টুকরো খবর
পঞ্চায়েতের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ
তদন্তে নিম্ন মানের পাথর দিয়ে রাস্তা নির্মাণের অভিযোগ প্রমাণিত হয়েছে। তার পরেও ওই সব পাথর পাথর সরবরাহকারীদের টাকা দেওয়ার অভিযোগ উঠেছে কাশীপুরের মণিহারা পঞ্চায়েতের বিরুদ্ধে। বিষয়টি খতিয়ে দেখা হবে জানিয়েছেন কাশীপুরের বিডিও। পঞ্চায়েতের প্রধান সিপিএমের, প্রশান্ত পরামানিকের দাবি, “কংগ্রেসের আনা অভিযোগ ভিত্তিহীন।” পঞ্চায়েত ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ১০০ দিনের প্রকল্পে মণিহারা পঞ্চায়েতের কেতনকেয়ারী থেকে নদীঘাট পর্যন্ত রিলিফ রাস্তা নির্মাণ করছে পঞ্চায়েত। গত ৫ মে কেতনকেয়ারী গ্রামের কিছু বাসিন্দা পঞ্চায়েত ও বিডিও-র কাছে অভিযোগ করেছিলেন, নিম্নমাণের পাথর দিয়ে রাস্তা নির্মাণ করা হচ্ছে। একই অভিযোগ তুলে প্রশাসনিক স্তরে তদন্তের দাবি জানিয়েছিল কংগ্রেস। পরে ব্লকের এক সহকারী বাস্তুকারকে তদন্তে পাঠিয়েছিলেন বিডিও। তদন্তে, সরবরাহ করা ৮৮ গাড়ি পাথরের মধ্যে ৩৩ গাড়ি পাথর খারাপ বলে প্রমাণিত হয়। কংগ্রেস নেতা সঞ্জয় বন্দ্যোপাধ্যায়, হরেনন্দ্রনাথ মাহাতোদের অভিযোগ, “তদন্ত হওয়ার আগেই পাথর সরবরাহকারী দুই ঠিকাদারকে টাকা দিয়েছে পঞ্চায়েত।” প্রধান প্রশান্ত পরামানিকের দাবি, “রাস্তা নির্মাণের জন্য ৮৮ গাড়ি পাথর সরবরাহ করছে ঠিকাদাররা তার মধ্যে নিম্নমানের পাথর রয়েছে ৩৩ গাড়ি। তবে যে পরিমাণ টাকা দেওয়া হয়েছে তা উপযুক্ত মানের পাথরের জন্যই। খারাপ পাথর সরিয়ে ঠিকাদাররা ভাল মানের পাথর দিচ্ছেন।” বিডিও তপন ঘোষাল বলেন, “খারাপ পাথর সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু প্রধান টাকা দিয়েছেন কি না জানা নেই। তবে গুণগত মান বজায় রেখে কাজ না করলে কোনও টাকা দেওয়া হবে না। তবে পঞ্চায়েত কোনও কাজের ক্ষেত্রে আংশিক টাকা দিতেই পারেন।”

কুয়োয় পড়ে যুবকের মৃত্যু
বাড়ির চত্বরে থাকা কুয়োর পাড়ে বসার সময়ে পড়ে গিয়ে মৃত্যু হল এক যুবকের। কেন্দার কুড়ুকতোপা গ্রামের ঘটনা। মৃতের নাম, লোহাচাঁদ রাজোয়াড় (৩০)। তাঁর বাবা গুরুচরণবাবু বলেন, “আমরা রবিবার সন্ধ্যায় বাড়ির মধ্যে ছিলাম। কুয়োয় ঝুপ করে কিছু একটা পড়ে যাওয়ার শব্দ পাই। পরে ছেলের আর্তনাদ শুনে গিয়ে দেখি সে কুয়োয় হাবুডুবু খাচ্ছে। চেষ্টা করেও ছেলেকে তুলতে পারিনি।” পুলিশ জানায়, রাত ৯টা দমকলের কর্মী লোহাচাঁদকে উদ্ধার করেন।

ভর্তির দাবিতে বিক্ষোভ
হাজির হওয়া সকলকে কলেজে ভর্তি নেওয়ার দাবিতে সোমবার বরাবাজার বিক্রম টুডু মেমোরিয়াল কলেজে বিক্ষোভ দেখালেন পড়ুয়ারা। নন্দিনী মাহাতো, প্রফুল্ল রাজোয়াড়, বীরেন বাউরি বলেন, “আমরা এই থানা এলাকার বাসিন্দা। এখানে ভর্তি হতে এসে কলেজ কর্তৃপক্ষ বলছেন আর ভর্তি নেওয়া হবে না। তা হলে আমরা কোথায় যাব। ইতিমধ্যে বেশিরভাগ কলেজে ভর্তি নেওয়ার পর্ব শেষ হয়ে গিয়েছে। এখানে ভর্তি হতে না পারলে একটা বছর নষ্ট হয়ে যাবে।” এই ক্ষোভে তাঁরা তালা দিয়ে দেন। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আশিস নায়েক বলেন, “কলেজে পাশকোর্সে আসন সংখ্যা ৪০০। ৭টি বিষয়ে অনার্সে রয়েছে ১৮০টি আসন। সব মিলিয়ে ৬০০ জনের বেশি ভর্তি নেওয়া যায় না। শিক্ষকের সংখ্যাও হাতে গোনা। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের অনুমতি প্রয়োজন।”

সরানো হল বাঁকুড়ার তৃণমূল পুরপ্রধানকে
কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে বাঁকুড়ার তৃণমূল পুরপ্রধানকে ক্ষমতাচ্যুত করলেন তাঁর দলেরই কিছু কাউন্সিলর। সোমবার অনাস্থা সংক্রান্ত ভোটাভুটিতে ১০-৮ ফলে হেরে যান পুরপ্রধান শম্পা দরিপা। যাঁরা অনাস্থা প্রস্তাব এনেছিলেন তাঁদের মধ্যে তৃণমূলের উপ-পুরপ্রধান অলকা সেন মজুমদারও ছিলেন। বাঁকুড়া জেলা আইএনটিটিইউসি-র সভাপতি ছিলেন অলকাদেবী। এ দিন ভোটের পরে তাঁকে ওই পদ থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আইএনটিটিইউসি-র রাজ্য সভাপতি দোলা সেন বলেন, “শৃঙ্খলাভঙ্গের অভিযোগে অলকা সেন মজুমদারকে পদ থেকে সরিয়ে শালতোড়ার বিধায়ক স্বপন বাউরিকে সভাপতি করা হয়েছে।” যদিও তাঁর কাছে এমন কোনও খবর নেই বলে জানিয়েছেন অলকাদেবী।

অবস্থান-বিক্ষোভ পুরুলিয়ায়
অবিলম্বে কাজে বহালের দাবিতে সোমবার পুরুলিয়া জেলা প্রশাসনিক ভবনের গেটের কাছে অবস্থান-বিক্ষোভ করলেন কয়েকশো প্রশিক্ষণপ্রাপ্ত এনভিএফ। তাঁরা পুলিশ সুপারের কার্যালয়ের সামনেও অবস্থান করেন। তাঁদের অভিযোগ, মোট ৯০৯ জন রাজ্যের বিভিন্ন জায়গায় প্রশিক্ষণ নিয়েছেন। অথচ জেলা প্রশাসন ৪০৯ জনকে নিয়োগপত্র দিয়েছে। মহকুমাশাসক (পুরুলিয়া সদর) বলেন, “এই মুহূর্তে জেলায় সমস্ত প্রশিক্ষণপ্রাপ্তদের জন্য শূণ্যপদ নেই। জেলায় মোট ১১৫০টি শূণ্যপদের জন্য জেলাশাসক রাজ্যস্তরে চিঠি লিখেছেন। অনুমোদন না মেলা পর্যন্ত ঘুরিয়ে ফিরিয়ে সকলকেই কাজের সুযোগ দেওয়া হবে।”

বিয়ে রুখল প্রশাসন
দু’জনেরই বিয়ের বয়স হয়নি। তবু বাড়ির লোকেরা তাদের বিয়ের আয়োজন করে ফেলেছিলেন। শেষ পর্যন্ত খবর পেয়ে পুলিশ-প্রশাসন তাদের বিয়ে রুখে দেয়। বাঁকুড়ার খাতড়ার বিডিও মৈত্রী চক্রবর্তী জানান, রানিবাঁধের কামারগোড়া গ্রামের বাসিন্দা ১৪ বছরের কবিতার সঙ্গে শনিবার বিয়ে হওয়ার কথা ছিল খাতড়ার ঝড়িয়াকোচা গ্রামের বাসিন্দা ১৭ বছরের রাজীবলোচনের। খবর পেয়ে খাতড়া ও রানিবাঁধ থানার পুলিশ সোমবার দুপুরে পাত্র-পাত্রীর বাড়িতে গিয়ে অভিভাবকদের বুঝিয়ে বিয়ে রুখে দেয়। অভিভাবকেরাও রাজি হয়ে যান।

পারিশ্রমিক না দেওয়ার নালিশ
জনগণনার কাজ করে পারিশ্রমিক না পাওয়ায় প্রশাসনের দ্বারস্থ হয়েছেন ওই কাজে জড়িত থাকা পুরুলিয়ার নিতুড়িয়া ব্লকের কয়েক জন যুবক। প্রশাসন সূত্রে খবর, ব্লক এলাকায় জনগণনার কাজে এলাকার ৫৪ জনকে কাজে লাগিয়েছিল কাজের বরাত পাওয়া একটি বেসরকারী সংস্থ। চুক্তি অনুযায়ী কাজ শেষে ৯ হাজার টাকা করে দেওয়ার কথা ছিল। দিব্যেন্দু মণ্ডল, বিশ্বজিৎ মুদি, উৎপল মণ্ডলদের অভিযোগ, “দু’মাসে কাজ শেষ করার কথা থাকলেও এক মাসের মধ্যেই কাজ শেষ করা হয়েছে। কিন্তু মে মাসের শেষ দিকে সাড়ে চার হাজার টাকা দেওয়ার পরে বাকি টাকা দিচ্ছে না সংস্থাটি।” নিতুড়িয়ার বিডিও রাখী বিশ্বাস বলেন, “অভিযোগ পাওয়ার পরেই বিষয়টি জেলায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।”

বাজপড়ে মৃত্যু
জমিতে চাষ কাজ করার সময় বাজপড়ে মৃত্যু হল এক চাষির। সোমবার দুপুরে ঘটনাটি ঘটেছে বিষ্ণুপুর থানার ভড়া অঞ্চলের ধরমপুর গ্রামে। অজিত দত্ত (৩৯) নামে ওই চাষির বাড়ি ধরমপুর গ্রামেই। দেহটি ময়না-তদন্তের জন্য বিষ্ণুপুর মহকুমা হাসপাতালে পাঠিয়েছে পুলিশ।

অপমৃত্যু
বাড়ির ছাদের পাশ দিয়ে যাওয়া হাইটেনশন লাইনের তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল বাদশা মল্লিক(১৮) নামে এক তরুণের। বাঁকুড়ার পাত্রসায়র থানার রসুলপুর গ্রামের ঘটনা। বাঁকুড়া শহরের কেঠারডাঙার বাসিন্দা বাদশা রসুলপুরে তাঁর মামার বাড়িতে থাকতেন। রবিবার সকালে তাঁর মামার বাড়ির পাশের একটি ছাদে বিদ্যুতের লাইনের তারে বিদ্যুতস্পৃষ্ট হন বাদশা।

প্রস্তুতির সভা
তৃণমূল দল করলে সাধারণ মানুষের কথা শুনতে হবে নেতা থেকে জনপ্রতিনিধিদের, মানুষের সঙ্গে কথা বলতে হবে, অভাব অভিযোগ শুনতে হবে। জানি না, চিনি না, পারব না বললে হবে না। তাঁদের যুক্তিও শুনতে হবে। ২১ জুলাইয়ের প্রস্তুতি সভায় পুরুলিয়ায় এসে সোমবার এ কথা বলেন তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী। তিনি কর্মীদের উদ্দেশ্যে বলেন, “কোনও রকম পেশির আস্ফালন দল বরদাস্ত করবে না।”

দুর্ঘটনায় মৃত্যু
গাড়ি উল্টে মারা গেলেন চালক। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে বড়জোড়ার মালিয়াড়া-মেটালি রাস্তার বরফানি আশ্রমের কাছে। মৃত তারকনাথ বন্দ্যোপাধ্যায় (২৩) গঙ্গাজলঘাটির পাড়ুইবাইদের বাসিন্দা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.