ক্লিক অর প্রেস
ফিরে দেখা
কাল বাদে পরশু বছর শেষ। এ বার তাই একটু ফিরে তাকাই। সেখানে আশার পাশাপাশি রয়েছে আশঙ্কা। বিশ্ব জুড়ে ডেস্কটপ পার্সোনাল কম্পিউটারের চাহিদা ক্রমেই কমছে। বাজার গরম ট্যাবলেট, স্মার্টফোনের। ভারতও ব্যতিক্রম নয়। এ বছর এ দেশে আসা সে রকম কিছু স্মার্টফোন আর ট্যাবলেটের কথাই বলব।
প্রথমে স্মার্টফোনের কথা।
এ বারের অন্যতম চমক সোনির ‘Xperia Miro’। ৩.৫ ইঞ্চির এলইডি ব্যাকলাইট এলসিডি ক্যাপটিভ টাচ স্ক্রিনে পাবেন সোনি মোবাইল ব্রাভিয়া ইঞ্জিন। ৮০০ মেগাহার্ত্‌জ প্রসেসর, ৫১২ এমবি র্যামের এ ফোনে রয়েছে অ্যানড্রয়েড ৪.০ আইসক্রিম স্যান্ডউইচ অপারেটিং সিস্টেম। সামনে ক্যামেরার সাহায্যে ভিডিও চ্যাট করা যায়।
আইফোনের সঙ্গে লড়াইয়ে স্যামসাং-এর এ বছরের ঘোড়া ‘Galaxy S III’। দেখতে একটু বড় হলেও ধরতে অসুবিধা হয় না। বিশেষ আকর্ষণ এর ক্যামেরা। এ ছাড়াও স্যামসাং-এর ঝুলি থেকে বেরিয়েছে ‘Galaxy Beam’। খুব সরু এ ফোন প্রজেক্টরেও কাজ করবে। দু’টি ফোনই চলে অ্যানড্রয়েড সিস্টেমে। এর পাশাপাশি স্যামসাং নিয়ে এসেছে ‘ATIV S’। উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমের এই ফোনে রয়েছে ৪.৮ ইঞ্চির গরিলা গ্লাস ডিসপ্লে আর সামনে, পিছনে ক্যামেরা।
এ ছাড়া রয়েছে মোটোরোলা আর এইচটিসি-র কয়েকটি স্মার্টফোন। এ বছরে এ দেশে মোটোরোলা নিয়ে এসেছে ‘FIRE XT’ এবং ‘FIRE’। অন্যান্য সুবিধার পাশাপাশি 3G, ওয়াইফাই, এফ এম রেডিও কার্ডস, জিপিএস, গুগল ম্যাপ, গুগল টক, জি-মেল-এর সুবিধাও পাবেন।
এ বছরে এইচটিসি নিয়ে এসেছে ‘Desire X’। ৪ ইঞ্চির এলসিডি ‘WVGA’ ডিসপ্লে, ডুয়েল কোর ১ গিগাহার্ত্‌জের কোয়ালকম ‘S4’ প্রসেসর, ৭৬৮ এমবি র্যাম,১৬০০ mAh ব্যাটারির এই ফোনও অনেকের নজর কেড়েছে।
আর রয়েছে আইফোন ৫। আইফোন ৪-এর থেকে ১৮ শতাংশ সরু আর ২০ শতাংশ হালকা এ ফোনে রয়েছে ‘A6’ চিপ। এ ছাড়াও রয়েছে রেটিনা ডিসপ্লে, আই ক্যামেরা, শক্তিশালী ইন্টারনেট-সহ নানা সুবিধা। অ্যাপলের দাবি, আইফোন ৫ ভারতের বাজারেও সাড়া ফেলেছে।
এ বার ফিরে দেখব কিছু ট্যাবলেট। যেমন, স্যামসাংয়ের ‘Galaxy Tab 750’। ১০ ইঞ্চির এই ট্যাবলেটে ডুয়েল কোর নাভিদিয়া টেগ্রা ২ প্রসেসর, ৩ মেগাপিক্সেলের ক্যামেরা এবং ১৬ জিবি মেমরি রয়েছে। হানিকম্ব অপারেটিং সিস্টেমে চলা স্যামসাংয়ের ‘Galaxy Tab 730’-এ পাবেন 3G, ১৬ জিবি মেমরি এবং ১ গিগাহার্ত্‌জের প্রসেসর। একটু বেশি দামে স্যামসাং নিয়ে এসেছে ‘Galaxy Tab 620’। এতে রয়েছে ১.২ গিগাহার্ত্‌জের প্রসেসর। এ ছাড়া স্যামসাং নিয়ে এসেছে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের ক্যামেরা ‘Galaxy Camera’।
এ বার আসি আসুস-এর কথায়। আসুস-এর ‘Eee Pad Transformer TF101G’ এ বার নজর কেড়েছে। হানিকম্ব অপারেটিং সিস্টেমে চলা এই ট্যাবলেটে রয়েছে ৫ এমপি ক্যামেরা। ১৬ জিবি এবং ৩২ জিবি এই দু’ধরনের মডেল পাওয়া যাচ্ছে। এ ছাড়া আসুস এনেছে ‘Eee Pad Slider’। এতে টাচ স্ক্রিন এবং কি-বোর্ড দুইই আছে। হানিকম্ব অপারেটিং সিস্টেমে চলা এই ট্যাবলেটে পাবেন ১ গিগাহার্ত্‌জের নাভিদিয়া টেগ্রা ২ প্রসেসর। এ ছাড়া ‘iBerryAuxus’ ট্যাবলেটটি দীর্ঘ ব্যাটারি লাইফের জন্য অনেকের পছন্দ হয়েছে। এতে অ্যানড্রয়েড ৪.০.৩ অপারেটিং সিস্টেম, ৭ ইঞ্চির ক্যাপটিভ স্ক্রিন এবং ১ গিগাহার্ত্‌জের ‘ARM Cortex A8’ প্রসেসর রয়েছে।
লেনোভো নিয়ে এসেছে ‘IdeaPad K1’। এটি হানিকম্ব অপারেটিং সিস্টেমে চলে। রয়েছে ৫ এমবি এলইডি ফ্ল্যাশ যুক্ত ক্যামেরা, ভিডিও রেকর্ডিং-এর সুবিধাও। এ বছরে সোনি নিয়ে এসেছে ক্যাপটিভ টাচ স্ক্রিনের ৯.৪ ইঞ্চির ট্যাবলেট।
ডেল আবার ট্যাবলেটে উইন্ডোজ ৭ ব্যবহার করছে। এ বছরে ডেলের ১০.১ ইঞ্চির ক্যাপটিভ মাল্টিটাচ ডিসপ্লে, ২ জিবি র্যাম, ৩২ জিবি মেমরি এবং 3G যুক্ত এ ট্যাবলেটে স্কাইপ করা যায়।
কম খরচে কয়েকটি বেশ ভাল ট্যাবলেট এসেছে। যেমন, ‘Ainol Novo 7’, ‘Reliance 3G Tab’ এবং বিএসএনএল-এর কয়েকটি ট্যাবলেট।
আছে আইপ্যাড মিনি। এটি আইপ্যাড ২-এর ছোট সংস্করণ। আর আছে চতুর্থ প্রজন্মের আইপ্যাড।

কম্পিউটার সংক্রান্ত আপনার প্রশ্ন পাঠান:
askdoss@abpmail.com-এ
সাবজেক্ট লাইনে লিখুন abp kolkata




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.