টুকরো খবর
রাস্তা বেহাল ফালাকাটায়
বর্ষায় শহরের রাস্তাঘাট বেহাল হয়ে পড়ায় দুর্ভোগে বাসিন্দারা। রাস্তা সারানোর দায় কেউ নিজের ঘাড়ে নিচ্ছেন না বলে অভিযোগ। এই ক্ষোভকে কাজে লাগিয়ে শহর জুড়ে বেহাল রাস্তা মেরামতির দাবিতে পথে নামছে তৃণমূলের জোটসঙ্গী কংগ্রেস-কয়েকটি সংগঠন। ফালাকাটার তৃণমূল বিধায়ক অনিল অধিকারী বলেন, “রাস্তার হাল ফেরাতে আমরা চুপ করে বসে নেই। এ নিয়ে কয়েকটি দফতরের সঙ্গে কথা হচ্ছে। পঞ্চায়েত সমিতি উদ্যোগী হচ্ছে।” আলিপুর দুয়ারের মহকুমাশাসক অমলকান্তি রায় বলেন, “শহরের রাস্তার দায়িত্বে একটি দফতরের নয়। তাই বিভিন্ন সমস্যা নিয়ে বৈঠক করে সুরাহার পথ বের করব।” পঞ্চায়েত সমিতি অবশ্য সিপিএমের হাতে। পঞ্চায়েত সমিতির সভাপতি ক্ষিতীশ রায় বলেন, “সমিতি সীমিত ক্ষমতায় যতদূর সম্ভব শহরের রাস্তা মেরামতি করবে। তবে ফালাকাটাকে অবিলম্বে পুরসভা করা দরকার। পঞ্চায়েতের সীমিত অর্থে শহরের মানুষদের নাগরিক পরিষেবা দেওয়াটা অসম্ভব হয়ে উঠছে।” শহরের মূল বাণিজ্যিক কেন্দ্র নেতাজি রোডের হাল দুর্বিষহ। ব্যবসায়ীরা আন্দোলনে নামার পর পূর্ত দফতর তড়িঘড়ি রাস্তা মেরামতিতে নামলেও কাজের মান নিয়ে প্রশ্ন তুলে কিছু ব্যবসায়ী কাজে বাধা দেন। ঠিকাদার মেরামতির কাজ বন্ধ করে চলে যান। নেতাজি রোডে মানুষজনের দুর্ভোগ ক্রমশ বাড়ছে। এলাকার রাস্তা দীর্ঘ দিন মেরামতি না হওয়ার কারণে রাস্তাগুলি খানাখন্দে ভরে গিয়েছে। বর্ষায় চলাচল দায় হয়ে উঠেছে। মশল্লাপট্টি থেকে যাদবপল্লি স্কুলে যাওয়ার রাস্তায় এক সময় পিচের প্রলেপ দেওয়া হয়েছিল। দীর্ঘদিন ধরে রক্ষণাবেক্ষণ না করায় সেই রাস্তায় পিচের অস্তিত্ব খুঁজে পাওয়া দুষ্কর। বড় বড় গর্ত তৈরি হয়েছে। বৃষ্টির জল জমে যেন পুকুরের আকার নিয়েছে। একই হাল সুভাষপল্লি, দেশবন্ধুপাড়া, মুক্তিপাড়াসহ বেশ কয়েকটি এলাকার মানুষ বীতশ্রদ্ধ। মেরামতি হবে কি না তাও জানাতে পারছেন না পঞ্চায়েত বা প্রশাসন। ফালাকাটা ব্লক কংগ্রেস সভাপতি স্বপন বসু বলেন, “ব্লক প্রশাসনকে ডেপুটেশন দিয়েছি। এখন আমরা পথে নেমে আন্দোলন করব।”

পঞ্চম তফসিল দাবি
তরাই ডুয়ার্সেকে পঞ্চম তফসিলে অন্তভুক্তির দাবি জানাল আদিবাসী বিকাশ পরিষদ। রবিবার কালচিনিতে সংগঠনের একটি আলোচনা সভায় দাবি উত্থাপন করেন বিকাশ পরিষদ রাজ্য সভাপতি বিরসা তিরকি। তিনি জানান, ১৪ মার্চ রাজ্যপাল পঞ্চম তফসিলের জন্য বিজ্ঞপ্তি জারি করে। আগামী দিনে তা রাজ্য সরকারকে পাশ করে এলাকার উন্নয়ন করতে হবে। এর জন্য একটি কমিটি গঠনের নির্দেশ রয়েছে। কোন এলাকা পঞ্চম তফসিলের আওতায় পড়বে তা খতিয়ে দেখবে কমিটি। ১৫ আদিবাসী বিধায়ক, ১ সাংসদ ও ৩ সেচ্ছাসেবী সংগঠনের সদস্য-সহ ২০ জনকে নিয়ে কমিটি গড়া হবে। বিরসা তিরকি বলেন, “দীর্ঘদিন ধরে ষষ্ঠ তফসিলের দাবি জানিয়ে আসছিলাম। তফসিলির বসবাস থাকলে সেই সব এলাকা ষষ্ঠ তফসিলি এলাকা হিসেবে ঘোষণা হয়। আমরা চাইছি তরাই-ডুয়ার্সকে পঞ্চম তফসিলি এলাকা হিসেবে দ্রুত ঘোষণা করুক রাজ্য সরকার।”

ফের বেহাল জাতীয় সড়ক
মুখ্যমন্ত্রী কোচবিহার থেকে পাহাড়ে ফিরে যেতে মাটি-পাথরের তাপ্পি উঠে ফের কঙ্কালসার চেহারা নিয়েছে ৩১ নম্বর জাতীয় সড়ক। বৃহস্পতিবার রাত থেকে টানা বৃষ্টিতে ছোটখাটো জলাশয়ের সৃষ্টি হয়েছে সড়কের বিস্তীর্ণ এলাকায়। খন্দে পড়ে বিকল হচ্ছে বাস-ট্রাক। যানজটে ভোগান্তি চরমে উঠেছে যাত্রীদের। যে কোনও সময় বেসরকারি বাস পরিষেবা বন্ধ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ডুয়ার্স মিনি বাস ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক গৌরব চক্রবর্তী বলেন, “জাতীয় সড়কের পরিস্থিতি উদ্বেগজনক। ওই রাস্তায় বাস চালানো সম্ভব হচ্ছে না। প্রচুর ক্ষতি হচ্ছে। দুর্ঘটনাও বাড়ছে। বাস মালিকরা রাস্তায় বাস নামাতে রাজি হচ্ছে না।” মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার শিলিগুড়ি থেকে ৩১ নম্বর জাতীয় সড়ক দিয়ে জলপাইগুড়ি হয়ে কোচবিহারে যান। মুখ্যমন্ত্রীর সফরের একদিন আগে জাতীয় সড়ক কর্তৃপক্ষ বেহাল রাস্তার খানাখন্দ মাটি ও পাথর দিয়ে বুঁজে দেওয়ার কাজ শুরু করে এবং বৃষ্টির মধ্যে কিছু এলাকায় পিচের প্রলেপ দেওয়া হয় বলেও অভিযোগ। কিন্তু শেষ রক্ষা হয়নি। মুখ্যমন্ত্রী জলপাইগুড়িতে পৌছে জাতীয় সড়কের বেহাল দশা দেখে ক্ষোভে ফেটে পড়েন। এমনকী তিনি দ্রুত রাস্তা সংস্কারের দাবিতে দলের নেতা ও কর্মীদের আন্দোলনে নামতে নির্দেশ দেন। কিন্তু আন্দোলন শুরু হলেও রাস্তার হাল ফেরেনি। উল্টে মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফর চলাকালীন সময়ে বৃহস্পতিবার রাত থেকে টানা ভারী বৃষ্টিপাতের ফলে মাটি ও পাথর উঠে জাতীয় সড়ক ফের আগের চেহারা নিয়েছে। ফাটাপুকুরের পর থেকে নতুন করে রাস্তায় ভাঙন শুরু হয়েছে। ভেঙেছে তিস্তা সেতু ও ইন্দিরামোড় সংলগ্ন জাতীয় সড়কের বিস্তীর্ণ এলাকাও। শুক্রবার রাস্তায় নেমে বিপাকে পড়েন বাস চালক ও কর্মীরা। জাতীয় সড়ক কর্তৃপক্ষের টেকনিক্যাল ম্যানেজার পঙ্কজ মিশ্র বলেন, “এই মূহুর্তে রাস্তা নিয়ে কোনও কথা বলব না। মেরামতের কাজ চলছে। বৃষ্টির জন্য সমস্যা হচ্ছে। আমরা কাজ চালিয়ে যাব।”

সাময়িক বহিষ্কার
মহিলাকে চাকরি দেওয়ার প্রলোভন দিয়ে দেড় লক্ষ টাকা ঘুষ চাওয়া এবং কুপ্রস্তাব দেবার অভিযোগ ওঠায় কুমারগ্রাম ব্লক তৃণমূল কংগ্রেসের যুব সভাপতি অভীক রায়কে সাময়িক ভাবে দল থেকে বহিস্কার করা হল। তৃণমূলের আলিপুরদুয়ার সাংগঠনিক জেলা সভাপতি অনিল অধিকারী জানান, বারবিশার লস্কর পাড়ার শেফালী দেবনাথ নামে এক মহিলা দলের কাছে এবং কুমারগ্রাম থানায় লিখিত অভিযোগ জানিয়েছেন। ওই অভিযোগের ভিত্তিতে দলের পক্ষ থেকে তদন্ত হয়। তিনি বলেন, “দল এ ধরনের দুর্নীতিকে প্রশ্রয় দেয় না। যতদিন এই তদন্ত চলবে ততদিন অভীক রায় দলীয় কর্মসূচীতে অংশ নিতে পারবেন না। দোষী প্রমাণিত হলে দল থেকে বহিষ্কার করা হবে।” শেফালী দেবীর অভিযোগ, “অভীক চাকরি দেওয়ার কথা বলে দেড় লক্ষ টাকা ঘুষ চান এবং কুপ্রস্তাব দেন। এর পরে থানায় ও তৃণমূল নেতৃত্বের কাছে লিখিত অভিযোগ জানাই।”

পিছোল শিলান্যাস
দু’সপ্তাহ পিছিয়ে গেল সার্কিট বেঞ্চের স্থায়ী ভবনের শিলান্যাস অনুষ্ঠান। ১৮ অগস্টের বদলে ১ সেপ্টেম্বর জলপাইগুড়ির পাহাড়পুরের অধিগৃহীত ৪০ একর জমিতে বেঞ্চের স্থায়ী ভবনের শিলান্যাস হবে। প্রশাসন সূত্রের খবর, প্রশাসনিক কারণে ওই সিদ্ধান্ত হয়েছে বলে মুখ্যমন্ত্রীর দফতর থেকে জলপাইগুড়ি জেলা প্রশাসনকে বিষয়টি জানানো হয়েছে। গত মঙ্গলবার জলপাইগুড়িতে প্রশাসনিক বৈঠকে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ১৮ অগস্ট সার্কিট বেঞ্চের স্থায়ী ভবনের শিলান্যাসের ঘোষণা করেছিলেন। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি জয়নারায়ন পটেলও সেই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন বলে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন। শিলান্যাসের নতুন তারিখ ইতিমধ্যে কলকাতা হাইকোর্টকে জানানো হয়েছে। কী কারণে শিলান্যাস পিছিয়ে নিতে হয়েছে সেটাও হাইকোর্টকে জানানো হয়েছে বলে প্রশাসন সূত্রের খবর।

সেমিনার, কর্মশালা জলপাইগুড়ির স্কুলে
বেসরকারি প্রাথমিক স্কুলগুলিকে রাজ্য সরকারের পক্ষে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত স্বাগত জানিয়ে রবিবার জলপাইগুড়িতে সেমিনারের আয়োজন করে ওয়েস্ট বেঙ্গল প্রাইভেট প্রাইমারি স্কুল ম্যানেজমেন্ট আসোসিয়েশন। সেমিনারের পাশাপাশি এ দিন জলপাইগুড়ির সোনাউল্লা স্কুলে এক কর্মশালারও আয়োজন করা হয়। রাজ্য সরকারের নির্দেশে ২১ জুলাইয়ের মধ্যে ছাড়পত্র পাওয়ার জন্য বেসরকারি প্রাথমিক স্কুল কর্তৃপক্ষকে আবেদন করতে হবে। সেই আবেদনপত্র কীভাবে পূরণ করা হবে তা নিয়ে কর্মশালা হয়।

মৃত ফুটবলারের স্মরণে সভা
ছবি: রাজা বন্দ্যোপাধ্যায়।
খেলার সময় আঘাত পেয়ে মৃত জলপাইগুড়ির তরুণ ফুটবলার মহেশ থাপার স্মরণে সভা করল তোড়লপাড়া পল্লিসংঘ রাধাবাড়ি ক্লাব। রবিবার বিকেলে ক্লাব প্রাঙ্গণে সভা হয়। ক্লাবের পাশে মাঠে তাদের উদ্যোগে ফুটবল প্রতিযোগিতায় খেলার সময় সম্প্রতি জখম হয়ে মারা যান মহেশ। মাঠে চিকিৎসক, অ্যাম্বুল্যান্স না থাকার অভিযোগ ওঠে। ক্লাবের পক্ষ থেকে মহেশের নামে একটি টূর্নামেন্ট অথবা ফুটবল কোচিংএর ব্যবস্থা করার কথা জানান কর্মকর্তারা। স্মরণসভায় ক্লাবের কর্মকর্তা ছাড়াও মহেশের পরিবারের সদস্য, প্রাক্তন ফুটবলার এবং জলপাইগুড়ি রেফারি সংস্থার এক প্রতিনিধিও বক্তব্য রাখেন। জলপাইগুড়ি জেলা ক্রীড়া সংস্থার সচিব অঞ্জন সেনগুপ্ত বলেন, “ফুটবলের স্বার্থে ওনাদের কোনও প্রস্তাব থাকলে আমাদের জানাতে পারেন। আমরা নিশ্চয়ই সে ব্যাপারে সচেষ্ট হব।”

নদীতে ডুবে মৃত্যু
নৌকাডুবিতে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। রবিবার বিকেলে শিলিগুড়ির-বিহার সীমানায় গলগলিয়ায় চেঙ্গানদীতে দুর্ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, মৃতের নাম মহম্মদ বদরুর (৪৫)। বাড়ি বিধাননগরে। পেশায় শ্রমিক ওই ব্যক্তি এ দিন বিহার থেকে ফিরছিলেন। নৌকা ডুবে গিয়ে তিনি এবং কয়েকজন নদীতে পড়ে যান। অন্যদের উদ্ধার করা হলেও তিনি তলিয়ে যান। পরে দেহ মেলে।

প্রাক্তনীদের সভা
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনীদের সংগঠনের সদস্য সংখ্যা এক হাজার ছাড়িয়েছে বলে দাবি করা হয়। রবিবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে প্রাক্তনীদের সংগঠনের বার্ষিক সভায় ওই দাবি জানানো হয়। সভার উদ্বোধন করেন উপাচার্য সমীরকুমার দাস। অনুষ্ঠানে স্বামী বিবেকানন্দের জন্মের সার্ধশতবর্ষ উপলক্ষে আলোচনা চক্র হয়। বক্তব্য রাখেন স্বামী জীবনানন্দ।

নির্যাতনে ধৃত দুই
অন্তঃসত্ত্বাকে হাতপা বেঁধে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগে তাঁর স্বামী-শ্বশুরকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার গভীর রাতে ঘটনাটি ঘটে শামুকতলার হাতিপোতা বাজারে। অভিযোগকারিণীর নাম হাসিনা বানু।

জয়ী ওয়াইএমএ
বিধাননগর যুব সঙ্ঘের ফুটবল প্রতিযোগিতায় জিতল বাগডোগরা ওয়াইএমএ। রবিবার ফাইনালে তারা কিশোর সঙ্ঘকে ২-১ গোলে হারায়। জয়ী দলের হয়ে গোল করেন শ্যামল তিরকি এবং নিকোতিরকি। কিশোর সঙ্ঘের হয়ে গোল করেন মনোজ টোপ্পো।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.