দক্ষিণ কলকাতা
সাঁইতলা লিঙ্ক রোড
অবশেষে সংস্কার
র্ষার আগেই সংস্কার হচ্ছে সোনারপুর এবং কলকাতা-বাসন্তী হাইওয়ের মধ্যে যোগাযোগকারী রাস্তা সাঁইতলা লিঙ্ক রোডের। প্রায় ৬৫ লক্ষ টাকা ব্যয়ে এই কাজ করছে রাজ্য পূর্ত দফতর।
স্থানীয় বাসিন্দারা জানান, খেয়াদহ থেকে কলকাতা-বাসন্তী হাইওয়ে পর্যন্ত তিন কিলোমিটার বিস্তৃত সাঁইতলা লিঙ্ক রোডটির দীর্ঘ দিন বেহাল দশা। রাস্তাটির হাল ফেরানোর দাবি নিয়ে দীর্ঘ দিন বিভিন্ন মহলে দরবার করেছেন খেয়াদহ, খোদাহাটি, সাঁইতলা, হাঁদিয়া এলাকার বাসিন্দারা। সোনারপুর সংলগ্ন চারটি এলাকার প্রায় ৪০ হাজার লোক নিয়মিত এই রাস্তা ব্যবহার করেন।
স্থানীয় বাসিন্দারা জানান, সোনারপুর এবং কলকাতার সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য এই রাস্তাই ছিল তাঁদের এক মাত্র ভরসা। ভাঙা রাস্তা দিয়ে সাইকেল এবং ভ্যান চলত নৌকোর মতো দুলেদুলে। বর্ষায় কেউ অসুস্থ হলে তাঁকে হয় খেয়াদহ অথবা কলকাতা-বাসন্তী হাইওয়ে পর্যন্ত কাঁধে করে নিয়ে এসে তার পরে হাসপাতালে নিয়ে যেতে হয়। কাদা আর জল মিশে রাস্তা এমন বেহাল হত যে হাঁটা যেত না।
বাসিন্দা সত্যেশ্বর মণ্ডলের কথায়: “বর্ষার সময় এ রাস্তা দিয়ে হাঁটা যায় না। অনেক বছর প্রশাসনের দোরে দোরে ঘোরার পরে এ বার রাস্তা সারানো হচ্ছে।” আর এক বাসিন্দা হেমলতা নস্কর বলেন, “আমাদের কাছে যাতায়াত মানে ছিল দুর্ভোগ। এই কাজ সময় মতো শেষ হলে দুর্ভোগের অবসান হবে।”
রাজ্য পূর্ত দফতর সূত্রের খবর, সাঁইতলা লিঙ্ক রোডের সংস্কারের জন্য প্রায় ৬৫ লক্ষ টাকা ব্যয় করা হচ্ছে। রাস্তাটি পিচ করা হবে। বর্ষার আগেই কাজ শেষ করার লক্ষ্য। রাজ্য পূর্ত দফতরের বারুইপুর সাব ডিভিশনের সহকারী বাস্তুকার আনন্দ মণ্ডল বলেন, “আমরা বর্ষার আগে কাজ শেষ করার লক্ষ্য নিয়ে এগোচ্ছি। কারণ, বৃষ্টি নামলে এই কাজ করতে অসুবিধে হবে।”




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.