উত্তর ২৪ পরগনা: বারাসত
হরিহরপুর সর্বজনীন দুর্গোৎসব
স্বর্গ, মর্ত্য, পাতাল, হাজার বাতির টেরাকোটার ঝাড় আর বাংলা গানে পুজোর ক’টা দিনে মেতে উঠবে বারাসত। শরতের এই পার্বণে পাহাড় থেকে গা ছমছমে গুহা হয়ে উত্তরবঙ্গের দার্জিলিং এ চলে যাওয়া যাবে। আবার কাল্পনিক নাটমন্দির, রাজস্থানের জৈন মন্দির, আগরার বুদ্ধ মন্দিরের পাশাপাশি রবিঠাকুরের সহজপাঠের অলিন্দেও ঢুকে পড়তে পারবেন দর্শকেরা। তবে জেলা সদর বারাসতের এমন শারোদ-উদ্যোগ কিন্তু প্রতি বারই দেখে আসছেন জেলার মানুষ। যেমন গত বারের আয়োজনেও ছিল জাঁকজমকের বাহার। অনেক ভাল ভাল পুজোর আয়োজন করা হয়েছিল তবে তার মধ্যে দর্শক ও বিশিষ্টজনেদের প্রশংসার মাপকাঠিতে অন্যতম সেরা হিসেবে বিবেচিত হয়েছিল হৃদয়পুরের হরিহরপুর সর্বজনীন দুর্গোত্সব কমিটির পুজো।

হৃদয়পুরের হরিহরপুর সর্বজনীন দুর্গোৎসব কমিটি গত বছর তাদের রজত জয়ন্তী বর্ষে নব রুপে নব দুর্গা মণ্ডপ তৈরি করেছিল। সারা মাঠ জুড়ে ফাইবার প্যারিস দিয়ে ন’টি মণ্ডপে দেবীর ন’টি রূপ দেখা গিয়েছিল। পাহাড়ের গুহার মধ্যে দিয়ে দশনার্থীদের মূল মণ্ডপে পৌঁছতে হয়েছিল। গুহার মধ্যে দিয়ে যাওয়ার সময় আলো আঁধারি খেলার সঙ্গে শব্দের মিশ্রণ এক মায়াবী পরিবেশে গা ছমছমে আবহ ফুটিয়ে তুলেছিল।
পুজোর বৈশিষ্ট্য
শুধু পুজোর আয়োজনই নয়, দুঃস্থ মানুষদের মধ্যে বস্ত্র বিতরণ এবং পঙক্তি ভোজনের ব্যবস্থা করা প্রতি বছর। নরনারায়ণ সেবার পাশাপাশি এই পুজো কমিটির উদ্যোগে প্রত্যেকবার নানা ধরণের সাংস্কৃতিক প্রতিযোগিতা ও অনুষ্ঠানের আয়োজনও করা হয়।

এ বারের পুজোয়
হরিহরপুর সর্বজনীন দুর্গোৎসব কমিটির এ বার ২৬ বর্ষ। আর এ বারের থিম ‘রবীন্দ্রনাথের সহজ পাঠ’। তাই ব্রতী সঙ্ঘের মাঠে গামছা,পাখা, শোলা দিয়ে মণ্ডপ তৈরি হয়েছে। সারা মাঠ জুড়ে থাকবে সহজপাঠের নানা ছবি ও লেখা।

নানা অপরাধ, সমাজবিরোধী কার্যকলাপের জেরে সংবাদ শিরোনামে উঠে আসা উত্তর ২৪ পরগনার জেলা সদর বারাসতে আশঙ্কার মেঘ। পরিস্থিতি বদলাতে খোলনলচে বদলানো হয়েছে পুলিশের। অপরাধ দমনে, অশুভ শক্তি আটকাতে পুলিশ এখন পাশে নিয়ে হাঁটছে সাধারণ মানুষকে। সেই অশুভ শক্তির বিনাশ করে আনন্দ উৎসবে মেতে ওঠার জন্য দুর্গাপুজোর আয়োজনে নেমেছেন উদ্যোক্তারাও। আর তাই, শারদোৎসবে দর্শনার্থীদের ভিড় কাড়তে ঢালাও আয়োজন বারাসত-হৃদয়পুরে। এমনকী, শারদোৎসবের মধ্যে দিয়ে খুশির রেশ ছড়িয়ে দেওয়ার ঢালাও ব্যবস্থা নেওয়া হয়েছে পুলিশের পক্ষ থেকে।

তথ্য: অরুণাক্ষ ভট্টাচার্য
ছবি: সুদীপ ঘোষ
 
হাওয়াবদল
মুর্শিদাবাদ
বিষ্ণুপুর আমরা ক’জন ক্লাব
নদিয়া
বাদকুল্লার অনামী ক্লাব
উত্তরবঙ্গ: রায়গঞ্জ
সুদর্শনপুর সর্বজনীন দুর্গোৎসব
উত্তরবঙ্গ: মালদহ
বিবেকানন্দ স্মৃতি সংসদ
হাওড়া
শিবপুর নবারুণ সঙ্ঘ
বাঁকুড়া
মধ্য কেন্দুয়াডিহি আদি সর্বজনীন
পুরুলিয়া
ভামুরিয়া বাথানেশ্বর
সবর্জনীন দুর্গাপুজো
বর্ধমান
শহরের সেরা তিন দুর্গাপুজো
দুর্গাপুর
মার্কনি দক্ষিণপল্লি
সর্বজনীন দুর্গাপুজো
মেদিনীপুর (শহর)
কোতয়ালি বাজার
সর্বজনীন দুর্গাপুজো
পূর্ব মেদিনীপুর: রামনগর
রামনগর বাজার
ব্যবসায়ী সমিতি
উত্তর ২৪ পরগনা: বনগাঁ
মতিগঞ্জ ঐক্য সম্মিলনী
পূর্ব মেদিনীপুর: হলদিয়া
হাজরা মোড় কমিটির দুর্গোৎসব
উত্তর ২৪ পরগনা: বেলঘরিয়া
মানসবাগ সর্বজনীন দুর্গোৎসব
উত্তর ২৪ পরগনা: বারাসত
হরিহরপুর সর্বজনীন দুর্গোৎসব

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.