টুকরো খবর
বিমার বিতর্কে বরুণ

২৬ ফেব্রুয়ারি
এশিয়া কাপের প্রথম ম্যাচে ভারত জিতলেও বিতর্ক তৈরি হল বরুণ অ্যারনকে ঘিরে। ভারতের দ্রুততম পেসারের বিমারে আঘাত পান বাংলাদেশ অধিনায়ক। এর পর এই ম্যাচে আর বল করতে পারেননি বরুণ। ঘণ্টায় প্রায় ১৪০ কিলোমিটার গতির বল সোজা এসে লাগে মুশফিকুর রহিমের শরীরে। মুশফিকুর সঙ্গে সঙ্গে মাটিতে পড়ে গিয়ে ছটফট করতে থাকেন। মাঠেই তাঁর চিকিৎসা চলে। মুশফিকুর শেষ পর্যন্ত সুস্থ হয়ে উঠে সেঞ্চুরি করলেও অ্যারন আর বাংলাদেশ ইনিংসে বল করতে পারেননি। দু’টো বিমার দেওয়ার অপরাধে তাঁকে সাসপেন্ড করে দেওয়া হয়। কিন্তু অ্যারনের এই আচরণ একেবারেই মানতে পারছেন না সুনীল গাওস্কর। টিভি কমেন্ট্রি করার সময় তিনি বলেন, “এই পর্যায়ের ক্রিকেটে বল হাত থেকে দুর্ঘটনাবশত ছিটকে বেরোয় না। অ্যারনকে এই ম্যাচের জন্য সাসপেন্ড করা হল ঠিকই, কিন্তু ওর আরও শাস্তি পাওয়া উচিত ছিল।” সোশ্যাল নেটওয়ার্কিং সাইটেও বাংলাদেশি সমর্থকরা তীব্র আক্রমণ করেন অ্যারনকে। ফিল্ডিং করার সময় আবার কাঁধে চোট পান মুশফিকুর। যার জন্য তাঁকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মেডিক্যাল রিপোর্টের অপেক্ষায় বাংলাদেশ শিবির।

সিএবি-র অবনমন ম্যাচে পর্যবেক্ষক
স্থানীয় ক্রিকেট লিগের অবনমনের খেলায় এ বার পরিদর্শক নিয়োগ করতে চলেছে সিএবি। বৃহস্পতিবার থেকে যে অবনমনের ম্যাচগুলি হবে, তার প্রতিটিতে একজন করে পর্যবেক্ষক বা অবজার্ভার থাকবেন। বাংলার পাঁচ অবসরপ্রাপ্ত আম্পায়ারকে এই দায়িত্ব দেওয়া হয়েছে। এঁদের উপদেষ্টা হিসেবে আছেন রাজু মুখোপাধ্যায়, যিনি আবার বোর্ডের ম্যাচ রেফারিও। প্রথম ডিভিশন থেকে দ্বিতীয় ডিভিশনে নামার এগারোটি অবনমন ম্যাচ ছাড়া চ্যাম্পিয়নশিপ ম্যাচেও থাকবেন অবজার্ভাররা। তবে ম্যাচ রেফারির মতো এঁরা কোনও শাস্তিমূলক পদক্ষেপ করতে পারবেন না। শুধু সুপারিশ করতে পারবেন। শাস্তির সিদ্ধান্ত সেই সিএবি-তেই হবে। যেখানে একাধিক শাস্তির সিদ্ধান্ত ধামাচাপা পড়েছে কর্তাদের প্রভাবে। তবে এর ফলে লিগ ক্রিকেটে বিতর্ক অনেক কমবে বলে মনে করেন রাজু মুখোপাধ্যায়। তাঁর মতে, “এতে বাংলার ক্রিকেটের ভাল হবে। আশা করি এতে যাবতীয় বিতর্ক দূর করা যাবে। এ বার এই ব্যবস্থা সফল হলে আগামী মরসুমে লিগের সব ম্যাচে অবজার্ভার নিয়োগ করার পরিকল্পনা রয়েছে।” এ দিন কুড়ি জন আম্পায়ারকে নিয়ে একটি ওয়ার্কশপও করেন রাজু।

শুরু হচ্ছে গোল্ড কাপ
অল ইন্ডিয়া ব্রিগেড গোর্খা গোল্ডকাপ ফুটবল প্রতিযোগিতা শুরু হচ্ছে দার্জিলিঙে। ২৮ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ প্রতিযোগিতা চলবে। পাহাড়ের পরিস্থিতির জেরে বছর দু’য়েক টুর্নামেন্টটি বন্ধ ছিল। গত মাসে পাহাড় সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রতিযোগিতা ফের শুরু করার ঘোষণা করেন। রাজ্যের ক্রীড়া ও যুব কল্যাণ দফতর ও জিটিএ যৌথভাবে আয়োজন করছে। দার্জিলিঙের লেবং ফুটবল গ্রাউন্ডে খেলা হবে। ১৯৭৫ সালে ওই টুর্নামেন্ট শুরু হয়। ৮০-র দশকে পাহাড়ের আন্দোলনের জেরে থমকে যায় প্রতিযোগিতাটি। এ বার জিটিএ একাদশ, সার্দান সমিতি, ইস্টার্ন রেল, পিয়ারলেস স্পোর্টস ক্লাব, এরিয়ান, কালীঘাট মিল সঙ্ঘ, ডালহৌসি অ্যাথলিটিক ক্লাব ছাড়াও মণিপুর, মুম্বই, ওড়িশা এবং জম্মু কাশ্মীরের দল যোগ দেবে। ৯ মার্চ ফাইনাল। জয়ী দল তিন লক্ষ এবং রার্নাস দু’লক্ষ টাকা পাবে।

শুরুতেই চমকে দিলেন রশিদ

২৬ ফেব্রুয়ারি
টুর্নামেন্ট শুরুর আগে উৎসাহের সিংহভাগ ছিল অনির্বাণ লাহিড়ীর সম্ভাব্য খেতাব রক্ষা নিয়ে। সেল-এসবিআই ওপেনের প্রথম রাউন্ডের শেষে কিন্তু চাঞ্চল্যকর ১১-আন্ডার ৬১ স্কোর করে বেঙ্গালুরুর বাঙালিকে বহু পিছনে ফেলে প্রচারের সবটুকু নিয়ে গেলেন রশিদ খান। ২০১৩ ভারতীয় পেশাদার ট্যুরের এক নম্বর গল্ফার ৯ বার্ডি এবং একটি ঈগলের দাপটে শুরুতেই এগিয়ে গেলেন পুরো পাঁচ শটে। ছয়-আন্ডার ৬৬ করে দ্বিতীয় স্থানে শ্রীলঙ্কার মিথুন পেরেরা। ৭০ স্কোরে গত বারের চ্যাম্পিয়ন অনির্বাণ একত্রিশ নম্বরে। অসাধারণ ফর্মে থাকা রশিদ এ বছরই প্রথম পুর্ণাঙ্গ এশীয় ট্যুরে খেলবেন। এবং জানাচ্ছেন, “এটাই আমার কেরিয়ারের সেরা রাউন্ড। গত বার এই টুর্নামেন্টে আট-আন্ডার করেছিলাম। শ্রীলঙ্কায় একটা টুর্নামেন্টে নয়-আন্ডারও হয়েছিল। কিন্তু এমন দুর্দান্ত আগে কখনও খেলিনি।” দিল্লির তেইশের গল্ফার অবশ্য নিজের ঘরের কোর্সের এই টুর্নামেন্টে আগের বছরও দারুণ ফর্মে ছিলেন। শেষ মুহূর্তে প্লে অফে হেরে যান অনির্বাণের কাছে। অন্য দিকে, ভাল শুরু করলেন কলকাতার শিবশঙ্কার প্রসাদ চৌরাসিয়াও। চার-আন্ডার ৬৮ স্কোরে তিনি আছেন ষষ্ঠ স্থানে।

সোমদেবের বিদায়
জীবনের বৃহত্তম জয় পাওয়ার চব্বিশ ঘণ্টার মধ্যেই সোমদেব দেববর্মন বিদায় নিলেন দুবাই ওপেন থেকে। বিশ্বের ৭৮ নম্বর ভারতীয় টেনিস তারকাকে ৬-৩, ৭-৫ হারান তাঁর চেয়ে ৫৯ ধাপ পিছনে থাকা তিউনিসিয়ান বিপক্ষ মালেক জাজিরি। সোমদেবের মতোই যিনি দুবাইয়ে ওয়াইল্ড কার্ড পেয়েছেন। আগের ম্যাচে বিশ্বের পাঁচ নম্বর দেল পোত্রোর বিরুদ্ধে ওয়াকওভারে জয়ের সুবাদে এই টুর্নামেন্ট থেকে সোমদেব ৪৫ এটিপি পয়েন্ট পাচ্ছেন। মোট পয়েন্ট দাঁড়াচ্ছে ৭০৭। ফলে আগামী সপ্তাহে বিশ্ব র্যাঙ্কিংয়ে ষাটের ঘরে উঠে আসতে পারেন সোমদেব।

অল ইংল্যান্ডে সাইনা ৭
ব্যাডমিন্টনের ‘উইম্বলডন’ অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপে সাইনা নেহওয়াল সপ্তম বাছাই হয়েছেন। ৪-৯ মার্চ বার্মিংহামের ন্যাশনাল ইন্ডোর এরিনায় অনুষ্ঠেয় ব্যাডমিন্টন বিশ্বের সবচেয়ে মর্যাদামণ্ডিত টুর্নামেন্টের ১০৪তম সংস্করণে বিশ্বের সাত নম্বর সাইনা একমাত্র ভারতীয় বাছাই। যদিও এই মুহূর্তে ভারতীয় ব্যাডমিন্টন মহলে বিশ্বের ৯ নম্বর পিভি সিন্ধুকে নিয়ে আগ্রহ বেশি। অল ইংল্যান্ডে সাইনার সেরা পারফরম্যান্স দু’বার (২০১০ ও ’১৩) সেমিফাইনাল। এ বার আগেই কেউ বিদায় না নিলে বিলেতে সাইনা-সিন্ধু সেমিফাইনাল হবে।

পাক নির্বাচক প্রধান লতিফ
পাক ক্রিকেট বোর্ড জাতীয় দলের নির্বাচন কমিটির প্রধান নিয়োগ করল প্রাক্তন পাক অধিনায়ক-উইকেটকিপার রশিদ লতিফকে। ১৯৯৪-এ লতিফ নিজের আন্তর্জাতিক খেলোয়াড়জীবনের বিনিময়ে ক্রিকেটে ম্যাচ গড়াপেটাকে প্রথম প্রকাশ্যে আনার পিছনে অন্যতম ভূমিকা নিয়েছিলেন। তার পর থেকে বরাবর তিনি ম্যাচ গড়াপেটার বিরুদ্ধে সোচ্চার। বিশেষ করে পাক ক্রিকেটে।

ফাইনালে দক্ষিণ আফ্রিকা
দাদাদের মতো ভাইদের লড়াইয়েও অস্ট্রেলিয়াকে হারাল দক্ষিণ আফ্রিকা। ৮০ রানে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালে দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হয়েছে পাকিস্তানের। অন্য সেমিফাইনালে ইংল্যান্ডকে তিন উইকেটে হারিয়েছিল পাকিস্তান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার আঠারো বছর বয়সি পেসার কাগিসো রাবাদা ৮.২ ওভার বল করে ২৬ রানে ৬ উইকেট পান।

রোনাল্ডো-নাদাল যুদ্ধ
২০১৪ লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস পুরস্কারের অন্যতম দাবিদার ফিফার বর্ষসেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং বিশ্বের এক নম্বর টেনিস প্লেয়ার রাফায়েল নাদাল। স্প্যানিশ টেনিস তারকার দেশ স্পেনের ফুটবলেই রিয়াল মাদ্রিদ জার্সিতে দাপান পর্তুগিজ রোনাল্ডো। বাকি তিন মনোনীত উসেইন বোল্ট, মো ফারা এবং সেবাস্তিয়ান ভেটেল পুরস্কারের লড়াইয়ে সামান্য পিছিয়ে। ২৬ মার্চ কুয়ালা লামপুরে অনুষ্ঠান।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.