|
|
|
|
|
|
|
পুস্তক পরিচয় ৩... |
|
স্বনির্ভর নয় বাংলা কমিকস |
অভিজিৎ গুপ্ত |
ইদানীং ‘গ্রাফিক নভেল’ বেশ লব্জ হয়েছে, যদিও কমিকস বললেও একই কথাই বোঝায়। আসলে, আশির দশকে ভিডিয়ো গেমস ও টেলিভিশনের দাপটে যখন অল্পবয়স্করা কমিকস থেকে মুখ ফিরিয়ে নিচ্ছিল, তখন আমেরিকায় মার্ভেল, ডিসি প্রমুখ প্রকাশক নতুন আঙ্গিকের কমিকস প্রকাশে মন দেন, যার পোশাকি নাম ‘গ্রাফিক নভেল’। শুধু ছোটদের জন্য কমিকসের দাম কম রাখার যে বাধ্যতা থাকে, তা আর তত রইল না। মুদ্রণে অঙ্গসৌষ্ঠবে উন্নতি হল আর ‘সাহিত্য-গুণান্বিত’ লেখকদের কমিকসে আনা গেল।
‘গ্রাফিক নভেল’ শব্দবন্ধের জনক সম্ভবত প্রবাদপ্রতিম উইল আইসনর, যিনি ১৯৭৮-এ আ কনট্রাক্ট উইথ্ গড্ বইয়ে প্রথম এর ব্যবহার করেন। মণিকাঞ্চন যোগ হল ১৯৮৬-তে— অ্যালান মুর ও ফ্রাঙ্ক মিলার প্রকাশ করেন যথাক্রমে ওয়াচমেন ও দ্য ডার্ক নাইট্ রিটার্নস। দুষ্টের দমন ও শিষ্টের পালনকারী যে সুপারহিরোর ট্রাডিশন চলছিল, তার খোলনলচে বদলে দেন তাঁরা। ওই বছরই নিউ ইয়র্কে অভিনব গ্রাফিক নভেল শুরু করেন ইহুদি তরুণ আর্ট স্পিগেলম্যান— যাঁর মা ও বাবা কনসেনট্রেশন ক্যাম্প থেকে বেঁচে ফিরেছেন। তাঁদের নিয়ে ১৯৯১-এ স্পিগেলম্যান প্রকাশ করেন দু খণ্ডের সাদা-কালো কমিকস মাউস্, যাতে হিটলারের জাতিবৈরিতার হাড়-হিম করা উপাখ্যান রয়েছে।
গ্রাফিক নভেলে এসেছেন নানা দিকপাল— নিল গায়ম্যান্, গার্থ এনিস, দাভিদ বে, মার্জান সাত্রাপি প্রমুখ। নব্বইয়ের শেষ দিকে ভারতের ইংরেজি বইয়ের বাজারে এল ‘গ্রাফিক নভেল’, কলকাতাবাসী সারনাথ বন্দ্যোপাধ্যায়ের করিডোরস দিয়ে। পরে অনেকেই এসেছেন, অনুষ্ঠিত হয়েছে এ দেশের প্রথম কমিকস কনভেনশন, অতি সম্প্রতি প্রকাশিত হয়েছে অরিজিৎ সেনের নেতৃত্বে দ্য পাও কালেকটিভ-এর প্রথম সংকলন।
কিন্তু ইংরেজিতে লেখা ভারতীয় কমিকসের ঢক্কানিনাদে ঢাকা পড়ে যাচ্ছে ভারতীয় ভাষায় লেখা কমিকস, বিশেষত বাংলা। নারায়ণ দেবনাথের হাত ধরে বাংলা সাহিত্যে কমিকসের পাকাপোক্ত প্রবেশ পঞ্চাশের দশকে, শুকতারা-য়। ষাটে ভারত-পাক যুদ্ধের প্রেক্ষাপটে প্রবেশ ‘বাঁটুল দি গ্রেট’-এর। কিন্তু ‘হাঁদা-ভোঁদা’ বা ‘বাঁটুল’ প্রকৃত অর্থে গ্রাফিক নভেল নয়, বরং কমিক স্ট্রিপ। বাংলা গ্রাফিক উপন্যাসের জনক নিঃসন্দেহে ময়ূখ চৌধুরী, যাঁর প্রকৃত মূল্যায়ন হয়নি। তাঁর চমকপ্রদ সৃষ্টি সত্তরের গোড়ায় শুকতারা-য় প্রকাশিত কল্পবিজ্ঞান কাহিনি আগন্তুক, যাতে টেলি-সিরিয়াল স্টার ট্রেক বা উলভারিন কমিকস-এর নানা উপাদান আছে। এ ছাড়া নারায়ণ দেবনাথের ব্ল্যাক ডায়মন্ড সিরিজ, সুব্রত গঙ্গোপাধ্যায়ের কাজ, গৌতম কর্মকারের কল্পবিজ্ঞান কমিকসও গ্রাফিক নভেলের শিরোপার দাবিদার।
সত্তরের শেষে আনন্দমেলা-য় টিনটিন, টার্জান, রোভার্সের রয় অনূদিত হওয়া থেকে মৌলিক বাংলা কমিকস কমতে থাকে। এখন তা শুধু সত্যজিৎ রায় বা প্রেমেন্দ্র মিত্রের গল্প নিয়ে আঁকার এক ধারায় পর্যবসিত হয়েছে। এই পরনির্ভরতা থেকে মুক্তি পাওয়া বাংলা কমিকসের পক্ষে একান্ত জরুরি। |
|
|
|
|
|