টুকরো খবর
ব্যবসায়ীর কান কামড়ে ছিনতাই
মদ্যপ অবস্থায় এক ব্যবসায়ীর কান কামড়ে ছিঁড়ে ২২ হাজার টাকা ছিনতাইয়ের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার সকালে শিলিগুড়ি থানার জ্যোতিনগর এলাকায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, ধৃতের নাম মহম্মদ কালু। তার বাড়ি জ্যোতিনগরে। যে ব্যবসায়ীর কাছ থেকে টাকা ছিনতাই করা হয়েছে তাঁর নাম স্বপন ঘোষ। তাঁকে শিলিগুড়ি জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তাঁর বাড়ি গোয়ালাপট্টিতে। ধৃতের কাছ থেকে ছিনতাইয়ের ১৫ হাজার টাকা উদ্ধার করেছে পুলিশ। কালুর বিরুদ্ধে আগেও একাধিক দুষ্কর্মের অভিযোগ রয়েছে। ঘটনার সময়ে স্বপনবাবু কালুকে চিনতে পারেন। সেই সূত্রেই পুলিশ কালুকে গ্রেফতার করে। শিলিগুড়ির অতিরিক্ত ডেপুটি পুলিশ কমিশনার এ রবীন্দ্রনাথ বলেন, “ছিনতাইয়ের ঘটনায় একজনকে গ্রেফতার করা হয়েছে। তাঁর কাছ থেকে ছিনতাই হওয়া টাকা উদ্ধার হয়েছে।” পুলিশ সূত্রের খবর, জ্যোতিনগরে স্বপনবাবুর একটি মুদির দোকান রয়েছে। স্বপনবাবু জানান, প্রতিদিন রাতে দোকান বন্ধ করে তিনি সাইকেল নিয়ে বাড়িতে ফেরেন। সোমবার রাত সাড়ে ১০টা নাগাদ তিনি দোকান বন্ধ করে বাড়ি ফিরছিলেন। সেই সময় গোয়ালাপট্টির কাছে অভিযুক্ত ব্যক্তি তাঁর পথ আটকে দাঁড়ান। পকেটে হাত দিয়ে টাকা কেড়ে নেওয়ার চেষ্টা করেন। তিনি বাধা দিতে গেলে ধস্তাধস্তি শুরু হয়। সে সময় আচমকা ওই ব্যক্তি স্বপনবাবুর বাঁ কানে কামড়ে ধরেন বলে অভিযোগ। তিনি বলেন, “কানের কিছুটা অংশ ছিঁড়ে নিলে আমি হাল ছেড়ে দিই। সে সময় আমার পকেট থেকে ২২ হাজার টাকা নিয়ে পালিয়ে যায়। পরে পুলিশকে বিষয়টি জানিয়ে হাসপাতালে যাই।” পুলিশের দাবি, ধৃত কালু জেরায় কবুল করেছে সে নেশার ঘোরে কান কামড়ে নেয়।

গোষ্ঠী সংঘর্ষ ডাঙ্গিপাড়ায়
ইভটিজিংকে কেন্দ্র করে দুটি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে উত্তাল হয়ে উঠল শিলিগুড়ি থানার ডাঙ্গিপাড়া। মঙ্গলবার রাত সাড়ে ৯টা নাগাদ ঘটনাটি ঘটেছে। ওই ঘটনায় ২ জন জখম হয়েছেন। তাঁদের শিলিগুড়ি জেলা হাসপাতালে নিয়ে গিয়েছে। ঘটনাস্থলে গিয়েছিলেন শিলিগুড়ির অতিরিক্ত ডেপুটি পুলিশ কমিশনার এ রবীন্দ্রনাথ। শিলিগুড়ির ডেপুটি পুলিশ কমিশনার ও জি পাল বলেন, “তরুণীদের উত্যক্ত করা নিয়ে দু’পক্ষের মধ্যে গণ্ডগোল হয়েছে বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে। আপাতত পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। অভিযুক্তদের খোঁজে তল্লাশি শুরু করা হয়েছে।” পুলিশ সূত্রের খবর, এদিন সন্ধ্যায় হিলকার্ট রোডের একটি হলে সিনেমা দেখতে কয়লা ডিপোর কয়েকজন তরুণী। সিনেমা দেখে ফেরার সময় ডাঙ্গিপাড়ায় কয়েকজন যুবক তাদের সঙ্গে খারাপ আচরণ করেন বলে অভিযোগ। ওই তরুণীরা এলাকায় ফিরে ঘটনার কথা জানালে উত্তেজনা তৈরি হয়। কয়লা ডিপোর বেশ কিছু বাসিন্দা ডাঙ্গিপাড়া রেলগেটের কাছে গেলে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। দুই পক্ষই একে অপরকে লক্ষ্য করে ঢিল ছোঁড়ে বলে অভিযোগ। খবর পেয়ে শিলিগুড়ি থানার পুলিশ সেখানে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

কারাদণ্ড
স্ত্রীকে আত্মহত্যায় প্ররোচণা দেওয়ার দায়ে এক ব্যক্তিকে ৮ বছরের সশ্রম কারাদন্ডের সাজার নির্দেশ দিল আদালত। সেই সঙ্গে ১০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। অনাদায়ে আরও ছ’মাসের কারাদন্ডের আদেশ দিয়েছেন বিচারক। মঙ্গলবার দার্জিলিঙের অতিরিক্ত দায়রা বিচারক (দ্বিতীয় আদালত) মধুসূদন দত্ত ওই নির্দেশ দিয়েছেন। আদালতের সরকারি আইনজীবী বিনোদ অগ্রবাল জানান, সাজাপ্রাপকের নাম নগেন তামাং। তার বাড়ি রংলি রংলিয়ট থানার মধ্য লিংডিং বস্তিতে। ২০১১ সালের মার্চ মাসে স্থানীয় বিদ্যা রাইয়ের সঙ্গে নগেনের বিয়ে হয়। বিয়ের চার মাসের মাথায় বিদ্যা শ্বশুরবাড়িতে বিষ খান। মৃত্যু শয্যায় ছটফট করতে থাকার সময় বিদ্যাকে হাসপাতালে নিয়ে যেতেও নগেন প্রতিবেশীদের বাধা দেন বলে অভিযোগ ওঠে। তদন্তে পুলিশ জানতে পারে, বিদ্যা দেবী নগনের চতুর্থ স্ত্রী। এর আগেও তিনি তিনবার বিয়ে করেন। তার দুটি মেয়েও রয়েছে। বিষয়টি নিয়েই বিদ্যা দেবীর সঙ্গে তার গোলমাল চলছিল।

স্কুলে দান ডাক্তারের
দু’বছর আগে বিজ্ঞান বিভাগ চালু হলেও ডুয়ার্সের শামুকতলা থানার লোকনাথপুর উচ্চ বিদ্যালয়ে টাকার অভাবে ল্যাবরেটরি চালু করা যায়নি। এ খবর জানতে পেরে সোজা ওই স্কুলে গিয়ে প্রধান শিক্ষকের হাতে ল্যাবরেটরির সরঞ্জাম কেনার জন্য এক লক্ষ টাকার চেক তুলে দিলেন প্রবাসী এক চিকিৎসক। তাঁর নাম অনিন্দ্য মন্ডল। বাড়ি আসানসোলে হলেও বর্তমানে থাকেন ইংল্যান্ডের এডমনটনে। স্বামী বিবেকানন্দের আদর্শে দীক্ষিত অনিন্দ্যবাবু বলেছেন, “আমার ছোট বোন অনিন্দিতা ওই স্কুলের শিক্ষিকা। প্রত্যন্ত এই এলাকায় দরিদ্র ছাত্রছাত্রীরা কত কষ্ট করে পড়াশোনা করে বোনের মুখে সেটা শুনেছি। টাকার অভাবে ওই স্কুলে ল্যাবরেটরি স্থাপন করা যায়নি। এ কথা জানতে পেরে কষ্ট হচ্ছিল। ল্যাবরেটরির জন্য এক লক্ষ টাকা দিতে পেরে ভাল লাগছে। বিদেশে থাকলেও মাটির টানে বার বার এ দেশে ছুটে আসি। এ দেশের শিক্ষা ক্ষেত্রে সমস্যাগুলি মনে কষ্ট দেয়। প্রতি বছর এসে কয়েকটি স্কুলে সাধ্যমত সাহায্য করার চেষ্টা করি।” লোকনাথপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ক্ষিতীশ দেবনাথ জানান, তাঁরা অনিন্দ্যবাবুর দানে আনন্দিত।

৪ নেতার ‘দলবদল’
তিনজন সিপিএম নেতা এবং ডিওয়াইএফআই নেতা দল ছেড়ে তাঁদের দলে যোগ দিয়েছেন বলে জিএনএলএফের তরফে দাবি করা হয়েছে। গত সোমবার সুকনা লাগোয়া শিমূলবাড়িতে এক বৈঠকের পর ওই চারজন জিএনএলএফে যোগ দিয়েছেন বলে স্থানীয় জিএনএলএফ নেতা অদিত রাই জানিয়েছেন। তিনি জানান, শিমূলবাড়ির বাসিন্দা তথা সিপিএম জেলা কমিটির সদস্য মহেন্দ্র ছেত্রী, দার্জিলিং জোনাল কমিটির সদস্য এমজি সুব্বা, কালিম্পঙের জোনাল সম্পাদক প্রকাশ সুব্বা ও ডিওয়াইএফআই-র জেলা কমিটির সদস্য তথা বিজনবাড়ির বাসিন্দা শ্যাম প্রধান অনুগামীদের নিয়ে জিএনএলএফে যোগ দিয়েছেন। ষষ্ঠ তফশিলের দাবিতে তাঁরা আন্দোলন করবেন। সিপিএমের ভারপ্রাপ্ত জেলা সম্পাদক জীবেশ সরকার শুধু বলেন, “বিষয়টি শুনেছি। দলগতভাবে বিষয়টি খোঁজ নেওয়া হচ্ছে।”

গ্রেফতার ৬
মালদহের হতদরিদ্র পরিবারের ২৩টি শিশু-কিশোরকে কাজের টোপ দিয়ে পাচারের চেষ্টার অভিযোগে ৬ জনকে পুলিশ গ্রেফতার করেছে। সোমবার রাত ২ টো নাগাদ ডুয়ার্সের কুমারগ্রাম থানার কামাখ্যাগুড়ি রেল স্টেশন মোড়ে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, ধৃতদের নাম গৌরাঙ্গ ধর, তপন দাস, রণজিৎ সরকার, খালাদুল রহমান, জামাল হোসেন ও নুরুল হক। প্রথম তিনজনের বাড়ি কোচবিহার জেলার জোড়াই গ্রামে। বাকি তিনজনের বাড়ি মালদহে। পুলিশ জানায়, ঝৃতরা জেরায় দাবি করেছে, ওই শিশু-কিশোরদের কোচবিহারে জোড়াইয়ের একটি ইটভাটায় নিয়ে যাওয়া হচ্ছিল। কিন্তু, ধৃতদের বক্তব্যে অসঙ্গতি থাকায় পুলিশ আন্তঃ-রাজ্য শিশু পাচার চক্রের সঙ্গে তাদের যোগসাজশের আশঙ্কা উড়িয়ে দিতে পারেনি।

উত্তালের নাটক
আজ, বুধবার শিলিগুড়ির দীনবন্ধু মঞ্চে ‘খারিজ’ নাটক মঞ্চস্থ হবে। পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমি পুরস্কার প্রাপ্ত ‘উত্তাল’ নাট্যগোষ্ঠী নাটকটি মঞ্চস্থ করবেন। নাটকটির রচনা ও নির্দেশনা হরিমাধব মুখোপাধ্যায় এবং সহ নির্দেশক পলক চক্রবর্তী।

পাচারে গ্রেফতার
মালদহের হতদরিদ্র পরিবারের ২৩টি শিশু-কিশোরকে কাজের টোপ দিয়ে পাচারের চেষ্টার অভিযোগে ৬ জনকে পুলিশ গ্রেফতার করেছে। সোমবার রাতে কুমারগ্রাম থানার কামাখ্যাগুড়ি রেল স্টেশন মোড়ে। পুলিশ জানায়, ধৃতদের নাম গৌরাঙ্গ ধর, তপন দাস, রণজিৎ সরকার, খালাদুল রহমান, জামাল হোসেন ও নুরুল হক। প্রথম তিনজনের বাড়ি কোচবিহার জেলার জোড়াই গ্রামে। বাকি তিনজনের বাড়ি মালদহে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.