৪ আশ্বিন ১৪১৮ বুধবার ২১ সেপ্টেম্বর ২০১১


কলকাতা কি আছে কলকাতাতেই?

কলকাতা মানে কি এখনও গঙ্গার ঘাট? যে নদীতে ভেসে যায় মোহনার দিকে নাম না-জানা এক জলযান। যে নদীর পাশে কোথাও বহ্নিমান চিতার পাশে ভবঘুরে, কোথাও সাতসকালে তেল মেখে পালোয়ানদের কুস্তি। আবার কোথাও নেই-আঁকড়া ভিখিরির ভিড়। কলকাতা মানে কি চক্ররেল, হাওড়া ব্রিজ, ফুলবাজার, টানা রিক্শা, ভোরের ট্রাম, ভিক্টোরিয়া, নন্দন-অ্যাকাডেমি-রবীন্দ্রসদন? কলকাতা মানে কি গড়িয়াহাটার মোড় আর তিরিশোর্ধ্ব বুড়ি পাতাল রেল?

নাকি কলকাতা সে সব ছাড়িয়ে আরও আরও দিগন্তে প্রসারিত এই ভুবনীকরণের দুনিয়ায়?

এ কলকাতা কি ফেসবুক-টুইটারের? এ কলকাতা কি রিপ্ড-অ্যাপার্ট জিন্স আর ট্যাঙ্ক টপের? এ কলকাতা কি সিসিডি-বরিস্তা-পাঁচতারার কফিশপের? এ কলকাতা কি এক্সপ্রেসওয়ের চলতি হাওয়ার পন্থী?

আসলে এই শহরে দুই কলকাতার এক আশ্চর্য সহাবস্থান। কবি তো কবেই বলেছিলেন, ‘এ কলকাতার মধ্যে আছে আরেকটা কলকাতা’।

সেই দো-ধার কলকাতা নিয়ে আনন্দবাজার পত্রিকার ইন্টারনেট সংস্করণের আনকোরা বিভাগ ‘কলeকাতা’। পুজোর আগমনীর সঙ্গে যার আত্মপ্রকাশ সাইবার-দুনিয়ায়। পুজো ছাড়া কী-ই বা হতে পারত এই পর্বের বিষয়?
 

Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

 
কলকাতার প্রথম বাড়ির পুজো
তখনও কলকাতা তার নিজস্বতায় ‘তিলোত্তমা’ হয়ে ওঠেনি। তখন কলিকাতা, গোবিন্দপুর, সুতানুটী— এই তিনটি গ্রামের জমিদার ছিল সাবর্ণ গোত্রীয় রায়চৌধুরী পরিবার। ১৬৯৮ খ্রিস্টাব্দে জমিদারিত্ব প্রথায় ইতি টেনে সৃষ্টি হল শহর কলকাতা— ইংরেজ রাজত্বের প্রথম রাজধানী। তবে রায়চৌধুরী পরিবারের প্রথম জমিদার লক্ষ্মীকান্ত প্রবর্তিত দুর্গাপুজো সম্পন্ন হয়েছিল ১৬১০ খ্রিস্টাব্দে। ৪০২ বছরের সেই আদি বাড়ির-পুজোর জানা-অজানা কিছু তথ্য...
বিস্তারিত

কলকাতার প্রথম বারোয়ারি পুজো
পারিবারিক চার দেওয়ালের বেড়া ভেঙে, ধনী-দরিদ্র-জাতি বিভেদ ভুলে, দক্ষিণ কতলকাতার ভবানীপুর এলাকার বলরাম বসু ঘাট রোডের বাসিন্দারা প্রথম বারোয়ারি পুজোর আয়োজন করেন ১৯১০ সালে। আদিগঙ্গার ঠিক পাশেই স্থায়ী মণ্ডপে পুজো পরিচালনা করে ‘ভবানীপুর সনাতন ধর্মোৎসাহিনী সভা’-র সদস্যরা। এই পুজোর খুঁটিনাটি জানতে... বিস্তারিত

ফিরে দেখা এক-দশক
শহর কলকাতার দুর্গাপুজোর ইতিহাস চারশো বছরেরও বেশি। পুজোর আচার-রীতি এক থাকলেও সামাজিক ও অর্থনৈতিক পটভূমি বদলেছে প্রতি ক্ষণে। একটি দশকের দুর্গাপুজোর খবর-কাহিনি, স্থিরচিত্র-তুলির টান— পুজো ইতিহাসের নির্বাচিত কিছু ঝলক দেখে নিন আনন্দবাজারের হাত ধরে। ফিরে চলুন ছয়ের দশকে। এই পুজোয়
... বিস্তারিত

পুজোর তির্যক
স্বনামধন্য ‘কার্টুনিস্ট’ চণ্ডী লাহিড়ীর তুলিতে... বিস্তারিত

ছোটগল্প
অমৃতভবন

এই মুহূর্তের প্রখ্যাত কাহিনিকার তিলোত্তমা মজুমদার। গল্প-উপন্যাস-প্রবন্ধ সর্বত্রই অবাধ হস্তচারণ। ‘বসুধারা’ উপন্যাসের জন্য পেয়েছেন আনন্দ পুরস্কার। ২০০৩ সালে।


ছোটবেলার গল্প
আমার পুজো
‘দয়ামতীর কথা’ শুনিয়েই বাঙালি পাঠকের হৃদয় জয় করেছেন সুনন্দা সিকদার। সেই সুবাদেই আনন্দ পুরস্কার ২০১০ সালে। লিটল ম্যাগাজিন থেকে বড় পত্রিকা, কলম চলছেই।


 
পুজোর ‘সেই’ দিনগুলো
কেমন ছিল ছোটবেলার শরতের আকাশ? সেই সোনা রোদ, নীল আকাশ, পেঁজা মেঘ, দূর থেকে আসা শিউলির হাল্কা সুবাস— সবই আছে এখনও। কিন্তু কোথায় যেন হারিয়ে গেছে ‘পুজো আসছে’র সেই উন্মাদনা। বাঁধনছাড়া পুজোর ছুটি, সারা বছরে জমিয়ে রাখা কয়েকটি টাকার বিনিময়ে কিছু কেনার আনন্দ। টুকরো টুকরো স্মৃতিকথা নিয়ে কলম ধরলেন বিশ্ব-বাংলার খুব পরিচিত কিছু জন।

মমতা বন্দ্যোপাধ্যায়
পশ্চিমবঙ্গের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী। ৩৪ বছরের বাম
শাসনের অবসান করে যিনি ‘পরিবর্তন’ ঘটালেন বাংলার বুকে।




আপনার মনে শহর কলকাতা ঠিক কেমন ভাবে জড়িয়ে আছে? শৈশব থেকে কৈশোর, তার পর থেকে আজ
পর্যন্ত চেতনে-মননে মিশে যাওয়া মন্দ-ভালর সাক্ষী এই তিলোত্তমা নগরীকে নিয়ে আপনার অনুভূতির কথা
এক হাজার শব্দের মধ্যে ছবি-সহ আমাদের পাঠান। মনোনীত লেখা প্রকাশিত হবে এই বিভাগে।
লেখা পাঠানোর ঠিকানা:
‘কলeকাতা’
আনন্দবাজার পত্রিকা, ইন্টারনেট সংস্করণ
৬ প্রফুল্ল সরকার স্ট্রিট কলকাতা ৭০০০০১
ই-মেল করু
kolekata@abp.in

Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player


রোজের আনন্দবাজার