টুকরো খবর
কেন্দ্রীয় প্রকল্পে জল-সংযোগ দেবে পুরসভা
বাড়ি-বাড়ি জল সরবরাহের প্রকল্পের কাজে আরও গতি আনার নির্দেশ দিল রায়গঞ্জ পুরসভা। তিন দশকের বেশি সময় ধরে পুর কর্তৃপক্ষের কাছে বাড়ি বাড়ি পরিস্রুত পানীয় জল সরবরাহের দাবি করছেন পুরসভার ২৫ ওয়ার্ডের বাসিন্দারা। সম্প্রতি ওই প্রকল্পের কাজ শুরু হয়েছে। প্রায় ১৫২ কিলোমিটার পাইপ লাইনের মাধ্যমে পুর এলাকার ৪০ হাজারের বেশি পরিবারকে বিনা খরচে জলের সংযোগ দেওয়া হবে। সেই সঙ্গে বিভিন্ন ওয়ার্ডে রাস্তার ধারে জনস্বাস্থ্য কারিগরি দফতরের বিকল হয়ে থাকা শতাধিক কলও মেরামত করা হবে। পুর চেয়ারম্যান মোহিত সেনগুপ্ত বলেন, “সম্প্রতি কেন্দ্রীয় সরকার পুরসভাকে বাড়ি বাড়ি পানীয় জল সরবরাহ প্রকল্পে টাকা বরাদ্দ করে। দু’বছরে কাজ শেষ করা হবে।” ২০১১ সালে কেন্দ্র জওহরলাল নেহরু ন্যাশনাল আর্বান রিনিউয়াল মিশন প্রকল্পে রায়গঞ্জ পুরসভাকে জল সরবরাহ প্রকল্পে ৪৪ কোটি টাকা বরাদ্দ করে। সম্প্রতি রাজ্য সরকারের মাধ্যমে ওই প্রকল্পের প্রথম পর্যায়ের ১১ কোটি টাকা হাতে পায় পুরসভা। ওই টাকায় শহরের বন্দর, খরমুজাঘাট, কাশিবাটি, দেবীনগর সহ আরও কিছু এলাকায় প্রায় তিন লক্ষ গ্যালন জলধারণ ক্ষমতা সম্পন্ন ৮টি জলাধার তৈরি ও ১৪টি গভীর পাম্প বসানোর কাজের প্রক্রিয়াও শুরু হয়েছে।

পুর-পরিষেবা উন্নয়নে পরিকল্পনা বালুরঘাটে
ক্ষমতা দখলের পাঁচ মাসের মাথায় শহরের বেহাল রাস্তা মেরামতি, গলির রাস্তা ঢালাই, পথবাতি, সুষ্ঠু সাফাই-এর মতো একগুচ্ছ নাগরিক পরিষেবার উন্নয়নে উদ্যোগী হল তৃণমূল কংগ্রেস পরিচালিত বালুরঘাট পুরসভা। ভাইস চেয়ারম্যান রাজেন শীল এ দিন বলেন, “শহরের ২৫টি ওয়ার্ডে ১২টি পাকা রাস্তা সংস্কার করা হবে। খরচ ধরা হয়েছে ১ কোটি ৩০ লক্ষ টাকা। ৪০ লক্ষ টাকার কাজের টেন্ডারও হয়ে গিয়েছে। শীঘ্রই কাজ শুরু করা হবে।” পুরসভার চেয়ারম্যান ইন কাউন্সিল দেবজিৎ রুদ্র জানান, রাস্তা সংস্কারের পাশাপাশি সমস্ত ওয়ার্ডে পরিকাঠামো ও পরিষেবা উন্নয়নে এক কোটি ২৭ লক্ষ টাকা পুর দফতর থেকে পাওয়া গিয়েছে। যদিও কাজগুলি নতুন কাজ নয় বলে মন্তব্য করেছেন পুরসভার বিরোধী দলনেত্রী প্রাক্তন চেয়ারপার্সন আরএসপি-র সুচেতা বিশ্বাস। তিনি বলেন, “প্রতিটি রাস্তা, পথবাতি, গলি নির্দিষ্ট সময়ের পর মেরামত করতে হয়। সব পুরসভাই এটা করে থাকে। মে মাসে আমাদের পুরবোর্ডের মেয়াদ শেষ হওয়ার পরে প্রশাসক বসে। তার পরে ভোট হয়। তাতে তৃণমূল ক্ষমতায় আসার পরে কোনও কাজ হয়নি।”

চাকায় ধোঁয়া, যাত্রী-আতঙ্ক কাঞ্চনজঙ্ঘায়
চাকার সঙ্গে ‘ব্রেক বাইন্ডিং’ ঘর্ষণে কলকাতামুখী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে তিন নম্বর কামরার নীচে আগুন লেগে আতঙ্ক ছড়িয়ে পড়ে যাত্রীদের মধ্যে। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টা নাগাদ মালদহ টাউন স্টেশনে ঢোকার মুখে প্রচণ্ড ধোঁয়া দেখে হইচই করে ওঠেন যাত্রীরা। সেই সময়ে প্ল্যাটফর্মে হাজির থাকা ক্যারেজ ও ওয়াগান বিভাগের কর্মীরা ছুটে গিয়ে তিন নম্বর কামরার শেষ দু’টি চাকার ব্রেক বাইন্ডিং খুলে দেন। দুপুর একটা নাগাদ ওই ক্ষতিগ্রস্ত যন্ত্রাংশ খুলে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস কলকাতার রওনা হয়। মালদহ টাউন স্টেশন ম্যানেজার মানিক সেনগুপ্ত এ দিন বলেন, “ট্রেন প্লাটফর্মে ঢোকার সময় বিষয়টি দুই রেল কর্মীর চোখে পড়ায় দুর্ঘটনা এড়ানো গিয়েছে।”

দুর্ঘটনায় মৃত যাত্রী
নিয়ন্ত্রণ হারিয়ে একটি ট্রেকার রাস্তার ধারে উল্টে যাওয়ায় এক যাত্রীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে রায়গঞ্জের বারোদুয়ারি এলাকার ৩৪ নম্বর জাতীয় সড়কে। মৃতের নাম ধোলা মাহাতো (৫০)। পেশায় চাষি ওই ব্যক্তির বাড়ি করণদিঘির পান্ডেপুর এলাকায়। দুর্ঘটনায় এক শিশু ও দুই মহিলা সহ ১২ যাত্রী জখম হয়েছেন। তাঁদের আশঙ্কাজনক অবস্থায় রায়গঞ্জ জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিপাকে মেলা ফেরত যাত্রীরা
বৃহস্পতিবার হলদিবাড়িতে সরকারি বাস না থাকায় বিপাকে পড়েন হুজুর সাহেব মেলা ফেরত যাত্রীরা। এ দিন বেসরকারি বাসগুলিতে ভিড় হয়। বাসে যাত্রীদের যাতায়াত করতে দেখা যায়। হলদিবাড়ি থেকে জলপাইগুড়ি, শিলিগুড়ি, ইসলামপুর, মাথাভাঙা ও আলিপুরদুয়ারের মধ্যে প্রতিদিন ৮টি বাস চলাচল করে। এ দিন বহরমপুর ও ইসলামপুরের দুটি বাস ছাড়লেও বাকি বাস ঢোকেনি। এনবিএসটিসি জানায়, শিলিগুড়ি এবং কোচবিহারে যানজটে বাসগুলি আসতে পারেনি।

সমবায় ব্যাঙ্কের এটিএম চালু
রায়গঞ্জের উকিলপাড়ায় বৃহস্পতিবার তরুণ দেবনাথের তোলা ছবি।
রায়গঞ্জ সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কের উকিলপাড়া শাখার এটিএম চালু হল বৃহস্পতিবার। বৃহস্পতিবার পরিষেবার উদ্বোধন করেন রাজ্যের কো-অপারেটিভ নিয়ামক প্রশান্ত ভট্টাচার্য। অনুষ্ঠানে হাজির ছিলেন ব্যাঙ্কের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক ভোলানাথ মণ্ডল, চেয়ারম্যান বৈকুণ্ঠ বৈশ্য, বিধায়ক মোহিত সেনগুপ্ত, উত্তর দিনাজপুর জেলা পরিষদের সভাধিপতি লাডলি চৌধুরী প্রমুখ। বৈকুণ্ঠবাবু জানান, রাজ্যে প্রথম কো-অপারেটিভ ব্যাঙ্কে এটিএম পরিষেবা চালু হল। পরিষেবার মাধ্যমে উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলার ১৭টি শাখার প্রায় আড়াই লক্ষ গ্রাহক উপকৃত হবেন।

গৃহবধূর অপমৃত্যু
বধূর অস্বাভাবিক মৃত্যুতে নির্যাতনের অভিযোগ উঠল স্বামী ও শ্বশুরবাড়ির লোকেদের বিরুদ্ধে। বুধবার রাতে দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জ থানার পানিতারার ঘটনা। মৃতার নাম রেনুকা বিবি (৩৫)। ২০০০ সালে বালুরঘাটের বিজয়শ্রীর কেওটশর এলাকার রেনুকার সঙ্গে কুমারগঞ্জের পানিতারার রেজাউল করিমের বিয়ে হয়। মৃতার বাবা আইজুল মণ্ডলের অভিযোগ, ১৬ ফেব্রুয়ারি মেয়ে জানায়, অনাহারে রেখে তাঁকে মারধর করা হচ্ছে। বুধবার রাতে ওকে হাসপাতালে ভর্তি করানো হয়। গিয়ে দেখি মেয়ে মারা গিয়েছে।”

গাফিলতি, দুই কর্মীকে চিঠি দেবোত্তর ট্রাস্টের
রাজমাতা মন্দিরে লুঠের ঘটনায় কর্তব্যে গাফিলতির অভিযোগ করে মন্দিরের পুরোহিত ও নৈশ প্রহরীকে শোকজ করল দেবোত্তর ট্রাষ্ট বোর্ড। বৃহস্পতিবার ওই দুই কর্মীকে শোকজের চিঠি পাঠানো হয়। পাশাপাশি ওই ঘটনার তিন দিনের মাথায় বুধবার গভীর রাতে কোতোয়ালি থানায় লিখিত অভিযোগ দায়ের করেন বোর্ডের সদস্য তথা কোচবিহারের সদর মহকুমা শাসক বিকাশ সাহা। ট্রাস্ট কর্তারা জানান, সাধারণভাবে মন্দিরের ভল্টে বিগ্রহ ও সোনা রূপোর গয়না রাখার কথা। কিন্তু ওই রাতে বিগ্রহ ভল্টে রাখা হলেও পুরোহিত গয়না বাইরে রাখেন। মন্দিরের নৈশ প্রহরীও ঘটনার রাতে মন্দিরে ঘুমোচ্ছিলেন। কোচবিহারের পুলিশ সুপার অনুপ জায়সবাল বলেন, “বুধবার রাতে লিখিত অভিযোগ পাওয়া গিয়েছে। পুরো বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। চুরির ঘটনার পরে ওই মন্দিরের একাধিক কর্মী-সহ বেশ কয়েক জনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।”

দুর্ঘটনায় মৃত কিশোর
ট্রাক্টরের ধাক্কায় এক কিশোরের মৃত্যু হল। বৃহস্পতিবার দুপুরে দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জ থানার ডাঙারহাটের কালনা এলাকার ঘটনা। পুলিশ জানায়, মৃতের নাম রানা মণ্ডল (১৫)।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.