টুকরো খবর
দেড় কোটি ২১ ক্লাবকে
রবিরার সিপিএম সাংসদ মহেন্দ্র রায় ২১টি ক্লাবকে সাংসদ তহবিল থেকে আর্থিক সাহায্যর কথা ঘোষণা করেন। এর মধ্যে জলপাইগুড়ি শহরের ছয়টি ক্লাব এবং হলদিবাড়ি, মেখলিগঞ্জ, ধূপগুড়ি, বানারহাট, ওদলাবাড়ি এবং শিলিগুড়ি এলাকার মোট ১৫টি ক্লাব আছে। সাংসদ জানান, ক্লাবগুলি ছাড়াও জেলা ক্রীড়া সংস্থাকে সাহায্য করা হবে। ১ কোটি ৬৬ লক্ষ ৮৭৮৯৫ টাকা বরাদ্দা করা হয়েছে। সাংসদের কথায়, “তৃণমূলের মত পরিকল্পনা বিহীন টাকা দিচ্ছি না। সুনির্দিষ্ট পরিকল্পনার নিয়ে ক্লাবগুলিকে অর্থ সাহায্য করছি।” যদিও সাংসদের বক্তব্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে জানিয়েছেন জলপাইগুড়ি জেলা তৃণমূল সভাপতি চন্দন ভৌমিক। তিনি বলেন, “লোকসভা নির্বাচনের আগে ওঁর বক্তব্য রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। রাজ্য সরকার জেলার যুব কল্যাণ দফতর এবং উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের মাধ্যমে ক্লাবগুলিকে নিদ্দিষ্ট পরিকল্পনার নিয়ে টাকা দিয়ে সাহায্য করা হচ্ছে।” এদিন সাংসদ মহেন্দ্র রায় শহরের রায়কতপাড়া ইয়ং অ্যাসোসিয়েশনের কমিউনিটি হল ও টাউন ক্লাবের ইন্ডোর জিমনাসিয়ামের শিলান্যাস করেন। সাংসদ জানান, রায়কতপাড়া ইয়ং অ্যাসোসিয়েশনের কমিউনিটি হল তৈরির জন্য ১০ লক্ষ ১১ হাজার টাকা এবং টাউন ক্লাবের জিমনাসিয়ামের জন্য ২২ লক্ষ ১৫ হাজার টাকা মঞ্জুর করা হয়েছে। রায়কতপাড়া স্পোর্টিংকে ভবন তৈরির জন্য ১৪ লক্ষ ৩৯ হাজার, নেতাজি মডার্ন ক্লাবকে সীমানা প্রাচীরের জন্য প্রায় ৮ লক্ষ ২২ হাজার, জলপাইগুড়ি ইয়ংমেন্স অ্যাসোসিয়েশনকে ভবন উন্নয়নে ১৪ লক্ষ ৬০ হাজার এবং সংঘশ্রী ক্লাবের রিডিং রুম তৈরির জন্য ১১ লক্ষ টাকা দেওয়া হচ্ছে। জেলা ক্রীড়া সংস্থাকে জাতীয় ক্রশ কান্ট্রি ম্যারাথন প্রতিযোগিতার ক্রীড়া সরঞ্জাম কেনার জন্যে ২ লক্ষ ১৭ হাজার টাকা দেওয়া হয়েছে।

গোষ্ঠী-দ্বন্দ্বে বিরক্ত মন্ত্রী
শিলিগুড়ি প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যানের ভূমিকা নিয়ে তৃণমূলের দুটি সংগঠনের চাপান-উতোরে বিরক্ত উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। রবিবার শিলিগুড়িতে এক অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী। কারও নাম না করে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী বলেন, “প্রাথমিক শিক্ষা সংসদের কাজকর্ম নিয়ে অভিযোগ থাকতে পারে। কিন্তু তা জানানোর জন্য সঠিক জায়গা রয়েছে। প্রাথমিক শিক্ষা পর্ষদ, শিক্ষামন্ত্রী তো রয়েছে। এভাবে দলের মধ্যে থেকে সংবাদ মাধ্যমে বিবৃতি দেওয়ার আগে ভাবা উচিত। দলে এ সব কাজকে অনুমোদন করে না।” প্রসঙ্গত শিক্ষক প্রশিক্ষণ সংক্রান্ত পরীক্ষা পিছনোর পর তা শিক্ষা সংসদ চেয়ারম্যান মুকুলকান্তি ঘোষ কাউকে জানাননি বলে তৃণমূলের অন্দরেই অভিযোগ ওঠে। শিক্ষক-শিক্ষিকাদের হয়রানির অভিযোগের বিষয় সামনে রেখে মুকুলবাবুর সমালোচনায় সরব হন তৃণমূল কাউন্সিলর ও প্রাথমিক শিক্ষক রঞ্জন শীলশর্মা। তিনি সংসদ চেয়ারম্যান সঠিক কাজ করেননি বলে ক্ষোভ প্রকাশ করেন। আর এক শিক্ষকদের সংগঠন অবশ্য রঞ্জনবাবুর বিপক্ষে গিয়ে সংসদ চেয়ারম্যানের পাশেই দাঁড়ান। তাঁদের বক্তব্য ছিল, সংসদ চেয়ারম্যন বিষয়টি জানান। রঞ্জনবাবুর ওই ভাবে বিবৃতি দেওয়াটা সঠিক হয়নি। এ দিন মন্ত্রীর বক্তব্যের পর রঞ্জনবাবু বলেন, “আমি সত্যি কথাই বলেছি। শিলিগুড়ি প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যানের বিভিন্ন কাজে অসঙ্গতি রয়েছে। দলের একনিষ্ঠ সমর্থক হিসেবে অন্যায়ের প্রতিবাদ করায় যদি সমালোচনা করা হয়, তবে নব্য তৃণমূল হিসেবে একই কাজ করে দলের অনেকে পার পেয়ে যাচ্ছেন। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর এই বিষয়গুলিও দেখা দরকার।”

আইনের পথে অভিভাবকেরা
মিলনপল্লির একটি ইংরেজি মাধ্যম স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠক্রম চালুর দাবিতে আইনগত পদক্ষেপ নিতে চলেছে অভিভাবকদের সমিতি। রবিবার স্কুলের অভিভাবক সমিতির তরফে বিবৃতি দিয়ে দাবির কথা জানানো হয়েছে। সমিতির দাবি ২০০৭ সাল পর্যন্ত মিলনপল্লির স্কুলে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ার ব্যবস্থা ছিল। তার পরের বছর থেকে তা স্কুলেরই কড়াইবাড়ি এলাকার আর একটি শাখায় নিয়ে যাওয়া হয়। সমিতির দাবি, যাতায়াতের সমস্যার জন্য স্কুল কর্তৃপক্ষ ফের মিলনপল্লির স্কুলেই পর্যায়ক্রমে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়াশোনা শুরু করবেন বলে আশ্বাস দিয়েছিলেন। বর্তমানে স্কুল কর্তৃপক্ষ সেই পদক্ষেপ নিতে চাইছে না বলে অভিযোগ করেই সমিতি প্রশাসনের দ্বারস্থ হওয়ার কথা চিন্তা করছে। আইনগত পদক্ষেপের কথা জানানো হয়েছে। অভিভাবক সমিতির সম্পাদক দিলীপ শর্মা অভিযোগ করে বলেন, “এক সময়ে মিলনপল্লির এই স্কুলে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ানো হত। ওই স্কুলে পরিকাঠামো নেই এ কথা মানা যায় না। কর্তৃপক্ষ আমাদের মিলনপল্লির স্কুলে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরে পড়াশোনার প্রতিশ্রুতি দেন। কিন্তু এখন তাঁরা সেটা মানতে চাইছেন না।”

ময়নাগুড়ি পুরসভা হোক, দাবি
লোকসভা ভোটের আগে ময়নাগুড়ি শহরকে পুরসভা ঘোষণার দাবিতে আন্দোলনে যুব তৃণমূল কংগ্রেস। রবিবার সংগঠনের কয়েকশো কর্মী সমর্থক ওই দাবিতে মিছিল করেন। জেলা যুব তৃণমূল সভাপতি সৈকত চট্টোপাধ্যায় ছাড়াও এ দিন পুরসভার দাবিতে যুবদের মিছিলে সামিল হন স্থানীয় পঞ্চায়েত সমিতির সভাপতি সুভাষ বসু এবং প্রাক্তন বিধায়ক অনন্তদেব অধিকারী। যুব তৃণমূল নেতৃত্বের অভিযোগ, বামফ্রন্ট সরকার ময়নাগুড়িকে পুরসভা ঘোষণা করতে উদ্যোগী হয়নি। জনসংখ্যা বেড়ে চললেও ময়নাগুড়ির উন্নয়নে আগের সরকার বাধা দিয়েছে। সৈকতবাবুর কথায়, “সিপিএম বৈষম্যের রাজনীতি করেছে। তাই ময়নাগুড়ির কোনও উন্নতি হয়নি। রাজ্যে পরিবর্তনের পরে ময়নাগুড়িতে বিভিন্ন প্রকল্পের কাজ শুরু হয়েছে। আমরা চাই লোকসভা ভোটের আগে ময়নাগুড়িকে পুরসভা ঘোষণা করা হোক।” বামফ্রন্ট নেতৃত্বের অভিযোগ, তাঁদের সময়ে তৈরি প্রস্তাব মেনে সরকার পুরসভা গঠনে উদ্যোগী হয়েছে সেই খবর পেয়ে যুব তৃণমূল আন্দোলনের নামে নাটক শুরু করেছে। আরএসপি-র ময়নাগুড়ি জোনাল কমিটির সম্পাদক অতুল রায় বলেন, “আমরা নথিপত্র তৈরি করে পাঠানোর পরে বিধানসভা ভোট চলে আসে। ওই কারণে সেই সময়ে কিছু করার ছিল না। এখন তৃণমূলের আন্দোলন করার কী আছে। ওঁদের সরকার কেন পুরসভা ঘোষণা করছেন না?” এই বক্তব্য সিপিএমের জোনাল সম্পাদক অরুণ ঘোষেরও।

সদল দলবদল
জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক কমল তরফদার, প্রাক্তন কাউন্সিলর মণি চক্রবর্তী-সহ শিলিগুড়ি পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের কংগ্রেসের একদল নেতা-কর্মী-সমর্থক তৃণমূলে যোগ দিলেন। রবিবার বর্ধমান রোডের এক ভবনে তাঁরা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবের হাত থেকে পতাকা নেন। কমলবাবু গত পুর নির্বাচনে ওই ওয়ার্ডে কংগ্রেসের প্রার্থীও ছিলেন। অন্য দিকে, শিলিগুড়ি পুরসভার ২২ নম্বর ওয়ার্ডে-ও রাজু ঘোষ, গৌতম সাহার মতো ৪০ জন কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন। কৃষ্ণ পালের হাত থেকে তাঁরা দলীয় পতাকা নেন। কংগ্রেসের সাধারণ সম্পাদক বিকাশ সরকার বলেন, “গণতন্ত্রকে ধ্বংস করে জবর দখলের রাজনীতি করতে চাইছে তৃণমূল। মানুষ সবই দেখছেন। তাঁরা সময় মতো জবাব দেবেন।”

বাম সমর্থিত প্রার্থীরা জয়ী
জলপাইগুড়ি জেলা প্রাথমিক শিক্ষা সংসদ পরিচালন সমিতির জেলা পরিষদ ও পঞ্চায়েত সমিতি স্তরের ৬টি আসনে বামফ্রন্ট সমর্থিত প্রার্থীরা জয়লাভ করলেন। গত ২০ ফেব্রুয়ারি জেলার প্রতিটি ব্লকে ওই নির্বাচন হলেও রবিবার ভোট গণনা হয়। জেলা পরিষদের ৩৭ জন এবং পঞ্চায়েত সমিতির ৪২২ জন সদস্য ওই নির্বাচনে অংশগ্রহণ করেন। জেলাপরিষদ স্তরে ১টি আসনে তৃণমূল সমর্থিত প্রাথী ছিল না। সেখানে ২টি আসনে এবং পঞ্চায়েত সমিতি স্তরে ৩টি আসনে তৃণমূলের সঙ্গে বামফ্রন্ট সমর্থিতদের প্রতিদ্বন্দ্বিতা হয়। জেলা পরিষদ স্তরে জয়লাভ করেন বামফ্রন্ট সমর্থিত শুক্লা ঘোষ, মিন্টু রায় ও সুব্রত রায় পঞ্চায়েত সমিতিতেও বামফ্রন্ট সমর্থিত সন্তোষ বসু, মহম্মদ সইফুদ্দিন ও রসিদুল আলম জয়লাভ করেন। এর আগে সংসদে বামফ্রন্ট সমর্থিতদের দখলে ১৩টি আসন ছিল। এ দিনের জেলা পরিষদ ও পঞ্চায়েত সমিতি স্তরের ৬টি আসন দখলের ফলে সংসদে তাঁদের আসন বেড়ে দাঁড়াল ১৯ জন।

জেলার দাবি, অনশন শেষ
পৃথক জেলার দাবিতে টানা সাত দিন রিলে অনশনের শেষ হল আলিপুর দুয়ারে। রবিবার সন্ধ্যায় আলিপুরদুয়ার চৌপথিতে বিক্ষোভ দেখিয়ে কর্মসূচি শেষ হয়। জলপাইগুড়ি জেলা কংগ্রেস সাধারণ সম্পাদক অনুপ দাস বলেন, “শনিবার বৈদুতিক চুল্লির শিল্যানাস অনুষ্ঠান হয় তা সরকারি অনুষ্ঠান ছিল। সেখানে তৃণমূল তাদের দলীয় পতাকা লাগিয়ে স্লোগান দিয়ে রাজনীতির চেষ্টা করেছে।” যুব কংগ্রেসের আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের সভাপতি দেবব্রত অধিকারী বলেন, “তৃণমূল নেতা মুকুল রায় পঞ্চায়েত থেকে বিধায়ক পর্যন্ত জন প্রতিনিধি কেনাবেচায় নেমেছেন।” তৃণমূল যুব কংগ্রেসের রাজ্যের কার্যকরি সভাপতি সৌরভ চক্রবর্তী পাল্টা বলেন, “কংগ্রেস ঘর সামলাতে না পেরে ওই সব কথা বলছে।”

চালকদের বিক্ষোভ
নেপালে গিয়ে দুর্ঘটনার কবলে পড়া একটি ট্রাককে আটক করায় বিক্ষোভে ফেটে পড়লেন শিলিগুড়ির ট্রাক চালকরা। ভারত নেপাল সীমান্তের পানিট্যাঙ্কিতে সীমান্তে এসএসবি ক্যাম্পের সামনে তাঁরা কিছুক্ষণ রাস্তা অবরোধ করে রাখেন। পরে নেপাল পুলিশের সঙ্গে যোগাযোগ করেন নকশালবাড়ি পুলিশ। ওপার থেকে প্রতিশ্রুতি পাওয়া যায়, গাড়িটিকে ছেড়ে দেওয়া হবে বলে। তরপরেই অবরোধ উঠে যায়। নকশালবাড়ির সার্কেল ইন্সপেক্টর রাজেন ছেত্রী বলেন, “নেপাল পুলিশের সঙ্গে কথা হয়েছে। সমস্যা মিটে গিয়েছে।”

দলবদল
তুরতুরি ও কোহিনূর গ্রাম পঞ্চায়েত এলাকার সিপিএম ও আরএসপি থেকে কর্মী সমর্থকরা তাদের দলে যোগ দিয়েছেন বলে তৃণমূল কংগ্রেস সূত্রে জানানো হয়েছে। শামুকতলার ডাঙ্গি কলোনি প্রাথমিক স্কুলের মাঠে রবিবার যুব তৃণমূল কংগ্রেসের কর্মী সভায় দলবদলের অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্য যুব তৃণমূল কংগ্রেসের কার্যকরী সভাপতি সৌরভ চক্রবর্তী। যদিও, সিপিএমের জলপাইগুড়ি জেলা কমিটির সদস্য সন্তোষ সরকার বলেন, “কোনও বাম সমর্থক দল ছেড়েছে বলে জানি না।”

বিনা লড়াইয়েই জয়
ময়নাগুড়ির বার্নিশ কৃষি সমবায় সমিতির পরিচালন সমিতির নির্বাচনে ৬ আসন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করল তৃণমূল। রবিবার আসনগুলিতে ভোট গ্রহণের কথা ছিল।

দুর্ঘটনা
গ্যাসের ট্যাঙ্কার উল্টে গেল শিলিগুড়িতে। শিলিগুড়ির কাছে আমবাড়ির গণ্ডার মোড়ে ঘটনাটি ঘটে রবিবার রাতে। ট্যাঙ্কারটি শিলিগুড়ি থেকে জলপাইগুড়ির দিকে যাচ্ছিল। উল্টে যাওয়ায় পরে ট্যাঙ্ক থেকে গ্যাস ছড়াতে থাকলে এলাকাবাসী আতঙ্কিত হয়ে পড়েন। ঘটনাস্থলে দুটি দমকলের ইঞ্জিন পৌঁছায়। ছুটে যায় পুলিশও।

কর্মশালা
হোটেল বা রিসর্ট কর্মীদের পর্যটকদের আপ্যায়ন-সহ নানা পেশাদারি পদ্ধতি শেখাতে কর্মশালা হল ডুয়ার্সের মূর্তিতে। পর্যটন দফতরের মূর্তি পর্যটক আবাসে শনিবার দুইদিনের কর্মশালা শুরু হয়। যোগ দিয়েছেন ডুয়ার্সের লাটাগুড়ি, মূর্তি, রামশাই এলাকার বিভিন্ন বেসরকারি রিসর্টের ৫০ কর্মী। রাজ্য পর্যটন দফতর ও ইস্টার্ন হিমালয়ান ট্রাভেল অ্যান্ড ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন এর যৌথ উদ্যোগে কর্মশালা আয়োজিত হয়। এ মাস থেকে উত্তরবঙ্গের বিভিন্ন পর্যটন এলাকায় কর্মশালা শুরু হয়।

ধৃত পাঁচ জন জুয়াড়ি
জুয়া খেলার অভিযোগে পাঁচ জনকে ধরল পুলিশ। শনিবার রাতে আলিপুরদুয়ার জংশন এলাকার কালীবাড়ি এলাকায় পরিত্যক্ত রেল আবাসনের পেছনে জুয়ার আসর থেকে তাদের গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, আসর থেকে ৬২৩২০ টাকা পাওয়া গিয়েছে।

ধৃত ৪
ছিনতাই চক্রে জড়িত থাকার অভিযোগে চার দুষ্কৃতীকে ধরেছে পুলিশ। শনিবার গভীর রাতে চাকুলিয়ার মনোরা এলাকায় ঘটনাটি ঘটেছে। একটি নম্বর প্লেটহীন গাড়িও আটক করা হয়। পুলিশ জানায়, ধৃতরা হল মহম্মদ রফিকুল, মহম্মদ আনসার, সাইদুল আলম ও মহম্মদ সাফিকুল।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.