টুকরো খবর
ছাত্রীকে মারধরে অভিযুক্ত শিক্ষক
ক্লাসে চিৎকার করে জল পান করার কথা মনিটরকে জানিয়েছিল দশম শ্রেণির ছাত্রী। অভিযোগ, সেই নালিশ কানে পৌঁছতেই সাবানা খাতুন নামে ওই ছাত্রীকে বেধড়ক মারধর করেন শিক্ষক। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে হলদিয়ার দেভোগ মিলন শ্যামচরণ বিদ্যাপীঠে। এ দিন স্কুলের বাংলার শিক্ষক তরুণ মণ্ডলের নামে হলদিয়ার ভবানীপুর থানায় অভিযোগ দায়ের হয়েছে। পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে। পঞ্চম পিরিয়ডের ওই ঘটনার পর বাকি ক্লাস চললেও শরীরে অসহ্য যন্ত্রণা নিয়ে বাড়িতে ফেরে সাবানা। পরে তাঁর দাদা শেখ আনিউল থানায় অভিযুক্ত তরুণ মণ্ডলের নামে লিখিত অভিযোগ দায়ের করেন। প্রহৃত সাবানা খাতুনের কথায়, “মনিটর সাহানা খাতুন আমার নামে নালিশ করাতেই তরুণ স্যার আমায় ডেকে পাঠিয়ে, কোনও কথা না শুনে বেত দিয়ে মারতে থাকেন।” মারধরের কথা পাঁচকান করলে সাবানাকে টেস্টে পাশ করানো হবে না বলেও অভিযুক্ত শিক্ষক শাসায় বলে অভিযোগ। সাবানার আর এক দাদা শেখ সামিউলের প্রশ্ন, “বোনের সারা গায়ে দাগ বসে গিয়েছে। দুষ্টুমি করলে ওই শিক্ষক বোঝাতে পারতেন। কিন্তু, কেন মারলেন?” মারধরের কথা স্বীকার করেছেন প্রধান শিক্ষক মলয় মাইতি। তিনি জানান, “মারধর আমরা সমর্থন করি না। ওই শিক্ষককে সতর্ক করা হবে।” আজ, শুক্রবার স্কুলে দু’পক্ষকে নিয়ে মীমাংসা করবেন বলে তিনি জানান।

সচেতনতা শিবির
বন দফতরের উদ্যোগে বুধবার সচেতনতা শিবির হল ঘাটাল শহরের টাউন হলে। দফতরের খড়্গপুর বিভাগের উদ্যোগে আয়োজিত এই শিবিরে নিয়ম মেনে গাছ কেটে ব্যবসা করার প্রসঙ্গের পাশাপাশি গাছ কাটার পর ফের ওই স্থানে নতুন করে গাছ লাগানো-সহ নানা বিষয়ে আলোচনা হয়। হাজির ছিলেন খড়্গপুর বিভাগের ডিএফও অঞ্জন গুহ, ঘাটালের চেয়ারম্যান বিভাস ঘোষ-সহ একাধিক প্রশাসনিক আধিকারিক। এছাড়াও ছিলেন ঘাটাল পঞ্চায়েত সমিতির সভাপতি, পঞ্চায়েত সমিতির ও একাধিক সদস্যরাও। আলোচায় সবুজায়ন বৃদ্ধি, নিয়ম না মেনে গাছ কাটলে আইনানুগ ব্যবস্থা-সহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয় এই শিবিরে।

চ্যাম্পিয়ন এরিয়ান্স
সতীপ্রসাদ কাপ প্রতিযোগিতায় জয়ী হল কলকাতার এরিয়ান্স ক্লাব। বৃহস্পতিবার মহিষাদল রাজ ময়দানে আয়োজিত ফাইনাল খেলায় কলকাতার ডালহৌসি ক্লাবকে ১-০ গোলে পরাজিত করে এরিয়ান্স ক্লাব। প্রতিযোগিতায় ‘ফেয়ার প্লে ট্রফি’ পায় স্থানীয় কসমস ক্লাব। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তণ ফুটবলার মহিউল ইসলাম। প্রসঙ্গত, দীর্ঘদিন বন্ধ থাকার পর এবছর ফের প্রতিযোগিতাটি চালু হয়েছে। মোট ছ’টি দল প্রতিযোগিতায় যোগদান করে।

স্কুলে চালু এনএসএস
গোদাপিয়াশাল মহত্মা গাঁধী স্মৃতি উচ্চ বিদ্যালয়ে এনএসএস চালু হল। এই শিক্ষাবর্ষ থেকেই এনএসএসের অনুমতি মিলেছে। বৃহস্পতিবার যার আনুষ্ঠানিক উদ্বোধন হল। ইতিমধ্যেই স্কুলের ১০০ জন ছাত্রছাত্রী এনএসএসে যোগ দিয়েছেন। এই উপলক্ষ্যে এদিন উচ্চ শিক্ষা সংসদের এনএসএস প্রকল্প আধিকারিকদের পাশাপাশি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় জেলা পরিষদ সদস্য উষা কুণ্ডু, স্কুলের প্রধান শিক্ষক প্রণব সিংহ।

ডিজিটাল রেশন কার্ডের কাজ শুরু
ডিজিটাল রেশন কার্ড তৈরির প্রাথমিক কাজ শুরু হয়েছে পশ্চিম মেদিনীপুরে। চলতি মাস থেকেই কাজ শুরু হয়েছে। তবে এখনও জেলার সর্বত্র কাজ শুরু করা যায়নি। প্রশাসন সূত্রে খবর, জেলার ২৯টি ব্লকের আপাতত ঝাড়গ্রাম, বিনপুর-১, সবং, পিংলা সহ ১২টি ব্লকে ও ৮টি পুরসভার ৫টি পুরসভায় কাজ শুরু হয়েছে। খাদ্য ও সরবরাহ দফতর জানিয়েছে, কয়েকদিনের মধ্যেই বরাত পাওয়া সংস্থাটি জেলার সব ব্লক ও পুরসভায় তথ্য সংগ্রহের কাজ শুরু করবে। এখনও পর্যন্ত ১ লক্ষ গ্রাহকের তথ্য সংগ্রহ হয়েছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জনগণনার তথ্য রয়েছে এই কাজের বরাত পাওয়া সংস্থা উইপ্রোর কাছে। ওই তথ্য নিয়ে সংস্থার প্রতিনিধিরা রেশন দোকানে যাবেন।

রেশন কার্ডের জন্য লাইন রাঙামাটিতে।
সেখানেই উপভোক্তার থেকে কার্ড নিয়ে পরিবারের সদস্য সংখ্যা কম্পিউটারে এন্ট্রি করবেন তাঁরা। যদি জণগণনার তথ্যের সঙ্গে সেই সংখ্যা না মেলে তাহলে উপভোক্তার দেওয়া তথ্য খতিয়ে দেখে তা সংগ্রহ করা হবে। পশ্চিম মেদিনীপুরে মোট ১৪৪৬টি রেশন দোকান রয়েছে। প্রতিটি দোকানে তথ্য সংগ্রহের জন্য এক মাস করে বসবেন সংস্থার প্রতিনিধিরা। এরপর ধাপে ধাপে ডিজিটাল রেশন কার্ড তৈরির কাজ হবে। তবে ডিজিটাল রেশন কার্ড হাতে পেতে এখনও অনেক ধাপ বাকি বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

চোলাই ঠেকে হানা দিতে গিয়ে হেনস্থা
মদের ভাটিতে হানা দিতে গিয়ে স্থানীয় বাসিন্দাদের হাতে হেনস্থা হলেন আবগারি দফতরের প্রতিনিধিরা। বৃহস্পতিবার সকালে আবগারি দফতরের প্রতিনিধিরা ভগবানপুরের গুড়গ্রাম বাজার এলাকার মদের ভাটিতে হানা দেয়। স্থানীয় বাসিন্দারা আবগারি দফতরের প্রতিনিধিদে প্রায় দু’ঘণ্টা আটকে রাখে। তাঁদের গাড়ির সামনে স্থানীয়রা বিক্ষোভও দেখায়। খবর পেয়ে ভগবানপুর থানার পুলিশ গিয়ে তাঁদের উদ্ধার করে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, প্রায় সময়ই আবগারি দফতরের লোকেরা এসে বেআইনি মদের ভাটিগুলি থেকে টাকা আদায় করে নিয়ে যায়। একাধিকবার ভাটিগুলি ভাঙার জন্য দফতরে আবেদন জানানো হলেও কোনও কাজ হয়নি। এমনকী ভাটি থেকে কাউকে গ্রেফতার করলেও টাকা নিয়ে তাঁদের ছেড়ে দেওয়া হয়। স্থানীয় বাসিন্দা অনুপ মাইতির অভিযোগ, “আগের থেকে এলাকায় মদের ভাটির সংখ্যা অনেক বেড়ে গিয়েছে। ভাটিগুলিতে রাতে নানা অসামাজিক কাজকর্ম চলে। ফলে রাতের বেলা পথ চলাই দায়। সব কিছু জেনেও প্রশাসন উদাসীন।” আবগারি দফতরের বাজকুল চক্রের ওসি সৌমেন সাধুখাঁ বলেন, “গোপন সূত্রে খবর পেয়ে ওই এলাকার চোলাই মদের ঠেকে হানা দিতে যাই। তবে স্থানীয় বাসিন্দারা অকারণে আমাদের আটকে রেখে হেনস্থা করে।”

প্রশ্ন ফাঁসের প্রতিবাদে বিক্ষোভ
প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণ কোর্সের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদে পূর্ব মেদিনীপুর জেলা বিদ্যালয় পরিদর্শকের (প্রাথমিক) অফিসে বিক্ষোভ দেখাল এসইউসি প্রভাবিত বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি। এই ঘটনায় জড়িতদের শাস্তির দাবিও জানান তাঁরা। বৃহস্পতিবার দুপুরে তমলুকের মানিকতলায় বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির সমর্থক শিক্ষকরা জেলার বিভিন্ন প্রান্ত থেকে এসে জড়ো হয়ে মিছিল করে জেলা বিদ্যালয় পরিদর্শকের অফিসের সামনে এসে বিক্ষোভ দেখান। এরপর বিদ্যালয় পরিদর্শককে ঘেরাও করে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় জড়িতদের শাস্তি ও দ্রুত পরীক্ষা নেওয়ার ব্যবস্থার জন্য দাবি জানান সমিতির নেতৃত্ব। পরে শিক্ষক সমিতির তরফে দাবি সম্বলিত স্মারকলিপি দেওয়া হয়। শিক্ষক সমিতির পূর্ব মেদিনীপুর জেলা সভাপতি আনন্দ হাণ্ডা বলেন, “বামফ্রন্ট আমলের মত বর্তমান সরকারের আমলেও শিক্ষকদের প্রশিক্ষণ ও পরীক্ষা নিয়ে চরম দুর্নীতি চলছে।” ঘটনায় জড়িতদের চিহ্নিত করে শাস্তি ও প্রশিক্ষণ নেওয়া শিক্ষকদের দ্রুত পরীক্ষা নেওয়ার দাবি জানান তিনি।

সড়ক সংস্কারের দাবিতে অবরোধ
সড়ক সংস্কারের দাবিতে পথ অবরোধ করলেন স্থানীয় বাসিন্দারা। বৃহস্পতিবার সকালে ঘাটাল-চন্দ্রকোনা সড়কে কালিকাপুর মোড়ে প্রায় এক ঘন্টার এই রাস্তা অবরোধে যোগ দিয়েছিলেন স্থানীয় আলু ব্যবসায়ীরাও। এই অবরোধের ফলে ব্যাপক যানযটের সৃষ্টি হয়। পরে চন্দ্রকোনা থানার পুলিশ এসে অবরোধ তুলে দেয়। অবরোধকারীদের অভিযোগ, দীর্ঘদিন ধরেই কালিকাপুর থেকে ভায়া ঝাঁকরা হয়ে নেড়াদেউল সড়কটির অবস্থা খুবই খারাপ। আর এর ফলে অনেক দুর্ঘটনাও ঘটেছে। আলু ব্যবসায়ীদের বক্তব্য, এই বেহাল পথে আলু বোঝাই গাড়ি নিয়ে যেতে সাহস পান না কোনও গাড়ি চালক।

দুর্ঘটনায় মৃত্যু
বাইক দুর্ঘটনায় মৃত্যু হল এক যুবকের। বৃহস্পতিবার সকালে দাসপুর থানার হাটগেছিয়া গ্রামের এই ঘটনায় মৃতের নাম ফিরোজ মল্লিক (২২)। তিনি স্থানীয় উদয়চক গ্রামের বাসিন্দা। ঘটনায় জখম হয়েছেন ফিরোজের এক বন্ধু। পুলিশ ও স্থআনীয় সূত্রে জানা গিয়েছে, তিনি ঘাটাল মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এ দিন ফিরোজ তার এক বন্ধুকে নিয়ে মোটরবাইকে চেপে সাগরপুর থেকে দাসপুর যাচ্ছিলেন। হঠাৎই হাটগেছিয়া বাজারের কাছে বাইকটি নিয়ন্ত্রণ হারিয়ে একটি ট্রেকারে ধাক্কা মারলে দুর্ঘটনাটি ঘটে।

অনুষ্ঠান
মেদিনীপুর কলেজিয়েট বালিকা বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান হল বুধবার।

বিদ্যাসাগরে ভোজ
সরস্বতী পুজো উপলক্ষে বৃহস্পতিবার ভোজের আয়োজন করা হয় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.