টুকরো খবর
রবীন্দ্রনাথের নোবেল প্রাপ্তির শতবর্ষে আসছেন রাষ্ট্রপতি
রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পদক প্রাপ্তির শতবর্ষ উদ্যাপন করতে ডিসেম্বরের মাঝামাঝি শান্তিনিকেতনে আসছেন রাষ্ট্রপতি তথা বিশ্বভারতীর পরিদর্শক প্রণব মুখোপাধ্যায়। পরিকল্পনা অনুসারে আগামী ১৮ বা ১৯ ডিসেম্বর প্রণববাবু বিশ্বভারতীতে আসবেন বলে সূত্রের খবর। ওই অনুষ্ঠানে যোগ দেবে চিনের একটি প্রতিনিধি দলও। বিশ্বভারতীর চিনাভবনের প্রতিষ্ঠাতা তান ইয়্যুন শানের পুত্র, রবীন্দ্র গবেষক তান চুং উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। থাকবেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। ওই দিন একটি বিশেষ আলোচনাসভার আয়োজন করেছে বিশ্বভারতী। দিল্লির ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ চাইনিজ স্টাডিজ’ থেকে ১০-১২ জনের চিনা গবেষক আলোচনায় যোগ দেবেন। নোবেল প্রাপ্তির শতবর্ষ উপলক্ষে অনুষ্ঠান বছরভর চলবে বলে জানিয়েছেন বিশ্বভারতীর মুখপাত্র অমৃত সেন। রবীন্দ্রভবনের অধিকর্তা তপতী মুখোপাধ্যায় জানিয়েছেন, উপলক্ষে ‘গীতাঞ্জলির’ দ্বিভাষিক সংস্করণ উদ্বোধন করার কথা রাষ্ট্রপতির। জানুয়ারি বা ফেব্রুয়ারিতে ‘গীতাঞ্জলি’ এবং তার অনুবাদ ‘সং অফারিংস’ নিয়ে জাতীয় স্তরের আলোচনাসভার আয়োজন করেছেন রবীন্দ্রভবন কর্তৃপক্ষ। থাকবে গীতাঞ্জলির কবিতাপাঠের আসরও। এ বছর রবীন্দ্রনাথ রচিত ‘ডাকঘর’ নাটকেরও শতবর্ষ। তপতীদেবী জানান, সেই উপলক্ষে ৩ ডিসেম্বর শান্তিনিকেতনের লিপিকা প্রেক্ষাগৃহে প্রদর্শনী ও আলোচনাচক্র থাকবে। পাশাপাশি পাঠভবনের শিক্ষক ও ছাত্রছাত্রীরা ‘ডাকঘর’ নাটকে অভিনয় করবেন।

ট্রেনে যান্ত্রিক গোলমাল
যান্ত্রিক গোলমালে নিউ জলপাইগুড়িগামী শতাব্দী এক্সপ্রেস আড়াই ঘণ্টা আটকে থাকল বীরভূমের সাঁইথিয়ায়। পরে স্থানীয় গদাধরপুর স্টেশন থেকে মালগাড়ির একটি ইঞ্জিন নিয়ে আসার পরে ট্রেনটি যাত্রী নিয়ে গন্তব্যে রওনা দেয়। মঙ্গলবার বিকেল পৌনে ৫টা থেকে সাঁইথিয়া স্টেশনে প্লাটফর্মের বাইরে আটকে পড়ায় যাত্রীরা ক্ষুদ্ধ হয়ে ওঠেন। শিলিগুড়ির বাসিন্দা গোপাল পণ্ডিত, বিনয় সাহা বলেন, “ভাল করে পরীক্ষা না করেই দূরপাল্লার ট্রেন কারশেড থেকে বের করে কী করে? তাহলে আমাদের ভুগতে হত না।” রেল সূত্রে জানা গিয়েছে, ইঞ্জিন ও কামরার মধ্যে সংযোগকারী যন্ত্রে গোলমাল দেখা দেওয়ায় ট্রেনটির গতি ধীরে ধূরে কমতে থাকে। সাঁইথিয়া স্টেশনে ঢোকার মুখে ট্রেনটি থেমে যায়। রেলের কারিগরি বিভাগের কর্মীরা চেষ্টা করেও মেরামত করতে পারেননি। সাঁইথিয়ার স্টেশন ম্যানেজার সুব্রত মুখোপাধ্যায় বলেন, “যান্ত্রিক ত্রুটির জন্য প্রায় আড়াই ঘণ্টা হাওড়া-নিউ জলপাইগুড়ি আপ ট্রেনটি আটকে ছিল। পরে অন্য একটি ইঞ্জিন লাগিয়ে ট্রেনটি ছাড়া হয়।’’

দেওয়াল চাপা পড়ে মৃত বালক
বাড়ির দেওয়াল চাপা পড়ে মৃত্যু হল এক বালকের। ঘটনাটি ঘটে ময়ূরেশ্বর থানার গাজিপুর গ্রামে, মঙ্গলবার বিকেলে। মৃতের নাম মোরসালিম শেখ (৯)। স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ে সে চতুর্থ শ্রেণিতে পড়ত। তার সঙ্গেই দেওয়ালের নিচে চাপা পড়ে জখম হয় ফুলচাঁদ শেখ। তাকে প্রথমে ময়ূরেশ্বর স্বাস্থ্যকেন্দ্রে, পরে সাঁইথিয়া স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। অবস্থার অবনতি হওয়ায় সন্ধ্যায় তাকে সিউড়ি সদর হাসপাতালে স্থানান্তর করা হয়। গাজিপুর গ্রামের বাসিন্দা তথা স্থানীয় ঝিকড্ডা পঞ্চায়েতের উপপ্রধান তৃণমূলের বাকির শেখ বলেন, “ওই দুই বালক একটি মাটির বাড়ির পাশে খেলা করছিল। আচমকা দেওয়ালটি তাদের উপর ভেঙে পড়ে। স্থানীয়রা মাটির চাঙড় সরিয়ে উদ্ধার করেও এক জনকে বাঁচাতে পারেনি। অন্য জনের অবস্থাও আশঙ্কাজনক।” পরে পুলিশ গ্রামে যায়।

বাজার বনধ লাভপুরে
এক ব্যবসায়ীকে খুনের চেষ্টার অভিযোগে অভিযুক্তকে গ্রেফতারের দাবিতে মঙ্গলবার ১২ ঘন্টা স্থানীয় বাজার বনধ পালন করল লাভপুর পঞ্চগ্রাম ব্যবসায়ী সমিতি। সমিতির সভাপতি মহাদেব দত্ত বলেন, “গত ২০ নভেম্বর নিকাশি নালা নিয়ে বচসার জেরে এক ব্যবসায়ীকে হাঁসুয়া দিয়ে কোপায় স্থানীয় এক ওষুধ ব্যবসায়ী। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে এখন কলকাতার চিত্তরঞ্জন মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে।” তাঁর অভিযোগ, “পুলিশকে জানানো সত্ত্বেও অভিযুক্তকে গ্রেফতারের জন্য কোনও ব্যবস্থাই নেয়নি পুলিশ।” পুলিশ জানায়, অভিযুক্তের খোঁজ চলছে।

দুর্ঘটনায় মৃত্যু
পথচারী এক মহিলাকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে একটি মালবাহী ট্রাক্টর পিষে দিল এক বৃদ্ধকে। মঙ্গলবার সন্ধ্যায় দুর্ঘটনাটি ঘটে রানিগঞ্জ-মোড়গ্রাম ৬০ জাতীয় সড়কের উপর, রামপুরহাট থানার বিনোদপুর গ্রামের কাছে। পুলিশ জানায় মৃতের নাম আবদুল দায়েন (৭০)। বাড়ি বিনোদপুর গ্রামেই। স্থানীয় সূত্রে জানা যায়, বালি ভর্তি একটি ট্রাক্টর নলহাটি থেকে রামপুরহাটের দিকে যাচ্ছিল। পথে এক মহিলাকে বাঁচাতে গিয়ে ট্রাক্টরটি বৃদ্ধকে ধাক্কা মারে। আশঙ্কাজনক আবস্থায় তাঁকে রামপুরহাট হাসপাতালে নিয়ে যাওয়া হলে, চিকিৎসকেরা মৃত বলে জানান। মহিলাও জখম হয়েছেন। তাঁকে রামপুরহাট হাসপাতালে ভর্তি করানো হয়।

জলের দাবি
পাইপ লাইনে ফাটল থাকার জন্য পরিস্রুত পানীয় জল পাচ্ছেন না বাসিন্দারা। সমস্যা রামপুরহাট থানার নারায়ণপুর জল প্রকল্পের অধীন বালিয়া গ্রামের। গ্রামের বাসিন্দা তথা রামপুরহাট ১ পঞ্চায়েত সমিতির তৃণমূল সদস্য আহাসান আলির অভিযোগ, “গ্রামের মুসলিম পাড়ায় ৬টি ট্যাপ কল থেকে একটিতেও জল পাচ্ছেন না বাসিন্দারা। জনস্বাস্থ্য কারিগরি বিভাগ থেকে কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না। এলাকাটি ফ্লোরাইড দূষিত।” জনস্বাস্থ্য কারিগরি বিভাগের নির্বাহী বাস্তুকার অর্দ্ধেন্দু দত্ত বলেন, “খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।”

পরিচয়পত্র প্রদান
৩৬০ জন বিড়ি শ্রমিকদের মধ্যে পরিচয়পত্র প্রদান করা হল। জেলা বিড়ি শ্রমিক কংগ্রেসের (আইএনটিইউসি অনুমোদিত) উদ্যোগে নলহাটি থানার নাকপুর গ্রামে মঙ্গলবার অনুষ্ঠানটি হয়। এ দিন নওয়াপাড়া পঞ্চায়েতের বিভিন্ন এলাকার ৩০০ জন বিড়ি শ্রমিককে এবং বারা ১ পঞ্চায়েতের ৬০ জন বিড়ি শ্রমিককে পরিচয়পত্র দেওয়া হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.