|
|
|
|
|
|
|
পুস্তক পরিচয় ৪... |
|
তিনটি বই জুড়িলেই সংগ্রহ |
বইপোকা |
সমসাময়িক পাঠককে বিরক্ত, উত্তেজিত, ক্রুদ্ধ করিয়াছিল নিত্যপ্রিয় ঘোষের রবীন্দ্রভাবনা, এখনও করে, সম্ভবত উত্তরকালেও করিবে। করিবে, কারণ তাঁহার রবীন্দ্রভাবনা নিছক শ্রদ্ধাবনত চর্বিতচর্বণ নহে, উদ্ধত, কিয়দংশে ‘দুর্বিনীত’। তাহা ঠাকুর গড়ে না, ভাঙে, ভাঙিয়া মানুষটিকে দেখায় তাঁহার দ্বিধাদ্বন্দ্ব-সহ। ফলে নিত্যপ্রিয় ঘোষের রবীন্দ্রচর্চাকে নিন্দা করা যায়, গালি দেওয়া যায়, কিন্তু উপেক্ষা করা যায় না। তাঁহার স্বভাবত স্বতন্ত্র রবীন্দ্রনাথ, মুক্ত একক রবীন্দ্রনাথ, ডাকঘরের হরকরা, ইংরাজি লেখায় রবীন্দ্রনাথ-এর ন্যায় গ্রন্থগুলি নূতন চিন্তার সন্ধান দেয় বলিয়াই সমসময়ে তাহা বিতর্ক উত্থাপন করে। এবং সে কারণেই নিত্যপ্রিয়বাবুর রবীন্দ্রভাবনার সংগ্রহ প্রস্তুত করা বড় সহজ নহে। যথাযথ সম্পাদনায় প্রবন্ধগুলির কালানুক্রমিক বিন্যাস, প্রয়োজনীয় টীকা, সমসাময়িক বিতর্কের হদিশ ব্যতিরেকে সেই সংগ্রহ তৈরি হইতে পারে না। অথচ বিষয়: রবীন্দ্রনাথ নিত্যপ্রিয় ঘোষের প্রবন্ধসংগ্রহ ২ (গাঙচিল) সেই সকল পরিশ্রমের রাস্তা এড়াইয়া সংগ্রহ-নির্মাণে বইপাড়া-প্রচল রাস্তাটি বাছিয়া লইয়াছে। অর্থাৎ স্বভাবত স্বতন্ত্র রবীন্দ্রনাথ, মুক্ত একক রবীন্দ্রনাথ, ডাকঘরের হরকরা— এই তিনটি গ্রন্থকে একত্র করিয়া এক বাঁধাইয়ে, এক প্রচ্ছদে হাজির করিয়াছে মাত্র। এমনকী, গ্রন্থগুলির মূল প্রচ্ছদ বাতিল করা হইয়াছে, একটি সামগ্রিক সূচিও নাই। ফলে এই সংগ্রহে নির্দিষ্ট প্রবন্ধ খুঁজিয়া বাহির করিতে যথেষ্ট বেগ পাইতে হয়। এবং, প্রচ্ছদের কথাটি বিশেষ ভাবে উল্লেখ করিলাম এই কারণে যে, নিত্যপ্রিয়বাবুর রবীন্দ্রভাবনার সহিত প্রচ্ছদের সম্পর্ক ছিল, সেই সম্পর্ক সমালোচিতও হইয়াছিল। |
|
|
|
|
|