টুকরো খবর
ক্যানিংয়ে মাতলা সেতুতে ফাটল
চালু হওয়ার দেড় বছরের মধ্যে ফাটল দেখা দিল ক্যানিংয়ের মাতলা সেতুতে। দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং ও বাসন্তীর মধ্যে সড়ক যোগাযোগের জন্য মাতলা নদীর উপরে তৈরি হয় এই সেতু। উত্তর ২৪ পরগনার মিনাখাঁ, সন্দেশখালি, হাড়োয়ার সঙ্গেও যোগাযাগ ছাড়াও সুন্দরবন এলাকায় পর্যটনের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ এই সেতু। ২০১১ সালের ৮ জানুয়ারি তদানীন্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য সেতুর উদ্বোধন করেন। সেতু তৈরি করতে খরচ হয়েছিল প্রায় ৪০ কোটি টাকা। সেতুতে যান চলাচল শুরু হওয়ার পর থেকেই সমস্যা তৈরি হয়। বৃষ্টি হলেই সেতুতে জল দাঁড়িয়ে যায়। রবিবার রাতে সেতু পরিদর্শনে আসেন সুন্দরবন উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী স্যামল মণ্ডল ও ওই দফতরের বাস্তুকাররা। সেতুতে জমে থাকা জল থেকেই সেতুটির ক্ষতি হচ্ছে বলে ওই বাস্তুকারদের অভিমত। এ বিষয়ে মন্ত্রী বলেন, “বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। সেতুতে কেন এত দ্রুত ফাটল দেখা দিল তার তদন্ত হবে। যে নির্মাণ সংস্থা সেতুটি তৈরি করেছিল তাদের সঙ্গে আমার কথা হয়েছে। আগামী তিন বছরের মধ্যে সেতুর কোনও ক্ষতি হলে তা মেরামত করবে ওই সংস্থা।” তবে এ নিয়ে আতঙ্কের কোনও কারণ নেই বলে জানিয়েছে প্রশাসন। সুন্দরবন উন্নয়ন দফতরের প্রজেক্ট ডিরেক্টর সুভাষ বোস বলেন, “সেতুটির মূল কংক্রিটের কোনও ক্ষতি হয়নি। উপরের অংশে যে ফাটল দেখা দিয়েছেতা দ্রুত মেরামতির ব্যবস্থা হবে। সেতুর উপরে পিচের প্রলেপ দেওয়া হবে।’’

দুই বধূকে খুন করে ডাকাতি দুই জেলায়
ডাকাতির প্রতিবাদ করায় রবিবার রাতে দুই জেলায় দুই বধূকে খুন করল দুষ্কৃতীরা। হাওড়ার জগৎবল্লভপুরের এসমাতারা বেগমকে (৩৫) চপার দিয়ে কুপিয়ে খুন করে লক্ষাধিক টাকা ও কয়েক ভরি সোনার গয়না নিয়ে পালায় দুষ্কৃতীরা। ওই রাতেই দক্ষিণ ২৪ পরগনার ক্যানিংয়ের বাসিন্দা তুলসী ঘোষের (৫৩) প্রাণ যায় দুষ্কৃতীদের হাতে। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, জগৎবল্লভপুর-ডোমজুড় রাস্তা থেকে কিছুটা দূরে সন্তোষপুর-মিদ্যাপাড়ায় মাঠের মধ্যে দোতলা বাড়ি আসমত আলি মিদ্যার। রবিবার রাতে এক তলার ঘরে আসমতের ছেলেমেয়েরা ঘুমোচ্ছিল। পাশের ঘরে ঘুমোচ্ছিলেন তিনি ও স্ত্রী এসমাতারা। রাত দেড়টা নাগাদ তালা ভেঙে ঢোকে তিন দুষ্কৃতী। আলমারির চাবি চায় তারা। চাবি দিতে অস্বীকার করায় আসমতকে চপারের কোপ মারে দুষ্কৃতীরা। কোপ পড়ে এসমাতারার মাথাতেও। এর পর অবাধে লুঠপাট চালিয়ে চম্পট দেয় তারা। আসমতের চিৎকারে ছুটে আসেন প্রতিবেশীরা। হাসপাতালে নিয়ে গেলে এসমাতারাকে মৃত ঘোষণা করা হয়। আসমতকে পাঠানো হয় কলকাতা মেডিক্যাল কলেজে। তাঁকে সোমবার দুপুরে ছেড়ে দেওয়া হয়। ঘটনাস্থলে যান ডিআইজি (পিআর) অনিলকুমার, হাওড়ার পুলিশ সুপার (গ্রামীণ) কল্যাণ বন্দ্যোপাধ্যায়। রবিবার রাত ৯টা নাগাদ জনা ছয়েক দুষ্কৃতী ক্যানিংয়ের শরৎপল্লিতে প্রতিষ্ঠিত ব্যবসায়ী সুকুমার ঘোষের বাড়িতে চড়াও হয়। সেই সময়ে বাড়িতে তাঁর স্ত্রী তুলসীদেবী একাই ছিলেন। সুকুমারবাবু বলেন, “বাড়ি ফিরে কলিং বেল বাজিয়েও সাড়া না পেয়ে দেখি পিছনের দিকে দরজা ভাঙা। ঘরে ঢুকে দেখি স্ত্রী মৃত অবস্থায় পড়ে রয়েছে।”

হোম থেকে পালাল কিশোর
গুড়াপের হোম-কাণ্ড নিয়ে হইচইয়ের মধ্যেই সোমবার বারাসতের কদম্বগাছির একটি বেসরকারি হোম থেকে পালাল বুলবুল হোসেন নামে দশ বছরের এক কিশোর। ওই হোমে খাবার চাইলে মার জুটত বলে অভিযোগ তুলেছে বুলবুল। পরে অবশ্য তাকে উদ্ধার করে বারাসত থানায় নিয়ে যান কিছু লোক। আপাতত বুলবুলের ঠাঁই হয়েছে বারাসতের কিশলয় হোমে। হোম কর্তৃপক্ষ অভিযোগ অস্বীকার করেছেন। হোমের সম্পাদক সাহাবুদ্দিন গাইনের দাবি, “ওই কিশোরটি আগেও একবার পালিয়েছিল। মারধরের অভিযোগ মিথ্যা। আমাদের যে কোনও দোষ নেই, সে কথা কিশোরের বাবা পুলিশকে জানিয়েছেন।” পুলিশ অবশ্য জানিয়েছে, ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে। কিশোরের বাড়ির লোকের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তাঁরা এলে তাঁদের হাতে কিশোরটিকে তুলে দেওয়া হবে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বুলবুলের বাড়ি মুর্শিদাবাদের ইসলামপুরে। বারাসতের ওই হোমে থেকে পড়াশোনা করত। অভিযোগ, সোমবার বেলা ১২টা নাগাদ হস্টেলে টিফিন চাইলে তাকে মারধর করেন সেখানকার কর্মীরা। এর পরেই সে হস্টেল ছেড়ে বারাসত বাজারে চলে আসে। বাজারের কিছু লোক তাকে প্রথমে বারাসত রেল পুলিশের কাছে নিয়ে যায়। সেখান থেকে বুলবুলকে বারাসত থানায় আনা হয়।

গোবরডাঙা সংস্কৃতি মেলা
ছবি: শান্তনু হালদার।
নাট্য সংস্থা ‘নকসা’-র উদ্যোগে আয়োজিত গোবরডাঙা সংস্কৃতি মেলা শেষ হল শনিবার। স্থানীয় সমাদ্দারপাড়ায় আটদিনের এই মেলার উদ্বোধন করেন রাজ্যের শিক্ষামন্ত্রী ও নাট্য ব্যক্তিত্ব ব্রাত্য বসু। গোবরডাঙা সংস্কৃতিকেন্দ্রের শিলান্যাসও করেন তিনি। উপস্থিত ছিলেন গোবরডাঙা পুরসভার চেয়ারম্যান সুভাষ দত্ত, নৈহাটির বিধায়ক পার্থ ভৌমিক, উদ্যোক্তা সংস্থার কর্ণধার আশিস দাস প্রমুখ। মেলায় নাট্য উৎসবে মঞ্চস্থ হয় নকসা’র ‘সুভা’, ন্যাজাটের ভাবনার’র ‘নিরুপমা’, কাঁচড়াপাড়ার পথসেনা’র ‘রক্তকরবী’, ফিনিক-এর ‘কর্মফল’। শিল্পায়ন মঞ্চস্থ করে ‘তারাপ্রসন্নর কীতি’। নাট্য উৎসবের উদ্বোধন করেন দেবেশ চট্টোপাধ্যায়। নাটকের গান পরিবেশন করেন নীলাভ চট্টোপাধ্যায় ও শম্পা মুখোপাধ্যায়। রবীন্দ্রনাথের আটটি নাটকের একটি সংকলন প্রকাশ করা হয়। ছিল আন্তঃবিদ্যালয় নাট্য উৎসব। ১২ থেকে ১৪ জুলাই লোকসংস্কৃতি উৎসবের উদ্বোধন করেন নাট্যকার বিভাস চক্রবর্তী।

রাস্তা সারানোর দাবিতে অবরোধ
দূর থেকে দেখলে ডোবা বলে ভুল হওয়াই স্বাভাবিক। বড় বড় খানাখন্দে ভরে গিয়েছে রাস্তা। ঘটছে দুর্ঘটনাও। কিন্তু রাস্তা সারানোর দিকে নজর নেই প্রশাসনের। বাধ্য হয়ে ররিবার রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। উত্তর ২৪ পরগনার মছলন্দপুর থেকে বসিরহাট রাস্তায় মছলন্দপুর থেকে কলসুর পর্যন্ত পাঁচ কিলোমিটার রাস্তা বেহাল। এ দির রাস্তা সারানোর দাবিতে স্থানীয় মানুষ বেলা ১১টা থেকে পথ অবরোধ করেন। ফলে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে হাবরা থানার আইসি ঘটনাস্থলে গিয়ে রাস্তা সারানোর ব্যাপারে পূর্ত দফতর এবং বিডিও-র সঙ্গে আলোচনা করবেন বলে আশ্বাস দিলে অবরোধ তুলে নেওয়া হয়।

১৬ মৎস্যজীবী গ্রেফতার
বেআইনি ভাবে নিষিদ্ধ এলারায় ঢুকে মাছ ধরার অভিযোগে ১৬ জন মৎস্যজীবীকে গ্রেফতার করেছে বন দফতর। ঘটনাটি ঘটেছে রবিবার দক্ষিণ ২৪ পরগনার ঝিলাং-১ জঙ্গলের ধারে ঝিলা নদীতে। বন দফতর ও স্থানীয় সূত্রের খবর ১৬ জন মৎস্যজীবীর একটি দল জয়নগর-কুলতলি থেকে একটি ট্রলারে করে ওই এলাকায় ঢুকেছিল। বন দফতরের কর্মীরা নজরদারি চালানোর সময় তাদের ধরে ফেলেন। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর সুব্রত মুখোপাধ্যায় বলেন, “১৬ জনের দলটি নিষিদ্ধ এলাকায় ঢুকে মাছ ধরছিল। আমাদের কর্মীরা তাদের ধরে ফেলে। তা ছাড়া ধৃতদের কাছে কোনও বৈধ কাগজপত্রও ছিল না।”

ক্যানিংয়ে ভেড়িতে লুঠপাট, মারধর
নৈশপ্রহরীদের মারধর করে, বেঁধে ভেড়িতে লুঠপাঠের ঘটনা ঘটল ক্যানিংয়ে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার রাতে ক্যানিংয়ের তিনটি মেছোভেড়িতে ১০-১২ জনের এক দুষ্কৃতী দল হামলা করে। ভেড়ির নৈশপ্রহরীরা বাধা দিতে গেলে তাঁদের মারধর করে বেঁধে রাখে দুষ্কৃতীরা। তাঁদের কাছ থেকে মোবাইল ফোনও কেড়ে নেয়। তার পরে মাছ বিক্রির টাকা, প্রচুর বাগদা চিংড়ি ও মাছ ধরার জাল নিয়ে পালিয়ে যায়। থানায় অভিযোগ দায়ের হয়েছে। পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে।

জিতল তৃণমূল
স্কুল পরিচালন সমিতির নির্বাচনে জিতল তৃণমূল। রবিবার ক্যানিংয়ের দাঁড়িয়া জুনিয়র হাইস্কুল ও গোসাবার মথুরাখণ্ড জুনিয়র হাইস্কুলে পরিচালন সমিতির নির্বাচন ছিল। স্কুল দুটিতে তিনটি আসনের তিনটিতেই জয়ী হয় তৃণমূল কংগ্রেস প্রার্থীরা।

দুই দুষ্কৃতী গ্রেফতার
লোহার গ্রিল, কাঠের দরজা ভেঙে সোনার দোকান থেকে টাকা-গয়না চুরির অভিযোগে দুই দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। রবিবার রাতে বাগদা থানার পুলিশ তাদের ধরে। ধৃতদের নাম অমিত বিশ্বাস এবং পলাশ রুদ্র। গত ২ জুলাই বাগদা থানার সামনে একটি সোনার দোকানে ওই চুরির ঘটনা ঘটে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.