দক্ষিণ কলকাতা
ব্রাত্য শিশুরা
নরক-উদ্যান
ছিল শিশুদের খেলার মাঠ। আর এখন তা পরিণত হয়েছে পুরসভার আবর্জনার গাড়ি রাখার জায়গায়। ঢাকুরিয়ার বাবুবাগানে শহিদ তারকেশ্বর সেন স্মৃতি উদ্যানের একাংশে পুরসভার তৈরি পার্কের এমনই অবস্থা। শিশুদের জন্য তৈরি উদ্যানেই ডাঁই হয়ে রয়েছে পুরসভার আবর্জনা ফেলার গাড়ি। পার্কের মধ্যেই তৈরি হয়েছে খোলা শৌচালয়, যত্রতত্র ছড়িয়ে রয়েছে ঝাঁটা, রেলিংয়ে ঝুলছে কাপড়।
কলকাতা পুরসভার মেয়র পারিষদ (উদ্যান) দেবাশিস কুমার বলেন, “পার্ক নিয়ে সমস্যার কথা শুনেছি। পার্কটিকে শিশুদের খেলার উপযোগী করে তোলার ব্যাপারে পুরসভা সিদ্ধান্ত নিয়েছে। শিশুদের জন্য তৈরি এই পার্কটিকে উন্নতমানের করতে সমস্ত রকম ব্যবস্থা নেওয়া হবে।”
বছর ছ’য়েক আগে পুরকর্তৃপক্ষ (উদ্যান বিভাগ) এলাকার শিশুদের জন্য এই পার্কের উদ্বোধন করেন। তার পর থেকেই পার্কটি এই অবস্থায় পড়েছিল। এলাকার কোনও শিশুই এখানে খেলতে আসে না বলে অভিযোগ। এই পার্কের গেটে অনেক বার তালা লাগানোও হয়েছিল। কিন্তু সেই তালা ভেঙে বাইরের লোকজন ভিতরে ঢুকে পড়ে বলেও অভিযোগ স্থানীয় মানুষের।
স্থানীয় তপন মল্লিক বললেন, “শিশু উদ্যানটি শিশুদের খেলার উপযোগী নয়। পার্কটির মধ্যে একটি খোলা শৌচাগার রয়েছে। সেই কারণে গন্ধে টেকা দায়। মাঠের অর্ধেকের বেশি জায়গা জুড়ে রয়েছে পুরসভার মালপত্র। এ ছাড়া বহিরাগতরাও যখন-তখন ভিতরে ঢুকে পার্কের পরিবেশ নোংরা করে। আমরা এখানে শিশুদের একটি পার্ক তৈরির জন্য পুরসভার কাছে আবেদন করেছি বহু বার।”
পার্কটির রক্ষণাবেক্ষণ সঠিক ভাবে করা হয় না কেন?
উদ্যান দফতরের এক আধিকারিক জানান, পার্কে যাতে বহিরাগতেরা প্রবেশ না করে তার জন্য নিরাপত্তারক্ষীর প্রয়োজন। কিন্তু পুরসভার পরিকাঠামো অনুযায়ী সব জায়গায় এই নিরাপত্তারক্ষী রাখা সম্ভব নয়। এ ছাড়াও পুর-উদ্যানের গেটে তালা লাগানো সত্ত্বেও তা ভেঙে ফেলা হয়েছে বলে অভিযোগ। এমনকী, শিশু উদ্যানের মধ্যে শৌচাগার করা নিয়েও পরিকাঠামোগত কিছু সমস্যা রয়েছে বলে স্বীকার করেছেন পুরকর্তৃপক্ষ। শিশু উদ্যানের মধ্যে কী ভাবে শৌচালয় তৈরি করা হল সে ব্যাপারে কোনও সদুত্তর দেননি পুরকর্তৃপক্ষ।
স্থানীয় কাউন্সিলর সিপিআইয়ের মধুছন্দা দেব জানান, শৌচালয় তৈরির জন্য কোনও বিকল্প জায়গা ছিল না। অথচ এই উদ্যানেই বহিরাগতরা ঢুকে নোংরা করছিল। সেই কারণেই বাধ্য হয়ে এই শৌচালয় তৈরি করা হয়েছিল। তবে এই পার্কটি সংস্কার করা হলে শৌচালয় ভেঙে দেওয়া হবে বলে তিনি জানান।
মধুছন্দাদেবী বলেন, “বহু দিন ধরেই এখানে একটি শিশু উদ্যান তৈরির দাবি ছিল এলাকাবাসীর। কিন্তু বিকল্প জায়গা না থাকায় বাবুবাগানে শহিদ তারকেশ্বর সেন স্মৃতি উদ্যানের একাংশে এই শিশু উদ্যানটি তৈরি হয়। উদ্যানটি রক্ষণাবেক্ষণ করা সম্ভব হচ্ছে না। বাইরের লোক বেশির ভাগ সময়ে এখানে প্রবেশ করে। পার্কের ভেতরে যে শৌচাগার রয়েছে সেটিও ভেঙে দেওয়া হবে। মেয়র পারিষদ (উদ্যান)-কে এই পার্ক সংস্কারের ব্যাপারে জানানো হয়েছে।”
উদ্যানের এই অংশে বহু দিন আগে পাখির খাঁচা এবং স্লিপ তৈরি করা হলেও পরে সেগুলি নষ্ট হয়ে যায়। এই মাঠটি ব্যবহারযোগ্য না হওয়ার ফলেই এখানে কমিউনিটি সেন্টার নির্মাণ করারও পরিকল্পনা করা হয়। কিন্তু পুর-আইনে সেই নির্মাণ কাজ আটকে যায়।

ছবি: শুভাশিস ভট্টাচার্য




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.