টুকরো খবর
মাওবাদী রুখতে কপ্টার ভাড়ায় সায়
মাওবাদী দমন অভিযানে ব্যবহারের জন্য এ বার বিভিন্ন মাওবাদী উপদ্রুত রাজ্যকে হেলিকপ্টার ভাড়া করার অনুমতি দিল কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, বিভিন্ন রাজ্য অভিযানের জন্য যে সব হেলিকপ্টার ভাড়া করবে সেগুলির ভাড়া বাবদ তাদের বছরে ১৫ কোটি টাকা করে দেওয়া হবে। মূলত আহত জওয়ানদের উদ্ধার, দ্রুত অতিরিক্ত বাহিনী নিয়ে যাওয়া এবং ওষুধপত্র ও অন্যান্য রসদ নিয়ে যাওয়ার জন্যই এই হেলিকপ্টারগুলিকে ব্যবহার করা হবে। আগে এই কাজে বায়ুসেনার কপ্টার ব্যবহার করার কথা বিবেচনা করেছিল কেন্দ্র। কিন্তু, সে ক্ষেত্রে মাওবাদীরা কপ্টারের উপরে হামলা চালালে বায়ুসেনার কপ্টার পাল্টা হামলা চালাতে পারবে কি না তা নিয়ে প্রশ্ন দেখা যায়। মাওবাদীদের বিরুদ্ধে সশস্ত্র বাহিনীর কোনও শাখাকেই ব্যবহার করতে চায় না সরকার।এই কাজের জন্য রবি ঋষির গ্লোবাল ভেকট্রা গোষ্ঠীর কপ্টার ভাড়া করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। কিন্তু, ঋষি টাট্রা ট্রাক কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ার পরে ওই সংস্থার নিরাপত্তা সংক্রান্ত ছাড়পত্র বাতিল করে দেওয়া হয়। ফলে, ওই সংস্থার কাছ থেকে কপ্টার ভাড়া করার পরিকল্পনাও বাতিল করা হয়। বাধ্য হয়েই রাজ্যগুলিকে কপ্টার ভাড়া করার অনুমতি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রকের এক অফিসার। প্রয়োজন মেটাতে আটটি এম আই-১৭ভি-৫ কপ্টার কিনতে উদ্যোগী হয়েছে মন্ত্রক। ৮০টি এম আই-১৭ কপ্টার কেনার বিষয়ে একটি বিদেশি সংস্থার সঙ্গে আলোচনা চলছে প্রতিরক্ষা মন্ত্রকের। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, নিজেদের প্রয়োজনের অতিরিক্ত ৮টি কপ্টার কিনতে বলা হয়েছে প্রতিরক্ষা মন্ত্রককে। সেগুলি স্বরাষ্ট্র মন্ত্রক ব্যবহার করবে।

ঝাড়খণ্ডে গ্রেফতার রাজ্যের মাওবাদী
ঝাড়খণ্ড থেকে গ্রেফতার হলেন মাওবাদীদের হুগলি জোনাল কমিটির সদস্য রাহুল দাস। সম্প্রতি পূর্ব সিংভূম জেলার নারগা থেকে তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।পুলিশ কর্তা অখিলেশ কুমার ঝা জানিয়েছেন, গোপন সূত্রে খবর পেয়ে নারগায় ৩৩ নং জাতীয় সড়কের উপরে নজর রেখেছিল পুলিশের একটি বিশেষ দল। রাহুল দাসের হাতে অন্য এক ব্যক্তিকে একটি ব্যাগ তুলে দিতে দেখতে পায় তারা। দু’জনকেই গ্রেফতার করা হয়েছে। ওই ব্যাগ থেকে ৪ লক্ষ টাকা পেয়েছে পুলিশ। রাহুলের কাছ থেকে একটি দেশি রিভলভার ও গুলি উদ্ধার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, দ্বিতীয় ব্যক্তির নাম রাজু মাহাত। এক ঠিকাদারের কাছ থেকে টাকা আদায় করছিল মাওবাদীরা। রাজু সেই টাকাই রাহুলকে দিতে এসেছিলেন। রাহুল জানিয়েছেন, তাঁকে ওই টাকা সংগ্রহ করতে নির্দেশ দিয়েছিলেন ঝাড়খণ্ড-ওড়িশা-বাংলা কমিটির নেতা ছোটন দাস।

পাইলটদের ফের হুঁশিয়ারি বিমানমন্ত্রীর
এয়ার ইন্ডিয়ার পাইলটদের আরও এক বার সতর্ক করলেন বিমানমন্ত্রী অজিত সিংহ। হায়দরাবাদে এক অনুষ্ঠানে তিনি জানান, কবে ধর্মঘটী পাইলটেরা কাজে ফিরবেন সে দিকে তাকিয়ে বসে নেই এয়ার ইন্ডিয়া। বরং বিমানসংস্থাকে চালু রাখার জন্য ‘অন্য’ পরিকল্পনা করা হচ্ছে। তাঁর কথায়, “হাইকোর্টও এই ধর্মঘটকে বেআইনি আখ্যা দিয়েছে। তার পরেও যখন পাইলটরা কাজে ফিরছেন না তখন ধরে নিতে হবে ওঁদের এই চাকরির প্রয়োজন নেই।” ‘অন্য পরিকল্পনা’ বলতে মন্ত্রী নতুন পাইলট নিয়োগের কথাই বলতে চেয়েছেন। ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়া বিজ্ঞাপন দিয়ে নতুন পাইলট চেয়েছে। অভিজ্ঞ কম্যান্ডারের পাশাপাশি ওই বিজ্ঞাপনে কো-পাইলটও চাওয়া হয়েছে। অজিত সিংহের বক্তব্য, “এয়ার ইন্ডিয়াকে বাঁচাতে কেন্দ্র ইতিমধ্যেই ৩০ হাজার কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করেছে। এর পরে আর কেউ টাকা ঢালবে না। বিমানসংস্থাই যদি বন্ধ হয়ে যায় তখন আর ধর্মঘট করে কী হবে?” তবে, এখনও কেন্দ্র পাইলটদের সঙ্গে আলোচনা করতে রাজি বলে জানিয়েছেন বিমানমন্ত্রী। তাঁর কথায়, “আলোচনা শুরুর আগে পাইলটদের কাজে যোগ দিতে হবে। কেন যে ওঁরা ধর্মঘট করলেন তা আমার কাছে এখনও অজানা।”

সম্পদে ষষ্ঠ স্থানে উঠে আসবে ভারত
সম্পদের বিচারে ইতিমধ্যেই বিশ্বের প্রথম ১০টি দেশের মধ্যে ঠাঁই পেয়েছে ভারত। স্পেনকে পিছনে ফেলেই তার এই উত্থান। চলতি ২০১২ সালের শেষের দিকেই ভারত ষষ্ঠ স্থানে উঠে আসবে বলে ইঙ্গিত মিলেছে এক সমীক্ষায়। বিশ্বের সম্পদ নিয়ে ‘ডেটামনিটর’ সংস্থার ২০১২ সালের রিপোর্ট এই পূর্বাভাস দিয়ে বলেছে, ইউরোপের সঙ্কট, বৈদেশিক মুদ্রার বাজারে ইউরো-র দাম পড়ে যাওয়ার জেরেই এ বার এগিয়ে যাবে নতুন শিল্পোন্নত দেশগুলি। ২০১১ সালের হিসেবে যে প্রথম দশে স্থান করে নিয়েছে ভারত, সম্পদের ক্রম অনুযায়ী সেই দেশগুলি হল: আমেরিকা, জাপান, চিন, ব্রিটেন, জার্মানি, ইতালি, কানাডা, ফ্রান্স, ব্রাজিল এবং ভারত। পাশাপাশি, সমীক্ষায় জানানো হয়েছে, ব্রাজিল, চিন ভারতের মতো সম্ভাবনাময় রাষ্ট্রে কোটিপতিদের হাতে থাকা সম্পদ ২০০৬ সালের ১.৫ লক্ষ কোটি ডলার থেকে বেড়ে ২০১৫ সালে পৌঁছে যাবে ৪.৬ লক্ষ কোটি ডলারে। বিশেষ করে ভারতের আর্থিক বৃদ্ধি উল্লেখযোগ্য হবে বলেও মনে করছে এই সংস্থাটি।

কর্নাটকে দুর্ঘটনা, মৃত ৮ পুণ্যার্থী
সিরিডি থেকে ফেরার পথে বাস দুর্ঘটনায় ৩২ জন মারা যাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ফের পথ দুর্ঘটনায় পুণ্যার্থীদের মৃত্যু হল। কর্নাটকের বেলগাঁওয়ে বেঙ্গালুরু হাইওয়ের ওপর বাসের ধাক্কায় মারা গেলেন ৮ জন।আজ তীর্থযাত্রীদের একটি দল বেঙ্গালুরু হাইওয়ে দিয়ে মহারাষ্ট্রের পান্ডুরাঙা যাচ্ছিল। কিন্তু বাসের ধাক্কায় তীর্থযাত্রীদের ৮ জন ঘটনাস্থলে মারা যান। এঁদের মধ্যে ৬ জনই মহিলা। এ ছাড়া আরও কয়েক জন গুরুতর জখম হয়েছেন। উত্তর কর্নাটকের বেলগাঁও-সহ একাধিক জায়গা থেকে মহারাষ্ট্রের পান্ডুরাঙায় তীর্থ করতে যাওয়ার রেওয়াজ দীর্ঘদিনের। পুণ্যার্থীরা বরাবর বছরের এ সময় হেঁটে পান্ডুরাঙার দেবী তুলজা ভবানীর মন্দিরে পুজো দিতে যান। কিন্তু এ দিন হাইওয়ে দিয়ে হেঁটে যাওয়ার সময় একটা চিকোড়িগামী বাস এসে তাঁদের ধাক্কা মারে। পুলিশ জানিয়েছে, ওই বাসের চালককে গ্রেফতার করা হয়েছে।

ওয়েবসাইটে নাম মৃত অধ্যাপকের
তাঁদের কেউ মারা গিয়েছেন এ বছর। কেউ বা বছর দু’য়েক আগে। কিন্তু আরএসটি নাগপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গবেষক হিসেবে থেকে গিয়েছে সেই সব প্রয়াত অধ্যাপকের নাম। যার ফলে তৈরি হচ্ছে চূড়াম্ত বিভ্রান্তিকর পরিস্থিতি। অনেক সময়ই ছাত্রছাত্রীরা ওই সব অধ্যাপকের বাড়ি ফোন করছেন, আর তার পর শুনছেন, সেই অধ্যাপক অনেক আগেই মারা গিয়েছেন। যেমন সাহিত্যিক মানিক ঘোড়গাটে কয়েক দিন আগে মারা গিয়েছেন। কিন্তু গবেষণার ‘প্রজেক্ট গাইড’ হিসেবে এখনও তার নাম রয়েছে। ঠিক সেই ভাবেই প্রাক্তন সহ উপাচার্য মধুকর রোডে মারা যান ২০১০ সালের ১২ নভেম্বর। কিন্তু বাণিজ্য বিভাগে গবেষণায় তত্ত্বাবধায়কের তালিকায় থেকে গিয়েছে তাঁর নামটিও।

হুরিয়ত নেতা গিলানি আটক
হুরিয়ত কনফারেন্সের চেয়ারম্যান সৈয়দ আলি শাহ গিলানি এবং তাঁর দুই সঙ্গীকে আটক করা হল। ২০১০ সালে কাশ্মীরের আন্দোলনে নিহত একশোরও বেশি যুবককে শ্রদ্ধা জানাতে আজ গিলানি সঙ্গে দুই সঙ্গীকে নিয়ে ইদগা যাচ্ছিলেন। যাত্রা শুরুর আগেই শ্রীনগর শহরে গিলানি সহ তিন জনকে আটক করেছে পুলিশ। পুলিশের আশঙ্কা, গিলানি ও তাঁর দুই সঙ্গী ইদগায় গিয়ে নানা বিষয়ে মানুষকে অযথা উস্কানি দিয়ে রাজ্যের শান্তি নষ্ট করতে পারেন। পুলিশ জানিয়েছে, ওই তিন জনকে শ্রীনগরের হুমহামা থানায় নিয়ে যাওয়া হয়েছে।

কুন্দন পাহানের সহযোগী ধৃত
কুখ্যাত মাওবাদী জঙ্গি নেতা কুন্দন পাহানের এক সহযোগী কাল বমাল পুলিশের জালে ধরা পড়েছে। ধৃতের নাম ছোটেলাল মুন্ডা। রাঁচি এবং তার আশপাশ এলাকায় মাওবাদী জঙ্গিদের আগামী কর্মসূচি এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য সম্বলিত দু’টি চিঠি ছোটেলালের কাছ থেকে উদ্ধার হয়েছে বলে পুলিশের দাবি। এ ছাড়াও তিন ধরনের বিস্ফোরক পদার্থের নমুনাও ধৃতের কাছে পাওয়া গিয়েছে বলে পুলিশ জানিয়েছে। রাঁচির পুলিশ সুপার (গ্রামীণ) এ ভি মিন্জ জানান, রাঁচির তামাড় এলাকার জঙ্গল সংলগ্ন অঞ্চল থেকে ছোটেলালকে গ্রেফতার করা হয়েছে।

পোস্টার না দিতে অনুরোধ সঞ্জয় জোশীর
কোনও বিজেপি নেতাকে আক্রমণ করে পোস্টার না দিতে সমর্থকদের অনুরোধ করলেন সঞ্জয় জোশী। গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরোধী এই নেতাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছেন বিজেপি নেতৃত্ব। কিন্তু, আজ দলের লেটারহেডেই এই আবেদন করেছেন জোশী। নরেন্দ্র মোদীর চাপেই প্রথমে জাতীয় কর্মসমিতি ও পরে দল থেকে বহিষ্কার করা হয়। তাঁর সমর্থনে পোস্টার পড়ে নয়াদিল্লিতে বিজেপি-র সদর দফতর ও আমদাবাদে। ওই পোস্টারগুলিতে নাম না করে মোদীর সমালোচনা করা হয়।

কাশ্মীরে পাক হামলা
সংঘর্ষবিরতি লঙ্ঘন করে ফের কাশ্মীর সীমান্তে ভারতের দিকে গুলিগোলা চালাল পাকিস্তানের সেনা। পুঞ্চ সীমান্তে পাক গোলার আঘাতে আহত হয়েছেন এক জওয়ান। পাক সেনারা মেশিনগান, গোলা ও গ্রেনেড নিয়ে ভারতীয় চৌকির উপরে হামলা চালায়। পাল্টা গুলি চালায় ভারতীয় সেনাও।

বোমা উদ্ধার
বিহারে সীতামঢ়ী জেলায় আসোগি ও শিবনগর গ্রামের মাঝে একটি খালের ধার থেকে আজ চারটি তাজা বোমা উদ্ধার করেছে পুলিশ। সীতামঢ়ী জেলা পুলিশ সূত্রে জানানো হয়, দিন দুয়েক আগে ধীরাজ জয়সোয়াল নামে এক ব্যবসায়ী খুন হয়েছিলেন। লুঠ হয় ২৫ লক্ষ টাকার জিনিস। ওই ঘটনার তদন্তে গিয়েই লুঠের কিছু জিনিসের সঙ্গে উদ্ধার করা হয় বোমাগুলিও। থানার ভারপ্রাপ্ত অপিসার জানান, শুক্রবার রাতে ওই ব্যবসায়ীর বানিতে ডাকাত পড়েছিল। সে সময়েই খুন হন ওই ব্যবসায়ী। উদ্ধার করা বোমাগুলিকে পরে নিষ্ক্রিয় করেন বোমা বিশেষজ্ঞরা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.