উত্তর ২৪ পরগনা: বনগাঁ
মতিগঞ্জ ঐক্য সম্মিলনীর পুজো
সীমান্ত শহর বনগাঁর দুর্গাপুজো পুরো উত্তর ২৪ পরগনা জেলার মধ্যে একটি বিশেষ স্থান করে নিয়েছে দীর্ঘ দিন ধরে। মণ্ডপ, আলো, প্রতিমা— প্রতিটা ক্ষেত্রেই নজরকাড়া পুজো করে এখানকার বিভিন্ন ক্লাব বা সংগঠন। এমনকী বাড়ির পুজোর জৌলুসও দেখার মতো। প্রতি বছরের মতো ২০১১য় আয়োজনের কোনও ব্যত্যয় ঘটেনি এই মহকুমা শহরে। তবে প্রশাসন ও দর্শকদের বিচারে সবাইকে ছাপিয়ে ঐক্য সম্মিলনীর পুজো প্রথম স্থান অধিকার করে নিয়েছিল।
গত বছরের বিশেষ আকর্ষণ ছিল ‘মুক্তোর প্রতিমা’। দুর্গা, লক্ষ্মী, সরস্বতী, গণেশ, কার্তিক এমনকী মহিষাসুর পর্যন্ত মুক্তোয় তৈরি। শ্বেতমুক্তোর উপর বিভিন্ন হাল্কা রঙের প্রলেপ। মণ্ডপ নির্মিত হয়েছিল তাইল্যান্ডের একটি বৌদ্ধ মন্দিরের আদলে। মুক্তোর প্রতিমার পাশাপাশি জমজমাট ছিল আলোকসজ্জাও। মূল প্রবেশদ্বারে নির্মিত হয়েছিল প্যারিসের আইফেল টাওয়ারের বিশাল প্রতিরূপ। সন্ধে থেকেই সেই টাওয়ার সেজে উঠেছে উজ্জ্বল আলোয়। এ ছাড়া আলোকসজ্জাতেই প্রদর্শিত হয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক আন্দোলনের নানা মুহূর্ত। মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর শপথগ্রহণ, মহাকরণে প্রথম প্রবেশের সে দৃশ্যও তুলে ধরা হয়েছিল আলোর মাধ্যমে।

পুজোর শুরু
বহু বছর ধরে ধারাবাহিক ভাবে দুর্গাপুজো করে আসছে বনগাঁ মতিগঞ্জ ঐক্য সম্মিলনী। গত শতাব্দীর ছয়ের দশকের মাঝামাঝি এই বারোয়ারি দুর্গাপুজোর সূত্রপাত। কাজেই গত বছর ছিল তাদের ৪৫ বছরের পুজো।

পুজোর বৈশিষ্ট্য
প্রত্যেকবার পুজোর সময় ঐক্য সম্মিলনী একটি সাহিত্য পত্রিকাও প্রকাশ করে। এ ছাড়া দুঃস্থ মানুষদের মধ্যে বস্ত্র বিতরণ করা হয় ষষ্ঠীর দিন। আর অষ্টমীর দিন প্রচুর মানুষ ও দর্শনার্থীদের খাওয়ানো হয় পুজোর ভোগ।

এ বারের পুজোয়
এ বারও ঐক্য সম্মিলনী বেশ বড় করেই পুজোর আয়োজন করছে। কন্যাকুমারীর বিবেকানন্দ রকের আদলে তৈরি হবে মণ্ডপ। আলোকসজ্জায় তুলে ধরা হবে স্বাধীনতা সংগ্রামের কাহিনি। খুঁটি পুজোও হয়েছে ধুমধামের সঙ্গে। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বনগাঁ উত্তর কেন্দ্রের বিধায়ক বিশ্বজিৎ দাস। তিনি বলেন, “বনগাঁর দুর্গাপুজোর একটা ঐতিহ্য আছে। লাখ লাখ মানুষ এখানকার পুজো দেখতে আসেন। আসলে দর্শকদের চাহিদা থেকেই আমরা প্রতি বার ভাল পুজো করতে বাধ্য হই।”

তথ্য: সীমান্ত মৈত্র
ছবি: পার্থসারথি নন্দী
 
হাওয়াবদল
মুর্শিদাবাদ
বিষ্ণুপুর আমরা ক’জন ক্লাব
নদিয়া
বাদকুল্লার অনামী ক্লাব
উত্তরবঙ্গ: রায়গঞ্জ
সুদর্শনপুর সর্বজনীন দুর্গোৎসব
উত্তরবঙ্গ: মালদহ
বিবেকানন্দ স্মৃতি সংসদ
হাওড়া
শিবপুর নবারুণ সঙ্ঘ
বাঁকুড়া
মধ্য কেন্দুয়াডিহি আদি সর্বজনীন
পুরুলিয়া
ভামুরিয়া বাথানেশ্বর
সবর্জনীন দুর্গাপুজো
বর্ধমান
শহরের সেরা তিন দুর্গাপুজো
দুর্গাপুর
মার্কনি দক্ষিণপল্লি
সর্বজনীন দুর্গাপুজো
মেদিনীপুর (শহর)
কোতয়ালি বাজার
সর্বজনীন দুর্গাপুজো
পূর্ব মেদিনীপুর: রামনগর
রামনগর বাজার
ব্যবসায়ী সমিতি
উত্তর ২৪ পরগনা: বনগাঁ
মতিগঞ্জ ঐক্য সম্মিলনী
পূর্ব মেদিনীপুর: হলদিয়া
হাজরা মোড় কমিটির দুর্গোৎসব
উত্তর ২৪ পরগনা: বেলঘরিয়া
মানসবাগ সর্বজনীন দুর্গোৎসব
উত্তর ২৪ পরগনা: বারাসত
হরিহরপুর সর্বজনীন দুর্গোৎসব

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.