টুকরো খবর
নকলে বাধা, না খেয়ে বিক্ষোভ পড়ুয়াদের
পরীক্ষায় টোকাটুকিতে বাধা দিয়েছিলেন প্রধান শিক্ষক। তারই জেরে স্কুলে তালা দিয়ে, হস্টেলের খাবার না খেয়ে বিক্ষোভ দেখাল পড়ুয়ারা। এই সব গোলমালের জেরে ভন্ডুল হয়ে গেল পরীক্ষা। শুক্রবার ঘটনাটি ঘটেছে নয়াগ্রামের বালিগেড়িয়া এসসি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে। গত সোমবার থেকে এই স্কুলে বার্ষিক পরীক্ষা শুরু হয়েছে। চলছে দশম ও দ্বাদশ শ্রেণির টেস্ট পরীক্ষাও। ছাত্ররা প্রথম দিন থেকেই ব্যাপক হারে টোকাটুকি করছিল বলে অভিযোগ। তা আটকাতে একটু কড়া হন প্রধান শিক্ষক প্রফুল্লকুমার সিংহ। গত বুধবার নোটিস দিয়ে তিনি বলেন, নকল করলে স্কুল কর্তৃপক্ষ ব্যবস্থা নেবেন এই শর্ত মেনে ছাত্রদের মুচলেকা দিতে হবে। মুচলেকা না দিলে হস্টেলে খাবার জুটবে না। স্কুলটিতে প্রায় তিনশো ছাত্র হস্টেলে থাকে। তার মধ্যে ২১০ জন আদিবাসী। প্রধান শিক্ষক বলেন, “অনেকে পড়ুয়াই লিখিত মুচলেকা দিয়ে দেয়। কিন্তু আবাসিক ছাত্রদের একাংশ তা দেয়নি। যে সব আবাসিক ছাত্র মুচলেকা দেয়নি, তাদের খাবার দিতে হস্টেলের কর্মীদের আমি নিষেধ করেছিলাম।” এতেই চটে গিয়ে স্কুলের দরজায় তালা লাগিয়ে বিক্ষোভ শুরু করে পড়ুয়ারা। আবাসিক পড়ুয়াদের বক্তব্য, “মুচলেকা চেয়ে আমাদের অসৎ প্রমাণের চেষ্টা হচ্ছে।” শেষ পর্যন্ত মুচলেকা না দেওয়া আবাসিক পড়ুয়াদের খাবারের ব্যবস্থা করেন স্কুল কর্তৃপক্ষ। কিন্তু সন্ধে পর্যন্ত তা না খেয়ে প্রতিবাদ জানায় পড়ুয়ারা। গোলমালের জেরে এ দিন আর পরীক্ষা হয়নি। স্কুল সম্পাদক কল্যাণ মাহাতো বলেন, “দু’পক্ষের ভুল বোঝাবুঝিতে সমস্যা হয়েছিল।” এ দিনের ঘটনায় মর্মাহত প্রধান শিক্ষক। তিনি বলেন, “যা করেছি, তা ছাত্রদের ভবিষ্যতের কথা ভেবেই করেছি।”

অপহরণ, ধৃতদের জেলহাজত
তমলুক আদালতে ধৃতেরা। ছবি: পার্থপ্রতিম দাস।
চিট-ফান্ড সংস্থার পলাতক এক কর্তার ভাই-বোনকে অপহরণের অভিযোগে ধৃত ৫ জনকে ১৪ দিনের জন্য জেল হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত। বুধবার দুপুরে তমলুকের পদুমপুর গ্রাম থেকে এক চিট-ফান্ড কর্তার ভাই-বোন আবির বর্মন ও সোমা বর্মনকে ভুয়ো পরিচয় দিয়ে অপহরণ করে নিয়ে যান ওই সংস্থার সঙ্গে জড়িত কয়েকজন। তমলুক থানার পুলিশ তদন্ত চালিয়ে বৃহস্পতিবার সকালে দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং এলাকা থেকে অপহৃত দু’জনকে উদ্ধার করে। ঘটনায় জড়িত অভিযোগে সংস্থার তিন কর্তা-সহ ৫ জনকে গ্রেফতার করে পুলিশ। ধৃতদের বিরুদ্ধে অপহরণ ছাড়াও মুক্তিপণ চাওয়ার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। পুলিশ তদন্তে জানতে পেরেছে, ওই চিট-ফান্ড সংস্থাটি সাধারণ গ্রাহকদের কাছ থেকে মোটা টাকা তুলেছিল। সংস্থার কর্মকর্তাদের বিরুদ্ধে ভূপতিনগর থানায় আগেই প্রতারণার অভিযোগে মামলা রয়েছে। ধৃতদের জিজ্ঞাসাবাদ করে পুলিশ জেনেছে, সংস্থার টাকা নিয়ে নিজেদের মধ্যে গোলমালের জেরেই ওই দু’জনকে অপহরণ করে মোটা টাকা চেয়েছিলেন ধৃতেরা।

ঝাড়গ্রামে জেলা বইমেলা
এতদিন জেলা বইমেলার আসর বসেছে ঘাটাল, মেদিনীপুর ও খড়্গপুর মহকুমা সদরে। মাওবাদী সমস্যার জেরে ঝাড়গ্রামে বইমেলা করা যায়নি। তবে এখন মাওবাদী সঙ্কট অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে বলে দাবি জেলা প্রশাসনের। তাই এ বার ঝাড়গ্রাম শহরে বইমেলা করার সিদ্ধান্ত নিয়েছে জেলা গ্রন্থাগার বিভাগ। ঝাড়গ্রামের কুমুদকুমারী ইনস্টিটিউশন চত্বরে ২১ ডিসেম্বর শুরু হবে মেলা। চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। এই ধরনের মেলার হাত ধরে সাংস্কৃতিক আদান প্রদানের যে ক্ষেত্র তৈরি হবে, তাতে এলাকার পরিবেশ দ্রুত ইতিবাচক ভাবে বদলাবে বলেই আশা প্রশাসনের। প্রসঙ্গত, আজ থেকে ঠিক এক বছর আগে ২৪ নভেম্বর বুড়িশোলের জঙ্গলে মৃত্যু হয়েছিল কিষেণজি-র। তাই ‘শান্ত’ জঙ্গলমহলে যাতে কোনও গণ্ডগোল না হয়, তার জন্য নিরাপত্তা বাড়িয়েছে পুলিশ। টহলদারির পাশাপাশি গ্রামে গ্রামে চলছে জোর তল্লাশি।

ময়দান বাঁচাতে কনভেনশন
রূপনারায়ণের তীর সংলগ্ন কাঠচড়া ময়দান দখল করে বেআইনি নির্মাণের চেষ্টার অভিযোগ উঠেছে কোলাঘাট শহরে। রেল দফতরের ওই জমি বেআইনি ভাবে দখলের অভিযোগ তুলে বৃহস্পতিবার বিকেলে সেখানে নাগরিক কনভেনশনের ডাক দেয় এলাকার একটি স্বেচ্ছাসেবী সংগঠন। কনভেনশনে কোলাঘাটের তৃণমূল বিধায়ক বিপ্লব রায়চৌধুরী-সহ বিভিন্ন রাজনৈতিক দলের স্থানীয় নেতৃত্ব, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার সদস্য ও বিশিষ্ট নাগরিকেরা উপস্থিত ছিলেন। এক স্বেচ্ছাসেবী সংগঠনের কর্তা অসীম দাসের অভিযোগ, “রেল দফতরের ওই জায়গায় আগে রেল লাইন ছিল। লাইনের পাশে কাঠ, কয়লা, পাট অস্থায়ী ভাবে মজুত করা হত। প্রায় ২০ বছর আগে রেল ওই লাইন তুলে দেয়। তারপর থেকেই ওই জায়গা খেলাধুলা-সহ বিভিন্ন অনুষ্ঠানে কোলাঘাটের বাসিন্দারা ব্যবহার করত। কিন্তু সম্প্রতি বেআইনি ভাবে জায়গা দখল করে কিছু লোক পাকা নির্মাণের চেষ্টা করছে। এরই প্রতিবাদে আন্দোলন।” ময়দান রক্ষার জন্য কনভেনশনে দাবি তোলেন সব দলের প্রতিনিধিরা। বিপ্লববাবু বলেন, “বেআইনি নির্মাণ বন্ধ করতে রেলের উচ্চপদস্থ কর্তাদের কাছে দাবি জানাতে প্রতিনিধিদল নিয়ে শীঘ্রই খড়্গপুরে রেলের ডিভিশনাল অফিসে যাব।”

এসইউসি-র সভা
বিভিন্ন বিষয়ে রাজ্য সরকারের বিরোধিতায় পথসভা করল এসইউসি। শুক্রবার হলদিয়ার মঞ্জুশ্রী মোড়ে সংগঠনের হলদিয়া শাখার তরফে এই পথসভা হয়। তাদের দাবি, পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি চলবে না, বরং রাজ্য সরকারকে সেস প্রত্যাহার করে বাসের ভাড়া বৃদ্ধি রোধ করতে হবে। বিশেষজ্ঞ কমিটি গড়ে পরিবহণের ভাড়া, যাত্রীস্বাছন্দ্য ও বাসকর্মীদের সুরক্ষা নিশ্চিত করার দাবি ও শিল্পশহরের শ্রমিক ছাঁটাইয়ের বিরোধিতা করেন তাঁরা। জেলা পরিবহণ দফতরে স্মারকলিপিও দেন তাঁরা। নেতৃত্বে ছিলেন শ্রীকেশ প্রামাণিক, নারায়ণ প্রামাণিক, গীতা ওঝা প্রমুখ।

দুর্ঘটনায় মৃত দুই বন্ধু
ওড়িশা থেকে যাত্রা দেখে ফেরার পথে দুর্ঘটনায় মৃত্যু হয়েছে দুই যুবকের। বৃহস্পতিবার ভোরে বাংলা-ওড়িশা সীমান্ত এলাকার তালসারিতে দুর্ঘটনাটি ঘটে। মৃতদের নাম বিমল শীট (২১) ও উমাকান্ত শীট (২০)। দু’জনেরই বাড়ি রামনগরের বিরামপুরে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওড়িশার ভোগরাই এলাকায় যাত্রা দেখে মোটরবাইকে ফিরছিলেন বিরামপুর গ্রামের দুই বন্ধু। পথে ভোগরাই থানারই নৈশ টহলদারি গাড়ির সঙ্গে বাইকটির ধাক্কা লাগে। গুরুতর আহত দু’জনকে ওড়িশা পুলিশের সাহায্যে দিঘা স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই মারা যান দু’জন। দিঘা থানার পুলিশ দেহ দু’টি ময়না-তদন্তের জন্য মহকুমা হাসপাতালে পাঠিয়েছে।

প্রস্তুতি সভা
আগামী ১৭ ও ১৮ ডিসেম্বর কাঁথিতে অনুষ্ঠিত হবে পূর্ব মেদিনীপুর জেলা লোকসংস্কৃতি উৎসব ২০১২। শুক্রবার তারই প্রস্তুতিতে কাঁথি মহকুমাশাসকের দফতরে এক সভা হয়। মহকুমাশাসক সুমিত গুপ্তের সভাপতিত্বে সভায় ছিলেন জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন, শিক্ষা কর্মাধ্যক্ষ দেবব্রত মণ্ডল, জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক তথা দাস প্রমুখ। মামুদ হোসেন জানান, এই উৎসবে লোকসংস্কৃতির ২২টি বিষয়ে জেলার শিল্পীরা যোগ দেবেন।

জাতীয় শিক্ষা দিবস
নানা অনুষ্ঠানে জাতীয় শিক্ষা দিবস হিসেবে উদ্যাপিত হল মৌলানা আবুল কালামের জন্মদিন। শুক্রবার কাঁথি ৩ ব্লকের চারটি অঞ্চলের বিভিন্ন শিক্ষাকেন্দ্রে এই দিনটি পালিত হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.