টুকরো খবর
সাংমা ফের বিবেক ভোটের ডাক দিলেন
রাজেন্দ্রপ্রসাদ, জয়প্রকাশ নারায়ণের বিহারের মাটিতে দাঁড়িয়ে পূর্ণ সাংমা ফের রাষ্ট্রপতি নির্বাচনে বিবেক ভোটের উপরেই জোর দিলেন। আবেদন করলেন, “রাজনীতি বা দলের উর্দ্ধে উঠে আমাকে সমর্থন করুন।” তাঁর বক্তব্য, “একটা সময় বলা হচ্ছিল, আমার জেতার সম্ভাবনা নাকি ৬ শতাংশ। এখন বলা হচ্ছে আমি প্রতিদ্বন্দ্বিতায় রয়েছি।” তাঁর আশা, যত দিন যাবে ততই তাঁর ‘চান্স’ বাড়বে। সাংমা এখনও আশা করছেন মমতা বন্দ্যোপাধ্যায় শেষ পর্যন্ত তাঁকেই সমর্থন করবেন। ঝাড়খণ্ডের আদিবাসী নেতা শিবু সোরেন প্রণব মুখোপাধ্যায়কে সমর্থনের কথা ঘোষণা করার পরেও তিনি আশা করছেন, সে রাজ্যের আদিবাসী বিধায়ক-সাংসদদের ভোট তিনিই পাবেন। তাঁর কথায়, “দেশের প্রথম রাষ্ট্রপতির জায়গা এটা। জেপি আন্দোলন শুরু হয়েছিল এই মাটি থেকেই। সুতরাং দল-মত নির্বিশেষে রাষ্ট্রপতি পদে আমার লড়াই, এই মাটির ছোঁয়ায় বাড়তি গুরুত্ব পাবে।” আজ পটনায় এসে তিনি বিজেপি সাংসদ ও বিধায়কদের সঙ্গে দেখা করেন। ভোট চান। জেডিইউ নেতা তথা মুখ্যমন্ত্রী নীতীশ কুমার তাঁর ভাল বন্ধু বলেও দাবি করেন। তবে দেখা করার সুযোগ তাঁর হয়নি। বা বলা ভাল, নীতীশ তাঁকে সেই সুযোগ দেননি। আজ সকালেই নীতীশ পশ্চিম চম্পারণ সফরে বেরিয়ে গিয়েছেন। এ দিনের বৈঠকে বিজেপি নেতা তথা রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদী বলেন, “আমাদের বিরুদ্ধে সাম্প্রদায়িকতার অভিযোগ আনা হয়। কিন্তু আব্দুল কালামকে তো লালকৃষ্ণ আডবাণী রাষ্ট্রপতি করেছিলেন। পূর্ণ সাংমা তো খ্রীষ্টান। তাঁকেও তো আমরা সমর্থন করছি।”

‘সিল’ হওয়া বাড়িতে দু’দিন ধরে আটক ৩
কর বাকি থাকায় বাড়ি সিল করে দিয়ে গেলেন রাজস্ব দফতরের অফিসার। আর সীতাপুরের ওই বন্ধ বাড়িতেই টানা দু’দিন আটকে রইলেন তিন জন বাসিন্দা। জানা গিয়েছে, স্থানীয় ইটভাটার মালিক সত্যপ্রকাশ সিংহ সপরিবারে থাকেন সীতাপুরে বিজয়লক্ষ্মীনগরের ওই বাড়িতে। ৭৮ হাজার টাকা কর বাকি থাকার অপরাধে বৃহস্পতিবার সত্যপ্রকাশের বাড়ি সিল করে দেন উত্তরপ্রদেশের রাজস্ব দফতরের অফিসার লাল গুপ্তা। সেই সময়ে বাড়ির ভিতরে ছিলেন সত্যপ্রকাশের স্ত্রী, ছেলে এবং মেয়ে। শনিবার সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট অশোক সিংহ বাড়িটির সিল খুলে ওই তিন জনকে মুক্তি দেন। লাল নামে ওই অফিসারকে সাসপেন্ড করা হয়েছে বলে জানিয়েছে রাজস্ব দফতর।

ফের চার্জশিট রামডসের বিরুদ্ধে
ফের একটি মেডিক্যাল কলেজ দুর্নীতি মামলায় প্রাক্তন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী অম্বুমণি রামডসকে চার্জশিট দিতে চলেছে সিবিআই। মেডিক্যাল কলেজ দুর্নীতি মামলায় গত দু’মাসে রামডসের বিরুদ্ধে এই নিয়ে দ্বিতীয় বার চার্জশিট পেশ করা হবে। বরেলীতে রোহিলখণ্ড মেডিক্যাল কলেজ অনুমোদনের ব্যাপারে রামডস-সহ মোট ৬ জনকে চার্জশিট দেওয়া হবে। অভিযোগ, উপযুক্ত পরিকাঠামো ও শিক্ষক ছাড়াই এই মেডিক্যাল কলেজটি চালানো হয়েছে। কয়েক জন সরকারি আধিকারিক ও চিকিৎসকের বিরুদ্ধে চার্জশিট দিতে ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কাছে অনুমতি চেয়েছে সিবিআই।

আইএলপি বিল পাশ, আন্দোলন উঠল
মণিপুর বিধানসভায় আজ সর্বসম্মত ভাবে পাশ হল রাজ্যে ইনার লাইন পারমিট চালু করার প্রস্তাব আনা বিলটি। এই সঙ্গেই বিধানসভা থেকে কেন্দ্রের কাছে আবেদন জানানো হয়েছে, মণিপুরের আদত ভূমিসন্তানদের স্বার্থরক্ষায় রাজ্যে এটি আইন হিসাবে চালু করার ব্যাপারে সহযোগিতা করতে। রাজ্য বিধানসভায় বিল পাশ হওয়ার সংবাদে সন্তোষ প্রকাশ করেছে ইনারলাইন বিল চালুর দাবিতে গঠিত যৌথ সংগ্রাম সমিতিও। প্রায় এক মাস ধরে চালানো আন্দোলন আজ থেকে প্রত্যাহারও করে নেওয়া হল। যৌথ সংগ্রাম সমিতির আহ্বায়ক এস যদুমণি বিধানসভার উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, “সর্বসম্মত ভাবে এই বিল পাশ রাজ্যের পক্ষে একটি ঐতিহাসিক মুহূর্ত। রাজ্যে সব দলের বিধায়কদের কাছেই আমাদের আবেদন, নাগাল্যান্ড, অরুণাচল, মিজোরামের মতো মণিপুরেও যাতে অতি শীঘ্র ইনারলাইন পারমিট চালু হয়, সে জন্য কেন্দ্রকে চাপ দিন।” যদুমণির দাবি, এ রাজ্যে বহিরাগতের চাপে মুল মণিপুরীরাই কোণঠাসা হয়ে পড়ছে। তাদের অস্তিত্ত্বই বিপন্ন। যৌথ সংগ্রাম সমিতির এক নেতা বলেন, “আমরা বলছি না অন্য রাজ্য থেকে মণিপুরে আসা লোকজনকে বহিষ্কার করতে। আমরা চাই, কাজের জন্য যাঁরা এ রাজ্যে আছেন তাঁদের ‘ওয়ার্ক পারমিট’ দেওয়া হোক। ওই পারমিট নবীকরণের সংস্থানও রাখা হোক।”

হোটেলে মধুচক্র, শিলংয়ে গ্রেফতার হলেন ১০ জন
শিলংয়ের এক হোটেলে রমরমিয়ে চলছিল দেহ ব্যবসা। গোপন সূত্রে ওই হোটেলে মধুচক্র চালানোর খবর পেয়ে মেঘালয় পুলিশের একটি বিশেষ দল কাল গভীর রাতে অভিযান চালায়। হোটেলের বিভিন্ন ঘর থেকে সাত তরুণী-সহ দশজনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ সূত্রে আজ জানানো হয়, ওই তরুণীরা বেশির ভাগই অসমের বাসিন্দা। হোটেলের মালিক রাজু বরুয়া ও ম্যানেজার গোপন একটি দরজা দিয়ে পালায়। পুলিশ তাদের সন্ধান করছে। ধৃতদের জেরা করে পুলিশ জেনেছে, একটি চক্র বেশ কিছুদিন ধরেই এই হোটেলে দেহ ব্যবসা চালাচ্ছিল। এই হোটেলের মালিক ও আরও বেশ কিছু লোক এই কারবারে জড়িত বলে প্রাথমিক তদন্তে জানা গিয়েছে।

ফের হাসপাতালে ভর্তি রাজেশ খন্না
ফের হাসপাতালে ভর্তি হলেন রাজেশ খন্না। হঠাৎ দুর্বল বোধ করায় আজ তাঁকে লীলাবতী হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে পারিবারিক সূত্রে খবর। এক সপ্তাহ আগেই ওই হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিলেন তিনি। রাজেশ খান্নার ঠিক কী হয়েছে তা নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ মুখ খুলতে চাননি।

উত্তর ত্রিপুরার কুমারঘাটে খুন
উত্তর ত্রিপুরার কুমারঘাটে প্রতিবেশীর আক্রমণে মৃত্যু ঘটল অমরেশ দাস নামে এক ব্যক্তির। পুলিশ জানিয়েছে, বৃহষ্পতিবার গভীর রাতে ঘটে এই ঘটনা। আক্রমণকারীর নাম রাকেশ দাস। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, দু’জনের মধ্যে পারস্পরিক শত্রুতা ছিল আগে থেকেই। তারই জেরে কুমারঘাটের ফটোটাইপ কলোনির বাসিন্দা রাকেশ দাস ধারালো অস্ত্র দিয়ে কোপায় প্রতিবেশী অমরেশ দাসকে। ঘটনাস্থলেই মারা যান অমরেশ দাস। অভিযুক্ত রাকেশ দাস পলাতক।

অসমে ফের শ্লীলতাহানির অভিযোগ
গুয়াহাটিতে তরুণীর শ্লীলতাহানি নিয়ে বিতর্ক থামেনি এখনও। তার আগেই ফের এক তরুণীর শ্লীলতাহানির অভিযোগ উঠল অসমে। শিবসাগর জেলার নিতাইপোখরিতে একটি সেনা শিবির রয়েছে। পুলিশ জানিয়েছে, নিতাইপোখরি শিবিরের কাছে ডোলোপার জঙ্গলে টহল দিচ্ছিলেন কয়েক জন সেনা জওয়ান। তখন এক স্থানীয় তরুণীকে কাঠ কুড়োতে দেখেন তাঁরা। সেনারা তাঁর শ্লীলতাহানির চেষ্টা করেন বলে অভিযোগ। ওই তরুণীর চিৎকারে স্থানীয় বাসিন্দারা ছুটে আসেন। পালিয়ে যান সেনারা। সেনা কর্তৃপক্ষ জানিয়েছেন, এই ঘটনার কথা তাঁদের জানা নেই


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.