টুকরো খবর
ভিন্ ধর্মে বিয়ে, ঘাটাল থানার দ্বারস্থ দম্পতি
বাড়ির অমতে ভিন্ ধর্মে বিয়ে করেছিলেন সাবালিকা মেয়ে। মানতে পারেননি পরিবারের লোকজন। অভিযোগ, ছেলেকে মারধর করে, মেয়েকে অন্যত্র পাঠিয়েদু’জনকে আলাদা করার আপ্রাণ চেষ্টা চালাচ্ছিলেন তাঁরা। বাড়ির লোকেদের হাত থেকে মুক্তি পেতে তাই স্বামীকে নিয়ে থানার দ্বারস্থ হলেন মেয়ে। সঙ্গে রেজিস্ট্রি বিয়ের কাগজপত্র।
পশ্চিম মেদিনীপুরের ঘাটাল থানা সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় আচমকাই থানায় এসে আশ্রয় চান রাহুল মিস্ত্রি ও তাঁর স্ত্রী রুনা। থানায় তাঁরা জানান, দু’জনেরই বাড়ি দক্ষিণ ২৪ পরগনার ঘাটেশ্বর পঞ্চায়েতের লক্ষ্মীকান্তপুর গ্রামে। চলতি বছর জুলাই মাসে তাঁরা রেজিস্ট্রি করে বিয়ে করেন। পরিবারের লোকেরা মানবে না জেনে পালিয়ে যান কোচবিহারের দিনহাটায়। মাস তিনেক আগে রুনার বাড়ির লোকেরা বিয়ে মেনে নেবেন আশ্বাস দিয়ে দু’জনকে ফিরে আসতে বলেন। রাহুলের অভিযোগ, নিয়ে আসার পথে তাঁকে গাড়ি থেকে নামিয়ে প্রচণ্ড মারধর করেন মেয়ের বাড়ির লোকজন। এরপর রুনাকে নিয়ে বাড়ি চলে যান তাঁরা। গত অক্টোবর মাসে চন্দ্রকোনা থানার খিড়কিবাজারে এক বন্ধুর বাড়িয়ে মেয়েকে পাঠিয়ে দেন রুনার বাবা আহম্মদ হালদার। ইতিমধ্যে রাহুলের সঙ্গে যোগাযোগ হয় রিনার। মঙ্গলবার স্বামীকে নিয়ে ঘাটাল থানায় এসে আশ্রয় চান রিনা। বাপের বাড়ির বিরুদ্ধে অবশ্য কোনও অভিযোগ দায়ের করেননি তিনি। আহম্মদ হালদার দাবি করেছেন, “মেয়ে নাবালিকা। তাই এই বিয়ে মেনে নিইনি।” যদিও ঘাটাল থানার ওসি বিশ্বরঞ্জন বন্দ্যোপাধ্যায় বলেন, “আমরা রেজিস্ট্রি বিয়ের কাগজ দেখেছি। দু’জনেই সাবালক। রাত হয়ে গিয়েছে বলে এ দিন থানাতেই থাকতে বলেছি। কাল সকালে যেখানে ইচ্ছা যাবেন দম্পতি। আইনত বাধা দিতে পারে না কেউ।”

ইউএপিএ মামলায় চায়নার জামিন
ইউএপিএ-র একটি পুরনো মামলায় পুলিশ সময় মতো চার্জশিট দিতে না-পারায় মাওবাদী সন্দেহে ধৃত অভিযুক্তের জামিন মঞ্জুর করল ঝাড়গ্রাম এসিজেএম আদালত। মঙ্গলবার বিচারক প্রিয়জিৎ চট্টোপাধ্যায় সুবোধ হাঁসদা ওরফে চায়না নামে ওই অভিযুক্তের জামিনের আবেদন মঞ্জুর করেন। তবে অন্য একটি পুরনো খুনের মামলায় জামিন না মেলায় চায়নার ঠিকানা আপাতত মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগার। রাষ্ট্রদ্রোহ, খুন, অপহরণ ও হামলা নাশকতার ১০টি মামলার অভিযুক্ত সুবোধ হাঁসদা ওরফে চায়না নামে বছর পঁচিশের ওই ‘মাওবাদী’ চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ঝাড়গ্রাম আদালতে আত্মসমর্পণ করেন। আদালত তাঁকে জেলে পাঠায়। তাঁর বাড়ি বিনপুরের লক্ষ্মণপুরে। গত বছর জামবনি থানার একটি ইউএপি মামলায় (২০১১ সালের মার্চে জামবনির চনসরো গ্রামে মাওবাদী নেতা শশধর মাহাতোর এনকাউন্টার সংক্রান্ত মামলা) চলতি বছরের অগস্টে জেলবন্দি চায়নাকে যুক্ত করে পুলিশ। ওই মামলায় চায়না-সহ ৪ জন অভিযুক্তের বিরুদ্ধে ইউএপি আইনের নির্ধারিত সময়ের মধ্যে পুলিশ আদালতে চার্জশিট দাখিল করতে না-পারায় এদিন চায়নার জামিন মঞ্জুর করেন বিচারক। এর আগে একই কারণে আরও তিন অভিযুক্তের জামিন মঞ্জুর হয়েছে। চায়নার আইনজীবী কৌশিক সিংহ বলেন, “গায়ের জোরে পুলিশ ইউএপি মামলা দায়ের করে তদন্তের নামে প্রহসন করছে।”

ভর্তুকি মূল্যে বীজধান বিলি
শীতের মরসুমে শুরু হবে বোরো ধান চাষের বীজ রোপণের পালা। তাই সহায়ক মূল্যে চাল সংগ্রহের প্রক্রিয়া শুরু হওয়ার পর এ বার চালু হল সরকারি ভর্তুকি মূল্যে বীজধান বিলির কাজ। সম্প্রতি কৃষি দফতর মহিষাদল ব্লকে কৃষকদের এই বীজধান বিলির কাজ শুরু করেছে। ব্লক কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, প্রায় ৫ হাজার চাষি ভর্তুকি মূল্যে এই বীজধান সংগ্রহ করতে পারবে। এর জন্য মোট ১৫০ মেট্রিক টন বীজধান বিলির লক্ষ্যমাত্রা নিয়েছেন কৃষি দফতরের কর্তারা। মহিষাদল মার্কেটিং সমবায় সমিতি ও ৭টি কৃষি উন্নয়ন সমিতির মাধ্যমে বোরো ধান চাষের উপযোগী স্বণর্র্শ্রী, স্বর্ণময়ী, শতাব্দী, মিনিকিট জাতীয় বীজ দেওয়া হচ্ছে। কেন্দ্রগুলি থেকে সমস্ত রকম ধানের কেজি প্রতি মূল্যের ওপর চাষিরা সরকারি তরফে ৭ টাকা করে ভর্তুকি পাবেন বলে জানা গিয়েছে। মঙ্গলবার কৃষি দফতরের ব্লক আধিকারিক মৃণালকান্তি বেরা বলেন, “এই দুর্মূল্যের বাজারে চাষে যাতে ভাটা না পড়ে তাই এই উদ্যোগ।”

প্রতারক গ্রেফতার
রেলে চাকরি পাইয়ে দেওয়ার নাম করে বর্ধমান জেলায় বেকার যুবকদের কাছ থেকে লক্ষ-লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে খেজুরি থেকে এক যুবককে গ্রেফতার করল অন্ডাল থানার পুলিশ। ধৃত দেব দাস খেজুরির কলাগেছিয়া উপ-ডাকঘরের কর্মী। অভিযোগ, কলাগেছিয়া গ্রামের বাসিন্দা দেব অন্ডালে একটি অফিস খুলে বেশ কিছু বেকার যুবকের কাছ থেকে লক্ষ-লক্ষ টাকা হাতিয়ে গা ঢাকা দিয়েছিলেন। প্রতারিত যুবকরা অন্ডাল থানায় অভিযোগ দায়ের করলে তদন্তে নামে পুলিশ। সোমবার সন্ধ্যায় কলাগেছিয়া বাজার থেকে দেবকে গ্রেফতার করে বর্ধমানে নিয়ে যাওয়া হয়।

স্মারকলিপি
বিধবা ও বাধর্ক্য ভাতা প্রদান, বিপিএল তালিকাভুক্ত প্রায় দেড় হাজার পরিবারে বিদ্যুৎ সংযোগ-সহ বিভিন্ন দাবিতে মঙ্গলবার বিকালে কাঁথি ৩ ব্লকের উন্নয়ন আধিকারিককে ডেপুটেশন দিল বামপন্থী গণসংগঠনগুলি। ডেপুটেশনে অভিযোগ করা হয়, কাঁথি ৩ পঞ্চায়েত এলাকার ভোটার তালিকায় সিপিএম সমর্থকদের নাম ইচ্ছাকৃত ভাবে বাদ দিচ্ছে তৃণমূল পরিচালিত পঞ্চায়েত সমিতি।

লিটল ম্যাগ নিয়ে দাবি
বিভিন্ন দাবিদাওয়া নিয়ে মঙ্গলবার পূর্ব মেদিনীপুরের জেলা গ্রন্থাগার ও তথ্য-সংস্কৃতি দফতরে স্মারকলিপি দিল মেদিনীপুর লিটল ম্যাগাজিন অ্যাকাডেমি। সংগঠনের অখিলেশ সুর ও ভাস্করব্রত পতি জানান, পৃথক সংরক্ষণাগার, গ্রন্থগারগুলিতে লিটল ম্যাগাজিন কেনার জন্য অর্থ বরাদ্দ-সহ নান দাবি জানানো হয়েছে।

প্রতিবন্ধীদের দাবি
অবিলম্বে প্রতিবন্ধীদের শংসাপত্র, অক্ষম ভাতা প্রদান-সহ একগুচ্ছ দাবির ভিত্তিতে সোমবার কাঁথির মহকুমাশাসকের দফতরের সামনে অবস্থান-সমাবেশ করল প্রতিবন্ধী সন্মিলনী নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। সমাবেশে বক্তব্য রাখেন সংস্থার জেলা সম্পাদক বিষ্ণুপদ কর, যোগেশ সামন্ত, শিবরাম বেরা প্রমুখ। পরে মহকুমাশাসককে ডেপুটেশনও দেয় তারা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.