টুকরো খবর
ছাত্র ব্লক ছেড়ে টিএমসিপিতে
ফরওয়ার্ড ব্লকের ছাত্র সংগঠন ছেড়ে তৃণমূল ছাত্র পরিষদে যোগ দিলেন সংগঠনের পুরুলিয়া জেলা সম্পদকমণ্ডলীর সদস্য প্রসূন আশ ও জেলা কমিটির সদস্য রবি মাহাতো। টিএমসিপি-র জেলা সভাপতি গৌতম রায় জানিয়েছেন, রবিবার ওই দু’জন পুরুলিয়া শহরে সংগঠনের একটি কর্মসূচিতে টিএমসিপি-তে যোগ দিয়েছেন। প্রসূনের দাবি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নীতি ও আদর্শই তাঁদের টিএমসিপি-তে যোগদানের কারণ। পাশাপাশি পুরনো সংগঠনে কাজকর্মে স্বচ্ছতার অভাবের অভিযোগও তুলেছেন প্রসূন। ছাত্র ব্লকের জেলা সম্পাদক মুকেশ দাস অবশ্য জানিয়েছেন, গত বিধানসভা নিবার্চনে প্রসূন ও রবি ফরওয়ার্ড ব্লকের হয়ে কাজ করেননি। ওই নিবার্চনের পর থেকেই তাঁদের সঙ্গে সংগঠনের প্রায় কোন সম্পর্ক ছিল না। সংগঠনে গুরুত্ব না পেয়ে তাঁরা টিএমসিপি-তে গিয়েছেন। অভিযোগ অস্বীকার করে প্রসূন বলেন, “এ সব ভিত্তিহীন অভিযোগ। আমি ঝালদায় যেখানে থাকি, সেখানখার ফলাফল খতিয়ে দেখলেই বোঝা যাবে আমি বিধানসভা ভোটে কার পক্ষে কাজ করেছিলাম।” এ দিনই জয়পুরে তৃণমূল যুব কংগ্রেসের একটি কর্মিসভায় আজসু-র (অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়ন) স্থানীয় ব্লক সভাপতি সুভাষচন্দ্র মাহাতো তৃণমূলে যোগ দিয়েছেন বলে জানিয়েছেন জয়পুরের যুব তৃণমূল সভাপতি সমীরণ মুখোপাধ্যায়।

শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ
স্কুলের আবাসিক ছাত্রদের নিম্নমানের খাবার দেওয়া থেকে গৃহ নির্মাণের কাজে দুর্নীতির অভিযোগ উঠল রাইপুর ব্লকের লাউপাড়া হাইস্কুলের প্রধান শিক্ষক বিপদতারণ পাত্রের বিরুদ্ধে। এ ছাড়াও পরিচালন সমিতিকে সম্পূর্ণ অন্ধকারে রেখে স্কুলের বিভিন্ন উন্নয়নমূলক কাজ তিনি একক ভাবে করছেন বলে অভিযোগ। ওই স্কুলের পরিচালন সমিতির সম্পাদক অজিত হেমব্রম শুক্রবার বাঁকুড়া জেলা স্কুল পরিদর্শক (মাধ্যমিক)-এর কাছে এই মর্মে অভিযোগ করেছেন। প্রধান শিক্ষক অবশ্য এই অভিযোগ ‘মিথ্যা ও হাস্যকর’ বলে উড়িয়ে দিয়েছেন। তৃণমূল পরিচালিত লাউপাড়া হাইস্কুলের সম্পাদক অজিতবাবুর অভিযোগ, “স্কুলের গৃহ নির্মাণের জন্য সর্বশিক্ষা মিশনের তরফে বরাদ্দ এক লক্ষ কুড়ি হাজার টাকা আমাদেরকে না জানিয়ে নিজের ইচ্ছেমতো খরচ করেছেন। নিম্নমানের জিনিসপত্র দিয়ে গৃহ নির্মাণের কাজ হচ্ছে। ছাত্রাবাসে নিম্নমানের খাবার খাওয়ানো হচ্ছে আবাসিক ছাত্রদের।” তাঁর দাবি, “পরিচালন সমিতিকে পাত্তা না দিয়ে এ সব চালিয়ে যাচ্ছেন প্রধান শিক্ষক। বহু বার বলা হলেও উনি আমাদের কথাকে গুরুত্ব দেননি।” প্রধান শিক্ষক বিপদতারণ পাত্র অবশ্য তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করে বলেন, “পরিচালন সমিতির সম্পাদক ব্যক্তিগত আক্রোশে আমার নামে কুৎসা করার জন্য এই রকম ‘মিথ্যা ও হাস্যকর’ অভিযোগ করেছেন। স্কুলের অভিভাবক থেকে স্থানীয় মানুষ সকলেই জানেন তদন্ত হলেই সব প্রমান হয়ে যাবে।” জেলা স্কুল পরিদর্শক (মাধ্যমিক) দেবপ্রসন্ন বন্দ্যোপাধ্যায় অভিযোগ তদন্ত করে দেখার আশ্বাস দিয়েছেন।

বিদ্যুতের যন্ত্রাংশ ‘চুরি’, গ্রেফতার এক
বিদ্যুৎতের খুঁটির যন্ত্রাংশ চুরি করার অভিযোগে পুলিশ শনিবার একজনকে ধরেছে। পুলিশ জানায়, ধৃতের নাম সঞ্জয় কুম্ভকার। বাড়ি মানবাজার থানার শ্যামপুর গ্রামে। তার কাছ থেকে চোরাই যন্ত্রাংশ উদ্ধার করা হয়েছে বলে পুলিশের দাবি। এই নিয়ে ওই চুরির ঘটনায় ৬ জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, চুরিতে যুক্ত রয়েছে এ রকম আরও দু’জনের খোঁজ চলছে। উল্লেখ্য মানবাজারের এই এলাকার উপর দিয়ে পাওয়ার গ্রিড কর্পোরেশ অব ইন্ডিয়ার উচ্চ ক্ষমতা সম্পন্ন বিদ্যুতের লাইন গিয়েছে। দুষ্কৃতীরা বিদ্যুতের খুঁটির নীচের অংশ কেটে নেওয়ায় খুঁটিগুলি দুর্বল হয়ে পড়েছে। শনিবার পাওয়ার গ্রীডের দুর্গাপুর জোনের দুই আধিকারিক মানবেন্দ্র কুমার ও আশিস বন্দ্যোপাধ্যায় ওই এলাকা পরিদর্শন করেন। মানবেন্দ্রবাবু বলেন, “দুষ্কৃতীরা কয়েকটি খুঁটির নীচের অংশ কেটে নেওয়ায় বিপজ্জনক হয়ে পড়েছে। দ্রুত মেরামতির কাজ চলছে।” বুধবার পুলিশ স্থানীয় হুল্লুং গ্রামের ৫ জনকে এই ঘটনায় যুক্ত অভিযোগে ধরেছে।

রাইপুরে চালু হল আইটিআই কলেজ
ছবি: উমাকান্ত ধর।
বেসরকারি উদ্যোগে একটি আইটিআই কলেজ চালু হল বাঁকুড়ার রাইপুরে। শনিবার রাইপুর ব্লকের সোনাগাড়া গ্রামে হলুদকানালি-মটগোদা রাস্তার পাশে এই কলেজটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজ্যের কারিগরী শিক্ষা ও প্রশিক্ষণ মন্ত্রী রবিরঞ্জন চট্টোপাধ্যায়। মন্ত্রী বলেন, “জঙ্গলমহলের বেকার যুবক-যুবতীদের হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়ার জন্য ৫টি ভোকেশনাল ট্রেনিং সেণ্টার তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। গত এক বছরে আমাদের সরকার ১৩৬টি কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানকে অনুমোদন দিয়েছে।” এই কলেজের অধিকর্তা অমলরঞ্জন দে বলেন, “আপাতত ফিটার ও ইলেকট্রিক্যাল কোর্স চালু হচ্ছে। মোট ৮৪টি আসন রয়েছে।” অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের শিল্প প্রশিক্ষণ অধিকর্তা হরিপ্রসন্ন দে-সহ বিশিষ্টজনেরাপর।

দুর্ঘটনায় মৃত ২
পথ দুর্ঘটনায় মৃত্যু হল দুই ব্যক্তির। রবিবার দুপুরে দুর্ঘটনাটি ঘটেছে গঙ্গাজলঘাটি থানা এলাকার হাঁসপাহাড়ির জঙ্গলের কাছে, বাঁকুড়া-রানিগঞ্জ ৬০ নম্বর জাতীয় সড়কের উপর। পুলিশ জানিয়েছে, মৃতেরা হলেন, শান্তিময় সেন মোদক (৪৫) ও অভিজিৎ সেন মোদক (২৮)। তাঁদের দু’জনেরই বাড়ি গঙ্গাজলঘাটি থানা গোড়ায়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, একটি মোটরবাইকে শান্তিময় বাবু ও অভিজিৎবাবু গঙ্গাজলঘাটি থেকে রানিগঞ্জের দিকে যাচ্ছিলেন। উল্টোদিক থেকে আসা একটি পিকআপ ভ্যানের সঙ্গে তাঁদের মুখোমুখি সংঘর্ষ হয়। এরফলে তাঁরা রাস্তায় ছিটকে পড়েন। ঘটনাস্থলেই ওই দু’জনের মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে, গাড়িটি আটক করা হয়েছে। চালক ও খালাসি পলাতক। দেহগুলি ময়না তদন্তে পাঠানো হয়। গঙ্গাজলঘাটি থানার পুলিশ জানিয়েছে ঘটনার তদন্ত শুরু হয়েছে।

পরিষেবা চালু
মানভূম ক্রীড়া সংস্থায় কম্পিউটার পরিষেবার উদ্বোধন হল রবিবার। এই পরিষেবার উদ্বোধন করেন সংস্থার সভাপতি তথা পুরুলিয়ার জেলাশাসক অবনীন্দ্র সিংহ। সংস্থার ক্রিকেট সচিব হিমাদ্রী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এই পরিষেবা মূলত সিএবি পরিচালিত ক্রিকেট প্রতিযোগিতাগুলির জন্য খেলোয়াড়দের নাম নথিভুক্তকরণের উদ্দেশ্যে। সিএবি রাজ্যের সমস্ত জেলা ক্রীড়া সংস্থাকে ১৫ জুলাইয়ের মধ্যে কম্পিউটার পরিষেবা চালু করতে বলেছিল। আগে খেলোয়াড়দের নামের তালিকা হাতে লিখে সিএবিতে পাঠাতে হত। এ বার থেকে সমস্ত খেলোয়াড়দের নথিভুক্তকরণ অনলাইনের মাধ্যমে হবে। উপস্থিত ছিলেন সাংসদ নরহরি মাহাতো, স্থানীয় বিধায়ক কে পি সিংহদেও, মানভূম ক্রীড়া সংস্থার সম্পাদক কৃষ্ণপদ বিশ্বাস প্রমুখ।

ধৃত শিক্ষক
দাদার অবসরকালীন প্রাপ্য টাকা আত্মসাৎ করার অভিযোগে এক স্কুল শিক্ষককে গ্রেফতার করল পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম ভবেশ প্রামাণিক। কোতুলপুরে তাঁর বাড়ি। শনিবার বিকেলে পুলিশ তাঁকে গ্রেফতার করে। ধৃতকে রবিবার বিষ্ণুপুর আদালতে হাজির করা হলে আদালত তাঁকে ১৪ দিন জেলহাজতে রাখার নির্দেশ দেয়। পুলিশ জানায়, ধৃতের বৌদি লিখিত ভাবে থানায় দাবি করেন, তাঁর স্বামীর অবসরের পরে পাওনা টাকা ব্যাঙ্ক থেকে তুলে নিজের অ্যাকাউন্টে জমা করেছেন ভবেশবাবু। ধৃত ব্যক্তি একটি প্রাইমারি স্কুলের শিক্ষক। তবে তিনি অভিযোগ অস্বীকার করেছেন।

লাক্ষা বীজ তৈরি
পুরুলিয়া বন দফতর চাষের জন্য লাক্ষা বীজ তৈরি করল। মানবাজারের রেঞ্জ অফিসার বিকাশ পাত্র বলেন, “২০১১-এর শেষের দিকে আমরা লাক্ষা চাষের পরিকল্পনা করেছিলাম। মানবাজার-পুঞ্চা রাস্তার পাশে বনগাঁ বন রক্ষা কমিটি প্রায় ৬ হেক্টর জমিতে লাক্ষা বীজ উৎপাদন শুরু করে। উৎপন্ন করা লাক্ষা বীজের বাজার মূল্য প্রায় ১ লক্ষ ৬৫ হাজার টাকা।” তিনি জানান, সম্প্রতি পুরুলিয়ার ডিএফও (দক্ষিণ) উৎপল নাগ ও রাজ্যস্তরের বনকর্তারা এলাকা পরিদর্শন করে যান। তাঁরা এই উদ্যোগকে উৎসাহ দিয়ে যান।

ওসিদের বদল
বাঁকুড়া জেলার কয়েকটি থানার ওসি পদে রদবদল হল। ইন্দাস থানার ওসি তাপস দত্তকে ওন্দা থানার ওসি করা হয়েছে। অন্য দিকে, সোনামুখী থানার ওসি রামকানাই চক্রবর্তীকে বদলি করা হয়েছে বিষ্ণুপুর থানায় এবং সোনামুখীর ওসি হচ্ছেন পাত্রসায়র থানার সেকেন্ড অফিসার কেদারনাথ নন্দ। ইন্দাস থানায় আপাতত কাউকে নতুন করে ওসির দায়িত্ব দেওয়া হয়নি।

বজ্রাঘাতে মৃত ২
পুরুলিয়ার দু’টি পৃথক জায়গায় বাজ পড়ে শুক্রবার সন্ধ্যায় দু’জনের মৃত্যু হল। মাঠ থেকে গরু নিয়ে বাড়ি ফেরার পথে সাঁতুড়ি থানার বিছাকাটা গ্রামের কাটি হাঁসদা (৫৫) বজ্রাঘাতে মারা যান। প্রায় একই সময়ে কাশীপুর থানার কাটাগড়া গ্রামের সত্যবতী মাণ্ডি (৪৫) গরু চড়িয়ে মাঠ থেকে ফিরছিলেন। তিনিও বজ্রাঘাতে মারা যান।

ট্রেনে কাটা
ট্রেনে কাটা পড়ে মৃত্যু হল এক প্রৌঢ়ের। শনিবার পুরুলিয়ার আদ্রা স্টেশনের কাছে রেললাইনের পাশে ভরত মুখী-র (৬৫) দেহ মেলে। বাড়ি সেবানগরে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.