে যাওয়ায় জনবসতির ঘনত্ব বাড়ছে বাগুইআটি, কেষ্টপুর, রাজারহাটে। ফলে জল সমস্যা থেকে যানজট সমস্যা ক্রমশই তীব্র হচ্ছে। ভিআইপি রোডের বিভিন্ন মোড়ে যানজট ক্রমশই বাড়ছে। বাসিন্দাদের অভিযোগ, বামফ্রন্টের আমলে এই নিয়ে বিধায়ক থেকে জন প্রতিনিধিদের বার বার বলা সত্ত্বেও কাজের কাজ কিছুই হয়নি।

বর্তমান বিধায়ক পূর্ণেন্দু বসু বলেন, “আমি যখন এই কেন্দ্র থেকে দাঁড়ালাম তখনই ঠিক করেছিলাম, জিতলে এই সমস্যাগুলোর উপরেই প্রথমে নজর দেব। জেতার পর এই সব সমস্যার সমাধান করতে গিয়ে দেখলাম, এলাকার দীর্ঘ দিনের চেয়ারম্যান তাপস চট্টোপাধ্যায়ের মতামত নেওয়া ও তাঁর সহযোগিতা দরকার। তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখানো পথেই আমি আমার কাজের ক্ষেত্রে ‘আমরা ওরা’র বিভেদ করিনি। আমি তাপসবাবুর সঙ্গে যোগাযোগ করতেই তিনিও আমার সঙ্গে বৈঠকে বসতে রাজি হন। আমরা সম্প্রতি আমার তেঘরিয়ার অফিসেই বৈঠক করি।”
ভিআইপি রোডে কেষ্টপুরের যানজট সমস্যা বহু দিনের। পূর্ণেন্দুবাবুর কথায়: “ভিআইপি রোডে উড়ালপুল তৈরির জন্য কেন্দ্রীয় নগরোন্নয়ন প্রতিমন্ত্রী সৌগত রায় ২১০ কোটি টাকার অনুমোদন দিয়েছেন। এই কাজ শুরু হবে। উড়ালপুল তৈরির সময় পুরসভার কী করণীয় এবং তারা কী ভাবে সহযোগিতা করবে সেই নিয়ে তাপসবাবুর সঙ্গে কথা হয়েছে।” শ্রমমন্ত্রী বলেন, “শুধু ভিআইপি রোডই নয়, রাজারহাট রোডের মতো গুরুত্বপূর্ণ রাস্তার উপর অনেক জায়গাতেই দোকান বসে গিয়েছে। আমরা সেই জায়গাগুলো চিহ্নিত করেছি। আমরা উচ্ছেদের পক্ষে নই। পুরসভার পুনর্বাসনের জায়গা কোথাও আছে কি না তা নিয়ে তাপসবাবুর সঙ্গে আলোচনা হয়েছে।” গোটা রাজারহাটে, বিশেষ করে কেষ্টপুর এলাকায় পানীয় জলের সমস্যা তীব্র। পূর্ণেন্দুবাবু জানান, এই ব্যপারে পুরসভার কত টাকা আছে এবং কোথায় কোথায় জলাধার তৈরি করা যায়, কোথায় পাম্প বসানো যায় সে ব্যাপারে তাপসবাবুর সঙ্গে তাঁর দীর্ঘ আলোচনা হয়েছে। এই নিয়ে পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমের সঙ্গেও তাঁর বৈঠকে বসার কথা।

উন্নয়নের প্রশ্নে একজোটে কাজ করতে যে তাঁরও আপত্তি নেই তা পরিষ্কার ভাবে জানিয়ে দিয়েছেন রাজারহাট গোপালপুরের পুরপ্রধান। তাপসবাবু বলেন, “আলোচনা সদর্থক। ভোটের ফলাফলে হার-জিত আছে। কিন্তু তা বলে এলাকার উন্নয়ন থেমে থাকবে কেন? আমার পুরসভার অনেক কাজই হয়েছে। তবে পূণের্ন্দুবাবু যদি এলাকার আরও উন্নয়নের জন্য আমার সহযোগিতা চান তা হলে সব দিক থেকেই আমার সমর্থন আছে। যত বার দরকার হবে তত বারই আমি পূর্ণেন্দুবাবুর সঙ্গে বসতে রাজি।’’

ছবি: অর্কপ্রভ ঘোষ
Previous Story

Kolkata

Next Story

 



অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.