টুকরো খবর
চাকরি থেকে অব্যাহতির আর্জি
নানা বিতর্কে জড়িয়ে শেষ পর্যন্ত চাকরি থেকেই অব্যাহতি চাইলেন বিভিন্ন সময়ে একাধিক থানার দায়িত্ব সামলানো পশ্চিম মেদিনীপুর জেলা পুলিশের সাব ইন্সপেক্টর (এসআই) কুশল বিশ্বাস। মঙ্গলবারই জেলা পুলিশের কাছে কুশলবাবুর আবেদনপত্র পৌঁছেছে। পুলিশ সুপার সুনীল চৌধুরী বলেন, “আবেদনপত্র পেয়েছি। তবে এখনও এ বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।” পুলিশ সূত্রে জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই কুশলবাবুর ‘আচরণ’ ঠিকঠাক থাকছিল না। কয়েক মাস আগে সবং থানার ওসি থাকাকালীন হঠাৎই কাউকে কিছু না জানিয়ে ‘উধাও’ হয়ে যান। পরে তাঁর খোঁজ মেলে পুরুলিয়ায়। ফের তাঁকে সবং থানার ওসি হিসাবেই দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু এ বার পরিবারের সঙ্গেই ঝামেলায় জড়িয়ে পড়েন। তারই প্রেক্ষিতে তাঁকে বদলি করে পুলিশ-লাইনে রাখা হয়েছিল বলে জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে। আবারও পুলিশ-লাইন থেকে তিনি উধাও হন। এখনও তিনি বেপাত্তা। এই অবস্থাতেই তাঁর চাকরি ছাড়ার আবেদনপত্র পৌঁছেছে জেলা পুলিশ সুপারের কাছে।

জামিন চেয়ে লক্ষ্মণ আবার হাইকোর্টেই
শুধু নিম্ন আদালত নয়, কলকাতা হাইকোর্টও আগে তাঁর জামিনের আবেদন খারিজ করে দিয়েছিল। এই পরিস্থিতিতে ফের জামিনের জন্য হাইকোর্টেরই দ্বারস্থ হলেন সিপিএমের প্রাক্তন সাংসদ লক্ষ্মণ শেঠ। নন্দীগ্রামের নিখোঁজ মামলায় ধৃত লক্ষ্মণবাবু ১০৬ দিন জেল-হাজতে রয়েছেন। নিম্ন আদালতে তাঁর জামিনের আবেদন একাধিক বার খারিজ হয়েছে। সোমবারেও নিম্ন আদালতে তার জামিনের আবেদন ফের এক বার খারিজ হয়ে যায়। মঙ্গলবার ওই সিপিএম নেতার পক্ষ থেকে জামিন চেয়ে আর্জি জানানো হয় হাইকোর্টে। বিচারপতি অসীম রায়ের ডিভিশন বেঞ্চে লক্ষ্মণবাবুর জামিনের আবেদনের শুনানি হয়। দু’পক্ষের শুনানি শেষ হলেও ডিভিশন বেঞ্চ এ দিন এ ব্যাপারে কোনও রায় দেয়নি। সোমবার ওই মামলায় ধৃত, পূর্ব মেদিনীপুরের সিপিএম নেতা অশোক গুড়িয়ার জামিনের আবেদন খারিজ করে দিয়েছিল বিচারপতি অসীম রায়ের ডিভিশন বেঞ্চই। সেই প্রসঙ্গ তুলে রাজ্যের পিপি দেবাশিস রায় বলেন, সোমবার হাইকোর্টের নির্দেশের পরিপ্রেক্ষিতে এ দিন আর নতুন করে সওয়াল করার কিছু নেই। দু’টি একই মামলা। জামিনের পক্ষে সওয়াল করেন অভিযুক্ত পক্ষের আইনজীবী বিকাশ ভট্টাচার্য। জেলে লক্ষ্মণবাবুকে যাতে প্রথম শ্রেণির বন্দির মর্যাদা দেওয়া হয়, সেই জন্য মঙ্গলবার পূর্ব মেদিনীপুর জেলা আদালতে আবেদন জানান প্রাক্তন সিপিএম সাংসদের তিন আইনজীবী। এই সংক্রান্ত শুনানির জন্য ৬ জুলাই দিন নির্ধারণ করেছে আদালত।

স্মারকলিপি এগরায়
স্মারকলিপি দেওয়ার আগে কংগ্রেসের মিছিল এগরায়
পুলিশের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে মঙ্গলবার এগরা থানায় স্মারকলিপি দিল এগরা ১ ও ২ ব্লক কংগ্রেস। ছিলেন কংগ্রেসের জেলা সভাপতি অসিত পাল, প্রদেশ কমিটির অন্যতম সম্পাদক ক্ষিতীন্দ্রমোহন সাউ, এআইসিসি সদস্য শৈলজা দাস, জেলা সাধারণ সম্পাদক মানস করমহাপাত্র। এ দিন বিকালে কংগ্রেস একটি মিছিল করে এগরা শহরের প্রধান রাস্তা পরিক্রমা করে এবং তারপর তারা ত্রিকোণ পার্কে সভাও করে। শেষে দলের প্রতিনিধি-স্থানীয়রা এগরা থানার ভারপ্রাপ্ত ওসি বিবেক বন্দ্যোপাধায়কে স্মারকলিপি জমা দেন। কংগ্রেসের অভিযোগ, এলাকার কোনও ঘটনায় কংগ্রেসের সমর্থকদের তরফে কোনও অভিযোগ দায়ের করা হলে পুলিশ তাতে গুরুত্ব দিচ্ছে না। তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ থাকলে তৃণমূল নেতাদের মতামত নিয়ে মামলা রুজু করা বা পাল্টা মামলা করা হচ্ছে। ভারপ্রাপ্ত ওসি যদিও অভিযোগ অস্বীকার করেছেন। এ দিনের সভায় শরিক তৃণমূলের নানা কাজের সমালোচনা করেন কংগ্রেস নেতারা।

প্রাক্-ভোট ঘোষণা
পঞ্চায়েত-ভোট যে আসন্ন, তা বুঝিয়েই তড়িঘড়ি করে পূর্ব মেদিনীপুরে দারিদ্রসীমার নীচে বসবাসকারী ৫৬ হাজার ৪৫৭টি পরিবারে স্যানিটারি ল্যাট্রিন নির্মাণের সিদ্ধান্ত নিল তৃণমূলের জেলা পরিষদ। সহ-সভাধিপতি মামুদ হোসেন জানান, জেলা পরিষদের জনস্বাস্থ্য ও পরিবেশ স্থায়ী সমিতির সভায় এই সিদ্ধান্ত হয়েছে। প্রতিটি পরিবারকে স্যানিটারি ল্যাট্রিন তৈরির জন্য ৩২০০ টাকা করে সাহায্য করা হবে। এ জন্য রাজমিস্ত্রিদের উপযুক্ত প্রশিক্ষণও দেওয়া হবে। বর্তমানে পরিবারগুলিতে গর্ত করে প্লেট ফেলে সুলভ ল্যাট্রিন রয়েছে। আগামী দিনে তা-ই স্যানিটারি ল্যাট্রিনে পরিণত করা হবে।

পুকুর-পাড়ে যুবকের দেহ
মঙ্গলবার ঝাড়গ্রাম শহরের অদূরে বেতকুন্দ্রি এলাকার একটি পুকুর-পাড় থেকে বছর পঁয়ত্রিশের অজ্ঞাতপরিচয় এক যুবকের দেহ উদ্ধার করেছে পুলিশ। মৃতের গলায় গামছার ফাঁস লাগানো থাকায় পুলিশের সন্দেহ, শ্বাসরোধ করে খুনের পর যুবকটির দেহ পুকুরে ফেলে দেওয়া হয়। এ দিন সকালে পুকুর পাড়ে দেহটি দেখতে পেয়ে এলাকাবাসী ঝাড়গ্রাম থানায় খবর দেন। দেহটি ময়না-তদন্তের জন্য ঝাড়গ্রাম হাসপাতালের পুলিশ মর্গে পাঠানো হয়। অন্য দিকে, গত শনিবার বেতকুন্দ্রিরই লাগোয়া কন্যাডোবা গ্রামের কাছে মাটিতে পোঁতা থাকা গলায় ওড়নার ফাঁস লাগানো এক অজ্ঞাতপরিচয় যুবতীরও মৃতদেহ উদ্ধার করেছিল পুলিশ। যুবতীটিকে শ্বাসরোধ করে খুন করা হয়েছিল বলে ময়না-তদন্তে জানা গিয়েছিল। দু’টি ঘটনার মধ্যে কোনও যোগসূত্র রয়েছে কি-না, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। মৃত যুবক ও যুবতীটির পরিচয় জানার চেষ্টা হচ্ছে।

ছাত্রীর ঝুলন্ত দেহ কোলাঘাটে
বাড়ির ভিতর থেকে এক ছাত্রীর ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। সোমবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে পূর্ব মেদিনীপুরের কোলাঘাট থানার বরনান গ্রামে। পুলিশ জানিয়েছে মৃত কোয়েল জানা (১৪) স্থানীয় বরনান হাইস্কুলের অষ্টম শ্রেণির ছাত্রী। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, ওই ছাত্রীর মা আগেই মারা গিয়েছেন। বাবার সঙ্গেই সে থাকত। তার বাবা তাকে মানসিক নির্যাতন করতেন বলে প্রতিবেশীরা জানিয়েছেন। তার জেরেই এই আত্মহত্যা বলে পুলিশের অনুমান। পুলিশ জানিয়েছে ঘটনার তদন্ত শুরু হয়েছে।

বৃদ্ধার অপমৃত্যু
তড়িদাহত হয়ে মত্যু হল এক বৃদ্ধার। সোমবার দুর্ঘটনাটি ঘটেছে ঘাটাল শহরের গড়প্রতাপনগরে। মৃতার নাম বীথিকা বন্দ্যোপাধ্যায় (৭৪)। বীথিকাদেবী এ দিন টিভি দেখার জন্য সুইচ-বোর্ডে হাত দিতে গেলে বিদ্যুৎস্পৃষ্ট হন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.