টুকরো খবর
চোলাই রুখতে চাওয়ায় আগুন ছিটিয়ে হামলা
চোলাই মদ বিক্রির প্রতিবাদ করায় রাতে এলাকায় তাণ্ডপ চালাল এক দল দুষ্কৃতী। খাস কলকাতায়। রবিবার রাতে ঘটনাটি ঘটেছে মানিকতলা থানার কাঁকুড়গাছি ধোপার মাঠ এলাকায়। ওখানকার কয়েক জন বাসিন্দা রাতে বাড়ির বাইরে আগুন পোহাছিলেন। কয়েক জন দৃষ্কৃতী মদ্যপ অবস্থায় সেখানে গিয়ে লাথি মেরে সেই আগুন ওই বাসিন্দাদের গায়ে ছড়িয়ে দেয় বলে অভিযোগ। আগুনে জখম হয় পিঙ্কি পাণ্ডে নামে এক কিশোরী। কয়েক জন বাসিন্দা বাধা দিতে গেলে দুষ্কৃতীরা ক্ষুর চালায় বলেও অভিযোগ। ক্ষুরে জখম হন চার জন।
দুষ্কৃতীদের ছেটানো আগুনে পুড়ে গিয়েছে পিঙ্কির পা। —নিজস্ব চিত্র
পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, ওই এলাকায় চোলাই মদের ব্যবসা চলছে রমরমিয়ে। চোলাই ব্যবসার প্রতিবাদে শনিবার মানিকতলা থানায় অভিযোগপত্র জমা দেওয়া হয়। সেই আক্রোশেই দুষ্কৃতীরা রবিবার রাতে হামলা চালিয়েছে বলে বাসিন্দাদের অভিযোগ। পিন্টু মণ্ডল এক স্থানীয় বাসিন্দা বলেন, “থানায় অভিযোগ করায় ওই দুষ্কৃতীরা ক্ষিপ্ত হয়ে উঠে। আমরা আগুনের পাশে বসে ছিলাম। একটু দূরে দাঁড়িয়ে ছিল পিঙ্কি। ওরা আমাদের গায়ে জ্বলন্ত কাঠ ছিটিয়ে দেয়। আমরা কয়েক জন পালালেও পিঙ্কির জামায় আগুন ধরে যায়। পুড়ে যায় হাত-পায়ের কিছু অংশ।” আর জি কর হাসপাতালে পিঙ্কি বলে, “আমি কিছু বুঝে ওঠার আগেই গায়ে আগুন ধরে যায়। ওরা খুব গালাগালি করছিল। মেরে ফেলার হুমকিও দিয়েছে।” প্রাথমিক চিকিৎসার পরে ওই কিশোরীকে ছেড়ে দেওয়া হয়েছে। স্থানীয় পাঁচ পরিচিত দুষ্কৃতীই হামলা চালিয়েছে বলে বাসিন্দাদের অভিযোগ।

প্রেসিডেন্সিতে প্রতিনিধি হতে চান প্রাক্তনীরা
প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের কাউন্সিলে প্রাক্তনীদের প্রতিনিধি রাখার দাবি জানাল প্রতিষ্ঠানের প্রাক্তনী সংগঠন। রবিবার ওই সংগঠনের এক দল প্রতিনিধি প্রেসিডেন্সির মেন্টর গ্রুপের চেয়ারম্যান সুগত বসুর সঙ্গে দেখা করেন। সুগতবাবুর কাছে এই মর্মে একটি দাবিপত্রও পেশ করেন তাঁরা। সংগঠনের সম্পাদক বিভাস চৌধুরী বলেন, “যে-হেতু এটি প্রাক্তন ছাত্রছাত্রীদের সংগঠন, তাই সদ্য প্রাক্তনীদের সঙ্গে আমাদের একটি নিবিড় সম্পর্ক রয়েছে। বর্তমান ছাত্রছাত্রীদের কী চাহিদা, প্রতিষ্ঠানের কোথায় খামতি রয়েছে, বর্তমান প্রজন্মের ছাত্রছাত্রীরা সেটা অনেক ভাল বলতে পারবেন। তাই পরিচালন সমিতিতে তাঁদের যুক্ত করলে সেটা প্রতিষ্ঠানের মানোন্নয়নের সহায়ক হবে।” সম্প্রতি প্রেসিডেন্সির উন্নয়নে প্রাক্তনীদের পক্ষ থেকে একটি তহবিলও গড়ে তোলা হয়েছে। প্রাক্তন ছাত্রছাত্রীরা ওই তহবিলে সাহায্য করছেন। কাউন্সিলে প্রাক্তনীদের প্রতিনিধি রাখলে তার একটি স্বীকৃতিও মিলবে বলে বিভাসবাবুর দাবি। সুগতবাবু বলেছেন, “ওঁরা লিখিত ভাবে আমাকে ওঁদের বক্তব্য জানিয়েছেন। সোম ও মঙ্গলবার মেন্টর গ্রুপের বৈঠক রয়েছে। সেখানে ওঁদের বক্তব্য আলোচনার জন্য তুলব।”

মাওবাদীর নামে হুমকি-চিঠি
এক কোটি টাকা চেয়ে হুমকি-চিঠি পাঠানো হল কলকাতার এক ব্যবসায়ীর কাছে। পুলিশ সূত্রের জানা গিয়েছে, চিঠির প্রেরক নিজেকে মাওবাদী নেতা আকাশ হিসেবে পরিচয় দিয়েছে। ওই ব্যবসায়ীর কাছে অস্ত্র কেনার জন্য ওই টাকা চাওয়া হয়েছে বলে পুলিশ জানিয়েছে। রবিবার অতিরিক্ত পুলিশ কমিশনার রাজীব কুমার জানান, প্রাথমিক ভাবে অনুমান, মাওবাদীদের সঙ্গে চিঠিটির কোনও সম্পর্ক নেই। নিছক মজা করতেই কেউ সেটি পাঠিয়েছে। ডিসি (উত্তর) বিশাল গর্গ জানান, চিঠিটির সঙ্গে মাওবাদীদের যোগসূত্রের প্রমাণ এখনও মেলেনি। গোয়েন্দা বিভাগকেও বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। পুলিশ জানায়, শ্যামপুকুর এলাকার বিধান সরণিতে একটি ডায়াগনস্টিক সেন্টারের কর্ণধার সঞ্জীব আচার্যের কাছে দিন সাতেক আগে ডাকযোগে চিঠিটি পৌঁছয়। সেটির মূল বক্তব্য ছিল, ‘অস্ত্র কিনতে এক কোটি টাকা দিতে হবে। না হলে ফল ভালো হবে না।’ তাতে আকাশের নাম লেখা ছিল। শুক্রবার শ্যামপুকুর থানায় লিখিত অভিযোগ করেন বড়তলা থানার হরি ঘোষ স্ট্রিটের বাসিন্দা সঞ্জীববাবু। রবিবার তিনি বলেন, “পুলিশ এ নিয়ে তদন্ত করছে।” তবে, তিনি এই ঘটনাকে গুরুত্ব দিতে নারাজ বলে জানিয়েছেন সঞ্জীববাবু। তাঁর দাবি, এর আগে কোনও হুমকি-চিঠি বা ফোন তিনি পাননি। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই ঘটনার পিছনে তোলাবাজির উদ্দেশ্য আছে কি না, তা-ও দেখা হচ্ছে।

বাসের চাকায় পিষ্ট স্কুলছাত্র
পিকনিক গার্ডেনের সুনীলনগরে বাসের চাকায় পিষ্ট হয়ে এক পড়ুয়ার মৃত্যু হয়েছে। রবিবার রাতে ওই দুর্ঘটনায় মৃতের নাম মহম্মদ সাবির। তার বাড়ি তিলজলার সাপগাছি লেন এলাকায়। সে একাদশ শ্রেণিতে পড়ত। রাতে ভাগ্নে মহম্মদ জিলানিকে নিয়ে সে পার্ক সার্কাস ৪ নম্বর সেতু থেকে বাসে উঠেছিল। পিকনিক গার্ডেনে চলন্ত বাস থেকে নামতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে মাটিতে পড়ে যায় সাবির। সেই বাসেরই পিছনের চাকা তাকে পিষে দেয়।

দুর্ঘটনা, অবরোধ
লরি চাপা পড়ে যুবকের মৃত্যু ঘিরে রবিবার উত্তেজনা ছড়াল বেলঘরিয়া এক্সপ্রেসওয়েতে। প্রতিবাদে ৩ ঘণ্টা ওই রাস্তা অবরোধ হয়। পুলিশ জানায়, দুর্গানগর নারায়ণপল্লির কাছে একটি লরি রাস্তার পাশের রেলিংয়ে ধাক্কা মারে। তখনই এক যুবক ওই লরির চাকায় পিষ্ট হন। মৃত যুবক স্থানীয় বাসিন্দা বলে পুলিশের অনুমান। এর পরে স্থানীয়েরা গাছের গুঁড়ি ফেলে যান চলাচল আটকে দেন। বেলঘরিয়ার এসডিপিও’র হস্তক্ষেপে অবরোধ ওঠে। স্থানীয়দের অভিযোগ, রাস্তাটির বেহাল অবস্থা। আলো নেই। প্রশাসনকে বলেও ফল হচ্ছে না।

নতুন রুটে বাস
বেহালা থেকে ই এম বাইপাস রুটে সরকারি বাস চলবে আজ, সোমবার থেকে। মূলত অফিসটাইমে শিবরামপুর ও কসবা-ডিপোর মধ্যে চলবে এই বাস। শুক্রবার এস ২২/১ নম্বরের এ রকম দু’টি বাসের উদ্বোধন করে পরিবহণমন্ত্রী সুব্রত বক্সী বলেন, “নতুন এই রুটে বেহালার অনেক বাসিন্দা সেক্টর ফাইভ পর্যন্ত সহজে যেতে পারবেন।” নয়া রুটের ন্যূনতম ভাড়া ৫ টাকা। ৩৯ নম্বর রুটে বাস কমে যাওয়ায় দমকলমন্ত্রী জাভেদ খান তপসিয়া ও লাগোয়া অঞ্চলের বাসিন্দাদের সুবিধার্থে সরকারি বাস-রুট চালু করতে পরিবহণমন্ত্রীকে অনুরোধ করেন।

ছাত্রের অপমৃত্যু
বড়তলা থানা এলাকার দুর্গাচরণ মিত্র স্ট্রিটে এক ছাত্রের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, মৃতের নাম অর্ণব মজুমদার (২২)। রবিবার ওই যুবকের বাড়িতে তাঁর ঝুলন্ত দেহ পাওয়া যায়।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.