টুকরো খবর

ধর্মঘট কান্দির রাজ কলেজে
কৃষ্ণনাথ কলেজের অচলাবস্থা যখন কাটতে চলেছে, তখন ধর্মঘট শুরু হল কান্দির রাজ কলেজেও। শুক্রবার থেকে অস্থায়ী কর্মীদের বেতন বৃদ্ধি ও নিয়োগপত্র দেওয়ার দাবিতে কান্দির রাজ কলেজে অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘট শুরু করেছে পশ্চিমবঙ্গ শিক্ষাকর্মী সমিতির কান্দি শাখা। ওই সংগঠন সূত্রে খবর, ওই কলেজে ১৬ জন অস্থায়ী কর্মী রয়েছেন। তাঁদের মধ্যে চার জনকে ৪ হাজার টাকা ও দু’জনকে ২৩০০ টাকা বেতন দেওয়া হয়। বাকি ১০ জনকে দৈনিক একশো টাকা করে দেওয়া হয়। ওই কর্মীদের অন্যতম চিত্তরঞ্জন চক্রবর্তী ও ভবসুন্দর ঘোষ বলেন, “আড়াই দশক ধরে এই কলেজে অস্থায়ী কর্মী হিসাবে কাজ করছি। তবু এখনও আমাদের স্থায়ীকরণের উদ্যোগ দেখছি না। এমন কী বেতন বাড়ানোরও উদ্যোগ দেখা যায় না।” পশ্চিমবঙ্গ শিক্ষাকর্মী সমিতির কান্দি শাখার সম্পাদক কিশোর ভট্টাচার্য বলেন, “বেতন বৃদ্ধির দাবিতে এর আগেও আমরা কলেজ বন্ধ করে অবস্থান বিক্ষোভ করেছি। তবে আশ্বাস ছাড়া কিছুই মেলেনি। তবে আমাদের দাবি পূরণ না হলে আমরা লাগাতার ধর্মঘট চালিয়ে যাব।” রাজ কলেজের ছাত্র সংসদ ছাত্র পরিষদের হাতে। অস্থায়ী শিক্ষাকর্মীদের এই আন্দোলনকে নৈতিক ভাবে সমর্থন করলেও পঠনপাঠন বন্ধ করে দেওয়াকে সমর্থন করছে না বলে জানিয়েছে ছাত্র পরিষদ নেতৃত্ব। কলেজে লাগাতার ধর্মঘট চললে পাল্টা আন্দোলনে নামার কথাও ছাত্র পরিষদের তরফে জানানো হয়েছে। সংগঠনের মুর্শিদাবাদ জেলা কমিটির সাধারণ সম্পাদক জয়দেব ঘটক বলেন, “দু’দিন দেখব, সোমবার থেকে কলেজে পঠনপাঠন ফের শুরু না হলে আমরাও আন্দোলনে নামব।” অস্থায়ী ওই শিক্ষাকর্মীদের বেতন বাড়ানো যে জরুরি, সে কথা স্বীকার করেছেন অধ্যক্ষ রবিউল হক। তিনি বলেন, “বেতনবৃদ্ধির দাবিকে গুরুত্ব দিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। জেলার অন্য কলেজে অস্থায়ী কর্মীদের কত বেতন দেওয়া হয় সে বিষয়ে রিপোর্ট দেওয়ার কথা ছিল ওই কমিটির। কিন্তু রিপোর্ট অসম্পূণর্। বিষয়টি কলেজের গভর্নিং বডিকে জানানো হয়েছে। আগামী বৈঠকে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।”

যৌথ আন্দোলনের ডাক দিল সিটু
বিড়ি শ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলনে আইএনটিইউসি’কেও পাশে থেকে যৌথ আন্দোলনে নামার ডাক দিল সিটু। রঘুনাথগঞ্জ রবীন্দ্রভবনে ৪টি বামপন্থী বিড়ি শ্রমিক সংগঠনের ডাকে বিড়ি শ্রমিকদের মজুরি বৃদ্ধি নিয়ে বৃহস্পতিবার এক যৌথ সমাবেশে সিটুর জেলা সম্পাদক তুষার দে বলেন, “বিড়ি শ্রমিকেরা সংঘবদ্ধ নয়। ফেল তাঁদের নিয়ে আন্দোলনের ক্ষেত্রে মুর্শিদাবাদে কিছু দুর্বলতা রয়েছে। এই দুর্বলতা কাটাতেই মজুরি বৃদ্ধির আন্দোলনে কংগ্রেসের বিড়ি শ্রমিক সংগঠনকে সঙ্গে দরকার। তাঁরা তাঁদের পতাকা নিয়েই যৌথ আন্দোলমনের মঞ্চে এসে দাঁড়ালে আন্দোলন তীব্র হবে।” আইএনটিইউসি রাজ্য কমিটির সদস্য ও বিড়ি শ্রমিক সংগঠনের জেলা সম্পাদক বাদশার আলি বলেন, “আগেও বামপন্থীদের সঙ্গে যৌথ ভাবে আন্দোলন হয়েছে। কিন্তু সে সব ক্ষেত্রে কৃতিত্ব বামপন্থীরা নিজেরাই নিয়ে নিয়েছে। তাই আমরা যৌথ আন্দোলন থেকে সরে এসেছি। এখন তাঁরা আবার যৌথ আন্দোলনের কথা বলছেন।” তিনি বলেন, “তাঁরা যদি আইএনটিইউসি’কে এক মঞ্চে নিয়ে আন্দোলন করতে চান, তা হলে অবশ্যই তা গ্রহণ করব আমরা।” আইএনটিইউসি’র দাবি, সরকারের ন্যূনতম ধার্য মজুরি থেকে কোনও অবস্থাতেই পিছিয়ে আসা চলবে না।

কৃষ্ণনাথ কলেজ খুলছে সোমবার
শেষ পর্যন্ত কৃষ্ণনাথ কলেজের অচলাবস্থা কাটতে চলেছে। আগামী সোমবার থেকে পঠনপাঠন শুরু হবে বলে সিদ্ধান্ত নিয়েছে কৃষ্ণনাথ কলেজ কর্তৃপক্ষ। শুক্রবার দুপুরে কৃষ্ণনাথ কলেজ স্টাফ কাউন্সিলের সদস্যেরা জেলাপ্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক করেন। নিরাপত্তাজনিত সমস্যা এড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস পেয়ে কলেজ খোলা রেখে ক্লাস শুরুর সিদ্ধান্ত হয় সেখানেই। তার আগে কলেজ গেটের সামনে ব্যানার-ফেস্টুন টাঙিয়ে বৃহস্পতিবার থেকে যে অবস্থান-বিক্ষোভ চলছিল, এ দিন ছাত্রপরিষদ তা প্রত্যাহার করে নেওয়ায় কলেজ খোলার ব্যাপারে আর কোনও বাধা থাকল না। কলেজ অধ্যক্ষ সোমেশ রায় বলেন, “ছাত্রছাত্রী থেকে কলেজ শিক্ষক ও শিক্ষাকর্মীদের নিরাপত্তার প্রশ্নে আমরা কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিই। কিন্তু কলেজের গেটে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ পাহারার পাশাপাশি দিবা বিভাগের সঙ্গে ওই পুলিশ পাহারা প্রাতঃবিভাগেও থাকবে বলে আমাদের আশ্বস্ত করা হয়েছে। এর পরেই সোমবার থেকে কলেজ খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে, যাতে পুজোর ছুটির আগে পড়াশোনার দিক থেকে ছাত্রছাত্রীরা পিছিয়ে না পড়ে।”

পুলিশের বিরুদ্ধে নালিশ আদালতে
পুলিশের বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হলেন শান্তিপুরের কয়েদবেল তলার বাসিন্দা গোকুল বিশ্বাস। শুক্রবার রানাঘাটের এসিজেএম আদালতে এই বিষয়ে মামলা দায়ের করেন গোকুলবাবু। সম্প্রতি তাঁর ছেলে বুদ্ধদেব বিশ্বাস একাদশ শ্রেণির এক ছাত্রীকে বিয়ে করেন। সেই ছাত্রীর বাবার অভিযোগের ভিত্তিতে বুদ্ধদেবকে গ্রেফতার করা হয়। তবে গত ২০ অগস্ট আদালত থেকে জামিনে ছাড়া পান তিনি। গোকুলবাবুর অভিযোগ, জামিনে ছাড়া পাওয়ার পরে শান্তিপুর থানার এক সাব ইন্সপেক্টর ২৪ অগস্ট রাতে তাঁর ছেলেকে গ্রেফতার করতে তাঁদের বাড়ি যান। সেখানে বুদ্ধদেবকে না পেয়ে গোকুলবাবুকে মারধর করা হয় বলে অভিযোগ। তিনি শান্তিপুর হাসপাতালে বেশ কিছু দিন ভর্তি ছিলেন। গোকুলবাবুর আইনজীবী নিশীথরঞ্জন বিশ্বাস বলেন, “বিষয়টি আমরা জেলা পুলিশের কর্তাদের জানিয়েছিলাম। তবে কোনও সুরাহা হয়নি। আদালতে পুলিশের বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে।” জেলা পুলিশ সুপার সব্যসাচী রমণ মিশ্র বলেন, “ঘটনার তদন্ত চলছে।”

প্রধান শিক্ষককে মারধরে ধৃত ৫
প্রধান শিক্ষক মারের ঘটনায় বৃহস্পতিবার রাতে ৫ জনকে গ্রেফতার করেছে বেলডাঙা থানার পুলিশ। ধৃতেরা বেলডাঙার রামেশ্বরপুর পূর্বপাড়ার বাসিন্দা। অষ্টম শ্রেণির এক ছাত্রকে শাসন করায় রামেশ্বরপুর স্কুলে ঢুকে প্রধান শিক্ষককে প্রহৃত করার অভিযোগ ওঠে ওই ছাত্রের বাড়ির লোকজনের বিরুদ্ধে। ওই ঘটনায় ৫ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের হয়। ওই ঘটনার প্রতিবাদে গ্রামবাসীরা এককাট্টা হয়ে অভিযুক্তদের বাড়ি ঘেরাও করে বিক্ষোভ দেখান।

দুর্ঘটনায় জখম ছাত্র
লরির চাকায় পিষ্ট হয়ে গুরুতর আহত হয়েছে চতুর্থ শ্রেণির এক ছাত্র। একরাজ মণ্ডল নামে ওই ছাত্রের বাড়ি শান্তিপুরের জোয়ারদার পাড়ায়। আশঙ্কাজনক অবস্থায় তাকে শক্তিনগর জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার সকালে বালি বোঝাই লরিটি নিয়ন্ত্রণ হারিয়ে তাকে ধাক্কা মারে।

প্রয়াত প্রাণরঞ্জন
মারা গেলেন সাংবাদিক ও রাজনীতিবিদ প্রাণরঞ্জন চৌধুরী। ১৯২৭ সালে নোয়াখালি বাবুপুর রামনগরে তাঁর জন্ম। স্বদেশী আন্দোলন করেছেন। প্রথমে আরএসপি ও পরে সিপিএমের সদস্য ছিলেন। সাপ্তাহিক ‘গণকণ্ঠ’ পত্রিকার সম্পাদক ছিলেন তিনি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.