টুকরো খবর
সচেতনতা শিবির
সময়মত ক্যান্সারের চিকিৎসা হওয়ায় তাঁর ঠাকুরদা এবং কাকা দীর্ঘ জীবন লাভ করেন। রবিবার শিলিগুড়িতে ক্যান্সার বিজয় দিবস উপলক্ষে একটি ক্যান্সার হাসপাতালের অনুষ্ঠানে যোগ দিয়ে একথা বলেন ফ্যাশন ডিজাইনার অভিষেক দত্ত। ক্যান্সার আক্রান্তদের নিয়ে একটি আলোচনা ও সচেতনতা শিবির আয়োজন হয়েছিল শিলিগুড়ির রাঙ্গাপানির ওই বেসরকারি ক্যান্সার হাসপাতালে। ছিলেন বিধায়ক সুনীল তিরকে, সংস্থার চেয়ারম্যান অলক রায় প্রমুখ। অভিষেক দত্ত বলেন, “ক্যান্সার আক্রান্তদের ঠিকমতো ও প্রাথমিক চিকিৎসা করলে রোগীকে সুস্থ মানুষের সমান বা তার চেয়েও বেশি বাঁচিয়ে রাখা সম্ভব।” তিনি ক্যান্সার আক্রান্তদের উৎসাহ দেন সঠিক চিকিৎসা নিতে। কর্তৃপক্ষের পক্ষে অলকবাবুও রোগীদের মনোবল বাড়াতে সাহায্য করেন। তিনি বলেন, “অনেকের মধ্যে ক্যান্সার সম্পর্কে ভীতি রয়েছে। তা দূর করাই আমাদের কাজ। তবে সময়মত চিকিৎসা করে ক্যান্সারকে সম্পূর্ণ দূর করতে হবে।”

স্বাস্থ্যপরীক্ষা শিবির

শিলিগুড়ি পুলিশের উদ্যোগে স্বাস্থ্য শিবির। শিলিগুড়ির
১৮ নম্বর ওয়ার্ডের হিন্দি বিদ্যালয়ে।—নিজস্ব চিত্র।
শিলিগুড়ি পুলিশের উদ্যোগে অনুষ্ঠিত হল বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবির। রবিবার শিবিরটি অনুষ্ঠিত হয়। প্রায় ৩ হাজার মানুষ স্বাস্থ্য পরীক্ষা শিবিরে অংশ নেন। সাধারণ, নাক-কান-গলা, চোখ, স্ত্রীরোগ বিশেষজ্ঞদের নিয়ে রোগ পরীক্ষা করানো হয়। প্রয়োজনে সাধারণ রোগে প্রাথমিক চিকিৎসার জন্য কিছু ওষুধও দেওয়া হয়েছে বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে। শিলিগুড়ির পুলিশের ডিসি ওজি পাল বলেন, “পুলিশের সঙ্গে স্থানীয়দের যোগাযোগ বাড়াতে এই আয়োজন করা হয়েছে। আগামী দিনেও এই ধরনের উদ্যোগ চলবে।”

ওষুধের দাম নিয়ে
ওষুধের দাম নির্ধারণে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ নিয়ে প্রশ্ন তুললেন ওষুধ বিক্রেতারা। তাঁদের মতে, এতে সাধারণ মানুষের নয়, বহুজাতিক সংস্থাগুলির স্বার্থরক্ষা হচ্ছে। শনিবার কলকাতায় ওষুধ বিক্রেতাদের সম্মেলন আয়োজন করে অল ওয়েস্ট বেঙ্গল সেল্স রিপ্রেজেন্টেটিভ ইউনিয়ন। সংগঠনের সাধারণ সম্পাদক আশিস সেনগুপ্ত বলেন, “ওষুধের সর্বোচ্চ দাম নির্ধারণের পুরনো পদ্ধতি পাল্টে গড় দামকে ভিত্তি করে যে নীতি চালু করেছে কেন্দ্র, তাতে ওষুধের মানের সঙ্গে আপস করা হচ্ছে। ফল ভুগছেন সাধারণ মানুষ। বহুজাতিক সংস্থাগুলি আগের মতোই তাদের মুনাফা বজায় রাখছে।”

ন্যায্যমূল্যের দোকান চালু

পুরুলিয়ার পরে এ বার রঘুনাথপুরে শুরু হয়েছে সরকারি উদ্যোগে ন্যায্য মূল্যে ওষুধ বিক্রির দোকান। রবিবার রঘুনাথপুর মহকুমা হাসপাতালে এই দোকানের উদ্বোধন করেন মন্ত্রী শান্তিরাম মাহাতো। ছিলেন রঘুনাথপুরের মহকুমাশাসক সুরেন্দ্রকুমার মিনা। হাসপাতাল সুপার শান্তনু সাহু জানান, এখানে বাজার দরের থেকে ৬২ শতাংশ কম দামে ১৪২টি ওষুধ মিলবে। শান্তিরামবাবু জানান, মানবাজার ও কোটশিলাতেও এই ধরনের দোকান চালু করা হবে।

আন্ত্রিকে আক্রান্ত একই গ্রামের ৬ জন
টিউবওয়েলের জল খেয়ে আন্ত্রিকে আক্রান্ত হলেন একই গ্রামের ছ’জন। রবিবার দুপুরে নারায়ণগড়ের রানিসরাই গ্রাম পঞ্চায়েতের খটনগর গ্রামের ঘটনা। এ দিন সকালে পোলিও কর্মসূচির জন্য গ্রামে গিয়েছিলেন আশাকর্মীরা। সেই সময় আন্ত্রিক ছড়ানোর কথা জানাজানি হতেই ব্লক স্বাস্থ্য দফতরে খবর দেওয়া হয়। খবর পেয়ে পোলিও কর্মসূচি নিয়ে ব্যস্ত থাকা জেলা উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক রবীন্দ্রনাথ প্রধান ও ব্লক স্বাস্থ্য আধিকারিক আশিস মণ্ডলের নেতৃত্বে স্বাস্থ্য দফতরের একটি প্রতিনিধি দল খটনগর গ্রামে পৌঁছান। শনিবার থেকেই ওই গ্রামের তিনটি বাড়িতে একের পর এক মানুষ অসুস্থ হতে থাকেন। এ দিন রাত থেকে ওই গ্রামের তিনটি পরিবারের তিন জন মহিলা-সহ মোট ৬জনের বমি ও পেটের সমস্যা শুরু হয়। পরিস্থিতি বুঝে স্থানীয় এক হাতুড়ে চিকিৎসক দিয়ে অসুস্থদের মধ্যে দু’জনকে স্যালাইন দেওয়া হয়। এ দিন দুপুরে স্বাস্থ্য দফতরের প্রতিনিধিদল গিয়ে দেখেন, স্থানীয় পঞ্চদুর্গা মন্দির সংলগ্ন ওই টিউবওয়েলের ধারে নর্দমার নোংরা জল জমে রয়েছে। গ্রামবাসীদের সহযোগিতায় সেই নোংরা জল পরিষ্কার করে টিউবওয়েলের চারপাশে ব্লিচিং পাউডার ছড়ানো হয়। স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে একটি স্বাস্থ্য সচেতনতা শিবিরও আয়োজন করা হয়। শিবির থেকে অসুস্থ ব্যক্তিদের প্রয়োজনীয় ওষুধ বিতরণ করা হয়। আশিস মণ্ডল বলেন, “এ দিন দুপুর থেকে যে দু’জনের স্যালাইন চলছিল তা খুলে দেওয়া হয়েছে। আপাতত অসুস্থদের সকলের শারীরিক অবস্থা স্থিতিশীল। আমরা এবিষয়ে নজর রাখছি।” এ দিন জেলা উপ মূখ্য স্বাস্থ্য আধিকারিক রবীন্দ্রনাথ প্রধান জানান, টিউবওয়েলের জলে নর্দমার জল মিশে যাওয়াতেই এই বিপত্তি বলে প্রাথমিকভাবে মনে হচ্ছে। তাই ওই টিউবওয়েলের জল পরীক্ষা করা হবে। স্থানীয় বাসিন্দাদের কাছে এলাকার শৌচাগারগুলি পরিষ্কার রাখার আবেদন করা হয়েছে।

সচেতনতায় টেলি-ফিল্ম
আনুষ্ঠানিক ভাবে প্রদর্শিত হল একদল চিকিৎসক অভিনীত টেলিফিল্ম ‘অ্যানেনকেফালি।’ রবিবার দিনহাটার নৃপেন্দ্র নারায়ণ স্মৃতি সদনে প্রদর্শনের উদ্বোধন করেন রাজ্যের পরিষদীয় সচিব রবীন্দ্রনাথ ঘোষ। গত ডিসেম্বরে দিনহাটায় টেলিফিল্মের শ্যুটিং শুরু হয়। পরিষদীয় সচিব রবীন্দ্রনাথবাবু বলেন, “বড় পর্দার জন্য তৈরি সিনেমায় সামাজিক নানা বিষয় উপেক্ষিত থাকে। বেসরকারি উদ্যোগে এধরনের টেলিফিল্ম ওই খামতি পূরণ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।” প্রায় এক ঘন্টার ওই টেলিফিল্মের বিষয়বস্তু কি? উদ্যোক্তারা জানান, ‘অ্যানেনকেফালি’ নামের রোগটি সাধারণভাবে নিউরাল টিউব ডিফেক্ট নামে পরিচিত। এ ধরনের রোগের ক্ষেত্রে গর্ভাবস্থায় শিশুর ঘিলু ও খুলির স্বাভাবিক গঠন হয় না। শিশু ভূমিষ্ঠ হলেও তার আয়ু বড়জোর তিন ঘন্টা থেকে তিন দিন। প্রতি এক হাজার গর্ভবতী মহিলার মধ্যে গড়ে একজনের গর্ভস্থ সন্তানের ক্ষেত্রে ওই রোগের লক্ষণ দেখা যায়। চিকিৎসকরা সাধারণত গর্ভপাত করানোর পরামর্শ দেন। টেলিফিল্মের চরিত্র শিক্ষক দম্পতি অরূপ (কাহিনিকার, মহকুমা হাসপাতালের চিকিৎসক উজ্জ্বল আচার্য) ও বর্ণালী বিয়ের পাঁচ বছরের মাথায় সন্তান প্রাপ্তির আশায় প্রহর গুনছিলেন। বর্ণালীর আলট্রাসোনোগ্রাফি রিপোর্ট দেখে চিকিৎসক জানান, গর্ভস্থ শিশু অ্যানেনকেফিলায় আক্রান্ত। অতএব গর্ভপাত করানই শ্রেয়। বাদ সাধেন দম্পতি ক্ষণিকের জন্য হলেও মা বাবা হতে চেয়ে শিশুকে ভূমিষ্ঠ করার সিদ্ধান্ত নেন তাঁরা। আর তা নিয়েই কাহিনি এগোয়।

রোগী-মৃত্যুতে ঘেরাও, ভাঙচুর হাসপাতালে
চিকিৎসায় গাফিলতির অভিযোগে রবিবার রাতে মুচিপাড়ার একটি বেসরকারি হাসপাতালে ঘেরাও ও ভাঙচুর চলে। পুলিশ জানায়, দিন চারেক আগে সাজিদ হোসেন নামে নিউ মার্কেট এলাকার এক প্রৌঢ় ওই হাসপাতালে ভর্তি হন। আত্মীয়দের অভিযোগ, রোগী কেমন আছেন, তাঁদের তা জানানো হয়নি। এ দিন তাঁরা অন্য হাসপাতালের চিকিৎসকদের নিয়ে সেখানে যান। তাঁরা পরীক্ষা করে জানান, সাজিদ আগেই মারা গিয়েছেন। বিক্ষোভ-ঘেরাও শুরু হয়। ভাঙচুর হয় কম্পিউটার, দরজার কাচ। কিছু ক্ষণ লেনিন সরণি অবরোধও করা হয়। হাসপাতাল-কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসেন আত্মীয়স্বজন। হাসপাতাল-কর্তৃপক্ষ পরে বলেন, “গাফিলতির প্রশ্নই নেই। সব রকম চেষ্টা সত্ত্বেও রোগীকে বাঁচানো যায়নি। কিছু ভুল বোঝাবুঝি হয়েছিল। কথা বলে মিটিয়ে নিয়েছি।”

স্বাস্থ্য শিবির
চক্ষু ও স্বাস্থ্য পরীক্ষা শিবির অনুষ্ঠিত হল খেজুরি ২ ব্লকে। শনিবার ব্লকের হলুদবাড়িতে স্থানীয় জগন্নাথ চক ‘আঁধারে আলো সঙ্ঘ’ এবং ওএনজিসি’র ‘হেল্প এজ এন্ড’ সংস্থার যৌথ উদ্যোগে আয়োজিত শিবিরের উদ্বোধন করেন জেলা স্বাস্থ্য কর্মাধ্যক্ষ পার্থপ্রতিম দাস। সঙ্ঘের সম্পাদক দেবাঞ্জন গুচ্ছাইত জানান, শিবিরে ১৬১ জনের চক্ষু ও ২৬৮ জনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। ছিলেন পঞ্চায়েত সমিতির স্বাস্থ্য কর্মাধ্যক্ষ ছবি বারুই প্রমুখ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.