টুকরো খবর
নন্দকুমারে ৩টি প্রকল্পের সূচনা
মহারাজ নন্দকুমার মহাবিদ্যালয়ের নির্মাণকাজের শুভারম্ভ।
মহারাজা নন্দকুমার মহাবিদ্যালয়ের ভবনের অসমাপ্ত কাজের আনুষ্ঠানিক সূচনা হল সোমবার। বাম-আমলে হলদিয়া উন্নয়ন পর্ষদ কলেজ-ভবন নির্মাণের জন্য ৮৫ লক্ষ টাকা বরাদ্দ করেছিল। তখন পর্ষদের চেয়ারম্যান ছিলেন লক্ষ্মণ শেঠ। সেই টাকায় ভিত তৈরির কাজ হয়েছে। এ বার হলদিয়া উন্নয়ন পর্ষদ আরও ১ কোটি ২ লক্ষ টাকা বরাদ্দ করেছে। সেই টাকাতেই কাজ শুরু হল সোমবার থেকে। এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পর্ষদের বর্তমান চেয়ারম্যান তথা সাংসদ শুভেন্দু অধিকারী, মুখ্য-নির্বাহী আধিকারিক পি উলগানাথন, পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সভাধিপতি গান্ধী হাজরা, সহ-সভাধিপতি মামুদ হোসেন, নন্দকুমারের বিধায়ক সুকুমার দে প্রমুখ। নন্দকুমার পঞ্চায়েত সমিতি সংলগ্ন কমিউনিটি হলেরও ভিত্তিপ্রস্তর স্থাপন হয় এ দিন। এ জন্যও এইচডিএ ২ কোটি টাকা বরাদ্দ করেছে। প্রসঙ্গত, নন্দকুমার ব্লকের ৪২টি মৌজা রয়েছে এইচডিএ-র মধ্যে। এ দিনই জেলায় ‘সর্বদীপ’ প্রকল্পেরও সূচনা হয়েছে। নন্দকুমার কলেজ সংলগ্ন ভবানীপুর গ্রামে প্রকল্পের সূচনা হয়। নতুন প্রকল্পে বিপিএল-এপিএল বিভাজন নেই। সকলের বাড়িতে বিদ্যুৎ-সংযোগ পৌঁছে দেওয়াইলক্ষ্য। পূর্ব মেদিনীপুর জেলার জন্য সর্বদীপ প্রকল্পে বিআরজিএফ (ব্যাকওয়ার্ড রিজিয়ন গ্রান্ট ফান্ড) থেকে ২৬৭ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

অঙ্গনওয়াড়ির কর্মী-সম্মেলন
অঙ্গনওয়াড়ি ওয়ার্কার্স অ্যান্ড হেল্পার্স অ্যাসোসিয়েশনের প্রথম বার্ষিক কাঁথি মহকুমা সম্মেলন রবিবার কাঁথি প্রভাতকুমার কলেজে অনুষ্ঠিত হল। সম্মেলনের উদ্বোধন করেন সংগঠনের রাজ্য সম্পাদক অর্চনা বন্দ্যোপাধ্যায়। অঙ্গনওয়াড়ির কর্মী-সহায়িকাদের বেতনবৃদ্ধি, স্থায়ীকরণ-সহ বিভিন্ন দাবির বিষয়ে বক্তব্য রাখেন পূর্ব মেদিনীপুর জেলা-পরিষদের সহ-সভাপতি মামুদ হোসেন, নারী-কল্যাণ কর্মাধ্যক্ষ অপর্ণা ভট্টাচার্য, বিধায়ক দিব্যেন্দু অধিকারী, নন্দীগ্রাম পঞ্চায়েত সমিতির সভাপতি বনশ্রী মাইতি, স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ ফেডারেশনের জেলা সভাপতি অর্ধেন্দুশেখর মহাপাত্র এবং ভগবানপুর-২ পঞ্চায়েত সমিতির সভাপতি অনুরাধা নন্দ গোস্বামী প্রমুখ। সম্মেলনের শেষে অর্চনা গিরিকে সভাপতি ও শম্পা মহাপাত্রকে সম্পাদক করে ২১ জনের মহকুমা-কমিটি গঠন করা হয়।

সচেতনতা-সভা
পিঠোপিঠি দুই নাবালক-নাবালিকার বিয়ে রোখার পরে এ বার বাল্যবিবাহ, নারী ও শিশু-পাচার রোধে জনসচেতনতা-বৃদ্ধির কর্মসূচি নিল পূর্ব মেদিনীপুরের মারিশদা থানার পুলিশ। রবিবার মারিশদার ধান্দালিবাড় সমবায় সমিতির সভাকক্ষে একটি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে এক আলোচনাচক্রের আয়োজন করে পুলিশ। শতাধিক মহিলার উপস্থিতিতে বাল্যবিবাহ, শিশু ও নারী-পাচার এবং পারিবারিক হিংসা বিষয়ে মহিলাদের সতর্ক হওয়ার আবেদন জানিয়ে বক্তব্য রাখেন বিবেকানন্দ সাউ, মঞ্জুশ্রী মাইতি, ইন্দিরা গুছাইত, জয়ন্ত পাত্র এবং মারিশদা থানার পুলিশ অফিসার সুব্রত দাশগুপ্ত প্রমুখ। জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই এই আলোচনাচক্রের আয়োজন বলে জানান মারিশদার ওসি চম্পক রায়চৌধুরী।

আবার সমুদ্রে তলিয়ে মৃত্যু
সমুদ্রে স্নান করতে নেমে ফের পর্যটক-মৃত্যুর ঘটনা ঘটল দিঘায়। সোমবার সকালে নিউ দিঘার সমুদ্রে স্নান করতে নেমেছিলেন নদিয়ার হবিবপুরের বিনপাড়ার যুবক আকাশ বিন (২৬)। বিশাল ঢেউয়ে টাল সামলাতে না পেরে তলিয়ে যান আকাশ। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিনই একটি রিজার্ভ-বাসে ৭০ জনের একটি দল হবিবপুর থেকে নিউ দিঘায় পৌঁছন। আকাশ-সহ বেশ কয়েক জন সমুদ্রস্নানে যান। আচমকাই একটি বিশাল ঢেউয়ে তলিয়ে যান আকাশ। কিছুক্ষণ পরে তাঁর দেহ ভেসে ওঠে। সমুদ্রস্নানে পর্যটক-মৃত্যুর পরপর ঘটনায় সৈকতে নজরদারি-ব্যবস্থা নিয়েই প্রশ্ন উঠেছে ফের।

প্রাথমিকের নিয়োগ পরীক্ষা নিয়ে মামলা
পূর্ব মেদিনীপুর জেলায় প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে কলকাতা হাইকোর্টে ফের একটি মামলা দায়ের হল। জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ ২০০৯-এর ঘোষণা অনুযায়ী চলতি বছরে যে নিয়োগ-পরীক্ষার আয়োজন করেছিলতাতে মাধ্যমিক-উত্তীর্ণদের সুযোগ দেওয়ার বিরোধিতা করে হাইকোর্টে মামলা করেছেন সত্যজিৎ ভুঁইয়া-সহ ১৭ জন পরীক্ষার্থী। বিচারপতি নাদিরা পাথারিয়া সংসদের চেয়ারম্যান, সচিবকে ৩ সপ্তাহের মধ্যে হলফনামা জমা এবং ৫ সপ্তাহের মধ্যে বক্তব্য জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন। মামলাকারীদের দাবি, উচ্চ-মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় উত্তীর্ণদেরই পরীক্ষায় বসার সুযোগ পাওয়া উচিত।

অজ্ঞাতপরিচয়ের দেহ উদ্ধার
অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির দেহ উদ্ধার হল পটাশপুর থানা এলাকার অমর্ষি বাজারে। সোমবার ভোরে রাস্তার ধারে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তিকে যন্ত্রণায় কাতরাতে দেখে স্থানীয় বাসিন্দারা পুলিশে খবর দেন। পুলিশ ওই ব্যক্তিকে পটাশপুর-২ ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে এলে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, বিষক্রিয়ায় ওই ব্যক্তির মৃত্যু হয়েছে। এটি আত্মহত্যার ঘটনা না খুনখতিয়ে দেখছে পুলিশ। আনুমানিক বছর চল্লিশের ওই ব্যক্তির দেহ ময়না-তদন্তে পাঠানো হয়েছে।

নৈশবিভাগ উঠল ঘাটাল কলেজে
নৈশবিভাগ উঠে গেল ঘাটাল কলেজে। এত দিন দিনের বেলায় কলা ও বিজ্ঞান বিভাগের ক্লাস হত। বাণিজ্য-বিভাগের ক্লাস হত রাতে। মঙ্গলবার থেকে কলা ও বিজ্ঞানের মতো বাণিজ্য-বিভাগের ক্লাসও বেলাতেই হবে। কলেজের অধ্যক্ষ ভোলানাথ চট্টোপাধ্যায় বলেন, “দীর্ঘদিন ধরেই ওই বিভাগের ছাত্র-ছাত্রীরা দিনের বেলা ক্লাস নেওয়ার দাবি জানিয়ে আসছিলেন। কিন্তু পর্যাপ্ত শ্রেণিকক্ষ না-থাকায় সেই দাবি মানা সম্ভব ছিল না। এখন নতুন ভবন হওয়ায় সেই সমস্যা মিটেছে। তাই কলেজ পরিচালন কমিটিতে আলোচনা করে বাণিজ্য-বিভাগের ক্লাসও দিনে হবে বলে সিদ্ধান্ত হয়েছে।” উল্লেখ্য, ঘাটাল কলেজে অনার্সের ক্লাস শুরু হচ্ছে আজ, মঙ্গলবার থেকেই। পাশ কোর্সের ক্লাস চালু হবে ২৩ জুলাই থেকে।

হলদিয়া পুর-ভবনে বিক্ষোভ বাসিন্দাদের
পুর-পরিষেবা থেকে বঞ্চিত হওয়ার অভিযোগ নিয়ে পুর-প্রধানকে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন পুর-নাগরিকদের একাংশ। সোমবার দুপুরে হলদিয়া পুরভবনে বিক্ষোভ দেখান বিভিন্ন ওয়ার্ডের বাসিন্দারা। পরে পুরপ্রধান তমালিকা পণ্ডাশেঠকে ঘেরাও করেও বিক্ষোভ দেখান তাঁরা। মূলত, পানীয় জল, নিকাশি, পথঘাট-সহ পুর-পরিষেবা সংক্রান্ত একাধিক দাবিতে এই বিক্ষোভ কর্মসূচিতে সামিল হন পুরবাসীরা। চন্দন বেরা, পর্ণোদেব দাসের মতো পুর-নাগরিকেরা দাবি করেন, ১৫ বছরে পুরবোর্ড পানীয় জলের সুবন্দোবস্ত করতে পারেনি। পুরপ্রধান অবশ্য সংবাদমাধ্যমের কাছে এ দিনের বিক্ষোভ-কর্মসূচি নিয়ে কোনও মন্তব্য করতে চাননি।

চোলাইচক্রে ধৃত ১৩
মগরাহাটে ‘বিষমদ-কাণ্ডে’র পরেও জেলায় জেলায় রমরমিয়ে চলছে চোলাই মদের কারবার। রবিবার রাতে মহিষাদল থানা এলাকার পূর্ব-শ্রীরামপুরে বেশ কয়েকটি মদের ভাটিতে হানা দেয় পুলিশ। ১৩ জনকে গ্রেফতার করে। ওসি জলেশ্বর তিওয়ারির নেতৃত্বে অভিযান চালিয়ে প্রায় ২০০ লিটার মদও নষ্ট করে পুলিশ।

সমবায় তৃণমূলের
বিনা প্রতিদ্বন্দ্বিতায় পটাশপুর-১ ব্লকের পাহাড়পুর সমবায় কৃষি-উন্নয়ন সমিতিতে জিততে চলেছে তৃণমূল। গত তিন দশক ধরে এই সমবায় সমিতিতে ক্ষমতায় ছিল বামেরা। সোমবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে শুধুমাত্র তৃণমূল-সমর্থিতেরা ৯টি আসনে মনোনয়নপত্র জমা দেন। সিপিএমের অভিযোগ, তৃণমূলের হুমকির ভয়েই তাদের সমর্থিত প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেননি। অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.